সম্পাদকীয়

সিলেটে চাষ হচ্ছে ভুট্টা

প্রকাশিত হয়েছে: ০৪-০৯-২০১৯ ইং ০০:০৭:৪৮ | সংবাদটি ৬২ বার পঠিত

সিলেটের মাটিতে চাষ হচ্ছে ভুট্টা। একটি অর্থকরী ফসল হিসেবে ভুট্টার চাষের প্রতি আগ্রহী হয়ে উঠছেন সিলেট বিভাগের কৃষক। সিলেটের মাটি এবং আবহাওয়া ভুট্টা চাষের উপযোগী। আর ইতোমধ্যেই বিভিন্ন এলাকায় শুরু হয়েছে ভুট্টা চাষ। ফলনও হচ্ছে আশানুরূপ। এখানে হেক্টর প্রতি সাত দশমিক ৫৪ টন ভুট্টা উৎপাদিত হচ্ছে। সম্প্রতি একটি জাতীয় দৈনিকে প্রকাশিত খবরে জানা যায়, সিলেট বিভাগের চার জেলায় এ বছর সাতশ’ ২৫ হেক্টর জমিতে ভুট্টা চাষ হয়েছে। ভুট্টা চাষে খুব একটা পানির প্রয়োজন হয় না এবং সময় লাগে পাঁচ মাস। এটি সিলেট অঞ্চলের জন্য নতুন ফসল হওয়ায় এখনও সেভাবে বাজার সৃষ্টি হয়নি। তবে স্থানীয় কৃষি বিভাগ ভুট্টার চাষ এবং এর বাজার সৃষ্টির জন্য প্রচেষ্টা অব্যাহত রেখেছে।
বিষয়টি সিলেটবাসীর জন্য নতুন হতে পারে। তবে দেশের বিভিন্ন স্থানে ভুট্টা কিংবা ধানের বিকল্প অন্য ফসলের চাষ মোটেই নতুন নয়। সাম্প্রতিক বছরগুলোতে নানা কারণে কৃষকেরা ফসলি জমিতে ধানের পরিবর্তে বিকল্প ফসল চাষের দিকে ঝুঁকছেন। জানা গেছে, দেশের উত্তরাঞ্চলের কৃষকেরা বিগত বেশ কয়েক বছর ধরেই ধান চাষের প্রতি আগ্রহ হারিয়ে ফেলেছেন। তারা বিকল্প হিসেবে, যেসব ফসল চাষের পরিশ্রম ও ব্যয় কম সেগুলো চাষে মনোনিবেশ করছেন। আর বিকল্প হিসেবে ভুট্টা, শাকসবজি, আমসহ অন্যান্য ফসল চাষ হচ্ছে সেসব অঞ্চলে। তাছাড়া, ফসলের ন্যায্য দাম না পাওয়া হচ্ছে ধানের বিকল্পের দিকে ঝুঁকে পড়ার অন্যতম কারণ। সে যা-ই হোক, সময়ের সঙ্গে পাল্লা দিয়ে মানুষের খাদ্য চাহিদা ও রুচির পরিবর্তন হচ্ছে। কৃষকও এখন নতুন নতুন ফসল চাষের আগ্রহী হচ্ছে। আবার উদ্ভাবিত হচ্ছে ফসলের নতুন নতুন জাত। সে হিসেবে ভুট্টাও একটি বিকল্প ফসল হিসেবে চাষ হচ্ছে; এটা আমাদের জন্য একটা সুসংবাদ।
ভুট্টা আমাদের দেশে অন্যতম একটা জনপ্রিয় খাবার। ভুট্টার মোচা পুড়িয়ে খাবারের প্রচলন শুরু হয়েছে অনেক আগে। ভুট্টার খই বা পপকর্ণ একটি জনপ্রিয় খাবার। তাছাড়া, এটি একটি স্বাস্থ্যকর খাবারও। রক্তস্বল্পতা দূর করতে প্রয়োজনীয় আয়রণ ও ভিটামিন রয়েছে ভুট্টায়। ভ্ট্টুা থেকে গবাদিপশু ও মাছের খাবারও তৈরি হয়। বিশেষ করে পোল্ট্রি ফিড তৈরিতে ভুট্টার প্রয়োজনীয়তা গুরুত্বপূর্ণ। প্রয়োজনীয় বাজারজাত ও প্রক্রিয়াকরণের ব্যবস্থা করার পাশাপাশি ভুট্টা চাষে যথাযথ সহযোগিতা করতে হবে কৃষকদের। এক্ষেত্রে কৃষি বিভাগ উদ্যোগী হবে বলেই আমরা আশাবাদী।

 

শেয়ার করুন

Developed by: Sparkle IT