মহিলা সমাজ রেসিপি

জ্বরের পরের খাবারদাবার

হাসিনা আনসার প্রকাশিত হয়েছে: ১০-০৯-২০১৯ ইং ০৪:৩১:৩৬ | সংবাদটি ৮০ বার পঠিত

আনারস মালটার যুগল
উপকরণ : মালটা ২টি, আনারস ২ কাপ, লেবুর রস ২ টেবিল চামচ, চিনি ২ টেবিল চামচ, গ্লুকোজ পাউডার ১ চা চামচ, মধু ১ টেবিল চামচ, বরফ কুচি আধা কাপ, পানি ১ কাপ।
যেভাবে তৈরি করবেন : মালটা ধুয়ে কেটে রস বের করে নিন। আনারস ব্লেন্ড করে ছেঁকে জুস করুন। ব্লেন্ডারে বরফ কুঁচি বাদে সব উপকরণ দিয়ে ব্লেন্ড করুন। পরিবেশন গ্লাসে বরফ কুঁচি দিয়ে জুস ঢেলে ইচ্ছামতো সাজিয়ে পরিবেশন করুন।

পেঁপে মুরগির ঝোল
উপকরণ : মুরগির মাংস ৭০০ গ্রাম, পেঁয়াজ আধা কাপ, কিউব করে কাটা পেঁপে ১ কাপ, রসুন বাটা ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, জিরা বাটা আধা চা চামচ, মরিচের গুঁড়া আধা চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, ধনে গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, এলাচ ২টি, দারচিনি এক টুকরা, তেজপাতা ২টি, কাঁচা মরিচ ৩টি, লবণ স্বাদমতো।
যেভাবে তৈরি করবেন : প্যানে তেল গরম করে পেঁয়াজ কুঁচি হালকা বাদামি করে ভাজুন। গোটা গরম মসলা ফোড়ন দিয়ে একে একে সব বাটা মসলা দিয়ে কষান। বাটা মসলা কষানো হলে অল্প পানি দিয়ে সব গুঁড়া মসলা দিয়ে আরেকবার কষান। কষানো মসলায় মুরগির মাংস দিয়ে নেড়েচেড়ে ঢেকে দিন। কিছুক্ষণ পরপর নাড়া দিন। মুরগি কষানো হলে সামান্য পানি দিয়ে পেঁপে দিয়ে আরেকটু কষিয়ে ঢেকে সিদ্ধ হতে দিন। মুরগি ও পেঁপে সিদ্ধ হলে কাঁচা মরিচ ফালি করে কেটে দিয়ে নামিয়ে রাখুন।

চিকেন ক্লিয়ার সুপ
উপকরণ : মুরগির মাংস আধা কেজি, পেঁয়াজ কুঁচি ২ টেবিল চামচ, স্লাইস করা কাঁচা পেঁপে ও গাজর মিলিয়ে ১ কাপ, লেবুর রস ২ টেবিল চামচ, আদা মিহি কুঁচি আধা চা চামচ, গোলমরিচের গুঁড়া সিকি চা চামচ, কাঁচা মরিচ ৩টি, পানি দেড় লিটার, লবণ স্বাদমতো।
যেভাবে তৈরি করবেন : হাঁড়িতে দেড় লিটার পানি দিয়ে চুলায় বসান। লেবুর রস ও কাঁচা মরিচ বাদে সব উপকরণ দিয়ে মাঝারি আঁচে আধা ঘণ্টা ঢেকে রান্না করুন। আধা ঘণ্টা পর চুলা বন্ধ করে ছেঁকে স্যুপের স্টক বের করুন। এবার সবজি থেকে মাংসের টুকরাগুলো আলাদা করে রাখুন। ছেঁকে রাখা স্টক আবার চুলায় বসান। ফুটে উঠলে মাংস থেকে হাড় ছাড়িয়ে মাংস স্টকে দিয়ে দিন। লেবু ও কাঁচা মরিচ দিয়ে এক মিনিট চুলায় রেখে নামিয়ে নিন। গরম গরম পরিবেশন করুন। জ্বর ও জ্বর-পরবর্তী সময়ে এই স্যুপ রোগীকে শক্তি জোগাবে।

সাগুর পায়েস
উপকরণ : সাগুদানা ৪ টেবিল চামচ, দুধ ১ লিটার, এলাচ ২টি, চিনি আধা কাপ, কিশমিশ ১ টেবিল চামচ, পেস্তা বাদাম ১ টেবিল চামচ, কাজু বাদাম ১ টেবিল চামচ।
যেভাবে তৈরি করবেন : প্যানে দুধ জ্বাল দিন। ফুটে উঠলে সাগুদানা ধুয়ে দিন। অনবরত নাড়তে থাকুন। ঘন হয়ে এলে চিনি দিন। বাদাম ও কিশমিশ দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে চুলা থেকে নামিয়ে রাখুন। ঠা-া হলে ফ্রিজে রেখে তারপর পরিবেশন করুন।

ইয়োগাট ম্যাঙ্গো ডেজার্ট
উপকরণ : পাকা আম ১ কাপ, টক দই ১ কাপ, গুঁড়া দুধ ২ টেবিল চামচ, চিনি বা মধু ৩ টেবিল চামচ, আগার আগার পাউডার ২ চা চামচ, টুটিফ্রুটি সাজানোর জন্য।
যেভাবে তৈরি করবেন : ব্লেন্ডারে পাকা আম, অর্ধেক গুঁড়া দুধ ও ১ চা চামচ আগার আগার পাউডার দিয়ে ব্লেন্ড করুন। আরেকটি পাত্রে টক দই, বাকি গুঁড়া দুধ, চিনি, ও ১ চা চামচ আগার আগার পাউডার দিয়ে হ্যান্ড ব্লেন্ডারে বিট করে নিন। পরিবেশন পাত্রে প্রথমে অর্ধেক আমের মিশ্রণ দিন। তারপর দইয়ের মিশ্রণ দিন। সবশেষে বাকি আমের মিশ্রণ দিয়ে ওপরে টুটিফ্রুটি সাজিয়ে ফ্রিজে ঠা-া করে পরিবেশন করুন।

ফ্রুট সালাদ
উপকরণ : আপেল কুঁচি সিকি কাপ, কলা স্লাইস সিকি কাপ, আঙুর মাঝখানে টুকরা করা সিকি কাপ, আম সিকি কাপ, আনার সিকি কাপ, নাশপাতি সিকি কাপ, মধু ৩ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া সিকি চা চামচ, মালটার জুস, লবণ সিকি চা চামচ।
যেভাবে তৈরি করবেন : কলা ও আপেল বাদে ওপরের সব উপকরণ এক সঙ্গে হালকাভাবে মেশান। সবশেষে কলা ও আপেল মিশিয়ে পরিবেশন পাত্রে সাজিয়ে পরিবেশন করুন।

শিং মাছের ঝোল
উপকরণ : শিং মাছ ৪টি, লাউ বা চালকুমড়া ১ কাপ, ফুলকপি আধা কাপ, আদা বাটা আধা চা চমচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, জিরার গুঁড়া আধা চা চামচ, ধনে গুঁড়া আধা চা চামচ, তেল ১ টেবিল চামচ, গোটা জিরা আধা চা চামচ, লবণ স্বাদমতো।
যেভাবে তৈরি করবেন : শিং মাছ পরিষ্কার করে কেটে ঘষে ভালোভাবে ধুয়ে নিন। সিকি চা চামচ হলুদ ও লবণ মাখিয়ে রাখুন। প্যানে তেল গরম করে শিং মাছ ভেজে নিন। মাছ তুলে প্যানে আরেকটু তেল দিয়ে গোটা জিরা ফোড়ন দিয়ে পেঁপে ও ফুলকপি দিয়ে একে একে ওপরের সব উপকরণ দিয়ে ভালো করে কষান। সবজি ও মসলা কষানো হলে পরিমাণমতো গরম পানি দিয়ে ঢেকে দিন। ফুটে উঠলে ভেজে রাখা মাছ দিয়ে মাঝারি আঁচে ঢেকে রান্না করুন।

ভেজিটেবল স্যুপ
উপকরণ : পেঁয়াজ কুঁচি ২ টেবিল চামচ, রসুন কুঁচি ১ চা চামচ, পছন্দমতো মৌসুমি সবজি (গাজর, পেঁপে, পটোল, শসা, বরবটি, ফুলকপি) ২ কাপ, মাশরুম সিকি কাপ, গোলমরিচের গুঁড়া সিকি চা চামচ, কাঁচা মরিচ ২টি, ভেজিটেবল স্টক ২ কাপ, তেল ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো।
যেভাবে তৈরি করবেন : প্যানে তেল গরম করে পেঁয়াজ ও রসুন কুঁচি বাদামি করে ভাজুন। ভাজা হলে সব সবজি দিয়ে নাড়াচাড়া করে ভেজিটেবল স্টক দিন। ফুটে উঠলে লবণ, কাঁচা মরিচ ও গোলমরিচের গুঁড়া দিয়ে নেড়ে ঢেকে দিন। ৫ মিনিট পর নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

 

শেয়ার করুন

Developed by: Sparkle IT