প্রথম পাতা

ধর্মীয় ভাবগাম্ভীর্যে সিলেটে পবিত্র আশুরা পালিত

স্টাফ রিপোর্টার প্রকাশিত হয়েছে: ১২-০৯-২০১৯ ইং ০৩:১৭:১২ | সংবাদটি ১৪৮ বার পঠিত

কারবালার শোকাবহ ঘটনা স্মরণের মধ্য দিয়ে গত মঙ্গলবার যথাযোগ্য ধর্মীয় ভাবগাম্ভীর্য ও নানা কর্মসূচির মধ্য দিয়ে ১০ মহররম পবিত্র আশুরা সারা বিশে^র ন্যায় সিলেটেও পালিত হয়েছে। কারবালার শোকাবহ ও হৃদয়বিদারক ঘটনার এই দিনটি ধর্মীয়ভাবে বিশ্বের মুসলিম ধর্মাবলম্বীদের কাছে বিশেষ তাৎপর্যপূর্ণ। মুসলিম বিশ্বে ত্যাগ ও শোকের প্রতীক হিসেবে এ দিনটি বিশেষ তাৎপর্যপূর্ণও পবিত্রতম দিবস। হিজরি ৬১ সনের ১০ মহররম এই দিনে মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হযরত ইমাম হোসেইন (রা.) ও তাঁর পরিবার এবং অনুসারীরা সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে শহীদ হন। ইসলামের খেলাফত শাসনব্যবস্থার পরিবর্তে বংশানুক্রমিক রাজতান্ত্রিক শাসন এবং ইসলামি শরিয়তবিরোধী পদক্ষেপের বিরুদ্ধে বলিষ্ঠ প্রতিবাদ করায় তাঁকে নির্মম হত্যাকান্ডের শিকার হতে হয়। ইসলামের ইতিহাসে এ এক মর্মন্তুদ ঘটনা, শোকাবহ দিন। এ উপলক্ষে সিলেটে বিভিন্ন সংগঠন ও মুসলিম সম্প্রদায়ের উদ্যোগে তাজিয়া মিছিল, কুরআনখানি, মিলাদ মাহফিল, রোজা এবং দরিদ্রদের মধ্যে খাবার বিতরণ করা হয়।
শাহজালাল ইন্টারন্যাশনাল মাদরাসা ঃ পবিত্র আশুরা উপলক্ষে নগরীর তাঁতীপাড়াস্থ শাহজালাল রহমানিয়া দারুল কোরআন ইন্টারন্যাশনাল মাদরাসায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। গত মঙ্গলবার রাতে আলোচনা সভায় মসজিদের মোতাওয়াল্লী হাজী আব্দুল মুকিতের সভাপতিত্বে ও মাদরাসার প্রিন্সিপাল মাওলানা আব্দুল মুক্তাদির ও শিক্ষক হাফিজ আশফাকুজ্জামান আদনানের যৌথ পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, আল্লামা মুফতি গিয়াস উদ্দিন চৌধুরী ফুলতলী।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন, বাংলাদেশ আনজুমানে আল ইসলাহ’র মহাসচিব অধ্যক্ষ মাওলানা একেএম মনোয়ার আলী। অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন মাওলানা আব্দুল আলীম ছাহেব জাদায়ে বর্ণী, আবুল লেইছ চৌধুরী, সাবেক কাউন্সিলর হুমায়ুন কবির শাহীন, ক্বারি দুলাল আহমদ, ক্বারি আব্দুল আজিজ, মাওলানা বুরহান আহমদ, হাফিজ ফারুক আমহদ চৌধুরী, হাজী রুকন উদ্দিন, হাফিজ রুমেল আহমদ প্রমুখ। শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন, মোঃ আব্দুস সামাদ।
ইসলামী যুব আন্দোলন বালাগঞ্জ শাখা ঃ ইসলামী যুব আন্দোলন বাংলাদেশ বালাগঞ্জ উপজেলা শাখার পক্ষ থেকে পবিত্র আশুরার তাৎপর্য উপলক্ষে ওয়াজ ও দোয়া মাহফিল গত মঙ্গলবার মুরারবাজার উত্তরের মাঠে অনুষ্ঠিত হয়। শাহ সুলতান (রঃ) মাদ্রাসার মুহতামিম মাওলানা আনওয়ারুল হক চৌধুরীর সভাপতিত্বে ওয়াজ মাহফিলে প্রধান অতিথির বক্তব্য রাখেন-মুফতি সাঈদ আহমদ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন মুফতি আব্দুল্লাহ আল-মাহমুদ ক্বাসেমী, শাহজালাল (রহঃ) জামিয়া ইসলামিয়া কারীমিয়া দারুল উলুম সিলেটের প্রিন্সিপাল মাওলানা রেদওয়ানুল হক চৌধুরী রাজু, শাহ সুলতান (রহ.) মাদ্রাসার শিক্ষা সচিব মাওলানা নোমানুল হক চৌধুরী, ইসলামী যুব আন্দোলন সিলেট জেলার দাওয়াত ও প্রশিক্ষণ সম্পাদক মাওলানা নিজামুদ্দীন আরিফী। উপস্থিত ছিলেন ইসলামী আন্দোলন বাংলাদেশ সিলেট জেলা শাখার প্রচার ও প্রকাশনা সম্পাদক, হাফেজ নোমান আহমদ ফাহাদ, মহিলা ও পরিবার বিষয়ক সম্পাদক আল-আমিন, বক্তব্য রাখেন ইসলামী যুব আন্দোলন বালাগঞ্জ উপজেলার সভাপতি হাফেজ মাওলানা ফুরাতুল হক চৌধুরী প্রমুখ।
তালামীযে ইসলামিয়া সিলেট পশ্চিম জেলা শাখা ঃ তালামীযে ইসলামিয়া সিলেট পশ্চিম জেলা শাখা পবিত্র আশুরার তাৎপর্য শীর্ষক সেমিনার ও উপস্থিত বক্তৃতার আয়োজন করে। এতে উপস্থিত বক্তব্যে শ্রেষ্ঠ হয়েছে বিশ্বনাথ দক্ষিণ উপজেলা তালামীযের অফিস সম্পাদক ও অলংকারী ইউনিয়ন তালামীযের সভাপতি হাফিজ হোসাইন আহমদ। গত মঙ্গলবার এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। হাফিজ হোসাইন আহমদ পশ্চিম জেলাধীন ৬টি উপজেলার প্রতিযোগীদের পিছনে ফেলে প্রথম স্থান অর্জন করেছে। শ্রেষ্ঠ প্রতিযোগীর হাতে পুরস্কার তুলে দেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি আখতার হোসাইন জাহেদ।
চুনারুঘাট (হবিগঞ্জ) থেকে নিজস্ব সংবাদদাতা জানান, প্রতি বছরের মত এবার ও হবিগঞ্জের চুনারুঘাট উপজেলায় যথাযোগ্য মর্যাদায় ও ভাবগাম্ভীর্যের সাথে ১০ মহররম পবিত্র আশুরা পালিত হয়েছে । এ উপলক্ষে গত মঙ্গলবার ঐতিহাসিক মুড়ারবন্দ ১২০ আউলিয়া দরবার শরীফে কুতুব মঞ্জিলে পাক-পাঞ্জাতন মোকামের খাদেম পীরজাদা সৈয়দ মানিক শাহ চিশতীর উদ্যোগে দিনব্যাপী কোরআন তেলাওয়াত, মর্সিয়া, জারী ও ধর্মীয় সংগীতের আয়োজন করা হয়। বিকাল সোয়া ৩টায় সৈয়দ মানিক শাহ চিশতী পরিচালনায় একটি তাজিয়া মিছিল বের করা হয়। মিছিলে ছিলেন মুড়ারবন্দ ১২০ আউলিয়া দরবার শরীফের মোতাওয়াল্লী আলহাজ সৈয়দ সফিক আহমদ চিশতী, খাদেম সৈয়দ রুবেল আহমেদ, সৈয়দ শাহ্ নেওয়াজ, চুনারুঘাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জামাল হোসেন লিটন, সাংবাদিক সৈয়দ আখলাক উদ্দিন মনসুর, শায়েস্তাগঞ্জ ব্যবসায়ী কল্যাণ সমিতির সদস্য সচিব মোঃ মুজাম্মিল হক। এছাড়া উপজেলার বিভিন্ন এলাকা থেকে খন্ড খন্ড আগত হাজার হাজার ভক্তবৃন্দ মিছিলে অংশগ্রহণ করেন। তাজিয়া মিছিলটি পাক-পাঞ্জাতন মোকাম থেকে শুরু হয়ে ঘরগাঁও কাজী শামছুদ্দিন (রহঃ) মাজার হয়ে খোয়াই নদীর তীর ঘেঁষে হয়রত সৈয়দ ইলিয়াছ কুতুবুল আউলিয়া (রহঃ) মাজার প্রাঙ্গণে এসে শেষ হয়।
এদিকে, পবিত্র আশুরা উপলক্ষে গত মঙ্গলবার ছিল সরকারি ছুটি। রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা পবিত্র আশুরা উপলক্ষে পৃথক বাণী দেন। আশুরা নিয়ে বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার এবং বেসরকারি টিভি চ্যানেল ও রেডিও বিশেষ অনুষ্ঠান সম্প্রচার করে এবং সংবাদপত্রগুলোতে বিশেষ নিবন্ধ ছাপা হয়।
আশুরা উপলক্ষে পুরনো ঢাকার হোসেনী দালানের সামনে থেকে সকালে বের হয় শিয়া সম্প্রদায়ের ঐতিহ্যবাহী তাজিয়া মিছিল। কঠোর নিরাপত্তার মধ্যে এই তাজিয়া মিছিল বের হয়। কালো-লাল-সবুজের নিশান উড়িয়ে, কারবালার মাতম উঠেছে হাজার হাজার মানুষের মিছিলে। বুক চাপড়ে ‘হায় হোসেন, হায় হোসেন’ মাতম ধ্বনি তুলে এগিয়ে যায় মিছিল, সবার পা খালি।
কারবালার ঘটনা স্মরণ করে বিশ্বের মুসলিম ধর্মাবলম্বীরা যথাযোগ্য মর্যাদায় দিনটি পালন করে থাকে। শান্তি ও সম্প্রীতির ধর্ম ইসলামের মহান আদর্শকে সমুন্নত রাখতে তাদের এই আত্মত্যাগ মানবতার ইতিহাসে সমুজ্জ্বল রয়েছে। কারবালার শোকাবহ এই ঘটনা অর্থাৎ পবিত্র আশুরার শাশ্বত বাণী সকলকে অন্যায় ও অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার হতে এবং সত্য ও সুন্দরের পথে চলতে প্রেরণা যোগায়।
দিবসটি উপলক্ষে বিভিন্ন জাতীয় ও স্থানীয় দৈনিক বিশেষ প্রবন্ধ, নিবন্ধ প্রকাশ করেছে। বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনসহ বিভিন্ন বেসরকারি রেডিও এবং স্যাটেলাইট টেলিভিশন চ্যানেলও এই দিনের তাৎপর্য তুলে ধরে বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচার করেছে।

শেয়ার করুন
প্রথম পাতা এর আরো সংবাদ
  • কৃষকরা ভালো ফলনের স্বপ্নে বিভোর
  • মদিনা মার্কেটে আটক দুই মোটর সাইকেল চোরকে জেলহাজতে প্রেরণ
  • সচেতন হলে দুর্যোগের ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব হয়
  • চুক্তির বিষয়ে কণ্ঠ স্তব্ধ করতে হাফিজকে গ্রেফতার : রিজভী
  • আওয়ামী লীগ ছাত্র রাজনীতি বন্ধের পক্ষে নয় : কাদের
  • জাতিসংঘ প্রতিনিধিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব
  • সরকারি চাকরি আইনের সাতটি ধারা বাতিল চেয়ে উকিল নোটিস
  • বাংলাদেশ এখন দুর্যোগ ব্যবস্থাপনারও রোল মডেল : প্রধানমন্ত্রী
  • শ্রীমঙ্গলে র‌্যাবের সাথে বন্দুকযুদ্ধে ‘ডাকাত’ নিহত
  • বিশ্ব মান দিবস উপলক্ষে আলোচনা সভা আজ
  • সিলেট চেম্বার নেতৃবৃন্দের সাথে ভারতীয় সহকারী হাই কমিশনারের সৌজন্য সাক্ষাৎ
  • নতজানু পররাষ্ট্রনীতির কারণে দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব হুমকীর মুখে
  • ২৫ অক্টোবর থেকে ১৫ নভেম্বর কোচিং সেন্টার বন্ধ
  • অতিরিক্ত পুলিশ সুপার হলেন ৫৮ কর্মকর্তা
  • চলমান উন্নয়ন প্রকল্পসমূহ বাস্তবায়নে দীর্ঘসূত্রিতা বরদাশত করা হবেনা -----পররাষ্ট্রমন্ত্রী
  • মানুষের কল্যাণে কাজ করে যেতে চাই ...দানবীর ড. রাগীব আলী
  • সরকার ক্ষমতা টিকিয়ে রাখতে ‘দেশ বিক্রির’ ষড়যন্ত্রে লিপ্ত
  • আন্দোলন কিভাবে প্রতিহত করতে হয় আ.লীগ জানে : হানিফ
  • নিউইয়র্কে বন্দুকধারীর হামলায় নিহত ৪
  • বিএনপি নেতা মেজর হাফিজ উদ্দিন গ্রেফতার
  • Developed by: Sparkle IT