প্রথম পাতা ৭ই মার্চের সবচেয়ে বড় ম্যুরাল হলো জৈন্তাপুরে

সিলেট বিভাগে ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের ম্যুরাল নির্মাণের কাজ এগিয়ে চলছে

আহমাদ সেলিম প্রকাশিত হয়েছে: ১৫-০৯-২০১৯ ইং ০২:৪২:৪৪ | সংবাদটি ৭৮৯ বার পঠিত
Image

সিলেট বিভাগে সরকারিভাবে ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ ও ৭ই মার্চের ভাষণের উপর ম্যূরাল নির্মাণের কাজ এগিয়ে চলছে। ইতোমধ্যে সিলেট জেলার কয়েকটি উপজেলায় নির্মাণ কাজ শেষ হয়েছে। এর মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের বিকাশ এবং নতুন প্রজন্মের কাছে মহান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরা সম্ভব হবে বলে মনে করছেন প্রশাসনসহ মুক্তিযোদ্ধা নেতৃবৃন্দ। ২০১৪ সাল থেকে শুরু করে ২০১৮ সাল পর্যন্ত সিলেট সদরসহ জৈন্তাপুর উপজেলা, বিয়ানীবাজার উপজেলায় ১৪টি ম্যূরাল নির্মাণ করা হয়েছে। প্রকল্পটি বাস্তবায়ন করছে নিজ নিজ উপজেলা পরিষদ। একইভাবে কাজটি নিয়ে আশাবাদী ম্যূরাল নির্মাণ প্রতিষ্ঠান সমাজসেবা অধিদপ্তর পরিচালিত সিলেট আর্ট এন্ড অটিস্টিক স্কুল। কাজের লভ্যাংশের একটি অংশ অটিস্টিক শিশুদের কল্যাণে ব্যয় করা হবে বলেও তারা জানিয়েছেন।
উপজেলা পর্যায়ে ২০১৮ সাল থেকে ম্যূরাল নির্মাণ কাজ শুরু হয়। ইতিমধ্যে বিয়ানীবাজার এবং জৈন্তাপুর উপজেলায় নির্মাণ কাজ শেষ হয়েছে। বর্তমানে উচ্চতার দিক দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সবচেয়ে বড় ম্যূরাল তৈরী হয়েছে সিলেটের জৈন্তাপুর উপজেলার উপজেলা কমপ্লেক্স প্রাঙ্গণে। সিরামিক টাইলস দিয়ে নির্মিত সেই ম্যূরালের নাম দেয়া হয়েছে ‘অমিয় ভাষণ স্বাধীনতা’। ১৪ ফুট দৈর্ঘ্য এবং ২০ ফুট প্রস্থের এই ম্যূরালের কাজ শুরু হয় ২০১৮ সালের মার্চ মাসে। কাজ শুরুর আড়াই থেকে তিন মাসের মধ্যে পুরো কাজ সম্পন্ন হয়। বর্তমান প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ ২০১৮ সালের ৩১ মে আনুষ্ঠানিকভাবে ম্যূরালটির উদ্বোধন করেন।
‘জৈন্তাপুর উপজেলা নির্বাহী অফিসার মৌরিন করিম জানান, ম্যূরালটি নির্মিত হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের উপর। এটি সিলেট বিভাগের মধ্যে সবচেয়ে বড় ম্যূরাল। নির্মাণের পর থেকে ইতিবাচক সাড়া পাচ্ছি আমরা। প্রতিদিন পর্যটকসহ স্কুল কলেজের শিক্ষার্থীরা ম্যূরালটি দেখতে আসছে।’ পরে একই বছরের ডিসেম্বর মাসে শুরু হয় বিয়ানীবাজার উপজেলা কমপ্লেক্সের সামনে ম্যূরালের নির্মাণ কাজ। সেখানে ভাষা আন্দোলন, মহান মুক্তিযোদ্ধা ও বিজয়োল্লাস এর উপর ম্যূরাল নির্মাণ করা হয়। ম্যূরালের নাম দেয়া হয়েছে ‘ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ’। পৃথক ৮টি ম্যূরাল মিলিয়ে ৮০ ফুট দৈর্ঘ্য এবং ৫ ফুট প্রস্থের এই ম্যূরালও নির্মাণ করা হয় সিরামিক টাইলস দিয়ে। চলতি বছরের আগস্ট মাসে ম্যূরালের কাজ শেষ হয়। তবে সেটি উদ্বোধন হয়নি এখনো। আগামী মাসে উদ্বোধনের কথা রয়েছে। ম্যূরালটি প্রসঙ্গে বিয়ানীবাজার উপজেলা নির্বাহী অফিসার কাজী আরিফ রহমান জানান, ‘নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের চেতনা জাগ্রত করতে এই প্রকল্প হাতে নেয়া হয়েছে। ম্যূরালটি দেখে শিক্ষার্থীদের জানার আগ্রহ তৈরী করছে।’
‘জৈন্তাপুর এবং বিয়ানীবাজার শেষে বর্তমানে কাজ চলছে বালাগঞ্জ এবং গোয়াইন উপজেলায়। চলতি বছরের ডিসেম্বরের মধ্যে উপজেলা দু’টিতে ম্যূরাল নির্মাণ করা হবে বলে জানিয়েছেন, নির্মাণ প্রতিষ্ঠান সিলেট আর্ট এন্ড অটিস্টিক স্কুলের প্রধান শিক্ষক শিল্পী ইসমাইল গণি হিমন। তিনি জানান, দুই উপজেলার কাজ চলছে। শেষ হলে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হবে। এই দুই উপজেলার ম্যূরালেও একইভাবে থাকবে মহান মুক্তিযুদ্ধ এবং ভাষা আন্দোলন। এভাবে পর্যায়ক্রমে গোটা সিলেট বিভাগের প্রতিটি জেলা সদরের উপজেলা পরিষদ প্রাঙ্গণে ম্যূরাল নির্মাণ করা হবে বলে জানিয়েছেন নির্মাণ শিল্পীরা। প্রতিটি কাজই জাতির পিতা বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকীর আগেই সম্পন্ন করার পরিকল্পনা রয়েছে তাদের। ম্যূরাল ছাড়াও সিলেট আর্ট এন্ড অটিস্টিক স্কুলের পক্ষ থেকে মুক্তিযুদ্ধের উপর দেয়াল চিত্র করা হয়েছে আরো অন্তত: দুই শতাধিক। শিল্পী ইসমাইল গণি হিমন বলেন, ম্যূরাল তৈরীর সূচনা হয় ২০১৪ সালে। সে বছর রিকাবীবাজারে ডা. চঞ্চল রোড থেকে পুলিশ লাইন পর্যন্ত ১২২টি দেয়ালচিত্র আঁকা হয়। সেই দেয়াল চিত্রের মধ্যে ছিলো ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধসহ মুক্তিযুদ্ধ সম্পর্কিত নানা বিষয়। সেখানে গুরুত্ব দেয়া হয় মুক্তিযুদ্ধের সময় অবদান রাখা বিদেশী বন্ধুদের। সেই ১২২টি দেয়াল চিত্র পরবর্তীতে ম্যূরাল করার সিন্ধান্ত হয়। বর্তমানে পুলিশ লাইনের ১২টি দেয়ালচিত্র ম্যূরাল করা হয়েছে। বাকিগুলো ম্যূরাল করার প্রক্রিয়া চলছে। একই বছর সিলেট মহিলা কলেজের দেয়ালে মুক্তিযুদ্ধের উপর ২২টি দেয়ালচিত্র করা হয়। যদিও পরবর্তীতে সড়ক বর্ধিতকরণ কাজের জন্য সেই দেয়াল ভেঙ্গে ফেলা হয়েছে। তারপর ২০১৫ সালে বাগবাড়ি শিশু পরিবারের সেইফ হোমে ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের উপর ৮টি দেয়ালচিত্র করা হয়। এর আগে ২০১৪ সালে এই আর্ট এন্ড অটিস্টিক স্কুলের উদ্যোগে সিলেট প্রেসক্লাবের সীমানা প্রাচীরের অভ্যন্তরে করা হয় মুক্তিযুদ্ধের উপর দেয়ালচিত্র। কথা হয় বিয়ানীবাজার উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো. আব্দুল কাদির’র সাথে। তিনি বলেন, এটি সরকারের একটি মহৎ কাজ। নতুন প্রজন্ম উপকৃত হচ্ছে। একটি দেশের সঠিক ইতিহাস জানতে পারছে তারা।
সিলেট আর্ট এন্ড অটিস্টিক স্কুলের প্রধান শিক্ষক ইসমাইল গণি হিমন বলেছেন, শহর থেকে প্রতিটি গ্রামে, প্রত্যন্ত জনপদের মানুষ যাতে মুক্তিযুদ্ধ, মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে পারে সেই চিন্তা থেকে এই পরিকল্পনা গ্রহণ। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা কোন উপজেলায় কোন আকারে এবং কোন বিষয়ের উপর ম্যূরাল হবে তার একটি পরিকল্পনা তৈরী করি। পরিকল্পনা তৈরী করে প্রস্তাবটি উপজেলা নির্বাহী অফিসারকে অবহিত করি। তারপর সরকারিভাবে সেই কাজ শুরু হয়। প্রতিটি ম্যূরাল নির্মাণে ইসমাইল গণি হিমন ছাড়াও আরো সাতজন শিল্পী কাজ করেন। তারা হলেন, আলী দেলোয়ার, কাজী জাহিদুল ইসলাম সাদি, ইশিতা রায়, মিতালী দেব, অপু কান্ত, খালেদ আহমদ, আবু হোসেন ও রুমা বেগম।
এ প্রসঙ্গে সিলেট বিভাগীয় কমিশনার মো. মোস্তাফিজুর রহমান বলেন, বঙ্গবন্ধু একটি ইতিহাসের নাম। একটি জাতির গৌরবের নাম। ম্যূরালের মাধ্যমে একটি জাতির গৌরব আর অহংকারের চিত্র নতুন করে নতুন প্রজন্মের কাছে তুলে ধরার প্রয়াস থেকে এই উদ্যোগ। এটি গোটা সিলেটে বাস্তবায়ন হলে প্রজন্মরা উপকৃত হবে।

শেয়ার করুন

ফেসবুকে সিলেটের ডাক

প্রথম পাতা এর আরো সংবাদ
  • জকিগঞ্জে ছেলের হাতে বৃদ্ধা মা খুন ॥ ঘাতক আটক
  • সিলেটে পুলিশ সুপারের অফিসসহ ১১ থানায় জীবাণুনাশক টানেল স্থাপন
  • ‘ভয়ঙ্কর’ মানবপাচারকারী বিশ্বনাথের রফিক দীর্ঘদিন পর বন্দি র‌্যাবের জালে ॥ রয়েছে ৫ মামলা
  • করোনায় প্রখ্যাত ইউরোলজিস্ট ডা. মঞ্জুর রশীদ চৌধুরী’র ইন্তেকাল
  • শামসুদ্দিন হাসপাতালে করোনায় কানাইঘাটের বৃদ্ধের মৃত্যু
  • সারাদেশে সোয়া ছয় কোটি মানুষ ত্রাণ সহায়তা পেয়েছে
  • ৭ দিনের জন্য দিল্লি লকডাউন
  • দোয়ারাবাজারে মাদ্রাসা ভবনে মাদ্রাসা বালু সরবরাহ নিয়ে সংঘর্ষে একজনের মৃত্যু ॥ আহত ১০
  • সিলেটে উর্ধ্বমুখী করোনার থাবা
  • করোনা মোকাবিলায় গুরুত্ব দিয়ে একনেকে ১০ প্রকল্প অনুমোদন
  • কদমতলী বাস টার্মিনাল রণক্ষেত্র আহত অর্ধশতাধিক ॥ গাড়ি ভাঙচুর
  • ছাতকের জাউয়া এলাকায় নতুন ১২ জনের করোনা শনাক্ত
  • দেশে একদিনে সর্বোচ্চ আক্রান্ত ২৯১১, মৃত্যু ৩৭
  • ভ্যাকসিন সামিটে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী
  • মৃত্যু ৩ লাখ ৭৫ হাজার, আক্রান্ত সাড়ে ৬২ লাখেরও বেশি
  • করোনায় সিলেট জেলায় এপর্যন্ত ১৩জনের প্রাণহানি
  • লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যার ঘটনায় ঢাকায় একজন গ্রেফতার
  • জাফরুল্লাহর অবস্থা স্থিতিশীল, স্ত্রী-পুত্র করোনায় আক্রান্ত
  • সংসদ টেলিভিশন থেকে আসন্ন বাজেট অধিবেশন কাভার করতে হবে
  • মৌলভীবাজারের মানিক হাওরে গলাকেটে হত্যা
  • Image

    Developed by:Sparkle IT