প্রথম পাতা দুর্নীতি-অনিয়মসহ ৫৩টি অভিযোগ

শাবি উপাচার্যের বিরুদ্ধে বেনামে শে^তপত্র প্রকাশ উন্নয়ন প্রকল্পে হরিলুট করতে চায় একটি চক্র: উপাচার্য

প্রকাশিত হয়েছে: ২৩-০৯-২০১৯ ইং ০৪:০৯:৫৮ | সংবাদটি ১৩৩ বার পঠিত

 আরাফ আহমদ, শাবি প্রতিনিধি: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের বিরুদ্ধে দুর্নীতি, আর্থিক অনিয়ম, স্বেচ্ছাচারিতা, ক্ষমতার অপব্যবহার, স্বজনপ্রীতি, বিশ^বিদ্যালয়কে কুমিল্লায়নসহ ৫৩টি অভিযোগে বেনামে শে^তপত্র প্রকাশিত হয়েছে। এদিকে, এই শে^তপত্র প্রকাশকে একটি চক্রের ষড়যন্ত্র হিসেবে দেখছেন উপাচার্য। বিশ^বিদ্যালয়ের অধিকতর উন্নয়ন প্রকল্পের কাজে চক্রটি হরিলুট করতে চায় বলে দাবি করেছেন অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।
শে^তপত্রের বিভিন্ন অভিযোগের মধ্যে শাবি’র মেধাবী শিক্ষার্থীদের বাদ দিয়ে অন্য বিশ^বিদ্যালয়ের কম যোগ্যতা সম্পন্ন শিক্ষার্থীদের শিক্ষক হিসেবে নিয়োগ দেওয়া, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে সিজিপিএ ৩.৮৪ ধারীকে বাদ দিয়ে ৩.৫০ ধারী বর্তমান কোষাধ্যক্ষ অধ্যাপক আনোয়ারুল ইসলামের মেয়েকে নিয়োগ দেওয়া এবং তার জামাতাকে চাকরি দেওয়ার চেষ্টা, অভ্যন্তরীণ কোন্দলকে কাজে লাগিয়ে ছাত্রলীগের মেধাবী গ্রুপকে ক্যাম্পাস থেকে বের করে দেওয়া, ইন্সুরেন্সের নামে চরম আর্থিক অনিয়ম, নিজ জেলা কুমিল্লার প্রার্থীকে নিয়োগ দেওয়ার অভিযোগ তোলা হয়।
‘দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার শাবিপ্রবি’র শিক্ষক-কর্মকর্তাবৃন্দ’র ব্যানারে এবং ‘শাবিপ্রবির বর্তমান উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের বিভিন্ন অপকর্মের শে^তপত্র’ শিরোনামে এটি বের করা হয়। শে^তপত্রটি ডাক যোগে গত শনিবার এই প্রতিবেদকের কাছে আসে। সিলেটের জিন্দাবাজারের রাজা ম্যানশনের দ্বির্তীয় তলায় অবস্থিত মেঘনা প্রকাশনী থেকে এটি পাঠানো হয়। তবে, খোঁজ নিয়ে এমন প্রকাশনীর কোন অস্তিত্ব পাওয়া যায়নি।
এবিষয়ে সাংবাদিকদের সাথে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ‘অভিযোগকারীদের নৈতিক ভিত্তি অনেক দুর্বল থাকার কারণেই তারা বেনামে এটি প্রকাশ করেছে। বিশ^বিদ্যালয়ে বর্তমানে ১২শ কোটি টাকার দুটি উন্নয়ন প্রকল্প অনুমোদন হয়েছে। তার মধ্যে একটির কাজ চলছে। আর এই কাজকে বাঁধাগ্রস্থ করার জন্য এবং লুটপাট করার জন্য একটি মহল এই শ্বেতপত্র বের করেছে।’ শিক্ষক নিয়োগে যোগ্যতম প্রার্থীদের নেওয়া হয় দাবি করে তিনি বলেন আমি শাবি বিদ্বেষী নই, এই বিশ^বিদ্যালয়কে আমি ধারন করি। আমি আসার পর ৭৮জন শিক্ষক নিয়োগ দেওয়া হয়েছে তার মধ্যে ৪৭ জন শাবি’র শিক্ষার্থী। শিক্ষক-কর্মকর্তাদের দাবির প্রেক্ষিতেই ইন্সুরেন্স করা হয়েছে। আর ছাত্রলীগের কিছু বিশৃঙ্খলাকারীদের বিরুদ্ধে কেন্দ্রীয় ছাত্রলীগই ব্যবস্থা নিয়েছে আমরা তাদের বহিষ্কার করিনি।’ বিশ^বিদ্যালয়কে কুমিল্লায়ন করা হয়নি বলে দাবি করেন তিনি।
এদিকে শে^তপত্রে বর্তমান ভিসিকে ‘ভিজিটিং ভিসি’ হিসেবে আখ্যায়িত হয় এবং তিনদিনের বেশি নিয়মিত অফিস করেন না বলে উল্লেখ করা হয়। এছাড়া বিশ^বিদ্যালয়ের সীমানা প্রাচীর নির্মাণকে অহেতুক বলে উল্লেখ করা হয় শে^তপত্রে। এই অভিযোগের বিষয়ে উপাচার্য বলেন, ‘আমি নিয়মিত অফিস করি। আর বিশ^বিদ্যালয়ের সার্বিক নিরাপত্তার কথা চিন্তা করেই সীমানা প্রাচীর করা হচ্ছে।’
এদিকে কে বা কারা এই শে^তপত্র প্রকাশ করেছে এবং তাদের উদ্দেশ্য নিয়ে ক্যাম্পাসে চলছে আলোচনা-সমালোচনা। শে^তপত্র প্রকাশ শিক্ষক-কর্মকর্তাদের মাঝে ‘টক অব দ্য ক্যাম্পাস’ এ পরিণত হয়েছে।
প্রকাশিত ২৪ পৃষ্ঠার এই শে^তপত্রটিকে প্রথম কিস্তি বলা হয় এবং দ্বিতীয় কিস্তিটি প্রক্রিয়াধীন রয়েছে বলে শে^তপত্রে উল্লেখ করা হয়। শে^তপত্রে আরও বলা হয়, একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেট সভায় উপস্থিত কারও মতামত না নিয়ে পূর্বনির্ধারিত সিদ্ধান্ত চাপিয়ে দেওয়া হয়, সিদ্ধান্ত সংযোজন-বিয়োজন করা, জামায়াতের শিক্ষকদের তোষণ, বিশ^বিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়ন না করা এবং সাবেক উপাচার্যের বরাদ্দকৃত ২০০ কোটি টাকা বর্তমান ভিসি’র ব্যবহারে অক্ষম, নজিরবিহীনভাবে বিচারপ্রার্থীকেও শাস্তি প্রদান, ‘শৃঙ্খলা অধ্যাদেশ-২০১৮’ অবৈধভাবে প্রয়োগ করে বিশ^বিদ্যালয়ের সবাইকে ভয়ভীতি দেখানো, ক্যাম্পাসে জোবাইক চালু এবং আইসিভিসির নামে উপাচার্যদের সম্মেলনে আর্থিক অনিয়মের অভিযোগ তোলা হয়। বিশ^বিদ্যালয়ের রেজিস্ট্রারসহ বিভিন্ন শিক্ষক-কর্মকর্তাদের সাথে অশোভন আচরণ, শিক্ষক প্রমোশন-আপগ্রেডেশনের ক্ষেত্রে হস্তক্ষেপ, উপাচার্যের বাসা রিনোভেটের নামে ৪৮ লাখ টাকা অপচয় করা এবং প্রতীকের আত্মহত্যার ঘটনার তদন্তে অগ্রগতি নেই বলে দাবি করা হয় শে^তপত্রে।
এ সকল অভিযোগ অস্বীকার করে ও ষড়যন্ত্র দাবি করে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ‘এখন পর্যন্ত কোন দুর্নীতি করিনি এবং দায়িত্ব পালনের শেষ মুর্হূত পর্যন্ত কোন অনিয়ম-দুর্নীতি স্পর্শ করতে পারবে না। আমি আসার পর থেকে কোন অডিট আপত্তি নেই। শিক্ষক প্রমোশন-আপগ্রেডেশনের ক্ষেত্রে অনিয়ম হয়নি। দীর্ঘদিন থেকে উপাচার্যের বাসার দূরাবস্থার কারণে রিনোভেটের জন্য ইউজিসি থেকে ৪০ লাখ টাকা দেওয়া হয়েছে। একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেটের সদস্যদের মতামত নিয়েই সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়া প্রতীকের আত্মহত্যার তদন্ত প্রতিবেদন জমা হয়েছে আগামী সিন্ডিকেটে এটি উত্থাপন করা হবে বলে জানান তিনি। জামায়াত তোষণের বিষয় অস্বীকার করে তিনি বলেন, ‘আমি সবাইকে বিশ^বিদ্যালয়ের শিক্ষক হিসেবে ট্রিট করি। বিশ^বিদ্যালয়ে উপাচার্যগণ যোগদানের পরপরই একটি মহল কিছুদিন পর বিশ^বিদ্যালয়কে অস্থিতিশীল করতে চায়। এরই ধারাবাহিকতায় এই শে^তপত্র প্রকাশ করা হয়েছে বলে তিনি দাবি করেন।
এদিকে বাহিরের বিশ^বিদ্যালয় থেকে উপাচার্য নিয়োগ না দিয়ে ভবিষ্যতে বিশ^বিদ্যালয়ের নিজস্ব শিক্ষকদের মধ্য থেকে উপাচার্য নিয়োগের দাবি জানানো হয় শে^তপত্রে। শেষ পৃষ্ঠায় ‘আমাদের দাবী, অভ্যন্তরীণ ভিসি’, ‘নো টু বিজনেসম্যান, উই ওয়ান্ট একাডেমিক ভিসি’ এই দুটি স্লোগান সংযোগ করে দেওয়া হয়। প্রসঙ্গত, ২০১৭ সালে ১০তম উপাচার্য হিসেবে যোগদান করেন ঢাকা বিশ^বিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

শেয়ার করুন
প্রথম পাতা এর আরো সংবাদ
  • পৌরসভায় উন্নীত বিশ্বনাথ
  • ‘রবীন্দ্র শতবর্ষ স্মরণোৎসব’ উদযাপন কমিটি পুনর্গঠন
  • রক্তদান একটি মানবিক কাজ --------দানবীর ড. রাগীব আলী
  • বিভাগীয় শহর হলেই ফরিদপুর সিটি কর্পোরেশন
  • বিএনপির এমপি হারুনকে ৫ বছরের কারাদন্ড
  • আত্মরক্ষার্থে ভোলায় গুলি চালিয়েছে পুলিশ: স্বরাষ্ট্রমন্ত্রী
  • সরকারি চাকুরেদের গ্রেফতারের অনুমতির বিধান নিয়ে হাই কোর্টের রুল
  • ওমর ফারুক ও তার পরিবারের ব্যাংক লেনদেন স্থগিত
  • বোরহানউদ্দিনের সেই শুভসহ তিনজন কারাগারে
  • ভোলায় ৭২ ঘণ্টার আল্টিমেটাম ‘সর্বদলীয় মুসলিম ঐক্য পরিষদের’
  • বাংলাদেশের তৈরি পোশাক খাতে শ্রমিকের নিরাপত্তা নিয়ে কাজ করছে যুক্তরাষ্ট্র --------------মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার
  • সোহরাওয়ার্দীতে সমাবেশের অনুমতি পায়নি ঐক্যফ্রন্ট
  • আসামের গুয়াহাটিতে বাংলাদেশ ভারত স্টেক হোল্ডার বৈঠক আজ
  • বাবা ও দুই চাচা ফের রিমান্ডে
  • শাবি’র তৃতীয় সমাবর্তন ৮ জানুয়ারি
  • ওয়ার্ড-ইউনিয়নের সম্মেলন না করেই উপজেলা সম্মেলনের তারিখ ঘোষণা
  • প্রধানমন্ত্রী ভোলার ঘটনায় ধৈর্য্যরে আহ্বান জানিয়েছেন দেশবাসীর প্রতি
  • ওয়ান স্টপ সার্ভিস একপে, একসেবা ও একশপ উদ্বোধন করেন সজিব ওয়াজেদ জয়
  • ওমর ফারুককে যুবলীগ চেয়ারম্যান থেকে অব্যাহতি
  • ‘জনগণ ভোট দিতে পারেনি’ বক্তব্যের ব্যাখ্যা দিলেন মেনন
  • Developed by: Sparkle IT