মহিলা সমাজ রেসিপি

শাক-সবজি দিয়ে গরুর গোশ্ত

কানিজ ফাতেমা রিপা প্রকাশিত হয়েছে: ২৪-০৯-২০১৯ ইং ০১:৪৬:১৪ | সংবাদটি ৮৯ বার পঠিত


মিক্স ভেজিটেবল বিফ
যা লাগবে : গরুর মাংস ৫০০ গ্রাম, ফুলকপি-পেঁপে এক কাপ, ক্যাপসিক্যাম-বরবটি এক কাপ, পেঁয়াজ কুঁচি আধা কাপ, টকদই আধা কাপ, হলুদ-মরিচ গুঁড়া দুই চা চামচ, আদা-রসুন বাটা দুই চা চামচ, গরম মসলা গুঁড়া এক চা চামচ, মাংসের মসলা এক চামচ, কাঁচামরিচ চার-পাঁচটি, তেল পরিমাণমতো, লবণ স্বাদমতো।
যেভাবে করবেন : প্রথম পর্যায়ে সবজিগুলো কিউব করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে মাংস, টকদই, লবণ, হলুদ, মরিচ, আদা, রসুন, মাংসের মসলা, গরম মসলা ভালো করে মেখে ৩০ মিনিট মেরিনেট করে রাখুন। পেঁপে-গাজর হালকা সিদ্ধ করে নিন। দ্বিতীয় পর্যায়ে হাঁড়িতে তেল গরম করে পেঁয়াজ বাদামি হলে ভেজে মেরিনেট করা মাংস দিয়ে ভালো করে কষাতে থাকুন। সামান্য পানি দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে রান্না করুন। মাংস সিদ্ধ হয়ে এলে সবজিগুলো দিয়ে নেড়ে ঢেকে রাখুন। ঝোল শুকিয়ে মাখামাখা হয়ে এলে নামিয়ে গরম পরিবেশন করুন।

নুনে শাক গরুর গোশত ভাজা
যা লাগবে : নুনে শাক এক কেজি, গরুর গোশ্ত ৫০০ গ্রাম, পেঁয়াজ কুঁচি এক কাপ, হলুদ-মরিচ গুঁড়া এক টেবিল চামচ, আদা-রসুন বাটা এক টেবিল চামচ, কাঁচামরিচ পাঁচ-ছয়টি, দারুচিনি-এলাচ তিন-চার টুকরা, তেজপাতা দুইটি, জিরা গুঁড়া টালা আধা চা চামচ, তেল আধা কাপ, লবণ স্বাদমতো।
যেভাবে করবেন : নুনে শাক ভালো করে বেছে পরিষ্কার করে একটি গামলায় পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রেখে তিন-চারবার ভালো করে শাকগুলো ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। হাঁড়িতে তেল গরম করে পেঁয়াজ, তেজপাতা, দারুচিনি, এলাচ হালকা বাদামি করে হলুদ, মরিচ, আদা, রসুন দিয়ে ভালোভাবে কষিয়ে গোশ্ত দিয়ে নেড়ে আরও কিছুক্ষণ কষিয়ে রান্না করুন। গোশ্ত সিদ্ধ হলে ভাজা ভাজা করে নুনে শাক মাংসের ওপর দিয়ে ১৫-২০ মিনিট মৃদু আঁচে রান্না করুন। পানি শুকিয়ে এলে কাঁচামরিচ জিরা গুঁড়া ছিটিয়ে দুই-তিন মিনিট পর নামিয়ে পরিবেশন করুন।

পাতা কপি গোশত
যা লাগবে : গোশত এক কেজি, পাতা কপি একটি, পেঁয়াজ কুঁচি এক কাপ, আদা-রসুন বাটা দেড় টেবিল চামচ, ধনিয়া-জিরা গুঁড়া এক চা চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, মাংসের মসলা আধা চা চামচ, দারুচিনি-এলাচ তিন-চার টুকরা, টকদই আধা কাপ, কাঁচামরিচ চার-পাঁচটি, তেজপাতা দুইটি, তেল পরিমাণমতো, লবণ স্বাদমতো।
যেভাবে করবেন : প্রথম পর্যায়ে গোশ্ত টুকরো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। পাতা কপি কুঁচি করে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। একটি পাত্রে গোশ্ত, পেঁয়াজ, আদা, রসুন, টকদই, লবণ ও সব মসলা ভালো করে মেখে ৩০ মিনিট মেরিনেট করে রাখুন। দ্বিতীয় পর্যায়ে হাঁড়িতে তেল গরম করে দারুচিনি, এলাচ, তেজপাতা হালকা ভেজে মেরিনেট করা গোশ্ত দিয়ে ভালোভাবে কষাতে থাকুন। এতে সামান্য পানি স্বাদমতো লবণ দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে নেড়ে ঢেকে রান্না করুন। গোশ্ত সিদ্ধ হয়ে পানি শুকিয়ে এলে পাতা কপি মাংসে দিয়ে নেড়ে ঢেকে রাখুন। এবার কাঁচামরিচ দিয়ে পাঁচ মিনিট দমে রাখুন। তেল ওপরে উঠে এলে গোলমরিচ গুঁড়া ছিটিয়ে নামিয়ে পরিবেশন করুন।

গরুর গোশ্ত মিষ্টি কুমড়া
যা লাগবে : গরুর গোশ্ত এক কেজি, মিষ্টি কুমড়া কিউব ৫০০ গ্রাম, পেঁয়াজ কুঁচি এক কাপ, হলুদ-মরিচ গুঁড়া দেড় টেবিল চামচ, আদা-রসুন বাটা দুই টেবিল চামচ, জিরা গুঁড়া দুই চা চামচ, দারুচিনি-এলাচ দুই-তিন টুকরা, তেজপাতা একটি, টকদই আধা কাপ, কাঁচামরিচ তিন-চারটি, তেল আধা কাপ, লবণ স্বাদমতো।
যেভাবে করবেন : গোশ্ত ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে গোশ্ত, টকদই, হলুদ, মরিচ, আদা, রসুন, জিরা গুঁড়া ও লবণ ভালো করে মেখে ৩০ মিনিট মেরিনেট করে রাখুন। হাঁড়িতে তেল গরম করে দারুচিনি, এলাচ, তেজপাতা হালকা ভেজে পেঁয়াজ বাদামি করে মেরিনেট করা গোশ্ত দিয়ে ভালো করে কষাতে থাকুন। গোশ্ত সিদ্ধ হয়ে এলে মিষ্টি কুমড়া ও সামান্য পানি দিয়ে নেড়ে ঢেকে রাখুন। ঝোল শুকিয়ে এলে কাঁচামরিচ দিয়ে দুই-তিন মিনিট দমে রেখে নামিয়ে পরিবেশন করুন মিষ্টি কুমড়া গরুর গোশ্ত।

পুঁইশাক দিয়ে গরুর গোশ্ত
যা লাগবে : গরুর গোশ্ত এক কেজি, পুঁইশাক দেড় কেজি, পেঁয়াজ কুঁচি এক কাপ, হলুদ-মরিচ গুঁড়া দুই চা চামচ, আদা-রসুন বাটা এক টেবিল চামচ, ধনিয়া জিরা গুঁড়া এক চা চামচ, গরম মসলা গুঁড়া এক চা চামচ, তেজপাতা দুটি, কাঁচামরিচ ছয়-সাতটি, তেল আধা কাপ, লবণ স্বাদমতো।
যেভাবে করবেন : পুঁইশাক কেটে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। হাঁড়িতে তেল গরম করে তেজপাতা, পেঁয়াজ কুঁচি হালকা বাদামি করে হলুদ, মরিচ, আদা, রসুন, ধনিয়া, জিরা গুঁড়া, এক কাপ পরিমাণ পানি ও লবণ দিয়ে ভালোভাবে কষিয়ে গোশ্ত দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে নেড়ে ঢেকে রাখুন। গোশ্ত থেকে তেল বের হয়ে সিদ্ধ হলে পুঁইশাক দিয়ে ১৫-২০ মিনিট মৃদু আঁচে রান্না করুন। গোশ্ত ও শাক সিদ্ধ হয়ে ঝোল শুকিয়ে এলে কাঁচামরিচ দিয়ে দুই-তিন মিনিট পর নামিয়ে পরিবেশন করুন।

লাল শাক গোশ্ত ভুনা
যা লাগবে : গরু বা খাসির গোশ্ত এক কেজি, লাল শাক দুই কেজি, পেঁয়াজ কুঁচি এক কাপ, হলুদ-মরিচ গুঁড়া এক টেবিল চামচ, আদা-রসুন বাটা দেড় টেবিল চামচ, ধনিয়া-জিরা গুঁড়া আধা চা চামচ, দারুচিনি-এলাচ দুই-তিন টুকরা, কাঁচামরিচ চার-পাঁচটি, তেজপাতা দুটি, তেল আধা কাপ, লবণ স্বাদমতো।
যেভাবে করবেন : গোশ্ত টুকরো ধুয়ে পানি ঝরিয়ে নিন। লাল শাক বেছে কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রেখে তিন-চারবার ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে গোশ্ত, তেল, লবণ ও সব বাটা গুঁড়া মসলা দিয়ে ৩০ মিনিট মেরিনেট করে রাখুন। হাঁড়িতে মেরিনেট করা গোশ্ত দিয়ে ভালোভাবে কষিয়ে সামান্য পানি দিয়ে মাঝারি আঁচে রান্না করুন। গোশ্ত সিদ্ধ হয়ে কষাকষা হলে লাল শাক দিয়ে নেড়ে ঢেকে দিন। মাংসের পানি শুকিয়ে তেল ভেসে উঠলে কাঁচামরিচ দিয়ে ভুনাভুনা করে নামিয়ে পরিবেশন করুন।

শেয়ার করুন

Developed by: Sparkle IT