স্বাস্থ্য কুশল

সজনে পাতা খেলে ব্লাড প্রেসার কমে

আফতাব চৌধুরী প্রকাশিত হয়েছে: ৩০-০৯-২০১৯ ইং ০১:৪৩:১৪ | সংবাদটি ২৭৪ বার পঠিত

সজনে শাক খাওয়ার অভ্যাস করুন। প্রচুর প্রোটিন, আয়রন, ক্যালসিয়াম পাবেন সজনে পাতায়। ভিটামিন এ-ও থাকে প্রচুর। চোখের জন্য চাই ভিটামিন ‘এ’। মেনোপজ অধ্যায়ে ঢোকার সময় নাক-কান-মুখ গরম হয়ে হটফ্লাশের যে ভোগান্তি হয়, সজনে পাতার ত্র্যহস্পর্শে সেই ভোগান্তি কমে। সজনে পাতায় থাকা ভিটামন ‘ই’ এই শুশ্রƒষা করে। ১০০ গ্রাম সজনে পাতায় ১১৩ মিলিগ্রাম ভিটামিন ‘ই’ থাকে। এই ভিটামিনের সাহচর্যে স্ট্যামিনা অর্থাৎ স্মরণশক্তি বাড়ে। সজনে পাতা খেলে হার্ট, আর্থ্রাইটিস, ডায়াবেটিস এবং ক্যান্সারের ব্যাপক শুশ্রƒষা হয়। ত্বকে বয়সের ভাঁজ পড়া যদি আটকাতে চান, নিয়মিত সজনে পাতা খেয়ে যান। সজনে পাতায় থাকা ভিটামিন ‘ই’ অ্যান্টি-অক্সিডেন্টের কৃপায় শরীরে দূষণজনিত ক্ষতি অনেকটাই আটকে দেওয়া যায়। পালং শাকের চেয়ে তিনগুণ বেশি আয়রন থাকে সজনে পাতায়।
পৃথিবীর সব মহিলা, পুুরুষেরা সবাই যদি নিয়ম করে সজনে পাতা খেয়ে যেতে পারেন, তা হলে অ্যানিমিয়া রোগটাই উধাও হয়ে যাবে। সজনে পাতা বিপাকক্রিয়া চাঙ্গা করে সুগারের ভারসাম্য নিয়ন্ত্রণে রাখে। এইচআইভি আক্রান্তদের শরীরে প্রতিরোধী শক্তি বাড়ায় সজনে গাছের পাতা। রসুন, কালো জিরে, লঙ্কা, নুন দিয়ে ভেজে নিয়ে কাঁচা সজনে পাতার সঙ্গে বেটে খেতে পারলে প্রচুর ভিটামিন ‘সি’ পাওয়া যায়। ¯্রফে ৩০ গ্রামের মতো কাঁচা সজনে পাতা বেটে খেলেই দিনে যতটা ভিটামিন ‘সি’ একজন প্রাপ্তবয়স্কদের দরকার ততটাই মিলে যায়। কলার চেয়ে তিনগুণ বেশি পটাশিয়াম থাকে সজনে পাতায়। তাই সজনে পাতা খেলে ব্লাড প্রেশার কমে।
হার্ট, মস্তিষ্ক এমনকি ¯œায়ুতন্ত্রেরও শুশ্রƒষা করে সজনে শাক। ১০০ গ্রাম সজনে পাতায় ৪৪০ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে। দুধের ৪ গুণ বেশি ক্যালশিয়াম। পোস্ততেও এত ক্যালশিয়াম থাকে না। হাড় এবং দাঁতকে পোক্ত করে। যে ভিটামিন ‘এ’-র কমতিতে অন্ধত্ব হয়, সজনে পাতায় সেই ভিটামিনের ভা-ার গাজরের চেয়ে বহুগুণ বেশি। সয়াবিন, ডিমের প্রোটিনের মতোই গুণী এবং মানী সজনে পাতার প্রোটিন। সজনে শাকের ৪০ শতাংশই প্রোটিন। হাড় বৃদ্ধিকালে কোনও শিশুর জন্য যতটা প্রোটিন দরকার, ৫০ শতাংশ মিলে ১০০ গ্রাম সজনে শাক দিয়ে তৈরি ঝোল খেলে। ব্রকোলি এবং পালং শাকের চেয়ে বেশি ভিটামিন ‘বি ২’ থাকে এই শাকে। ফ্যাট কার্বোহাইড্রেট, অ্যামাইনো অ্যাসিডের বিপাকীকরণ, অক্সিজেনের যথার্থ ব্যবহার, শরীরে এনার্জি (শক্তি) তৈরিতে ভিটামিন বি ২-র ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। স্তন্যদাত্রীর বুকে দুধের পরিমাণ বাড়ে নিয়ম করে সজনে পাতা খেলে। মুখের ঘা দূর করতে, দুর্গন্ধ দূর করতে প্রতিদিন ১০-১২টা করে সজনে পাতা চিবোন। পালং শাকের মতই রান্না করে খাওয়া যায় সজনে শাক।
উল্লেখ্য, সজনে পাতায় লুটিন নামে অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে। সেই লুটিন অক্ষিপটের সব চেয়ে দৃষ্টিসংবেদী অংশের ক্ষতির জেরে দৃষ্টিহীনতা হওয়া অনায়াসেই আটকায়। ১০০ গ্রাম সজনে পাতায় এই লুটিন থাকে ৭০ মিলিগ্রাম। একজন প্রাপ্তবয়স্কে দিনে দরকার মাত্র ৫ থেকে ১০ মিলিগ্রাম। ডায়রিয়া, কলেরা, আমাশয়, কোলাইটিস এবং জন্ডিসের সময় ব্যাপক শুশ্রƒশাকারী সজনে পাতার ঝোল কাঁচা পাতার রস।

শেয়ার করুন

Developed by: Sparkle IT