মহিলা সমাজ রেসিপি

স্বাদ আছে, পুষ্টি আছে, নেই তেল

সুজানা সুমি প্রকাশিত হয়েছে: ০১-১০-২০১৯ ইং ০০:৫৮:৩৯ | সংবাদটি ১১৬ বার পঠিত

প্রন চিজবল
উপকরণ : খোসা ছাড়ানো চিংড়ি আধা কাপ, চিজ ৫০ গ্রাম, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, কর্নফ্লাওয়ার ১ চা চামচ, টমেটো সস ১ চা চামচ, চিলি ফ্লেক্স আধা চা চামচ, বরবটি মিহি কুঁচি ১ টেবিল চামচ, ধনেপাতা ও কাঁচা মরিচ কুঁচি সামান্য, লবণ স্বাদমতো।
যেভাবে তৈরি করবেন : চিংড়ি সঙ্গে চিজ ছাড়া বাকি সব উপকরণ দিয়ে মিক্সিতে ম্যাশ করুন। চিজ চারকোনা ছোট টুকরা করে কেটে রাখুন। চিংড়ির মিশ্রণ দিয়ে হাত দিয়ে ছোট ছোট বল বানিয়ে এর ভেতর এক টুকরা করে চিজ ভরে গোলাকার বল বানিয়ে রাখুন। এভাবে সব বল বানান। চুলায় পানি ফুটিয়ে স্টিম বোলে সব বল সাজিয়ে গরম পানির ওপর ভাপে দিন। ১০ মিনিট পর ভাপ থেকে নামিয়ে নিন। চুলায় ননস্টিক প্যান গরম করে ভাপা বলগুলো হালকা করে ছেঁকে নিন। এতে চিজবলের রং সুন্দর হবে। চাইলে ভাপা বলও খাওয়া যায়। পছন্দের যেকোনো সসের সঙ্গে বিকেলের নাশতায় পরিবেশন করুন।

নবাবি ইলিশ
উপকরণ : ইলিশ মাছ ছয় টুকরা, সাদা সরিষা বাটা ১ টেবিল চামচ, বাদাম বাটা ১ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, পেঁয়াজ কুঁচি ২ টেবিল চামচ, টক দই আধা কাপ, তরল দুধ আধা কাপ, কাঁচা মরিচ আটটি, লবণ স্বাদমতো।
যেভাবে তৈরি করবেন : মাছে অল্প লবণ মেখে রাখুন ২০ মিনিট। চুলায় প্যান গরম করে তরল দুধ, বাদাম বাটা, সরিষা বাটা দিয়ে মিশিয়ে একে একে সব উপকরণ দিয়ে নাড়তে থাকুন। ঝোল ঘন হয়ে এলে নামিয়ে রাখুন। ঢাকনাযুক্ত স্টিলের বাক্সে মাছগুলো সাজিয়ে ওপরে মসলার গ্রেভি ঢেলে দিন। বাক্সের ঢাকনা বন্ধ করে আরেকটি বড় পাত্রে গরম পানির ওপর বসিয়ে চুলায় দিন। মাঝারি আঁচে ২০ মিনিট চুলায় রেখে নামিয়ে পরিবেশন করুন নবাবি ইলিশ।

বিফ মাখানি
উপকরণ : ছোট টুকরা করে কাটা গরুর মাংস আধা কেজি, হলুদ গুঁড়া ১ চা চামচ, শুকনা মরিচ কুচি ১ টেবিল চামচ, গোলমরিচ ১ চা চামচ, এলাচ তিনটা, লং পাঁচটি, দারচিনি তিন টুকরা, জিরা ১ চা চামচ, আদা ও রসুন বাটা ১ টেবিল চামচ করে, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, টমেটো পেস্ট ২ টেবিল চামচ, টক দই আধা কাপ, কাঁচা মরিচ আটটি, লবণ স্বাদমতো।
যেভাবে তৈরি করবেন : সব আস্ত মসলাগুলো টেলে গুঁড়া করে নিন। এবার মাংসের সঙ্গে সব গুঁড়া ও বাটা মসলা ভালো করে মাখিয়ে এক ঘণ্টা মেরিনেট করে রাখুন। চুলায় হাঁড়ি গরম করে মেরিনেট করা মাংস দিয়ে ২ কাপ গরম পানি দিয়ে ঢেকে দিন। অল্প আঁচে আধা ঘণ্টা রান্না করুন। মাংস সিদ্ধ হয়ে পানি টেনে এলে কাঁচা মরিচ দিয়ে আরো কিছুক্ষণ দমে রাখুন। কিছুক্ষণ পর নেড়ে মাংস ভুনা হলে নামিয়ে নিন।

চিকেন মোমো
উপকরণ : ময়দা ২০০ গ্রাম, চিকেন কিমা আধা কাপ, গাজর-ক্যাপসিকাম কুঁচি ২ টেবিল চামচ, সয়াসস ১ চা চামচ, গোলমরিচের গুঁড়া ১ চা চামচ, ধনেপাতা কুঁচি ১ চা চামচ, কাঁচা মরিচ ১ চা চামচ, লবণ স্বাদমতো।
যেভাবে তৈরি করবেন : ময়দার সঙ্গে পরিমাণমতো লবণ মিশিয়ে অল্প অল্প করে পানি মিশিয়ে ময়ান দিয়ে খামির বানিয়ে নিন। খামির সুতি কাপড়ে ঢেকে আধা ঘণ্টা রেখে দিন। চিকেন কিমার সঙ্গে বাকি সব উপকরণ মাখিয়ে পুর বানিয়ে নিন। খামির থেকে ছোট ছোট পাতলা রুটি বানিয়ে ভেতরে মুরগির পুর দিয়ে মোমোর মতো ডিজাইন করে নিন। এভাবে একে একে সব মোমো বানানো হলে গরম পানির ওপর অল্প আঁচে ১০ মিনিট ভাপে দিন। হয়ে গেলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

ইলিশ বিলাস
উপকরণ : ইলিশ ৮ পিস, নারকেল বাটা ২ টেবিল চামচ, টক ২ দুই টেবিল চামচ, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, কাঁচা মরিচ বাটা ১ চা চামচ, কমলার রস আধা কাপ, পানি আধা কাপ, লবণ স্বাদমতো।
যেভাবে তৈরি করবেন : ইলিশ মাছের টুকরাগুলোতে কমলার রস ও পানি ছাড়া সব উপকরণ দিয়ে মাখিয়ে রাখুন ১৫ মিনিট। চুলায় প্যান গরম করে পানি দিয়ে এর ভেতর মেরিনেট করা মাছ দিয়ে ঢেকে দিন। ফুটে উঠলে কমলার রস দিয়ে মাঝারি আঁচে ঢেকে রান্না করুন। মাছের ঝোল টেনে গেলে লবণ দেখে নামিয়ে নিন।

স্মোকি চিকেন
উপকরণ : মুরগির মাংস ২৫০ গ্রাম, নারকেলের দুধ ১ কাপ, টক দই ২ টেবিল চামচ, চিনি ১ টেবিল চামচ, মরিচের গুঁড়া ১ চা চামচ, গোলমরিচের গুঁড়া ১ চা চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, লবণ স্বাদমতো।
যেভাবে তৈরি করবেন : মুরগির মাংস পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এর সঙ্গে নারকেলের দুধ ছাড়া বাকি সব উপকরণ দিয়ে মাখিয়ে ঢেকে ১০ মিনিট মেরিনেট করে রাখুন। চুলায় প্যান গরম করে নারকেলের দুধ দিন। ফুটে উঠলে মেরিনেট করা মুরগির মাংস দিয়ে অল্প আঁচে ঢেকে দিন। কিছুক্ষণ পর পর ঢাকনা তুলে নেড়ে দিন। মাংসের ঝোল টেনে গেলে এক চামচ টমেটো সস দিয়ে ঝোল পুরোপুরি শুকিয়ে নামিয়ে নিন।

চিকেন পাকোড়া
উপকরণ : মুরগির কিমা ১ কাপ, গাজর মিহি কুঁচি ২ টেবিল চামচ, বরবটি মিহি কুঁচি ২ টেবিল চামচ, লেবুর রস ১ চা চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, সয়াসস ১ টেবিল চামচ, ধনেপাতা কুঁচি ১ টেবিল চামচ, কাঁচা মরিচ কুঁচি ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো।
যেভাবে তৈরি করবেন : কিমার সঙ্গে সব উপকরণ ভালোভাবে মেখে আধা ঘণ্টা রাখুন। হাত দিয়ে পাকোড়া বানিয়ে চুলায় গরম পানির ওপর স্টিমারে রেখে স্টিম করে নিন ২৫ মিনিট। নামিয়ে পারিবেশন পাত্রে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।

ওয়েটলস চিকেন স্টেক
উপকরণ : মুরগির বুকের মাংস ১৫০ গ্রাম, গোলমরিচের গুঁড়া আধা চা চামচ, মাল্টার রস ২ টেবিল চামচ, ওয়েস্টার সস ১ চা চামচ, লবণ স্বাদমতো।
যেভাবে তৈরি করবেন : মাংস পরিষ্কার করে আড়াআড়িভাবে ছুরি দিয়ে চিরে নিন, যেন ভেতরে মসলা ঢোকে। একটি বাটিতে ওয়েস্টার সস, মাল্টার রস, গোলমরিচ গুঁড়া, লবণ মিশিয়ে নিন। মাংসের মধ্যে মসলার মিশ্রণ ভালো করে মাখিয়ে ঢেকে এক ঘণ্টা নরমাল ফ্রিজে রাখুন। চুলায় প্যান দিয়ে মাংসের টুকরাটি দিয়ে অল্প আঁচে ঢেকে দিন। কয়েক মিনিট পর পর মাংসের টুকরাটি উল্টে দিন। এভাবে মোট পাঁচবার দুই পাশ উল্টে দিন। মাংস সিদ্ধ হয়ে পোড়া ভাব এলে চুলা থেকে নামিয়ে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

 

শেয়ার করুন

Developed by: Sparkle IT