সম্পাদকীয়

ঘুষ বনাম ভিক্ষা

প্রকাশিত হয়েছে: ০৬-১০-২০১৯ ইং ০০:২৮:৩৭ | সংবাদটি ৫২ বার পঠিত

ঘুষ নেওয়া এবং ভিক্ষাবৃত্তির মধ্যে কোন পার্থক্য নেই। ঘুষখোরদের কোন আত্মমর্যাদা থাকে না। যারা মনে করেন ঘুষ খেলে কেউ জানবে না, তারা বোকার স্বর্গে বাস করেন। কথাগুলো বলেছেন দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান। তিনি সম্প্রতি রাজধানীতে কমিশনের প্রধান কার্যালয়ে কমিশন কর্মকর্তাদের কর্মশালায় একথা বলেন। দুদক চেয়ারম্যান বলেন, নিজে পরিবর্তন না হলে পরিণত মানুষের মানসিকতা পরিবর্তন করা প্রায় অসম্ভব। তিনি কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেন, প্রতিষ্ঠানের স্বার্থে নিজেকে নিজেই পরিবর্তন করুন। অফিস শৃংখলা, অফিসের নিরাপত্তা, কাজের গোপনীয়তা এবং অফিসিয়াল আচরণ সংক্রান্ত এই কর্মশালায় দুদক চেয়ারম্যান বলেন, দুর্নীতি দমন কমিশনকে একটি স্মার্ট প্রতিষ্ঠানে পরিণত করতে হবে। খবরটি প্রকাশিত হয় এই পত্রিকায়।
দেশে যখন ঘুষ-দুর্নীতিতে আকন্ঠ নিমজ্জিত এক শ্রেণীর মানুষ, যখন এর বিরুদ্ধে চলছে অভিযান, ঠিক তখন দুদক চেয়ারম্যানের এই বক্তব্য খুবই সময়োপযোগী, একথা বলতেই হয়। তিনি ঘুষ নেওয়ার সঙ্গে ভিক্ষাবৃত্তির তুলনা করেছেন। তবে এই বক্তব্যের দ্বিমত পোষণ করেছেন অনেকে। তাদের মতে ভিক্ষাবৃত্তির চেয়েও জঘন্য হচ্ছে ঘুষ নেওয়া। ভিক্ষাবৃত্তি একটি সামাজিক অপরাধ। মহানবী (সা:) ভিক্ষার হাতকে কর্মের হাতিয়ারে পরিণত করার তাগিদ দিয়েছেন। তবে যারা ভিক্ষা করে তারা তো কারও কাছ থেকে জোর জবরদস্তির মাধ্যমে কিংবা বিপদে ফেলে অর্থ-সম্পদ আদায় করেনা। তারা হাত পেতে নেয়। কিন্তু ঘুষখোররা সাধারণ মানুষকে জিম্মী করে অনেকটা বলপূর্বক অর্থকড়ি ‘ছিনতাই’ করে। আবার অনেক সময় সমূহ বিপদ এড়াতে ইচ্ছেকৃতভাবেই সংশ্লিষ্ট ঘুষখোর-দুর্নীতিবাজ চাকরিজীবী বা অন্য কাউকে ঘুষ দিতে বাধ্য হন নিরীহ সাধারণ মানুষ। সরকারী অফিস পাড়ায় তো প্রকাশ্যে চলে ঘুষের লেনদেন।
অতি সম্প্রতি দেশে পরিচালিত হচ্ছে দুর্নীতির বিরুদ্ধে অভিযান। সরকারী অফিস আদালতে কী পরিমাণ দুর্নীতি হয়, লুট-পাট হয় কিংবা ঘুষের লেনদেন হয়, তা অনুমানই করা মুশকিল। অন্তত সাম্প্রতিক সময়ে আটক হওয়া দুর্নীতিবাজদের সম্পদের পরিমাণ দেখে সেটাই মনে হচ্ছে। নিরীহ সাধারণ মানুষের পকেট মেরে ঘুষ-দুর্নীতির মাধ্যমে গড়ে তোলা বিত্তের পাহাড় ধ্বংসে মাঠে নেমেছে সরকার। এই অভিযান সর্বাত্মক সফল করতে দুর্নীতি দমন কমিশনের ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ। তাই তাদের কাজে দক্ষতা ও স্বচ্ছতা নিশ্চিত করতে হবে।

 

শেয়ার করুন

Developed by: Sparkle IT