শেষের পাতা

ডাকঘরের ইডি কর্মীদের দিন কাটে দু:খ-দুর্দশায়

এনামুল হক রেনু প্রকাশিত হয়েছে: ১০-১০-২০১৯ ইং ০২:৪০:৩২ | সংবাদটি ৬৬ বার পঠিত

দেশে জনপ্রিয়তা হারানো ডাক বিভাগ এখনও চলছে খুঁড়িয়ে খুঁড়িয়ে। ডিজিটালের ছোঁয়া লাগলেও দক্ষ জনবল আর প্রচারের অভাবে এই বিভাগের বিভিন্ন সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব হচ্ছে না। সংস্কারের অভাবে বেশিরভাগ ডাকঘরের অবস্থা অত্যন্ত করুণ। গ্রামাঞ্চলের ডাকঘরগুলোর অবস্থা বেশি নাজুক। অনেক ডাকঘরের নেই নিজস্ব ভবন। ইডি কর্মীরা মাস শেষে এই কাজের জন্য সম্মানী পান নামমাত্র। এমনকি বছরের দুই ঈদেও পান না কোন ভাতা। এভাবেই মানবেতর জীবনযাপন করছেন কর্মরত ইডিকর্মীসহ অন্যান্য কর্মচারিরা।
বাংলাদেশ পোস্টাল ইডি কর্মচারি ইউনিয়ন সূত্রে জানা যায়, ইডিএসপিএম (ইডি সাব-পোস্ট মাস্টার) পদে সারাদেশে কর্মরত রয়েছেন ৩২২ জন। যাদের বর্তমান প্রদত্ত ভাতা ৫ হাজার ৮শ’ ৪১ টাকা, ইডিএ (ব্রাঞ্চ পোস্ট মাস্টার) পদে কর্মরত রয়েছেন ৮১৩৮ জন। যাদের বর্তমান প্রদত্ত ভাতা ৪ হাজার ৪শ’ ৬০ টাকা, ইডিডিএ (চিঠি বিলিকারী) কর্মচারির সংখ্যা রয়েছে ৭২৩৫ জন। যাদের বর্তমান প্রদত্ত ভাতা ৪ হাজার ৩শ’ ৫৪ টাকা, ইডিএমসি (ডাক বহনকারী) কর্মচারির সংখ্যা ৫৯৬১ জন। যাদের বর্তমান প্রদত্ত ভাতা ৪ হাজার ১শ’ ৭৭ টাকা ও অন্যান্য ইডি কর্মচারি (চৌকিদার, ঝাড়ুদার) রয়েছেন ১৩৪৭ জন। যাদের বর্তমান প্রদত্ত ভাতা ৪ হাজার টাকা।
বাংলাদেশ পোস্টাল ইডি কর্মচারি ইউনিয়ন এর সিলেট জেলা শাখার সভাপতি মোহাম্মদ আশরাফ আলী বলেন, আমরা বিভিন্ন সময়েই দাবী আদায়ে মানববন্ধনসহ নানা কর্মসূচি পালন করেছি। আমাদের অবস্থা আরও খারাপ ছিল। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ২০১৮ সালের ২৫ নভেম্বর থেকে ৭৭ ভাগ ভাতা বৃদ্ধি করেছেন। তবে, এই নামমাত্র টাকা দিয়ে সংসারের চাকা ঘুরানো সম্ভব হচ্ছেনা।
তিনি বলেন, গত ৪ সেপ্টেম্বর সংগঠনের সিলেট জেলা শাখার পক্ষ থেকে ডাক ও টেলি যোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের কাছে ১০দফা দাবী সম্বলিত একটি স্মারকলিপি দেয়া হয়েছে। এতে বিদ্যমান মাসিক সম্মানীর হার ৩ভাগ বাড়ানো, বছরে দুইটি উৎসব ভাতা ও বৈশাখী ভাতা, ডিজিটাল ডাক সেবার স্বার্থে ইডি কর্মচারির শূন্যপদ পূরণসহ নানা দাবী উত্থাপন করা হয়।
সরেজমিনে দেখা গেছে, হাতেগোনা কয়েকটি শাখা ডাকঘরের অবস্থান কিছুটা ভাল থাকলেও অনেকগুলোর অবস্থা শোচনীয়। গোছালো সুন্দর মনোরম পরিবেশে এই ডাকঘরগুলো পরিচালিত না হয়ে যেনতেন পরিবেশে চলছে। কোথাও দোকানে আবার কোথাও ছোট একটি কক্ষ ভাড়া নিয়ে চলছে এই ডাকঘরগুলোর কার্যক্রম। শাখা ডাকঘরগুলোতে সমস্যার কোন শেষ নেই।
সিলেট নগরীর জিন্দাবাজার সংলগ্ন তাঁতিপাড়ার রাস্তার মুখে লতিফ সেন্টারের পেছনের একটি ছোট্ট কক্ষে রয়েছে একটি সাব পোস্ট অফিস। ডাকঘরটি রাস্তার পাশে থাকলেও এমন একটি অবস্থানে রয়েছে খুব ভালভাবে খেয়াল না করলে সেটি খুঁজে পাওয়া মুশকিল। এমনকি নিজ এলাকায় ডাকঘর রয়েছে অনেকে সেটাও জানেন না। ভিতরের অবস্থাও খুবই করুন। মাত্র আড়াই থেকে ৩হাত পাশের ওই ডাকঘরে একটি মাত্র টেবিল আর একজন মাত্র বসার জায়গা রয়েছে। সামনে ঝোলানো রয়েছে একটি পোস্টবক্স।
অবহেলা আর অযতেœ টিকে থাকা ওই ডাকঘরের দূরবস্থা নিয়েও জনমনে উঠছে নানান প্রশ্ন।
সংশ্লিষ্ট সূত্র জানায়, তাঁতীপাড়াতে অবস্থানরত ডাকঘরটি আগে নগরীর নয়াসড়কে অবস্থিত ছিল। তবে সেখানে ওই ডাকঘরটি তেমন একটা ব্যবহƒত না হওয়াতেই তাঁতীপাড়ায় এসে নয়াসড়ক শাখার নামেই স্থানান্তরিত হয়। কোন ধরনের ভাড়া ছাড়াই ব্যক্তি মালিকানাধীন মার্কেটের চতুর্থ তলায় জায়গা দিলেও পরে ক্রমান্বয়ে তিন বারের বেশী সময়ে স্থান পরিবর্তন করে এখন জরাজীর্ণ একটি ছোট কক্ষে অবস্থান নিয়ে কার্যক্রম চালানো হচ্ছে।
ডাকঘরের এক্সট্রা ডিপার্টমেন্টাল সাব পোস্টমাস্টার ফারুক আহমদের সাথে কথা বলে জানা যায়, ডাকঘরের দু:খ দুর্দশার করুন চিত্র। দীর্ঘ ২৪ বছর ধরে ইডিএসপিএম (এক্সট্রা ডিপার্টমেন্টাল সাব পোস্টমাস্টার) হিসেবে এই ডাকঘরের সাথে কাজ করে আসছেন তিনি। স্ত্রী ও তিন পুত্রসহ পাঁচ সদস্যের পরিবার তার। দিনের অর্ধেক সময়ই পার করেন ডাকঘরে। বেলা ১১টা থেকে দুপুর ২-৩টাতে কাজ করে বাসায় ফেরেন। অথচ মাস শেষে এই কাজের জন্য তার সম্মানী মেলে নামমাত্র টাকা। এমনকি বছরের দুই ঈদেও পান না কোন ভাতা। অন্যান্য সুযোগ সুবিধা থেকেও বঞ্চিত তিনি। শুধু তিনিই নন এইরকম আরও অনেক ইডিকর্মী অবহেলিতভাবে দিন কাটাচ্ছেন নূন্যতম সম্মানী আর কোন ধরনের সুযোগ সুবিধা ছাড়াই। ফলে সেবামূলক এই প্রতিষ্ঠানের পাশাপাশি বেছে নিতে হচ্ছে অন্য পেশা।
ডাকঘরের বিষয়ে পোস্টমাস্টার ফারুক আহমদ বলেন, ১৯৯৫ সাল থেকেই কাজ করছি এটার সাথে। ৬০০ টাকার সম্মানী থেকে বেড়ে এখন তা দাঁড়িয়েছে ৫ হাজার ৮শ’ ৪১ টাকায়। এমনকি ডাকঘরের অবস্থাও খুব খারাপ। মানুষ আসে না। তার মধ্যে ভাড়াবিহীন আরেকজনের দেয়া জায়গাতেই ডাকঘরের কাজ করতে হচ্ছে। এর আগে এই মার্কেটের মালিক একটা বড় জায়গা দিয়েছিলেন। কিন্তু পরে ওই জায়গায় মার্কেটের মালিকের সমস্যা হওয়ার জন্য আবার পরিবর্তন করে এই ছোট্ট একটি কক্ষে আসতে হয়েছে। ডাকঘরের নিজস্ব কোনো জায়গা নেই।
তিনি বলেন, তাঁতীপাড়ার এই ডাকঘরটিতে রেজিস্ট্রি চিঠিপত্র ইস্যু করা হয়। এখানে রাজস্ব টিকেট বিক্রি হয় বেশী। বিশেষ করে ব্যাংকের চিঠি এখান থেকে বেশী প্রেরণ করা হয়। প্রতিমাসে এখনও ভাল আয় হচ্ছে এই ডাকঘর থেকে। গত সেপ্টেম্বর মাসে ১৭/১৮ হাজার টাকার আয় হয়েছে বলে তিনি জানান।
ফারুক আহমদ বলেন, আমাদের ইডি কর্মচারিদের সর্বোচ্চ ভাতা ৫ হাজার ৮শ’ ৪১ টাকা আর সর্বনিম্ন ভাতা প্রদান করা হয় ৪ হাজার টাকা। যা দিয়ে এক সপ্তাহ চলার মতই সংস্থান হয় না। যা ভাতা আমরা পাই তা যাতায়াতেই চলে যায়। আর এভাবেই চলছে। আমরা খুব কষ্টে আছি।
সিলেট প্রধান ডাকঘরের সহকারি পোস্টমাস্টার জেনারেল (কাম পোস্টমাস্টার) মো. মুজিবুর রহমান বলেন, ইডি কর্মচারিদের সমস্যার বিষয়টি আমাদের উর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে রয়েছে। তারা খুবই অবহেলিত ছিল। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ক্ষমতায় আসার আগে তাদের সর্বোচ্চ ভাতা ছিল মাত্র ৭শ’ ৬৫ টাকা কিন্তু সরকারের সদিচ্ছা থাকায় এখন তা বেড়ে হয়েছে ৫ হাজার ৮শ’ ৪১ টাকা।
তাদের দাবী-দাওয়ার ব্যাপারে তিনি বলেন, সিলেট প্রধান ডাকঘরের আওতাধীন নগরীর ১৮টি সাব- পোস্ট অফিস আমিই তদারকি করি। তাদের সমস্যা প্রকট। সময়ের সাথে তাল মিলিয়ে চলতে তাদের কষ্ট হচ্ছে। আমাদের কর্তৃপক্ষের সুপারিশের ভিত্তিতে দাবীগুলো সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের বিবেচনায় রয়েছে।

 

শেয়ার করুন
শেষের পাতা এর আরো সংবাদ
  • ছবি
  • মহিলা ভিডিপি সদস্যদের কম্পিউটার প্রশিক্ষণ কোর্স পরিদর্শন
  • বালাগঞ্জের বেতরী নদীতে মৎস্য নিধনে স্থানে স্থানে ‘ভরজাল’র মরণ ফাঁদ
  • জাউয়া বাজারে তীর শিলং খেলার অভিযোগে একজনকে ১৫ দিনের দন্ড
  • বিশ্বনাথে গণধর্ষণ মামলার আসামী জাহেদ র‌্যাবের হাতে গ্রেফতার
  • আওয়ামী লীগ নেতা খোকন কুমার দত্তের মাতৃবিয়োগ শেষকৃত্য সম্পন্ন
  • বড়লেখায় রাস্তায় ময়লা পানি ফেলায় জনদুর্ভোগ
  • ‘মর্ডান ওয়েস্ট ম্যানেজমেন্ট প্ল্যান্ট স্থাপনে মালয়েশিয়া সরকার ও বিশ্বব্যাংকের সহায়তা কামনা’
  • তথ্য প্রাপ্তিতে সাধারণ মানুষের প্রবেশাধিকার কার্যক্রম জোরদার করতে হবে --জুলিয়া জেসমিন মিলি
  • ছাতকে বিএসটিআই’র অভিযান দু’ ফিলিং স্টেশনে ১ লক্ষ টাকা জরিমানা
  • জকিগঞ্জে স্কুলছাত্রী শ্লীলতাহানির অভিযুক্ত ইজিবাইক চালক কারাগারে,সহযোগী পলাতক
  • সুমনা পেলো নতুন জীবন আর মাথা গোঁজার ঠাঁই
  • সিলেটে নমুনা সংরক্ষণের পর ধ্বংস করা হলো মামলার আলামত
  • মোগলাবাজার থানাপুলিশের পৃথক অভিযানে ৮ জন আটক
  • প্রাথমিক বিদ্যালয় শিক্ষকদের ১১ ও ১০ম গ্রেডের দাবিতে কর্মবিরতি অব্যাহত
  • বড়পুকুরিয়া কয়লাখনির সাবেক এমডি হাবিবউদ্দীনসহ ৩ কর্মকর্তা কারাগারে
  • কমিউনিটিকে সেবা দেয়ার স্বীকৃতি মিলছে আজ : মাহি জলিল
  • আজমিরীগঞ্জে মসজিদে বসা নিয়ে সংঘর্ষে আহত ১০
  • ক্ষুধার সূচকে বাংলাদেশ ১১৭ দেশের তালিকায় ৮৮তম
  • সিলেট অঞ্চলে কমলা লেবু-মাল্টার উৎপাদন বাড়াতে বিশেষ উদ্যোগ
  • Developed by: Sparkle IT