ধর্ম ও জীবন

আল্লামা শায়খ হাফিজ আব্দুল করীম (রহ:)

রফিকুর রহমান লজু প্রকাশিত হয়েছে: ১১-১০-২০১৯ ইং ০১:১২:৪৯ | সংবাদটি ২৩৫ বার পঠিত

আল্লামা শায়খ হাফিজ আব্দুল করীম (রহ.) একজন বিরল প্রতিভার অধিকারী হাফিজ আলীম ও শায়খ ছিলেন। স্কুল জীবনে তার ¯েœহের প্রভাব পড়েছিল আমার উপর। তাঁর পিছনে দাঁড়িয়ে রমজান মাসে খতমে তারাবিহ পড়েছি। তাঁর তেলাওয়াতে এমন আকর্ষণ ছিলো যে, ইফতারের পর এশার আযানের জন্য উৎসুক হয়ে থাকতাম। হুজুর আমাকে খুব ¯েœহ করতেন। তিনি আমার মাথার লম্বা চুল টেনে ধরে বলতেন, এগুলো কি? এতোবেশি লম্বা কেন? তখন বুঝতে পারিনি, এখন উপলদ্ধি করছি এটা আমার জন্য কত বড় অহংকার বা গৌরবের ছিলো।
শাইখুল মাশাইখ আল্লামা আব্দুল করীম (রহ.) ভারতের জামেয়া ইসলামিয়া আমরুহায় প্রখ্যাত শাইখুল হাদীস হযরত আব্দুর রহমান আমরুহী (রহ.) এর নিকট ইলমে হাদীসের শিক্ষা লাভ করে সনদপ্রাপ্ত হন। অতঃপর তিনি শাইখুল ইসলাম হযরত মাওলানা সাইয়্যিদ হুসাইন আহমদ মাদানী (রহ.)-এর তত্ত্বাবধানে দারুল উলুম দেওবন্দে ইলমে দ্বীন অর্জন করেন। দেশে ফিরে তিনি দ্বীনের খেদমতে আত্মনিয়োগ করেন এবং দারস দিতে রাজাগঞ্জ মাদ্রাসায় যোগদান করেন। হুজুর শায়খ কৌড়িয়ার পিতা হযরত ইসলামাবাদী (রহ.) হুজুর শায়খ আব্দুল করীম (রহ.)- কে তাঁরই ওয়াকফ করা জমিতে একটি কওমী মাদরাসা স্থাপনের ওসিয়ত করেন। পিতা হুজুরের ইন্তেকালের পর ১৯৫৫ সালে শাইয়ে কৌড়িয়া ওসিয়তকৃত স্থানে মাদরাসার ভিত্তি স্থাপন করেন। হযরত মাওলানা বশীর আহমদ শাইখে বাঘা (রহ.) নব প্রতিষ্ঠিত মাদরাসায় প্রথম সবক দিয়ে মাদরাসার কার্যক্রমের শুভ উদ্বোধন করেন। বিশ্বনাথ উপজেলাধীন ইসলামাবাদে মনোরম পরিবেশে মাদরাসার অবস্থান।
হুজুর কৌড়িয়া (রহ.) বড় মাপের একজন বুজুর্গানে দ্বীন ছিলেন। তার প্রতিষ্ঠিত মাদরাসা ও দ্বীনের অন্যান্য খেদমত চিরদিন তাঁকে স্মরণীয় করে রাখবে। মহান আল্লাহ তা’আলা তাঁকে জান্নাতুল ফেরদৌসের উঁচু মাককাম নসীব করুন।
হুজুর যখন ঘোরতর অসুস্থ ছিলেন, তখন তাঁর চৌকিদেখিস্থ বাসায় গিয়ে আমি তাঁকে দেখেছি ও খোঁজ খবর নিয়েছি। তাঁর সুযোগ্য পুত্র হযরত হাফিজ মাওলানা মুহসিন আহমদ আমার একজন ঘনিষ্ট হাফিজে কুরআন। তাঁর আরেক পুত্র কয়সর আহমদও আমার একজন প্রিয় মানুষ। হযরত শায়খ আব্দুল করীম (রহ.) রমজান মাসে আমাদের রায়নগর সোনারপাড়ায় ডা. আব্দুল মন্নাফ সাহেবের জামাতা বিশিষ্ট চা-কর ও পাট ব্যবসায়ী আলহাজ্ব সোলেমান খানের মেহমান হতেন। তখনই তাঁর সঙ্গে আমার পরিচয় ও ঘনিষ্ঠতা হয়।

শেয়ার করুন

Developed by: Sparkle IT