প্রথম পাতা আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত

সচেতন হলে দুর্যোগের ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব হয়

প্রকাশিত হয়েছে: ১৪-১০-২০১৯ ইং ০২:৩৬:২১ | সংবাদটি ১৯৯ বার পঠিত
Image

স্টাফ রিপোর্টার ঃ সিলেটে নানা আনুষ্ঠানিকতার মধ্যে দিয়ে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে। ‘নিয়ম মেনে অবকাঠামো গড়ি, জীবন ও সম্পদের ঝুঁকি হ্রাস করি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে গতকাল রোববার বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের উদ্যেগে দিবসটি পালিত হয়। দুর্যোগ ও দুর্যোগ প্রশমনের বিভিন্ন তথ্য সম্বলিত ব্যানার, প্লেকার্ড, ফেস্টুন নিয়ে র‌্যালি বের করা হয়। র‌্যালি বিভিন্ন সড়ক ও গুরুত্বপূর্ণ এলাকা প্রদক্ষিণ করে। পরে আলোচনা ও সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়। এসময় দুর্যোগ বিষয়ে মহড়া ও চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এসব অনুষ্ঠানে বক্তারা বলেন, ভৌগলিক কারণে বাংলাদেশ একটি দুর্যোগ প্রবণ দেশ। প্রতিবছর বাংলাদেশকে বন্যা, জলোচ্ছাস, ঘূর্ণিঝড়, বজ্রপাত, মহামারী, নদীভাঙ্গনসহ কোননা, কোন দুর্যোগ মোকাবেলা করতে হয়। প্রাকৃতিক ছাড়াও আমাদের মানবসৃষ্ট ভবন ধস, অগ্নিকান্ডসহ বিভিন্ন দুর্যোগ মোকাবেলা করতে হয়। বক্তারা বলেন, আমাদের প্রাক দুর্যোগ, দুর্যোগকালীন ও দুর্যোগ পরবর্তি পরিস্থিতি মোকাবেলার প্রস্তুতি থাকতে হবে। অন্যথায় দুর্যোগে ব্যাপক অর্থনৈতিক ও সামাজিক ক্ষতির শিকার হতে হবে। প্রস্তুতি ও সচেতনতা থাকলে দুর্যোগের ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব হয়।
সিলেট জেলা প্রশাসন ঃ আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে সিলেটের জেলা প্রশাসনের উদ্যোগে নগরীতে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। সকাল ১০টায় জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গন থেকে এই র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে জেলা পরিষদ মিলনায়তনে দিবসটির প্রতিপাদ্য বিষয়ের উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সিলেটের জেলা প্রশাসক এম. কাজী এমদাদুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, সিলেটের বিভাগীয় কমিশনার মো. মোস্তাফিজুর রহমান পিএএ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আসলাম উদ্দিন। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা দেবজিৎ সিংহ, সাংবাদিক ও কলামিস্ট আফতাব চৌধুরী, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স পরিচালক মজিবুর রহমান চৌধুরী, সিভিল সার্জন প্রেমানন্দ মন্ডল, সিলেট অনলাইন প্রেসক্লাবের সভাপতি মুহিত চৌধুরী, সদর উপজেলা নির্বাহী অফিসার কাজী মহুয়া মমতাজ। উপস্থিত ছিলেন, জেলা ত্রাণ ও পুনবার্সন কর্মকর্তা মো. নুরুন্নবী মজুমদার, সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মুহম্মদ হিরনসহ সিলেটের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে দুপুরে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গনে জনসচেনতা বৃদ্ধির লক্ষ্যে ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স এর পরিচালনায় একটি অগ্নিকান্ড ও ভূমিকম্প দুর্যোগ মোকাবেলায় সচেতনতামূলক মহড়া অনুষ্ঠিত হয়। পরে দুর্যোগ বিষয়ে চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার তুলেদেন অনুষ্ঠানের প্রধান অতিথি।
সুনামগঞ্জ ঃ সুনামগঞ্জ জেলা প্রতিনিধি জানান, সুনামগঞ্জে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষ্যে র‌্যালি ও মহড়া অনুষ্ঠিত হয়েছে। সকাল ১০ টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামন থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ের উত্তরের মাঠে গিয়ে দুর্যোগ প্রস্তুতি মহড়া দেয় ফায়ার সার্ভিসের কর্মীরা। র‌্যালি ও মহড়া শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোহাম্মদ শরীফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, সুনামগঞ্জ -২৮ বিজিবির অধিনায়ক লে. কর্ণেল মো. মকসুদুল আলম, সিভিল সার্জন ডা. আশুতোষ দাশ, সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত প্রমুখ। র‌্যালিতে বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ও বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
জৈন্তাপুর ঃ জৈন্তাপুর (সিলেট) থেকে নিজস্ব সংবাদদাতা জানান, জৈন্তাপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে আলোচনা সভা র‌্যালি ও চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।
সকালে উপজেলা হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার মো: সালাউদ্দিন। উপ-সহকারী প্রকৌশলী জসিম উদ্দিনের পরিচালনায় সভায় উপস্থিত ছিলেন উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী রাসেল আহমদ, পল্লী উন্নয়ন অফিসার জহিরুল ইসলাম, পল্লী দারিদ্র বিমোচন অফিসার মতিউর রহমান, বিয়াম ডা: কুদরত উল্লাহ স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ আবু সুফিয়ান বিলাল, লামনীগ্রাম সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মালিক, জৈন্তাপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স‘র ইনচার্জ ফারুক আহমদ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসের সহকারী আব্দুল মামুন। পরে চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ী ছাত্রছাত্রীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানের শুরুতে উপজেলা সদরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীদের অংশ গ্রহনে একটি র‌্যালি বের করা হয়। অনুষ্ঠানে উপজেলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স‘র সদস্যগণ আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে ভূমিকম্প ও অগ্নিকান্ডের ঝুঁকি মোকাবেলা বিষয়ক এক মহড়া প্রদর্শন করেন।
দোয়ারাবাজার : দোয়ারাবাজার (সুনামগঞ্জ) প্রতিনিধি জানান, সুনামগঞ্জের দোয়ারাজারে ‘নিয়ম মেনে অবকাঠামো গড়ি, জীবন ও সম্পদের ঝুঁকি হ্রাস করি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তর্জাতিক প্রশমন দিবস পালিত হয়েছে। রোববার দোয়ারাবাজার উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আম্বিয়া আহমদের নেতৃত্বে এক বর্নাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালি শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন পান্ডারগাঁও ইউপি চেয়ারম্যান ফারুক আহমদ, ঢাকা আহসানিয়া মিশন সৌহার্দ্য কর্মসূচির কো-অর্ডিনেটর ব্রজ মাধব সরকার, টেকনিক্যাল অফিসার শেখ ফজলুর রহমান, মোজাম্মেল হোসেন, বিষ্ণুপদ রায়, মোজাফফর আহমদ, গোলাম ইজদার, উপজেলা মহিলা বিষয়ক অফিসের অফিস সহকারী ইব্রাহিম মিয়া, ছাতকের ফায়ার সার্ভিস স্টেশনের ফায়ারম্যান আব্দুল কাদির, মহিলা বিষয়ক অফিসের ট্রেইনার হাসিনা বেগম, আজাদ মিয়া প্রমুখ।

 

শেয়ার করুন

ফেসবুকে সিলেটের ডাক

প্রথম পাতা এর আরো সংবাদ
  • দেশে করোনায় মৃত্যু ২ হাজার ছুঁইছুঁই
  • রাজনগরে বিশিষ্ট ব্যবসায়ী দেওয়ান হাসানাত মজিদ ইসমতের ইন্তেকাল
  • সিসিক মেয়র আরিফের শোক
  • প্রবাসী কল্যাণ মন্ত্রীর শোক
  • বেশিরভাগ মানুষেরই করোনার ভ্যাকসিন লাগবে না : অক্সফোর্ড গবেষক
  • সিলেট ও সুনামগঞ্জে নদ-নদীর পানি হ্রাস পেলেও মানুষের দুর্ভোগ কমেনি
  • মিনিবাস-অটোরিক্সা সংঘর্ষে বানিয়াচংয়ে নিহত ২
  • প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডেল্টা কাউন্সিল গঠন
  • পররাষ্ট্রমন্ত্রীর শোক
  • এম এ হকের মৃত্যুতে বিভিন্ন মহলের শোক
  • চলে গেলেন বিএনপির সিনিয়র নেতা এম এ হক
  • সিলেট বিভাগে ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৮৬, মৃত্যু ২, সুস্থ ৯৭
  • মাস্ক পরিধান ও একজন থেকে অপরজন দুই হাত দূরত্বে না থাকলে করোনা বাড়বে
  • সিলেট বিএনপি’র সিনিয়র নেতা এম এ হকের ইন্তেকাল
  • পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক করোনায় আক্রান্ত
  • বিছনাকান্দি সীমান্তে ভারতীয় খাসিয়ার গুলিতে ফের বাংলাদেশী নিহত
  • অভিভাবকহীন সিলেটের দীর্ঘতম ‘ধলাই সেতু’!
  • পায়রা সমাজকল্যাণ সংঘের সাবেক সভাপতি ডা. এম এ সালামের ইন্তেকাল
  • ২৪ ঘন্টায় সর্বোচ্চ শনাক্ত ২৪৭
  • প্রবীণ আওয়ামী লীগ নেতা আবু নসর হাসপাতালে ভর্তি
  • Image

    Developed by:Sparkle IT