মহিলা সমাজ রেসিপি

ঝালে-ঝোলে সুস্বাদু খাবার

কেকা ফেরদৌসী প্রকাশিত হয়েছে: ১৫-১০-২০১৯ ইং ০১:১১:০৪ | সংবাদটি ৯২ বার পঠিত

ঢেঁড়সের রাইতা
উপকরণ : ঢেঁড়স কুঁচি : ৫০০ গ্রাম, টক দই : ১ কাপ, সাদা গোলমরিচ গুঁড়া : ১ চা চামচ, ভাজা জিরা গুঁড়া : ১ চা চামচ, ধনেপাতা কুঁচি : ১ টেবিল চামচ, লবণ : ১ চা চামচ, তেল : ১ কাপ।
প্রণালি : প্রথমে চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে ঢেঁড়সগুলো হালকা ভেজে তুলে নিন। একটি বাটিতে টক দই, গোলমরিচ গুঁড়া, জিরা গুঁড়া, ধনেপাতা কুঁচি ও লবণ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার মিক্স করা টক দইয়ের মধ্যে ভাজা ঢেঁড়সগুলো ভালো করে মিশিয়ে নিন। তৈরি হয়ে যাবে ঢেঁড়সের রাইতা। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

মুড়িঘণ্ট
উপকরণ : রুই মাছের মাথা ভাজা : ১টি, মুগ ডাল ভাজা : ৫০০ গ্রাম, তেল : ২ টেবিল চামচ, তেজপাতা : ৩টি, গরম মসলা : ৬ টুকরা, রসুন বাটা : ১ চা চামচ, পিয়াজ কুঁচি : আধা কাপ, আদা বাটা : ১ চা চামচ, জিরা বাটা : ১ চা চামচ, পানি : পরিমাণমতো, লবণ : ১ চা চামচ, হলুদ গুঁড়া : আধা চা চামচ, মরিচ গুঁড়া : ১ চা চামচ, ধনিয়া গুঁড়া : ১ চা চামচ, কাঁচামরিচ : ৫টি, বেরেস্তা : ১ টেবিল চামচ, ঘি : ৩ চা চামচ।
প্রণালি : প্রথমে চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে তেজপাতা, গরম মসলা, রসুন বাটা, পিয়াজ কুঁচি, আদা বাটা, জিরা বাটা, পানি, লবণ, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া ও ধনিয়া গুঁড়া দিয়ে মসলা ভালো করে কষিয়ে নিন। মসলা কষানো হলে মুগ ডাল, ভাজা মাছের মাথা, পানি ও কাঁচামরিচ দিয়ে নাড়াচাড়া করে ঢেকে ১৫ মিনিট রান্না করুন। ১৫ মিনিট পর ঢাকনা তুলে বেরেস্তা ও ঘি দিয়ে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে মুড়িঘণ্ট। এবার সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

দই ইলিশ
উপকরণ : ইলিশ মাছের টুকরো : ৪-৫টি, টক দই : আধা কাপ, আদা বাটা : আধা চা চামচ, রসুন বাটা : আধা চা চামচ, তেজপাতা : ১টি, পিয়াজ বাটা : ২ টেবিল চামচ, পিয়াজ মিহি করে কাটা : ২ টেবিল চামচ, ঘি : ১ টেবিল চামচ, কাঁচামরিচ : ৭-৮টি, পানি ও তেল : পরিমাণমতো।
প্রণালি : প্রথমে ইলিশ মাছের টুকরোগুলো ভালো করে ধুয়ে নিন। একটি পাত্রে ঘি এবং তেল একসঙ্গে গরম করে নিন। এরপর কুঁচি করা পিয়াজ দিয়ে হালকা ভেজে তাতে সব বাটা ও গুঁড়া মসলা, টক দই, তেজপাতা ও স্বাদ অনুযায়ী লবণ এবং পানি দিয়ে মসলা ভালো করে কষিয়ে নিন। তারপর মাছের টুকরোগুলো মসলায় ঢেলে তাতে সামান্য পানি ও কাঁচামরিচ দিয়ে রান্না করুন ১০ মিনিট। মাছ মাখা মাখা হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন।

 

শেয়ার করুন

Developed by: Sparkle IT