উপ সম্পাদকীয়

সড়ক কি নিরাপদ হবে!

মীর আব্দুল আলীম প্রকাশিত হয়েছে: ০৬-১১-২০১৯ ইং ০০:৫৪:৩১ | সংবাদটি ৮৮ বার পঠিত

সড়ক নিরাপদ করতে ‘সড়ক পরিবহন আইন ২০১৯’ আইন হয়েছে। তা বাস্তবায়ন শুরু হয়েছে ১ নভেম্বর ২০১৯ থেকে। খুশি লাগছে মনে। সড়ক নিরাপদ হওয়ার স্বপ্ন দেখছি। নানা এখলাছ উদ্দিন, ভগ্নিপতি ইমাম হোসেন, ছোট বোন শারমিনসহ হাজারো মানুষকে হারিয়ে বড় মনোকষ্টে আছি। বড় কোন দুর্ঘটনায় সরকার মহলের হুঙ্কার শুনে তৃপ্ত হই, এই ভেবে যে এই বুঝি সড়ক নিরাপদ হচ্ছে। যেদিন আইনটি কার্যকর হলো ঠিক সেদিনই খোদ রাজধানী ঢাকাতে আইন শৃৃঙ্খলা বাহিনীর সদস্যদের আইন ভাঙ্গাতে দেখে আশাহত হয়েছি। আসলে বহু বছর ধরে দেখছি নিরাপদ সড়কের জন্য হাজারো হুঙ্কার আন্দোলন, ধর্মঘট, মিছিল, সমাবেশ কতকিছুই হয়; সড়ক আর নিরাপদ হয় না। ‘সড়ক পরিবহন আইন ২০১৯’ বাস্তবে কতটা প্রতি ফলন ঘটাবে? মনে প্রশ্ন জাগে, আদৌ কি খুনে সড়ক আমাদের জন্য নিরাপদ হবে? থামবে কি সড়কে মৃত্যুর মিছিল?
“সড়ক পরিবহন আইন ২০১৯” আশা জাগানীয়া। এ আইন দেখে মনে বড় আশা জাগে; তবে মনে জোড় পাই কম। আমাদের কত কিছুর জন্যই তো আইন আছে, প্রয়োগ হয় ক’টার? এদেশে কঠোর খাদ্য আইন আছে তবুও প্রায় সব খাবারেইতো বিষ মিশানো থাকে। নারীরর প্রতি সহিং¯্রতার আইন আছে কিন্তু এদেশের নারীরা কতটা নিরাপদ? আমাদের নারী অনিরাপদ হয়ে, ধর্ষিত হয়ে, খুন হয়ে যাবার পর নুসরাতের মত ক’টা ঘটনার বিচার হয়। সড়ক আইন ছিলো আগেও, এখনও আছে। প্রয়োগ হয় কি? নয়া আইনের প্রয়োগ নিয়েও মনে প্রশ্ন উঁকিঝুকি মারে। তবুও আশা করতে দোষ কোথায়? আসার বাসা বেঁধে না হয় নিরাপদ সড়কের স্বপ্ন দেখলামই আমরা। একে বারে আশা ছেড়ে দেয়া যাবে না কিন্তু। যা ভাবিনি তাতো হচ্ছে দেশে। সড়কে সড়কে ফ্লাইওভার, সড়ক, মহাসড়ক, মেট্রো রেল, স্বাপ্নের পদ্মা সেতু সবইতো দেখছি হচ্ছে। নতুন করে জানলাম সামনের বছর ২০২০ সাল থেকে নাকি আমাদের শিশুরা নতুন বইয়ের সাথে টাকা পাবে। বয়স্ক মানুষ, দরিদ্র মানুষ, বিধবারা ভাতা পাচ্ছে। একদিন আমরা দেশের সকল নাগরিকরা হয়তো ভাতার আওতায় আসবো। ফ্রি চিকিৎসা পাব। এমন স্বপ্ন এখন দেখতেই পারি।
ভাবি সব কিছুই তো হচ্ছে। অসভ্য খুনে সড়ক কি আদৌ নিরাপদ হবে? মনে বড় সংশয়। সড়ক কি ঠিকই নিরাপদ হবে? কিছু কিছু ঘটনায় দেখেছি প্রধানমন্ত্রী নাড়া দিলে সব নড়েচড়ে ওঠে। তিনি দৃষ্টি দিলে সব কিছু সহজে হয়ে যায়। তিনি যখন কক্্রসবাজারে সমুদ্রে পা ভিজিয়ে ছিলেন তখন- ‘সমুদ্র জলে প্রধান মন্ত্রীর পা : পর্যটনের কিছু একটা হবে?’ এই শিরোনামে কলাম লিখেছিলাম। সেখানে কিছু একটা হচ্ছে এখন। কক্সবাজারে আন্তর্জাতিক বিমান বন্দরের কাজে হাত নিয়েছে সরকার। কাজ চলছে। সমুদ্রের সৌন্দর্য বর্ধনের কাজও হচ্ছে। পতেঙ্গা সীবিচ ইতোমধ্যে দর্শনীয় হয়েছে, আরও হবে। এমনি করে প্রধানমন্ত্রী সরাসরি নজর দিলে আমাদের সড়কর নিরাপদ হবে।
এদেশের সড়ক নিরাপদ হওয়া খুব জরুরী। খুন খারাবির চেয়ে সড়কেই মানুষ মরছে বেশি। প্রতিদিন সড়ক দুর্ঘটনায় মানুষ মরছে, আহত হয়ে পঙ্গু হচ্ছে শতশত মানুষ। সড়কে আইন না মানা, ফিটনেসবিহীন গাড়ি, অদক্ষ এবং অবৈধ ড্রাইভার গাড়ি চালাতে গিয়ে হরহামেশাই দুর্ঘটনায় পড়ছে। সম্প্রতি উচ্চ আদালত ফিটনেসবিহীন গাড়িতে জ্বালানি সরবরাহ না করতে নির্দেশনা দিয়েছেন। আদালতের সেই নির্দেশ মানা হচ্ছে না। মটোর সাইকেলে হেলমেট না থাকলে জ¦ালানী তেল না দেয়ার নির্দেশ ছিলো পেট্রোল পাম্প গুলোর প্রতি। আমরা লক্ষ করেছি সে নির্দেশ মানা হচ্ছে। তাই মটোর সাইকেল আরোহিরা হেলমেট পড়ে গাড়ি চালাতে বাধ্য হচ্ছেন। কাজেই পরিবহনের ক্ষেত্রে ফিটনেসবিহীন গাড়িতে জ¦ালানী না দেয়ার বিষয়টি মনে হয় জনস্বার্থে মেনে নেয়া দরকার এবং মেনে নিলে মানুষ উপকৃত হবে। আমাদের পরিবহনগুলো ঠিকঠাক থাককে পরিপাটি হবে। সড়ক দুর্ঘটনা অনেকাংশে কমে আসবে। আদৌ তা হবে কিনা তা ভাবছি। এর আগে সড়ক নিরাপদ না হওয়ার ব্যাপারে নৌ পরিবহন মন্ত্রী শাহজাহান খানকে দোসা হতো। এখন তিনি নেই তাহলে কার শক্তিতে পরিবহন সেক্টর মালিক শ্রমিকরা সড়ক আইন অমান্য করছে। এভাবে চললে আইন করে কোন কাজেই আসবে না। আইন যেমন পাকাপোক্ত করতে হবে, আইন মানতে হবে, আইন মানাতে হবে, আইন মানতে বাধ্য করতে হবে। তবইে সড়ক নিরাপদ হবে।
আসলে আমরা বলছি অনেক, করছি কম। সব হচ্ছে কিন্তু কিছুই হচ্ছে না আইন প্রয়োগ না হওয়ার কারণে। এদেশে কত শত রাজীবের হাত যাচ্ছে, পা যাচ্ছে, মাথা যাচ্ছে, এখলাছ উদ্দিন, ইমাম হোসেন, শারমি, মিশুক-মনির, সাইফুর রহমানদের জীবন যাচ্ছে। থামছেই না সড়কে মৃত্যু মিছিল। আমরা বিশেষ দু’একজনের জন্য আহ্ উহ্ করি। প্রতিদিন কত খালিদ, কত হৃদয় পঙ্গু হচ্ছে, জীবন দিচ্ছে তার খোঁজ কি রাখি? আমরা কেন মৃত্যুর মিছিল রোধ করছি না? কেবল আলোচিত ঘটনায় মন্ত্রী, এমপিরা ছুটে যায়,স্বজন কিংবা লাশের পাশে। আমরা মায়া কান্না করি; লাভ কি তাতে?
সড়ক দুর্ঘটনায় মানুষ মরছেতো মরছেই। রোধ হচ্ছে না। এদেশে সড়ক দুর্ঘটনা কিন্তু অনেকটাই কমিয়ে আনা সম্ভব। সড়কে আইন মানছে না কেউ। আসলে সড়কে আইন মানতে বাধ্য করা হয় না। তাহলে কিভাবে সড়ক নৈরাজ্য থামবে? এ নিয়ে সরকার সংশ্লিষ্টদের ভাবনা কম। যারা সড়কে আইন মানানোর কাজ করেন তারাই আইন মানেন না। আমরা কি অন্ধ? আমরা কি কালা (কানে কম শুনি)? প্রতিদিন সড়ক দুর্ঘটনায় মানুষ মরছে, প্রতিদিন সংবাদপত্রগুলো ফলাও করে সংবাদ ছাপছে। সড়ক দুর্ঘটনায় মড়ক লাগায় জাতীয় প্রথম শ্রেণীর একটি পত্রিকা গত দেড় বছর ধরেই প্রতিদিন সড়ক দুর্ঘটনা নিয়ে বিশেষ সংবাদ ছাপছে। সবাই দেখে, সবাই দুর্ঘটনা নিয়ে ভাবে কিন্তু যাদের এ নিয়ে ভাবনা থাকার কথা তারাই ভাবলেশ। তাঁরা দেখেনও না, বললে শোনেনও না।
সড়ক দুর্ঘটনা এ কি অলঙ্ঘনীয় ব্যাপার? এদেশে সড়ক দুর্ঘটনা হলো মৃত্যুদূত, ঘরের সামনে দাঁড়িয়ে থাকার মতো। ঘর থেকে বের হয়ে আবার ঘরে ফেরা যাবে কি? এমন সংশয় বরাবরই থেকে যায়। এ প্রশ্নের ইতিবাচক জবাব পাওয়াও কঠিন বাংলাদেশে। তাই প্রতিদিন গণমাধ্যমে আমরা দেখতে পাচ্ছি সড়ক দুর্ঘটনার অসংখ্য বিভৎস ছবি, দেখতে পাই স্বজন হারানোদের আহাজারি। আমাদের সড়ক যেন এখন মরণফাঁদ। এমন কোন দিন নেই, যেদিন অকালে প্রাণ ঝরছে না, প্রিয়জন হারানোর বেদনায় বাতাস ভারি হয়ে উঠছে না। দেশে যেভাবে সড়ক দুর্ঘটনা বেড়েছে তাতে, নিরাপদ সড়ক বলে আর কিছু নেই। এ অবস্থায় আজকাল আর কেউ ঘর থেকে বের হলে পৈত্রিক প্রাণটা নিয়ে ফের ঘরে ফিরতে পারবেন কিনা সে নিশ্চয়তা কেউ দিতে পারবে না।
এদেশে সড়ক দুর্ঘটনা স্বাভাবিক এবং প্রাকৃতিক নয়, তা হচ্ছে মানবসৃষ্ট কারণে। এই হিসাবে সড়ক দুর্ঘটনায় নিহতরা পরোক্ষভাবে হত্যারই শিকার। কিন্তু হত্যাকারীদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনার কাঙ্খিত উদ্যোগ নেই। ফলে সড়ক দুর্ঘটনা না কমে জ্যামিতিক হারে বেড়েই চলেছে। এরশাদ সরকারের আমলে সড়ক দুর্ঘটনা অস্বাভাবিক হারে বেড়ে গেলে সরকার গাড়ির চালকের বিরুদ্ধে কঠোর আইন প্রণয়ন করে। এতে চালকের দায়িত্বে অবহেলার কারণে সড়ক দুর্ঘটনায় কারো মৃত্যু ঘটলে চালককে নরহত্যার দায়ে অভিযুক্ত করার বিধান রাখা হয়। কিন্তু পরিবহন শ্রমিকদের আন্দোলনের মুখে পড়ে তা রহিত করতে বাধ্য হয় সরকার। দায়ী চালকদের শাস্তি না হওয়া, ট্রাফিক আইন লঙ্ঘন, লাইসেন্সবিহীন ও অদক্ষ চালক কর্তৃক গাড়ি চালানো, আনফিট গাড়ি রাস্তায় চালানো, সড়ক যোগাযোগে অব্যবস্থাপনা ইত্যাদি কারণে এদেশে সড়ক দুর্ঘটনা মারাত্মক হারে বৃদ্ধি পেয়েছে। দুর্ঘটনার সঙ্গে জড়িত চালকদের বিচারের কাঠগড়ায় দাঁড় করানোর উদাহরণ খুব অনুজ্জ্বল। সব ক্ষেত্রেই দায়ী চালকরা পার পেয়ে গেছে। সরকারি হিসাবে গত ১০ বছরে সড়ক দুর্ঘটনায় মানুষ মারা গেছে ৩৪ হাজার ৯১৮ জন। প্রতি বছর মারা যায় ৩ হাজার ৪৯১ জন।
এটা রোধে প্রতিকারমূলক ব্যবস্থা নিশ্চিত করা দুরূহ হবে কেন? দুর্ঘটনা প্রতিনিয়তই ঘটছে, ঘটবেও। আমরা সড়ক দুর্ঘটনা রোধে পরিবহন মালিক ও আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছ থেকে সমন্বিত আন্তরিক, সচেতন, দৃঢ় ও দায়িত্বশীল ভূমিকা আশা করি।
লেখক : কলামিস্ট।

শেয়ার করুন
উপ সম্পাদকীয় এর আরো সংবাদ
  • মধ্যপ্রাচ্যে নারীশ্রমিক প্রেরণ কেন বন্ধ হবে না?
  • ব্যবসার নামে ডাকাতি বন্ধ করতে হবে
  • কর্মমুখী শিক্ষার সম্প্রসারণ
  • বিশ্ব ঐতিহ্য সুন্দরবন
  • সিলেট জেলা আওয়ামী লীগ সম্মেলন ও কিছু কথা
  • শিক্ষাবিদ ড. মুহাম্মদ মুজাম্মিল আলী
  • আমরা কি সচেতন ভাবেই অচেতন হয়ে পড়ছি?
  • দ্রব্যমূল্যর উর্ধগতি রুখবে কে?
  • আগুনের পরশমনি ছোয়াও প্রাণে
  • শিক্ষার মানোন্নয়নে মহাপরিকল্পনা প্রয়োজন
  • দেওয়ান ফরিদ গাজী
  • বিশ্ববিদ্যালয়গুলোর হালচাল
  • সিলেটের ছাত্র রাজনীতি : ঐতিহ্যের পুনরুত্থানের প্রত্যাশা
  • নাসায় মাহজাবীন হক
  • লেবানন : চলমান গণবিক্ষোভের লক্ষ্য ও পরিণতি
  • ব্রিটিশ উপনিবেশবাদ বিতর্ক
  • ঘূর্ণিঝড়ের নামকরণের ইতিকথা
  • শিক্ষক পেটানোর ‘বিদ্যাচর্চা’
  • অভিযান যেন থেমে না যায়
  • পেঁয়াজ পরিস্থিতি হতাশার
  • Developed by: Sparkle IT