প্রথম পাতা

সিলেট জেলা স্টেডিয়ামে কবিতা, গান আলোচনায় রবীন্দ্র স্মরণ

প্রকাশিত হয়েছে: ০৮-১১-২০১৯ ইং ০৪:০৬:২৫ | সংবাদটি ২৭৩ বার পঠিত

স্টাফ রিপোর্টার ॥ পৃথিবীর দুটি দেশের জাতীয় সঙ্গীতের রচয়িতা রবীন্দ্রনাথ। তার মধ্যে একটি বাংলাদেশ। বাঙালী হিসেবে এ নিয়ে আমরা গর্ব বোধ করি। রবীন্দ্রনাথ ঠাকুরের সিলেট আগমনের শতবর্ষ পূর্তি উপলক্ষে স্মরণোৎসবের তৃতীয় দিনের আসর সেই সঙ্গীতের মধ্য দিয়ে শুরু হয়। গতকাল বৃহস্পতিবার বিকেল চারটা নাগাদ রিকাবীবাজার সিলেট জেলা স্টেডিয়ামের বিশাল মাঠের মধ্যখানে এই উৎসবের আয়োজন করা হয়।
জাতীয় সঙ্গীতের পর শুরু হয় স্থানীয় বেশ কয়েকটি সাংস্কৃতিক সংগঠনের পরিবেশনা। তার মধ্যে ছিলো সম্মেলক আবৃত্তি, একক আবৃত্তি, দলীয় নৃত্য, আলোকচিত্র প্রদর্শনী, একক সঙ্গীত প্রভৃতি। একক সঙ্গীত পরিবেশন করেন, ভারতের রবীন্দ্র সঙ্গীত শিল্পী পূবালী দেবনাথ, শুভপ্রসাদ নন্দী মজুমদার, জয়তী চক্রবর্তী ও সাহেব চট্টোপাধ্যায়। সন্ধ্যার আগ পর্যন্ত চলতে থাকে সাংস্কৃতিক অনুষ্ঠান। আজানের বিরতির পর শুরু হয় আলোচনা পর্ব। ‘সিলেটে রবীন্দ্রনাথ: শতবর্ষ স্মরণোৎসব’ উদযাপন পর্ষদের আহবায়ক সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে আলোচনা পর্বে স্বাগত বক্তব্য রাখেন, উদযাপন পর্ষদের সদস্য সচিব ও সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।
আলোচনায় অংশ নেন, লেখক ও সাবেক সচিব এ এইচ মোফাজ্জল করিম, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, সম্মিলিত সাংস্কৃতিক জোটের কেন্দ্রিয় সভাপতি গোলাম কুদ্দুস, সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী ও সিলেট সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ। আলোচনার পর গান এবং আবৃত্তির আসন বসে।
সেখানে ভারতের শিল্পীরা পরিবেশন করেন একক সঙ্গীত অনুষ্ঠান। তার মধ্যে ছিলেন, ড. পূবালী দেবনাথ, শুভপ্রসাদ নন্দী মজুমদার, সাহেব চট্টোপাধ্যায় ও জয়ন্ত চক্রবর্তী। এর আগে আবৃত্তিতে অংশ নেন, রূপা চক্রবর্তী, জ্যোতি ভট্টাচার্য, একক সঙ্গীত পরিবেশন করেন, সুষমা আজিজ, অনিমেষ বিজয় চৌধুরী, প্রতীক এন্দ, রানা কুমার সিংহ। দলীয় নৃত্যে অংশ নেয় শিল্পঙ্গন, নৃত্যালয় এবং এমকা। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, রবীন্দ্রনাথ ঠাকুর সারা জীবন মানুষের ক্ষমতার প্রতি আস্থাশীল ছিলেন। তাঁর জীবনের শেষ অভিভাষণেও তিনি মানুষের প্রতি শর্তহীন বিশ্বাস স্থাপন করে গেছেন। আনন্দ-বেদনায়, দুঃখে-হর্ষে, সংকটে, সংগ্রামে ও সংকল্পে রবীন্দ্রনাথ এখনও ব্যক্তি ও সামষ্টিক জীবনের চির প্রাসঙ্গিক।
লেখক ও সাবেক সচিব এ এইচ মোফাজ্জল করিম বলেন, এ দেশে রবীন্দ্রনাথকে নিয়ে চর্চার স্থানটি একটি বিশেষ মর্যাদায় পৌঁছেছে। ভালো লাগার ঊর্ধ্বে উঠে সেই চর্চা উচ্চ মাত্রায় পৌঁছেছে। রবীন্দ্রসঙ্গীত চর্চা জীবনের প্রতি আরও নিবিষ্ট করতে অনুপ্রাণিত করবে।
সম্মিলিত সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় সভাপতি গোলাম কুদ্দুস বলেন, মানুষের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত রবীন্দ্রনাথ প্রাসঙ্গিক। অতীতে ছিলেন, বর্তমানে আছেন, ভবিষ্যতে রবীন্দ্রনাথ আমাদের জীবনজুড়ে থাকবেন। রবীন্দ্রনাথের সৃষ্টি সম্ভার আমাদের প্রাণের বন্ধনে আবদ্ধ করে রাখে।
উদযাপন পর্ষদের সদস্য সচিব ও সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেছেন, রবীন্দ্রনাথ ঠাকুর সিলেটে এসে যে ইতিহাস তৈরী করেছেন, সেই ইতিহাসকে সম্মান জানাতে হবে। আমাদের দিনবদলের জন্য বেশী করে রবীন্দ্র চর্চার প্রয়োজন রয়েছে।
বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মিসবাহ উদ্দিন সিরাজ বলেছেন, রবীন্দ্রনাথ ঠাকুর চিরকাল মানবতার জয়গান গেয়েছেন। সেই মানবতার পথে আমাদের এগিয়ে যেতে হবে। তিনি বলেন, আজকের বিশ্বে রবীন্দ্রনাথের প্রাসঙ্গিকতা রয়ে গেছে। এজন্য বেশী করে তাকে অনুসরণ করতে হবে। সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী বলেন, সিলেট শিল্প সাহিত্য চর্চায় এগিয়ে। এ অঞ্চলের এই ঐতিহ্য রবীন্দ্রনাথকে আকর্ষণ করেছিলো। বর্তমান সরকার শিল্প সাহিত্য চর্চায় আন্তরিক। ফলে দেশে অতীতের তুলনায় অনেক বেশী সৃজনশীল চর্চা হচ্ছে।
সিলেট সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ বলেন, রবীন্দ্রনাথ বাঙালীর অহংকার। বাংলার মানুষের সাথে তার ছিলো আত্মার সম্পর্ক। তিনি আমাদের জাতীয় সঙ্গীত দিয়েছেন। এখনো আমাদের সমাজ জীবনে তিনি জড়িয়ে আছেন। বিকেলের উদ্বোধনী অনুষ্ঠানের আরো উপস্থিত ছিলেন, গণতন্ত্রী পার্টির সভাপতি ব্যারিস্টার আরশ আলী, বাফুফের কার্যনির্বাহী সদস্য মাহি উদ্দিন আহমদ সেলিমসহ সাংস্কৃতিক অঙ্গনের অনেকেই।
গতকাল বৃহস্পতিবার বিকেল থেকে রাত পর্যন্ত অনুষ্ঠান উপভোগ করেন, সিলেট-৫ আসনের সংসদ সদস্য হাফিজ আহমদ মজুমদার, ঢাকাস্থ জালালাবাদ এসোসিয়েশনের সভাপতি ড. এ কে আবদুল মুবিন, সাবেক সংসদ সদস্য শফি আহমদ চৌধুরী, সিলেটের বিভাগীয় কমিশনার মো. মোস্তাফিজুর রহমান পিএএ, জাতীয় অধ্যাপক সাহেলা খাতুন, নর্থ ইস্ট ইউনিভার্সিটির উপাচার্য্য আতফুল হাই শিবলি, সিলেট রেঞ্জের ডিআইজি কামরুল আহসান, সিলেট মেট্রোপলিটন পুলিশের কমিশনার গোলাম কিবরিয়া, পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন, সিলেটের জেলা প্রশাসক এম. কাজী এমদাদুল ইসলাম, জালালাবাদ এসোসিয়েশনের সাবেক সাধারণ সম্পাদক জগলুল পাশা, উৎসব উদযাপন পর্ষদের যুগ্ম আহবায়ক আরশ আলী, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ, বীর মুক্তিযোদ্ধা নিজাম উদ্দিন লস্কর ময়না, সদর উদ্দিন আহমদ চৌধুরী, ওয়ার্কার্স পার্টির সিলেট জেলার সভাপতি সিকন্দর আলী, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাহি উদ্দিন আহমদ সেলিম, সিলেট প্রেসক্লাব সভাপতি ইকরামুল কবীর, শিপা হাফিজ, সেলিনা মোমেন, শ্যামা হক চৌধুরী, জেলা মহিলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ফারজানা মিসবাহ, সিলেট স্টেশন ক্লাবের সভাপতি ই ইউ শহীদুল ইসলাম শাহীন, মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক নাসির উদ্দিন খান, অতিরিক্ত জেলা প্রশাসক আসলাম উদ্দিন, সিলেট মেট্রোপলিটন পুলিশের কর্মকর্তা বিভূতি ভূষণ ব্যানার্জী, সুজ্ঞান চাকমা, র‌্যাব-৯ এর অতিরিক্ত পুলিশ সুপার মো. মনিরুজ্জামান প্রমুখ। এদিকে, স্টেডিয়ামে সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি স্টেডিয়ামের মোহাম্মদ আলী জিমনেসিয়ামে রবীন্দ্রনাথ বিষয়ক আলোকচিত্র প্রদর্শনীরও উদ্বোধন হয়। ‘আলোর ছায়ায় আলোর মায়ায় যে রবীন্দ্রনাথ’ শীর্ষক সেই প্রদর্শনীতে কয়েক শতাধিক ছবি স্থান পায়। প্রদর্শনীর সংগ্রাহক ছিলেন, ভারতের শিলচরের অজপা ধর। গতকাল বৃহস্পতিবার প্রদর্শনীতে তিনি উপস্থিত ছিলেন।

শেয়ার করুন
প্রথম পাতা এর আরো সংবাদ
  • ‘আইএস বধূ’ শামীমাকে গ্রহণ করবে না বাংলাদেশ
  • অমর একুশে
  • ‘মুজিববর্ষে দেশ শতভাগ বিদ্যুতায়নের আওতায় আসবে’
  • দুর্নীতি সন্ত্রাসের বিরুদ্ধে অভিযান চলবে: প্রধানমন্ত্রী
  • বঙ্গবীর জেনারেল ওসমানীর ৩৬তম মৃত্যুবার্ষিকী
  • সরকারের কাছ থেকে কোনো সাড়া পাইনি : ফখরুল
  • ঢাকায় তাপসের আসনে মহিউদ্দিন চসিকে নাসিরের বদলে রেজাউল
  • সিলেটের ৭ ভাষা সৈনিককে সিসিক সম্মাননা দেবে আজ
  • ভাষা সৈনিক আব্দুল হাফিজ ও শাহার বানু স্মরণে হাফিজ কমপ্লেক্সে দোয়া মাহফিল
  • সিঙ্গাপুরে করোনায় আক্রান্ত আরেক বাংলাদেশি
  • আউশ-আমন উৎপাদন অনিশ্চিত
  • দিরাইয়ে পিআইসি সভাপতি আটক
  • ‘মানবিক বিবেচনায় অবিলম্বে খালেদা জিয়াকে মুক্তি দিন’
  • র‌্যাগিংয়ের অভিযোগে শাবি’র তিন শিক্ষার্থী সাময়িক বহিষ্কার
  • ক্যাম্পাসে নৈরাজ্য সৃষ্টিকারীদের ছাড় দেয়া হবে না
  • ত্রয়োদশ কেমুসাস বইমেলা শুরু আজ
  • যুক্তরাজ্য, দুবাই, মালয়েশিয়া প্রবাসীদের আবেদন নেওয়া শুরু
  • অমর একুশে
  • ‘সবার কর্মসংস্থান মুজিববর্ষের অন্যতম অঙ্গীকার’
  • বঙ্গবীর ওসমানী’র ৩৬তম মৃত্যুবার্ষিকী কাল
  • Developed by: Sparkle IT