শেষের পাতা

সিলেট-ভোলাগঞ্জ সড়কে চালু হলো বিআরটিসি’র দোতলা বাস সার্ভিস

স্টাফ রিপোর্টার প্রকাশিত হয়েছে: ১০-১১-২০১৯ ইং ০২:৩৭:৫৮ | সংবাদটি ২২৮ বার পঠিত


সহজতর হবে পর্যটকদের যাতায়াত ॥ স্বাগত জানিয়েছেন স্থানীয়রা ॥ মানুষের সেবা নিশ্চিত করাই বর্তমান সরকারের লক্ষ্য-প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ

সিলেট- কোম্পানীগঞ্জ- ভোলাগঞ্জ সড়কে বাস সেবা চালু করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন (বিআরটিসি)। ভোলাগঞ্জ জিরো পয়েন্ট এবং নির্মাণাধীন বঙ্গবন্ধু হাইটেক পার্কে পর্যটকদের যাতায়াত সহজতর করতে এ বাস সার্ভিস চালুর পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
গতকাল শনিবার সকালে আনুষ্ঠানিকভাবে বাস সার্ভিসের উদ্বোধন করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেন, মানুষের সেবা নিশ্চিত করতে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তিনি বলেন, ‘গ্রাম হবে শহর’ এ লক্ষ্যে শেখ হাসিনার সরকার কাজ করছে। পাকা সড়কের মাধ্যমে গ্রামকে জেলা-উপজেলা শহরের সঙ্গে সংযুক্ত করা হচ্ছে।
এ বাস সেবা চালুর সিদ্ধান্তকে স্থানীয় বাসিন্দারা স্বাগত জানিয়েছেন। স্থানীয় বাসিন্দা আজির উদ্দিন জানান, এ বাস সার্ভিস চালু হওয়ায় আমাদের যাতায়াত সহজতর হবে। তিনি বলেন, ভোলাগঞ্জ জিরো পয়েন্টে সাদা পাথর ঘুরতে আসা পর্যটকদের যাতায়াতের ভোগান্তি যেমন দূর হবে, তেমনিভাবে স্থানীয় জনসাধারণ এবং ব্যবসায়ীরাও এ বাস সার্ভিস থেকে উপকার পাবেন।
তারা বলছেন, সিলেট থেকে কোম্পানীগঞ্জ হয়ে ভোলাগঞ্জের দুরত্ব প্রায় ৩৩ কিলোমিটার। এ পথে চলাচলকারী বাসের ভাড়া ৬০ টাকা। আর সিএনজি অটোরিক্সা যাত্রীদের কাছ থেকে ১২০ থেকে ১৩০ টাকা আদায় করে থাকে। এ কারণে এ পথের যাতায়াতকারীরা বেশ ভোগান্তিতে পড়তেন। বিশেষ করে ভোলাগঞ্জ পাথর কোয়ারিতে ব্যবসা করা পাথর ব্যবসায়ী এবং ওই উপজেলার বিভিন্ন পর্যটনকেন্দ্র ঘুরতে আসা পর্যটকরা এসব পরিবহন ব্যবসায়ীদের কাছে কার্যত জিম্মি ছিলেন। বিআরটিসির বাসের ভাড়া নির্ধারণ করা হয়েছে কোম্পানীগঞ্জে ৫০ টাকা এবং ভোলাগঞ্জে ৬০ টাকা। ফলে এ জিম্মি দশা থেকে মুক্তি পাবেন যাত্রীরা।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সিলেট-৪ আসনের এমপি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ সিলেট-কোম্পানীগঞ্জ রোডে বাস সার্ভিস চালু করতে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের কাছে ডিও লেটার (আধা সরকারি পত্র) দেন। এর প্রেক্ষিতে বিআরটিসি ও প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বাস সার্ভিস চালুর অনুমোদনের বিষয়টি জানানো হয়েছে। সম্প্রতি এ সড়কে বিআরটিসির দোতলা বাস পরীক্ষামূলকভাবে চালানোও হয়। এরপর শনিবার মন্ত্রী নিজে এ বাস সার্ভিসের উদ্বোধন করেন। প্রতিদিন দুইটি বাস এই পথে প্রতি ২ ঘণ্টা পরপর ছেড়ে যাবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।
প্রাথমিকভাবে এ সড়কে দু’টি দু’তলা বাস নামানো হয়েছে। প্রতিদিন সকাল ৮টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত দুই ঘন্টা পর পর এ বাস দুটি যাত্রীসেবা প্রদান করবে, পরবর্তীতে যাত্রীদের চাহিদার প্রেক্ষিতে আরও বাস নামানো হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
২০০৪ সালে সর্বশেষ সিলেটে বিআরটিসির দু’তলা বাস চলাচল করে। ওই সময় সিলেট নগরী থেকে জৈন্তাপুর পর্যন্ত চারটি বাস যাতায়াত করত। পরে বাস মালিক-শ্রমিকদের আন্দোলনের মুখে এ সড়ক থেকে বিআরটিসির সবকটি বাস তুলে নেয়া হয়। দীর্ঘ ১৫ বছর পর সিলেট-কোম্পানীগঞ্জ সড়কে দোতলা বাস সার্ভিস চালুর মাধ্যমে ফের সিলেটে দোতলা বাসের সেবা চালু করলো বিআরটিসি।
বিআরটিসির প্রতিনিধি সোয়াইব শুভ বলেন, প্রবাসী কল্যাণমন্ত্রীর ঐকান্তিক প্রচেষ্টা এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুমোদন এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর নির্দেশনায় এ বাস সার্ভিস চালু করা হয়েছে। তিনি জানান, কোম্পানীগঞ্জে বঙ্গবন্ধু হাইটেক পার্ক নির্মিত হচ্ছে। পাশাপাশি ভোলাগঞ্জ জিরো পয়েন্টেও প্রতিদিন প্রচুর পর্যটক গমন করেন। সার্বিক দিক বিবেচনা করে এ বাস সার্ভিস চালু করা হয়েছে বলে জানান তিনি।
উদ্বোধনী অনুষ্ঠান ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন ধারা অব্যাহত রাখার প্রয়াসে ‘অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় বাংলাদেশ’ এ শ্লোগানে সিলেট-কোম্পানীগঞ্জ-ভোলাগঞ্জ রুটে গতকাল শনিবার বিআরটিসি বাসের উদ্বোধন করা হয়।
বিআরটিসি সিলেট বাস ডিপো ও প্রশিক্ষণ কেন্দ্র আলমপুর এর আয়োজনে সিলেট নগরীর আম্বরখানাস্থ সরকারি কলোনী মসজিদের সামনে এর উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী বলেন, প্রতিটি জেলা ও উপজেলায় বিআরটিসি বাস চালু করতে সরকার যে পরিকল্পনা নিয়েছে তার অংশ হিসেবেই এ সার্ভিস শুরু হয়েছে। আওয়ামী লীগ দেশের অগ্রগতি এনে দিয়েছে উল্লেখ করে তিনি বলেন, সরকারের এ উন্ন্য়ন অগ্রযাত্রা অব্যাহত রাখতে সকলকে আন্তরিকতা ও নিষ্ঠার সাথে কাজ করতে হবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেটের দায়িত্বপ্রাপ্ত আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য ও সিলেট মহানগর সভাপতি, সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান, সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি শাহ ফরিদ আহমদ, জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক সাইফুল আলম রুহেল, মহানগর আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক তপন মিত্র, কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সুমন আচার্য, জকিগঞ্জ উপজেলা চেয়ারম্যান লোকমান আহমদ, জৈন্তা উপজেলা চেয়ারম্যান কামাল আহমদ, গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ ইব্রাহীম, সিরাজ উদ্দিন, বিআরটিসির পক্ষে উপস্থিত ছিলেন, ম্যানেজার (অপারেশন) মো. জুলফিকার আলী, প্রশাসনিক কর্মকর্তা এলায়েতুল ইসলাম জাবীর, ট্রাফিক ইনচার্জ মহীউদ্দিন খান, কারিগর প্রধান কুদরত আলী, ডিপো শ্রমিক ইউনিয়নের সভাপতি শমসের আলী, বিআরটিসির প্রতিনিধি সোয়াইব শুভ প্রমুখ।

শেয়ার করুন
শেষের পাতা এর আরো সংবাদ
  • বিয়ানীবাজারে আওয়ামীলীগের পূর্ণাঙ্গ কমিটি শিগগির
  • পদ্মা সেতুর ১৬তম স্প্যান স্থাপন
  • গৃহঋণের সর্বোচ্চ সীমা বেড়ে ২ কোটি টাকা
  • মীর নাছিরের ১৩, ছেলের ৩ বছরের সাজা হাই কোর্টে বহাল
  • গবেষণা ছাড়া কোন বিশ্ববিদ্যালয় একাডেমিকভাবে পরিপূর্ণ হয়না ---প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী
  • সরকারের ব্যর্থতায় নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি হচ্ছে ----------- নাসিম হোসাইন
  • তারেক রহমানের জন্মদিন উপলক্ষে জেলা বিএনপির দোয়া মাহফিল আজ
  • মেয়রের অভিযানে হোটেল আজাদ সিলগালা ॥ আটক ১২
  • দেওয়ান ফরিদ গাজীর ৯ম মৃত্যুবার্ষিকী পালিত
  • সিলেটে পেঁয়াজের দাম কমতে শুরু করেছে
  • মঈনুদ্দিন খান বাদল মুক্তিযুদ্ধের আদর্শের প্রশ্নে আপস করেননি
  • দলে ত্যাগী ও দক্ষ নেতাদের মূল্যায়ণ করা হয় ------এড. মিসবাহ উদ্দিন সিরাজ
  • ছয় দিনে ৩১ কোটি ৬০ লাখ টাকা আদায়
  • লিবিয়ায় বিমান হামলায় বাংলাদেশিসহ নিহত ৭
  • খালেদা জিয়ার জামিন বাধাগ্রস্ত করতে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে
  • সিলেট-কোম্পানীগঞ্জ সড়কে এবার অটোরিক্সা ধর্মঘট
  • কিডনী রোগ থেকে বাঁচতে প্রয়োজন জনসচেতনতা ----রাশেদা কে চৌধুরী
  • রাগীব রাবেয়া মেডিকেল কলেজ পরিদর্শনে শাবিপ্রবির পরিদর্শক দল
  • চারবারের জনপ্রতিনিধি এমপি মানিককে নিয়ে কটুক্তিকারী মুকুটকে দল থেকে বহিষ্কারের দাবি
  • গণফোরাম জেলা ও মহানগর আহবায়ক কমিটি অনুমোদন
  • Developed by: Sparkle IT