শেষের পাতা মণিপুরী সম্প্রদায়ের উৎসবের দিন

মহারাসলীলা আজ

স্টাফ রিপোর্টার প্রকাশিত হয়েছে: ১২-১১-২০১৯ ইং ০৩:১৮:৩০ | সংবাদটি ৯১ বার পঠিত

 মণিপুরী সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শ্রী শ্রী কৃষ্ণের মহারাসলীলা আজ মঙ্গলবার। প্রতিবছর লক্ষ্মীপূজার পরের পূর্ণিমা তিথিতে এই মহারাসলীলা অনুষ্ঠিত হয়। মহারাসলীলা উপলক্ষে মণিপুরী সম্প্রদায়ের মানুষের মাঝে বিরাজ করছে উৎসবের আমেজ। গ্রহণ করা হয়েছে ব্যাপক কর্মসূচি বাড়ানো হয়েছে নিরাপত্তা। শ্রী শ্রী কৃষ্ণের মহারাসলীলা উৎসব উপলক্ষে প্রস্তুত মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার মাধবপুর জোড়ামন্ডপ (তিন মন্দির) ও আদমপুরের সানাঠাকুর মন্দির এবং হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার উত্তর ছয়শ্রী (বেন্দারিয়া) গ্রাম।
মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার মাধবপুর জোড়ামন্ডপ (তিন মন্দির) প্রাঙ্গণে মণিপুরী মহারাসলীলা সেবা সংঘের উদ্যোগে বিষ্ণুপ্রিয়া মণিপুরীরা ১৭৭ তম বার্ষিকী, হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার উত্তর ছয়শ্রী (বেন্দারিয়া) গ্রামে শ্রী শ্রী মহাপ্রভু জিউর মন্দিরে ৮২ তম রাস উৎসবের আয়োজন করা হয়েছে। এছাড়া, মৈতৈ মণিপুরীরা কমলগঞ্জ উপজেলার আদমপুর ইউনিয়নের তেতইগাঁও সানাঠাকুর মন্দির প্রাঙ্গণে ৩৪ তম রাস উৎসবের আয়োজন করা হয়েছে।
মহারাসলীলা উৎসব উপলক্ষে প্রতিটি স্থানে বসেছে মেলা। মণিপুরী সম্প্রদায়ের লোকজনের পাশাপাশি জাতি, ধর্ম, বর্ণ, নির্বিশেষে হাজারো মানুষ আজ মেতে উঠবেন এই আনন্দ উৎসবে। মহারাত্রির পরশ পেতে ও রাসনৃত্য উপভোগ করতে আসা হাজারো শিশু-কিশোর, নারী-পুরুষ, কবি-সাহিত্যিক, সাংবাদিক, দেশি-বিদেশি পর্যটক, বরেণ্য জ্ঞানী-গুণী, রাজনৈতিক ব্যক্তিসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের পদচারণায় মুখরিত হয়ে উঠবে প্রতিটি উৎসব অঙ্গন।
মণিপুরী সম্প্রদায়ের পুণ্যস্থান হিসেবে বিবেচিত মাধবপুর জোড়ামন্ডপ (তিন মন্দির), আদমপুরের সানাঠাকুর মন্দির এবং হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার উত্তর ছয়শ্রী (বেন্দারিয়া) রাসোৎসবের জন্য তৈরি সাদা কাগজের নকশায় সজ্জিত ম-পগুলো এই একটি রাতের জন্য হয়ে উঠবে হাজারো মানুষের মিলনতীর্থে। মণিপুরী শিশু-কিশোর-কিশোরী নৃত্য শিল্পীদের স্বতন্ত্র মুদ্রায় সুনিপণ নৃত্যাভিনয় রাতভর মুগ্ধ করে রাখবে ভক্ত, অনুরাগী, পুণ্যার্থী ও দর্শকদের।
জানা গেছে, রাসোৎসবের এই একটি রাতের প্রস্তুতি শুরু হয় লক্ষ্মীপূজার দিন থেকে। মণিপুরী সম্প্রদায়ের প্রতিটি বাড়ির কুমারী ও কিশোরীদের রাসলীলায় অংশগ্রহণ করার জন্য নৃত্য ও সঙ্গীতের তালিম নেয়ার ধুম পড়ে। এক্ষেত্রে রাসধারী ও রাসলীলার প্রশিক্ষক রেখে শিক্ষা নেয়ার রেওয়াজ আছে। সাধারণত ২০ থেকে ২৫ জন গোপীকার (কিশোরী) সাথে মাত্র একজন কিশোর (শ্রীকৃষ্ণ) এ রাসলীলায় অংশগ্রহণ করে। তবে ক্ষেত্র বিশেষে গোপীকাদের সংখ্যা কম-বেশি হয়। রাসলীলা হয় রাতে। দিনের বেলায় হয় রাখালনৃত্য বা গোষ্ঠলীলা। রাখালনৃত্যে শ্রীকৃষ্ণ গোকুলে রাখাল বালকদের সাথে যা যা করেছিলেন তারই অনুকরণ করা হয়।
মাধবপুর জোড়ামন্ডপে (তিন মন্দির) এবার দিনব্যাপী উৎসবের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানমালায় রয়েছে আজ মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় রাখালনৃত্য বা গোষ্ঠলীলা। সন্ধ্যা ৭ টায় শিববাজার উন্মুক্ত মঞ্চে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান রাত ৯টায় নট সংকীর্তন, রাত ১১টা থেকে পরদিন ভোর পর্যন্ত শ্রী শ্রী কৃষ্ণের মহারাসলীলানুসরণ। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে থাকবেন সাবেক চিফ হুইপ বীর মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপি। বিশেষ অতিথি হিসেবে থাকবেন মৌলভীবাজারের জেলা প্রশাসক নাজিয়া শিরিন, পুলিশ সুপার ফারুক আহমদ পিপিএম(বার), এসডিআইআর আইআইপি’র প্রকল্প পরিচালক আলী হোসেন চৌধুরী, কমলগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্য নির্বাহী সদস্য অধ্যাপক মো. রফিকুর রহমান, কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মিছবাহুর রহমান, মণিপুরী সমাজ কল্যাণ সমিতির কেন্দ্রীয় সভাপতি আনন্দ মোহন সিংহ।
সকল অনুষ্ঠানে ভক্ত-পুণ্যার্থীদের উপস্থিত থাকার জন্য মণিপুরী মহারাসলীলা সেবা সংঘের সভাপতি প্রকৌশলী যোগেশ্বর চ্যাটার্জ্জি ও সাধারণ সম্পাদক শ্যাম সিংহ আহ্বান জানান।
চুনারুঘাট উপজেলার উত্তর ছয়শ্রী (বেন্দারিয়া) শ্রী শ্রী মহাপ্রভু জিউর মন্দিরে দুপুর ১২টায় মহাপ্রসাদ বিতরণ, সাড়ে ১২টায় রাখালনৃত্য বা গোষ্ঠলীলা, রাত ৮টায় আলোচনা সভা, রাত সাড়ে ১০টায় নট সংকীর্তন, রাত ১১টা থেকে পরদিন ভোর পর্যন্ত শ্রী শ্রী কৃষ্ণের মহারাসলীলানুসরণ।
ইতিহাস থেকে জানা যায়, ১৭৭৯ সালে ভারতবর্ষের মণিপুর রাজ্যের মহারাজ ভাগ্যচন্দ্র স্বপ্নাদিষ্ট হয়ে যে নৃত্যগীতের প্রবর্তন করেছিলেন তাই রাসনৃত্য।
মণিপুরীরা এ কৃষ্টির ধারাবাহিকতার সূত্র ধরেই ১৮৪২ সাল থেকে কমলগঞ্জের জোড়ামন্ডপে উদযাপন করে আসছে এ রাসোৎসব। এই উৎসবে মৃদঙ্গ, করতাল, বাঁশি ও শঙ্খধ্বনির সাথে গানের মধ্য দিয়ে রাধাকৃষ্ণের লীলা প্রদর্শিত হয়। রাসলীলার এই উৎসব মুহূর্ত বছরের অন্যসব দিন থেকে ভিন্ন আমেজ নিয়ে আসে এলাকাগুলোতে। বাংলাদেশের একমাত্র সিলেট বিভাগেই এই উৎসব আয়োজিত হয় বিধায় দেশ-বিদেশ থেকেও অনেক দর্শনার্থী ছুটে আসেন রাতভর রাসলীলার মুগ্ধতায় ভাসতে।
আর ১৯১৯ সালে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর সিলেট সফরকালে সিলেট নগরীর মাছিমপুরে মণিপুরী পাড়ার মণিপুরী নৃত্যশিল্পীদের পরিবেশিত রাসনৃত্য উপভোগ করে মুগ্ধ হয়েছিলেন। পরে তিনি শান্তিনিকেতনে কমলগঞ্জের বালিগাঁও গ্রামের নৃত্যগুরু নীলেশ্বর মুখার্জিকে নিয়ে গিয়ে প্রবর্তন করেছিলেন মণিপুরী নৃত্য শিক্ষা।
উল্লেখ্য, মণিপুরী ও নৃত্যকলা শুধু বৃহত্তর সিলেট নয়, গোটা ভারত উপমহাদেশ তথা সমগ্র বিশ্বের নৃত্যকলার মধ্যে বিশেষ স্থান দখল করে আছে।
কিভাবে যাবেন ঃ সিলেট থেকে সরাসরি কমলগঞ্জ (ভানুগাছ রেলস্টেশন) যাওয়া যায় ট্রেনে। ঢাকাগামী পারাবত, উপবন ও জয়ন্তিকা এক্সপ্রেস কমলগঞ্জ (ভানুগাছ) রেল স্টেশনে থামে। এছাড়া অন্যান্য ট্রেনে কমলগঞ্জ (শমসেরনগর) রেল স্টেশনে এসেও সেখান থেকে সহজেই মাধবপুর ও আদমপুর যাওয়া যায়।
এছাড়া বাসে যেতে হলে সিলেট থেকে হবিগঞ্জ-সিলেট এক্সপ্রেস এ মৌলভীবাজার (ভাড়া ৯০ টাকা) বা শ্রীমঙ্গল (ভাড়া ১২০ টাকা) নেমে বাসে বা সিএনজি অটোরিক্সায় ভানুগাছ। সেখান থেকে একইভাবে যাওয়া যাবে মাধবপুর ও আদমপুরে।
হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার উত্তর ছয়শ্রী (বেন্দারিয়া) যেতে হলে সিলেট থেকে হবিগঞ্জ-সিলেট এক্সপ্রেস (ভাড়া ১২০ টাকা) বা ঢাকা- কুমিল্লাসহ নানান আন্তঃনগর বাসে করে শায়েস্তাগঞ্জ। সেখান থেকে সিএনজি অটোরিক্সায় করে সরাসরি বা আমুরোড বাজারে নেমে রিক্সায় যাওয়া যায়।

শেয়ার করুন
শেষের পাতা এর আরো সংবাদ
  • অভিজিতের বাবা অজয় রায় আর নেই
  • চিকিৎসক-ইঞ্জিনিয়ারসহ বিভিন্ন পেশার মানুষ নেবে জাপান: পররাষ্ট্র প্রতিমন্ত্রী
  • ছবি
  • দুর্নীতি প্রতিরোধে সামাজিক আন্দোলনের বিকল্প নেই
  • বেগম রোকেয়ার সংগ্রামের পথ ধরে নারীদের সামনে এগিয়ে যেতে হবে
  • দৈনিক সিলেটের ডাক বস্তুনিষ্ঠ সাংবাদিকতার পথিকৃত
  • ‘হুমকি’ হয়ে উঠতে পারে নিপা ভাইরাস
  • কমলগঞ্জে ট্রেনে কাটা পড়ে যুবক নিহত
  • ৭ আসামীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা
  • মহানগর আওয়ামী লীগের মতবিনিময় সভা অনুষ্ঠিত
  • ওসমানীনগরে অজ্ঞাত তরুণীর মস্তক উদ্ধার
  • লিডিং ইউনিভার্সিটিতে উচ্চশিক্ষায় স্কলারশীপ প্রাপ্তি বিষয়ক সেমিনার
  • রুম্পার ‘প্রেমিক’ চারদিনের রিমান্ডে
  • বিজয়ের মাস
  • বিশ্ব মানবাধিকার দিবস জেলা বিএনপির শোভাযাত্রা কাল
  • আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস আজ
  • ছবি
  • শিক্ষার্থীদের দাবি মেনে নিল শাবি প্রশাসন ॥ ক্যাম্পাসে বিজয় মিছিল
  • সাফল্যের জন্য লক্ষে অবিচল থাকতে হবে ॥ প্রফেসর কামরুজ্জামান চৌধুরী
  • সাংস্কৃতিক জাগরণের মধ্য দিয়ে বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণের প্রত্যয়
  • Developed by: Sparkle IT