সম্পাদকীয়

বিশ্ব শিশু দিবস

প্রকাশিত হয়েছে: ২০-১১-২০১৯ ইং ০০:৩৫:২৪ | সংবাদটি ১৭৫ বার পঠিত

বিশ্ব শিশু দিবস আজ। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালন করা হচ্ছে নানা কর্মসূচির মধ্য দিয়ে। বিশ্বের মোট জনসংখ্যার প্রায় অর্ধেকই শিশু। এই শিশুরাই বিশ্বের ভবিষ্যতের প্রতিনিধিত্ব করবে। শিশুদের সংরক্ষণ, কল্যাণ ও শিক্ষার উন্নয়ন ত্বরান্বিত করার জন্য পৃথিবীর বেশির ভাগ দেশ ও আন্তর্জাতিক সংগঠন ধারাবাহিক ব্যবস্থা নিচ্ছে। তারপরেও ফুলের মতো শিশুরা ধারাবাহিকভাবে বেড়ে উঠতে পারছে না। পরিসংখ্যানে দেখা গেছে, বিভিন্ন দেশে বিভিন্ন যুদ্ধে ক্ষতিগ্রস্ত শিশুদের সংখ্যা ক্ষতিগ্রস্ত সৈনিকদের চেয়েও বেশি। শুধু যুদ্ধই নয়, দারিদ্র্য, পুষ্টিহীনতা ও প্রাণঘাতী রোগ শিশুদের স্বাভাবিক বিকাশ ব্যাহত করছে। বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন সময়ে বিশ্ব শিশু দিবস পালন করা হয়। বিশ্বে প্রথমবারের মতো তুরস্কে পালিত হয়েছিলো বিশ্ব শিশু দিবস ১৯২০ সালের ২৩-এ এপ্রিল। আর বাংলাদেশে দিবসটি প্রতি বছর পালিত হয় নভেম্বর মাসের ২০ তারিখ।
প্রতিটি দেশেই শিশুরা সুনাগরিক হিসেবে বেড়ে ওঠার অধিকার রাখে। আর তারা জন্মগতভাবেই সেই অধিকার লাভ করে। তাদের সেই অধিকার নিশ্চিত করতেই নানা কর্মযজ্ঞ পরিচালিত হচ্ছে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও। উদাহরণ স্বরূপ বলা যায়, এখানে বিশ্ব শিশু দিবস, জাতীয় শিশু দিবস, শিশু অধিকার সপ্তাহ, কন্যা শিশু দিবস ইত্যাদি পালিত হয় প্রায় সারা বছরই। তাছাড়া, জাতিসংঘ প্রণীত শিশু অধিকার সনদেও বাংলাদেশ স্বাক্ষর করেছে। এতোকিছুর পরেও আমাদের শিশুদের সার্বিক অবস্থা ভালো নয়। এখনও শতভাগ শিশুর প্রাথমিক শিক্ষা নিশ্চিত হয়নি। অসংখ্য শিশু গৃহকর্মী হিসেবে কাজ করছে। ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত রয়েছে বিপুল সংখ্যক শিশু। বস্তি ও ফুটপাতে বেড়ে ওঠা শিশুর সংখ্যা বাড়ছে। এই অবস্থায় আমাদের দেশে বিশ্ব শিশু দিবসের গুরুত্ব অপরিসীম।
সবচেয়ে দুঃখজনক হচ্ছে, সাম্প্রতিক সময়ে দেশে শিশু নির্যাতন চরম আকার ধারণ করেছে। পৈচাশিক নির্যাতনে প্রাণ হারাচ্ছে কোমলমতি শিশুরা। অথচ ১৮ বছর পর্যন্ত সব শিশুর নির্বিঘেœ মানুষের মতো মানুষ হয়ে বেড়ে ওঠার অধিকার রয়েছে। তাদের খাদ্য, বাসস্থান, সামাজিক নিরাপত্তার পাশাপাশি কমপক্ষে প্রাথমিক শিক্ষা গ্রহণ নিশ্চিত করার দায়িত্ব নিতে হবে রাষ্ট্রকে। মা, বাবা, অভিভাবক কিংবা সমাজ-সবাই যার যার দায়িত্ব পালন করলে শিশুদের বাসোপযোগী দেশ গড়ে তোলা সম্ভব হবে।

 

শেয়ার করুন

Developed by: Sparkle IT