শেষের পাতা ‘কম পেঁয়াজে সু-স্বাধু রান্না করছেন গৃহিণীরা’

সিলেটে বাড়ছে ফের পেঁয়াজের দাম ॥ বিক্ষোভ ও স্মারকলিপি

স্টাফ রিপোর্টার প্রকাশিত হয়েছে: ২৩-১১-২০১৯ ইং ০১:৫২:০১ | সংবাদটি ১৮৯ বার পঠিত
Image

পেঁয়াজের বাজারে তুঘলকি কা- চলছে। সিলেটে সর্বোচ্চ ২৫০ টাকায় দর উঠার পর পেঁয়াজের দাম কমতে শুরু করে। গত এক সপ্তাহে পরপর চারদিন ক্রমাগত দাম কমলেও পরের দু’দিনে আবার পেঁয়াজের দাম গড়ে ৬০ টাকা বেড়েছে। এ অবস্থায় গতকাল শুক্রবার খুচরা বাজারে পেঁয়াজ ১৪০ ও ১৬০ টাকায় বিক্রি হয়েছে। তবে, সাধারণ মানুষের মধ্যে পেঁয়াজ ক্রয়ে তেমন আগ্রহ দেখা যায়নি। এদিকে, চাউল পিঁয়াজসহ দ্রব্যমূল্য দ্রুত কমানো এবং কর্তৃপক্ষের গাফিলতি ও দুর্নীতির প্রতিবাদে সিলেটে দুর্নীতি মুক্তকরণ বাংলাদেশ ফোরাম বিক্ষোভ মিছিল ও স্মারকলিপি প্রদান করেছে।
সূত্রমতে, বিগত তিনমাস থেকে পেঁয়াজের বাজার অস্থিতিশীল রয়েছে। কখনো কমছে, আবার কখনো বাড়ছে। এতে সাধারণ মানুষ ও ব্যবসায়ীরা রীতিমতো আতঙ্কিত হয়ে উঠেন। এরপর গত সপ্তাহের শুরু থেকে পরপর ৪দিন বাজার নি¤œমুখী ধারায় প্রবাহিত হওয়ায় পেঁয়াজ নিয়ে মানুষের মধ্যে কিছুটা হলেও ইতিবাচক ধারণা তৈরি হয়। কিন্তু গত দু’দিনে পেঁয়াজের বাজার আবার উর্ধ্বমুখী হয়ে উঠে। খুচরা বাজারে দর বেড়েছে কমপক্ষে ৬০ টাকা। ব্যবসায়ী আব্দুল হান্নান জানান, পেঁয়াজের সরবরাহ আগের যেকোন সময়ের চেয়ে কম। এছাড়া, পেঁয়াজ কিনতে ক্রেতাদের আগ্রহ একেবারে নেই বললেই চলে। ঐ ব্যবসায়ীর ধারণা, হয়তো এজন্য আবার দাম বাড়তে শুরু করেছে।
পেঁয়াজ ছাড়া রান্না শেখার আগ্রহ জেগেছে নগরীর শিবগঞ্জ লাকড়িপাড়ার বাসিন্দা গৃহিণী রাহিমা হক হেনার। এজন্য গত কয়েকদিন থেকে তিনি প্রয়োজনের শতকরা ২০-৩০ ভাগ পেঁয়াজ দিয়ে রান্নার কাজ সম্পন্ন করছেন। এরপরও রান্না শেষে প্রতিটি খাদ্য আগের মতো সু-স্বাধু হয়েছে বলে পরিবারের সদস্যদের অভিমত রয়েছে। তিনি বলেন, এখনো পেঁয়াজ কিনতে দোকানে যেতে সাহস পাচ্ছি না। দাম সহনীয় পর্যায়ে এলে অবশ্যই আগের মতো একমাসের পেঁয়াজ একসাথে কিনবো।
গতকাল শুক্রবার সন্ধ্যায় ব্রক্ষময়ী বাজারে পেঁয়াজ ক্রেতা শারমিন সুমি’র সাথে কথা হয়। তিনি জানান, দাম ঘনঘন উঠানামা করায় বেশি পেঁয়াজ কিনতে সাহস পাননি। এজন্য এক কেজি পেঁয়াজ ১৪০ টাকা কিনেছেন। তিনি পেঁয়াজের দাম দ্রুত সহনীয় পর্যায়ে নিয়ে আসতে সরকারের প্রতি জোর দাবি জানান।
এদিকে, গতকাল সন্ধ্যায় নগরীর বিভিন্ন খুচরা বাজার ঘুরে দেখা গেছে, কেজিপ্রতি পেঁয়াজ বার্মিজ ১৬০ টাকা, মিশরীয় ১৪০ টাকায় বিক্রি হচ্ছে। তবে অধিকাংশ দোকানে সীমিত পরিমাণে পেঁয়াজ বিক্রি হতে দেখা গেছে। এতে ব্যবসায়ীদের মন ভীষণ খারাপ। সেলিম আহমদ নামের এক ব্যবসায়ী বলেন, ‘ভাই কিছু করার নাই। আল্লাহ কপালে যা রাখছেন তাই হবে। চড়া দরের কারণে পেঁয়াজের বাজার একেবারে মন্দা। সহসাই পেঁয়াজের দাম কমার কোন লক্ষণ তিনি দেখছেন না বলেও জানান।’
এদিকে, চাউল ও পেঁয়াজের চরম উর্ধ্বগতির প্রতিবাদে ও দ্রব্যমূল্য দ্রুত কমানো কর্তৃপক্ষের গাফিলতি ও দুর্নীতি এবং গুজব রটনাকারীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তি ও দুর্নীতিবাজ ব্যবসায়ীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবীতে দুর্নীতি মুক্তকরণ বাংলাদেশ ফোরাম পূর্ব ঘোষণা অনুযায়ী গত বৃহস্পতিবার দুপুরে সিলেট সিটি পয়েন্টে গণজমায়েত অনুষ্ঠিত হয়। গণজমায়েত শেষে বিক্ষোভ মিছিল রাজপথ প্রদক্ষিণ করে সিলেট জেলা প্রশাসক কার্যালয়ে গিয়ে মাননীয় প্রধানমন্ত্রীর বরাবরে একটি স্মারকলিপি প্রদান করা হয়।
সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মকসুদ হোসেনের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, কেন্দ্রীয় সিনিয়র সহ সভাপতি ইকবাল হোসেন চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক এডভোকেট মামুন রশীদ, সাবেক প্রচার ও প্রকাশনা সম্পাদক শাহিদুর রহমান ঝুনু, আমীরুল ইসলাম চৌধুরী, কেন্দ্রীয় সদস্য রুস্তুম আলম কুদ্দুছ, কয়েছ আহমদ সাগর, কেন্দ্রীয় নেতা মানবাধিকার কর্মী সৈয়দ আকরাম আল শাহান, দক্ষিণ সুরমা শাখার সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম শিতাব, হেফাজত ইসলামের সিলেটের নেতা মাওলানা সালেহ আহমদ শাহবাগী, যুব ফোরামের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মুক্তাদির কিবরিয়া সিরাজী, দুর্নীতি মুক্তকরণ বাংলাদেশ যুব ফোরামের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আমীন তাহমিদ, যুগ্ম সাধারণ সম্পাদক জাবেদুল ইসলাম দিদার, সহ সাংগঠনিক সম্পাদক নিয়াজ কুদ্দুছ খান, সমাজসেবী সালাহ উদ্দিন রিমন প্রমুখ।
স্মারকলিপিতে উল্লেখ করা হয়, চাউল ও পেঁয়াজের চরম উর্ধ্বগতি এবং দ্রব্যমূল্যের দাম বৃদ্ধি পাওয়ায় দেশের জনগণের জীবনমান দুর্বিষহ ও নাভিশ্বাস হয়ে পড়েছে। পাশাপাশি গুজব সৃষ্টি করে এক শ্রেণীর দুর্বৃত্ত বাজারসহ দেশের শান্তিময় পরিবেশকে অশান্ত করার চক্রান্তে লিপ্ত। এসব চক্রান্তে সাধারণ মানুষ জর্জরিত এবং আতঙ্কের মধ্যে আছেন। বাজারের এই অবস্থার জন্য বাণিজ্যমন্ত্রীর পদত্যাগ বা তাঁকে প্রত্যাহার করা উচিত বলেও স্মারলিপিতে উল্লেখ করা হয়।

 

শেয়ার করুন

ফেসবুকে সিলেটের ডাক

শেষের পাতা এর আরো সংবাদ
  • জেলা ডেকোরেটার্স মালিক সমিতির মানববন্ধন কাল
  • লাখাইয়ে ভ্রাম্যমাণ আদালতের জরিমানা
  • জগন্নাথপুর চিলাউড়া সড়ক রক্ষায় স্বেচ্ছাশ্রমে এলাকাবাসী
  • করোনাকালে ডাক্তার মধুসূদন ধরের মানবিক সেবায় মুগ্ধ জগন্নাথপুরবাসী
  • বিএনপি নেতা আব্দুল মান্নান পুতুলের মৃত্যুতে মহানগর বিএনপির শোক
  • র‌্যাবের পৃথক অভিযানে চোরাই পণ্য ও মাদক উদ্ধার ॥আটক ২
  • সদর উপজেলায় বৃক্ষ রোপণের উদ্বোধন করলেন এডভোকেট নাসির উদ্দিন খান
  • বন্দরবাজার কেন্দ্রীয় জামে মসজিদে জীবাণু নাশক টানেলের উদ্বোধন করলেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন
  • সিলেট-সুনামগঞ্জের নিম্নাঞ্চল প্লাবিত ॥ দুর্ভোগ চরমে
  • দক্ষিণ সুরমা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শনে বস্ত্র ও পাট সচিব লোকমান হোসেন মিয়া
  • বিনামূল্যে পরীক্ষার সংখ্যা আরো ব্যাপকভাবে বাড়ানোর উদ্যোগ নিন : টিআইবি
  • বেসরকারি ৫ লাখ শিক্ষক-কর্মচারি মানবেতর জীবন যাপন করছে ..... জাতীয় শিক্ষক ফোরাম
  • বৃষ্টি উপেক্ষা করে প্রতীকী অনশন ওসমানীর ৪র্থ শ্রেণির কর্মচারীদের
  • ড. এনামুল হক চৌধুরীর পিতার মৃত্যুতে মির্জা ফখরুলের শোক
  • ত্রাণ এবং স্বাস্থ্যখাতে দুর্নীতিবাজদের বিরুদ্ধে অভিযান জোরদার করা হবে : দুদক চেয়ারম্যান
  • সামাজিক দূরত্ব বজায় রেখে দৈনন্দিন কাজ অব্যাহত রাখতে হবে : ডেপুটি স্পিকার
  • করোনা: সিলেট বিভাগে সুস্থ দুই সহস্রাধিক
  • দোয়ারাবাজারে বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে সুনামগঞ্জের জেলা প্রশাসক
  • কুলাউড়ায় গৃহবধূর লাশ উদ্ধার
  • খানাখন্দে ভরা মৌ’বাজারের সরকার বাজার ও গোপলার বাজার সড়ক
  • Image

    Developed by:Sparkle IT