সম্পাদকীয়

সর্বজনীন স্বাস্থ্যবীমা

প্রকাশিত হয়েছে: ২৪-১১-২০১৯ ইং ০১:১৫:১৫ | সংবাদটি ২৬৬ বার পঠিত
Image


সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষার জন্য সর্বজনীন স্বাস্থ্যবীমার গুরুত্ব অপরিসীম। দীর্ঘদিন ধরে সবার জন্য স্বাস্থ্যবীমার প্রচলন করতে বিভিন্ন মহল থেকে দাবী উঠলেও এ ব্যাপারে পদক্ষেপ নেয়া হচ্ছে না। ইতোমধ্যে দেশের মাত্র একটি জেলার তিনটি উপজেলায় পাইলট প্রকল্প হিসেবে স্বাস্থ্যবীমা চালু হলেও সেটা দেশব্যাপী সম্প্রসারণ করা হচ্ছে না। অথচ সময়ের প্রেক্ষাপটে প্রতিটি নাগরিকের জন্য স্বাস্থ্যবীমা অত্যন্ত জরুরী হয়ে পড়েছে। তাছাড়া, বিশ্ব স্বাস্থ্য সংস্থার টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়ন করতে হলে সর্বজনীন স্বাস্থ্যসুরক্ষা কর্মসূচী নিশ্চিত করতেই হবে। দেশের কোন মানুষ যাতে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত না হয়, সেই লক্ষে সবার স্বাস্থ্যসুরক্ষায় স্বাস্থ্যবীমা চালু করা জরুরী। মূলত স্বাস্থ্যবীমা করার উদ্দেশ্যই হচ্ছে ব্যক্তির চিকিৎসা খরচ মেটানো। সর্বজনীন স্বাস্থ্যসুরক্ষার মূল কথা হচ্ছে, সব মানুষ প্রয়োজনের সময় মানসম্মত চিকিৎসা সেবা পাবে, চিকিৎসা সেবা নিতে গিয়ে কেউ দরিদ্র হয়ে পড়বে না।
উল্লেখ করা জরুরী যে, আমাদের দেশের জনগোষ্ঠীর মধ্যে বেশীর ভাগই মধ্যবিত্ত, নি¤œ মধ্যবিত্ত সীমিত আয়ের মানুষ। এরা দৈনন্দিন জীবন ধারণের ব্যয় নির্বাহের তালিকায় চিকিৎসার জন্য পৃথক কোন টাকা বরাদ্দ রাখেনা। মানে তাদের পক্ষে চিকিৎসার জন্য টাকা সঞ্চয় করা সম্ভব হয় না। ফলে তাদের জরুরী চিকিৎসার ব্যয় মেটাতে হিমসিম খেতে হয়। আর তাই এদের জন্যই দরকার স্বাস্থ্যবীমা। অবশ্য এটা ঠিক যে, কেউ চাইলেই এতো সহজে সব মানুষকে বীমার আওতায় আনা সম্ভব হবে না। বিশেষ করে নি¤œমধ্যবিত্ত বা নি¤œবিত্তদের ক্ষেত্রে বিষয়টি খুবই কঠিন। এক্ষেত্রে উচ্চবিত্ত থেকে কার্যক্রম শুরু করা যায়। পর্যায়ক্রমে সকল স্তরের মানুষকে আনতে হবে স্বাস্থ্যবীমার আওতায়। বছর তিনেক আগে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিবেদন অনুযায়ী দেখা যায়, দেশে স্বাস্থ্য খাতে যে অর্থ ব্যয় হয়, তার মাত্র ৩২ ভাগ বহন করে সরকার। আর ৬৭ ভাগ ব্যয় করে ব্যক্তি নিজে। আর সার্কভুক্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশের মানুষ স্বাস্থ্যের জন্য নিজের পকেট থেকে সবচেয়ে বেশী ব্যয় করে। অসংখ্য মানুষ চিকিৎসার পেছনে বছরের পর বছর অর্থ সম্পদ ব্যয় করে রীতিমতো নিঃস্ব হয়ে পড়েছে। বিশেষ করে জটিল রোগে আক্রান্ত হলে তো একেবারে ফতুর হওয়ার উপক্রম। কারণ আমাদের দেশে অসংক্রামক জটিল রোগের চিকিৎসা খুবই ব্যয় বহুল।
সর্বজনীন স্বাস্থ্যসুরক্ষার ধারণা আমাদের জন্য নতুন নয়। সংবিধানেই সবার জন্য স্বাস্থ্য বিষয়টি উল্লেখ করা হয়েছে। উন্নত বিশ্বে এই কার্যক্রম চালু হয়েছে অনেক আগে। কিন্তু আমাদের দেশে সবার জন্য স্বাস্থ্যবীমার বিষয়টি এখনও রয়েছে প্রাথমিক পর্যায়ে। তবে বেসরকারী কিছু প্রতিষ্ঠান তাদের নিজস্ব আঙ্গিকে চালু করেছে স্বাস্থ্যবীমা। কিন্তু সেটা নির্দিষ্ট কিছু মানুষের জন্য। এখন জরুরী হচ্ছে বেসরকারী পর্যায়ের স্বাস্থ্যবীমার কার্যক্রমের সঙ্গে সরকারী কার্যক্রমের সমন্বয় ঘটিয়ে সারাদেশের মানুষের জন্য একটি কার্যকর স্বাস্থ্যবীমা পদ্ধতি চালু করা। যার মাধ্যমে সর্বজনীন স্বাস্থ্যসুরক্ষাও নিশ্চিত হবে।

শেয়ার করুন

Developed by:Sparkle IT