মহিলা সমাজ রেসিপি

এই সময়ে এক পেয়ালা স্যুপ

আফরোজা নাজনীন প্রকাশিত হয়েছে: ২৬-১১-২০১৯ ইং ০০:০৯:৪১ | সংবাদটি ১৪৩ বার পঠিত

শীতের দিনে টেবিলে থাক গরম এক পেয়ালা স্যুপ। তবে হেমন্তের ভোর বা সন্ধ্যা জানান দিচ্ছে প্রকৃতি বদলাচ্ছে। বাইরে হিম হিম বাতাস। মোটা কম্বল গায়ে না জড়ালেও মোটা কাঁথার দরকার পড়ছে বিছানায়। এই সময়ে এক পেয়ালা গরম স্যুপ এনে দেবে তৃপ্তি। অতিথি আপ্যায়নেও রাখতে পারেন স্যুপ। স্যুপের রেসিপি নিয়ে এবারের আয়োজন।
টক-ঝাল স্যুপ
উপকরণ: মুরগির হাড় আধা কেজি, মুরগির মাংস আধা কেজি, চিনি ২ টেবিল চামচ, লাল চিলি সস ৫ টেবিল চামচ, চিংড়ি আধা কাপ, কর্নফ্লাওয়ার ৬ টেবিল চামচ, হাঁসের ডিম ৬টি, কাঁচা মরিচের ফালি ৪টি, লেমন গ্রাস ৮ টুকরা, চিকেন স্যুপের স্টক ১২ কাপ, লবণ স্বাদমতো ও লেবুর রস ৪ টেবিল চামচ।
প্রণালি: মুরগির হাড় সেদ্ধ করে চিকেন স্যুপ স্টক ছেঁকে নিন। মুরগির মাংস ২ সেন্টিমিটার লম্বা ও ১ সেন্টিমিটার চওড়া আকারে টুকরা করে কেটে নিন। চিংড়ি ছোট ছোট টুকরা করে নিন। ডিম অল্প ফেটে নিন। কর্নফ্লাওয়ার এক কাপ পানিতে গুলে নিন। চিকেন স্টকে অর্ধেক গোলানো কর্নফ্লাওয়ার ও ডিম দিয়ে মিশিয়ে কাঁচা মরিচ, মাংস, চিংড়ি, চিনি, চিলি সস, লেমন গ্রাস, লবণ দিয়ে নেড়ে নেড়ে মিশিয়ে নিন। চুলায় দিয়ে হালকাভাবে ঘন ঘন নাড়তে থাকুন। অনবরত না নাড়লে ফেটে যাবে। উনুনের মাঝারি আঁচে ১৫-১৭ মিনিট নেড়ে নেড়ে ফুটিয়ে আঁচ কমিয়ে দিন। ৩-৪ মিনিট পর লেবুর রস ধীরে ধীরে দিয়ে হালকাভাবে নেড়ে প্রয়োজন হলে আরও চিলি সস ও লবণ দিন। গরম-গরম পরিবেশন করুন।

টমেটো স্যুপ
উপকরণ: টমেটো ৩টি, পানি ২ কাপ, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, কর্ন স্টার্চ আধা চা-চামচ, রসুনগুঁড়া আধা চা-চামচ ও পেঁয়াজগুঁড়া আধা চা-চামচ।
প্রণালি: টমেটো সেদ্ধ করে পেস্ট করে নিন। কড়াইতে মাখন দিয়ে নরম হলে টমেটোর পেস্ট ঢেলে সেদ্ধ করুন। ২ কাপ পানি, লবণ ও গোলমরিচের গুঁড়া দিন। তারপর পেঁয়াজ ও রসুনের গুঁড়া দিন। কর্ন স্টার্চ ঠান্ডা পানিতে গুলিয়ে কড়াইয়ের স্যুপের সঙ্গে মেশান। শেষে একটি ছোট মাখনের টুকরা ওপরে দিয়ে গরম-গরম পরিবেশন করুন।

মিষ্টি ভুট্টা আর চিংড়ির স্যুপ
উপকরণ: খোসা ছাড়া চিংড়ি ২০০ গ্রাম, লবণ স্বাদমতো, তেল পরিমাণমতো, পেঁয়াজকুঁচি ১টি, আলুকুঁচি ১টি, সুইট কর্ন ৩০০ গ্রাম, মুরগির স্টক ৭৫০ মিলি লিটার ও ধনেপাতা সামান্য।
প্রণালি: কড়াইতে তেল দিয়ে পেঁয়াজকুঁচি নরম করে ভাজুন। এবার আলু, সুইট কর্ন ও লবণ দিয়ে নাড়ুন। মুরগির স্টক ঢেলে দিয়ে ১০ মিনিট রান্না করুন। এবার চিংড়ি দিয়ে আরও কিছুক্ষণ সেদ্ধ করুন। নামিয়ে ওপরে ধনেপাতা দিয়ে পরিবেশন করুন।

নুডলস ও মুরগির স্যুপ
উপকরণ: সেদ্ধ মুরগির মাংস সিকি কাপ, সয়াবিন তেল ২ চা-চামচ, সেদ্ধ নুডলস আধা কাপ, নারকেলের দুধ ৪ কাপ, কাজুবাদামকুঁচি ৩ টেবিল চামচ, বিনকার্ড ৩০ গ্রাম, অঙ্কুরিত ডাল সিকি কাপ, কচি পেঁয়াজ ৪টি, নারকেলের ঘন দুধ আধা কাপ, কাঁচা মরিচ ১টি, সাদা গোলমরিচের গুঁড়া সিকি চা-চামচ, চিনি আধা চা-চামচ, বড় টমেটো ১টি, পেঁয়াজকুঁচি ২টি, রসুনকুচি আধা চা-চামচ, জিরাগুঁড়া আধা চা-চামচ, ধনেপাতা সামান্য ও শুকনা মরিচের গুঁড়া সিকি চা-চামচ।
প্রণালি: ফ্রাই প্যানে তেল দিয়ে কাজুবাদাম, মরিচ, জিরা, রসুন ও পেঁয়াজ দিয়ে ৪ মিনিট ভেজে এতে টমেটো টুকরা করে দিন। নেড়ে ১ চা-চামচ চিনি, লবণ, গোলমরিচ ও নারকেলের পাতলা দুধ দিন। একবার ফুটে উঠলেই আঁচ কমিয়ে মৃদু আঁচে ৬-৮ মিনিট রেখে চুলা থেকে নামিয়ে রাখুন, যেন গরম থাকে। অঙ্কুরিত ডাল ঝাঁজরিতে নিয়ে ১ মিনিট ফোটানো পানিতে রেখে তুলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন। বিনকার্ড অল্প তেলে ভেজে টুকরা করুন। মাংস ছোট স্লাইস করুন। চারটি স্যুপের বাটিতে নুডলস সমান ভাগ করে নিয়ে নুডলসের ওপরে অঙ্কুরিত ডাল, মাংস, বিনকার্ড, কচি পেঁয়াজ দিয়ে ২ টেবিল চামচ ঘন নারকেলের দুধ দিন। গরম নারকেলের স্যুপের মধ্যে কাঁচা মরিচ ও ধনেপাতা ছড়িয়ে গরম-গরম পরিবেশন করুন।

মটর-পালং স্যুপ
উপকরণ: মাঝারি আকারের পেঁয়াজ ১টা, রসুনের কোয়া ২টা, পালংশাক ১ কাপ, আলু ১ কাপ, মটরদানা ১ কাপ, টমেটো পেস্ট ১ টেবিল চামচ, দুধ আধা কাপ, পানি ২ কাপ, লবণ স্বাদমতো, গোলমরিচের গুঁড়া স্বাদমতো, মরিচগুঁড়া ১ চা-চামচ, জিরাগুঁড়া আধা চা-চামচ, ধনেগুঁড়া আধা চা-চামচ ও তেল প্রয়োজনমতো।
প্রণালি: আলু ও মটরদানা আলাদা করে রান্না করে পাশে রেখে দিন। একটি কড়াইতে সামান্য তেল দিয়ে পেঁয়াজ ও রসুন ভেজে নিন। এরপর এতে মটরদানা দিয়ে ৫ মিনিটের মতো রান্না করে আলু দিয়ে নাড়ুন। সবজি সেদ্ধ পানি, লবণ, গোলমরিচের গুঁড়া ও অন্যান্য মসলা দিয়ে ১০ মিনিটের মতো রান্না করুন। এখন পালংশাক ও দুধ ভালো করে মিশিয়ে ৫ মিনিট রান্না করে সামান্য মরিচগুঁড়া ওপরে ছিটিয়ে দিয়ে নামিয়ে গরম-গরম পরিবেশন করুন।

মুরগির ঝাল স্যুপ
উপকরণ: মুরগির মাংস ১০০ গ্রাম, পেঁয়াজকুঁচি ১টি, মাশরুম ৪টি, চিলি গার্লিক সস ১ চা-চামচ, চিনি আধা চা-চামচ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, ডিমের সাদা অংশ ১টা, লাল মরিচের কুচি ১টি, ভিনেগার ১ টেবিল চামচ, লবণ ও গোলমরিচের গুঁড়া স্বাদমতো।
প্রণালি: একটি কড়াইতে কর্নফ্লাওয়ার বাদে সব উপকরণ একসঙ্গে দিয়ে তাতে ৮ কাপ পানি মিশিয়ে মধ্যম আঁচে ঢাকনা দিয়ে ১৫-২০ মিনিট রান্না করুন। একটি ছোট পাত্রে কর্নফ্লাওয়ার ও কয়েক টেবিল চামচ চিকেন স্টক মিশিয়ে বেশি তাপে ৩০ সেকেন্ডের মতো রান্না করুন। এখন এটি স্যুপের সঙ্গে মিশিয়ে দিন এবং বেশি তাপে ৩ মিনিটের মতো রান্না করুন। গরম-গরম পরিবেশন করুন।

 

শেয়ার করুন

Developed by: Sparkle IT