সম্পাদকীয়

রেলওয়ের লোকসান

প্রকাশিত হয়েছে: ২৭-১১-২০১৯ ইং ০০:০৮:৪১ | সংবাদটি ৩০০ বার পঠিত
Image


লোকসানের বোঝা দিন দিন ভারী হচ্ছে রেলওয়ের। সরকার নিয়ন্ত্রিত এই সংস্থাটির বার্ষিক লোকসানের পরিমাণ শত কোটি নয়, হাজার কোটি। বছরের পর বছর এভাবে লোকসান দিয়ে যাচ্ছে এই সংস্থা। অথচ দিনে দিনে এর যাত্রী ও পণ্য পরিবহনের পরিমাণ বাড়ছে। তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে লোকসানের পরিমাণ। অবশ্য ‘বৃদ্ধি’র তালিকায় আরও রয়েছে অনেক কিছু। যেমনÑ দিন দিন বাড়ছে যাত্রী হয়রানী, বাড়ছে দুর্ঘটনা। সব মিলিয়ে আরামদায়ক ও নিরাপদ ভ্রমণে যাত্রীদের প্রথম পছন্দের তালিকায় থাকা রেলওয়ের ‘দুর্দিন’ চলছে, এমনটি বললে অত্যুক্তি হবে না। প্রতি বছরই রেলওয়ের উন্নয়নে শোনা যায় নানা ধরণের প্রকল্পের কথা, মহাপরিকল্পনার কথা। কিন্তু তার কোন বাস্তবায়ন চোখে পড়েনি।
সাম্প্রতিককালে রেলপথে ভ্রমণ অনিরাপদ হয়ে উঠছে। সড়কপথের মতো রেলপথে বাড়ছে দুর্ঘটনা। পরিসংখ্যানের তথ্য হচ্ছে-গত সাড়ে পাঁচ বছরে সারাদেশে এক হাজার আটটির বেশি ট্রেন দুর্ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে একশ ৩০ জনের প্রাণহানি হয়েছে। এসব দুর্ঘটনার প্রধান কারণগুলো হচ্ছেÑ অরক্ষিত লেভেল ক্রসিং, রেল সেতু ভেঙে পড়া, ত্রুটিপূর্ণ রেল লাইন, সংশ্লিষ্টদের দায়িত্বপালনে অবহেলা ইত্যাদি। জানা গেছে, দেশের প্রায় তিন হাজার কিলোমিটার রেল লাইনের মধ্যে মানসম্মত রেল লাইন ২০ শতাংশ। আর ঝুঁকিপূর্ণ রেলক্রসিং হচ্ছে দু’হাজার ৩১টি। ঝুঁকিপূর্ণ সেতুর সংখ্যা চারশ’টির ওপরে। অথচ এ সময়ে রেলওয়ের উন্নয়নে প্রায় ৫০ হাজার কোটি টাকা ব্যয় করা হয়েছে। এই সময়ে রেলওয়ের পরিচালনা ব্যয় হয়েছে ২০ হাজার পাঁচশ ১৭ কোটি টাকা। এর বিপরীতে আয় হয়েছে মাত্র নয় হাজার পাঁচশ’ ৩৬ কোটি টাকা। আর সর্বশেষ ২০১৮-২০১৯ অর্থ বছরে রেলের লোকসান এক হাজার আটশ’ দশ কোটি টাকা। এর আগের বছরের লোকসান এক হাজার চারশ’ ১৮ কোটি টাকা। আর গত এক দশকে রেলের লোকসান দশ হাজার নয়শ’ ৮১ কোটি টাকা।
বছরে হাজার কোটি টাকা লোকসান দিয়ে সরকার নিয়ন্ত্রিত সংস্থাটি যাত্রী সেবা দিয়ে যাচ্ছে। এই সেবার মানও নিচের দিকে যাচ্ছে। অনেক ক্ষেত্রে জীবনের ঝুঁকি নিয়ে যাত্রীরা ট্রেনে ভ্রমণ করছেন। বিশেষজ্ঞদের মতে, যথাযথ রক্ষণাবেক্ষণ ও সংস্কারের মাধ্যমে ট্রেনকে নিরাপদ বাহনে পরিণত করা সম্ভব। আর যাত্রী সেবার মান উন্নত করার পাশাপাশি লুটপাট-দুর্নীতি বন্ধ করতে পারলে রেলওয়ের লোকসানের মাত্রা কমানো সম্ভব। আমরা আশাকরি সরকার এ ব্যাপারে কোন গালভরা বুলি নয়, বরং কার্যকর পদক্ষেপ গ্রহণ করবে।

 

শেয়ার করুন

Developed by:Sparkle IT