শেষের পাতা সিলেটে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালিত

সরকারি দফতর ও ভবনে প্রতিবন্ধীদের জন্য র‌্যামসহ অন্যান্য সুযোগ সুবিধা সংরক্ষিত থাকতে হবে-- মো.মোস্তাফিজুর রহমান

প্রকাশিত হয়েছে: ০৬-১২-২০১৯ ইং ০৪:২২:১৭ | সংবাদটি ১২৪ বার পঠিত

স্টাফ রিপোর্টার :‘অভিগম্য আগামীর পথে’প্রতিপাদ্যকে সামনে রেখে গতকাল বৃহস্পতিবার সিলেটে ২৮তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস (আইডিপিডব্লিউডি) ও ২১তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সিলেটের জেলা প্রশাসন,জেলা সমাজসেবা কার্যালয়,সিলেট সিটি কর্পোরেশন,সিলেট প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র এবং প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে সিলেটে কর্মরত বেসরকারী সংগঠনসমূহের যৌথ আয়োজনে সকাল ৯টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গন থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে সিলেট জেলা পরিষদ মিলনায়তনে শেষ হয়। পরে সকাল সাড়ে ৯টায় এক আলোচনা সভা এবং সকাল ১১টায় এক সাংস্কৃতিক অনুষ্ঠান সিলেট জেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়।
সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-সিলেটের বিভাগীয় কমিশনার(অতিরিক্ত সচিব)মো.মোস্তাফিজুর রহমান পিএএ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের পরিচালক সন্দ্বীপ কুমার সিংহ,সিলেটের অতিরিক্ত পুলিশ সুপার লুৎফর রহমান,কলামিস্ট সাংবাদিক আফতাব চৌধুরী।
প্রধান অতিথি সিলেটের বিভাগীয় কমিশনার মো.মোস্তাফিজুর রহমান পিএএ বলেন,অভিগম্যতা প্রতিবন্ধীদের অধিকার। তাদের অধিকার সুরক্ষায় সরকারের পাশাপাশি বেসরকারী প্রতিষ্ঠানসহ সকল নাগরিককে দায়িত্বশীল ও আন্তরিক হতে হবে। দৃষ্টি ভঙ্গির পরিবর্তন করতে হবে। বিমান ট্রেন, লঞ্চসহ প্রতিটি যানবাহনে আসন সংরক্ষণ,সরকারী দফতর এবং ভবনে প্রতিবন্ধীদের জন্য র‌্যামসহ অন্যান্য সুযোগ সুবিধা সংরক্ষিত থাকতে হবে। প্রতিবন্ধী ও সুবিধা বঞ্চিত মানুষের অধিকার সুরক্ষায় সম্মিলিত প্রচেষ্টা চালতে হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা প্রতিবন্ধীদের ভাল বাসেন। কাউকে পেছনে রেখে নয়,সবাইকে সাথে নিয়ে দেশকে এগিয়ে নিয়ে যেতে চান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান প্রতিবন্ধী বান্ধব সরকার বিভিন্ন প্রকল্প বাস্তবায়নেও কাজ করছে।
সমাজসেবা আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রের প্রভাষক সানজিদা সুলতানা,সামাজিক প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রের সহ ব্যবস্থাপক লুৎফুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন-সিলেট জেলা সমাজসেবা কার্যালয়ের উপ পরিচালক নিবাস রঞ্জন দাশ। বক্তব্য রাখেন-রহমানিয়া প্রতিবন্ধী কল্যাণ ফাউন্ডেশনের সভাপতি আলহাজ্ব আতাউর রহমান শামসু,গ্রীণ ডিসএ্যাবল্ড ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক বায়েজিদ খান।
অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো.আসলাম উদ্দিন, সিলেট বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের উপ পরিচালক মোঃ আব্দুর রফিক,সিলেট জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক মোহাম্মদ নাজিম উদ্দিন, দৈনিক সিলেটের ডাক এর সিনিয়র রিপোর্টার হাজী এম আহমদ আলী, বাসস এর সিলেট ব্যুরো প্রধান মকসুদ আহমদ, প্রবেশন অফিসার তমির হোসেন চৌধুরী,সিলেট শহর সমাজসেবা অফিসার মোহাম্মদ রফিকুল হক,বালাগঞ্জ উপজেলা সমাজসেবা অফিসার আব্দুর রাজ্জাক,শিশু পরিবারের উপ তত্ত্বাবধায়ক জাহানারা বেগম,সিলেট ডিফারেন্টলি এবল্ড ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক দেওয়ান হাসিব রাজা চৌধুরী, প্রতিবন্ধী নাগরিক পরিষদ সিলেট এর সাধারণ সম্পাদক মাসুম আহমদ চৌধুরী, সিলেট বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুরাইয়া নাসরিন,স্কুল অব গিফটেড চিলড্রেন সিলেট এর অধ্যক্ষ শামীমা নাছরিন, গ্রীণ ডিসএ্যাবল্ড ফাউন্ডেশনের ব্যবস্থাপক স্বপন মাহমুদ, দি গ্লেনকো ফাউন্ডেশন এর ক্লিনিক ম্যানেজার ডা.মারুফ আহমদ প্রমুখ।

অনুষ্ঠানে সিলেটের বিভাগীয় কমিশনার মো.মোস্তাফিজুর রহমানের উদ্যোগে দৃষ্টি প্রতিবন্ধীদের পড়ার জন্য ১৩টি ডিজিটাল ডিভাইস প্রদান করা হয় এবং সিলেট প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের উদ্যোগে ৫টি হুইল চেয়ার,১টি ট্রাই সাইকেল,১টি হেয়ারিং এইড বিতরণ করা হয়। সব শেষে বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিভাবান প্রতিবন্ধী শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান দর্শকদের মুগ্ধ করে। সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপনা করেন- সিলেট বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুরাইয়া নাসরিন, গ্রীণ ডিসএ্যাবল্ড ফাউন্ডেশনের ব্যবস্থাপক স্বপন মাহমুদ। শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন-সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল সমাজসেবা অফিসার মো.খলিলুর রহমান ও পবিত্র গীতা পাঠ করেন সিলেট ইনক্লুসিভ স্কুল এন্ড কলেজের শিক্ষক সজিব চৌধুরী ।
মাধবপুর॥ মাধবপুর(হবিগঞ্জ) থেকে নিজস্ব সংবাদদাতা জানান, হবিগঞ্জের মাধবপুরে ২৮ তম আন্তর্জাতিক ও ২১ তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সকালে একটি শোভাযাত্রা বের করা হয়। পরে উপজেলা পরিষদের কনফারেন্স রুমে প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের মাধবপুর অফিসের কর্মকর্তা সুদিপ্ত পালের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা নিবার্হী কর্মকর্তা তাসনূভা নাশতারান।
মোঃ ইকবাল হোসেন খানের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান মুজিব উদ্দিন তালুকদার ওয়াসিম, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ইশতিয়াক মামুন, মুক্তিযোদ্ধা সুকোমল রায়, প্রেসক্লাব সেক্রেটারী সাব্বির হাসান, সাংবাদিক রাজীব দেব রায় রাজু , মিজানুর রহমান প্রমুখ।
শাল্লা॥ শাল্লা (সুনামগঞ্জ) থেকে নিজস্ব সংবাদদাতা জানান, ২৮ তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২১ তম জাতীয় প্রতিবন্ধী দিবস সুনামগঞ্জের শাল্লা উপজেলায় পালিত হয়েছে। প্রতিবন্ধী সমাজ কল্যাণ সংস্থার আয়োজনে গতকাল বৃহস্পতিবার উপজেলা সদরস্থ ঘুঙ্গিয়ারগাঁও বাজারে শোভাযাত্রা শেষে উপজেলা গণমিলনায়তনে অলোচনা সভা অনুষ্ঠিত হয়। শাল্লা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আল মুক্তাদির হোসেনের সভাপতিত্বে ও জাতগাঁও প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অনাদি তালুকদারের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শাল্লা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এডভোকেট দিপু রঞ্জন দাস, অমিতা রাণী দাশ, শাল্লা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ হেলাল উদ্দিন, শাল্লা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জামান চৌধুরী, আটগাওঁ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল কাশেম আজাদ,বাহাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিধান চন্দ্র চৌধুরী।
আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন শাল্লা উপজেলা প্রতিবন্ধী সমাজ কল্যাণ সংস্থার সভাপতি চিন্ময় দাশ।

শেয়ার করুন
শেষের পাতা এর আরো সংবাদ
  • সিলেটে ৪ দিনব্যাপী জাতীয় পিঠা উৎসব শুরু আজ
  • শিক্ষার উন্নতিতে সকলকে অগ্রণী ভূমিকা রাখতে হবে
  • শ্রদ্ধা আর ভালোবাসায় জগন্নাথপুর পৌর মেয়রকে শেষ বিদায়
  • ফেনারবাঁকে মরহুম ফেরদৌসী ও আলী আমজাদ উচ্চ বিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন
  • জকিগঞ্জ শহরে আগুন লেগে ২০ দোকান পুড়ে ছাই
  • এক বছরের মধ্যে সকল নদীর অবৈধ দখলমুক্ত করতে হবে
  • নগরীতে দেশের প্রথম ভূ-গর্ভস্থ বিদ্যুৎ লাইনের উদ্বোধন
  • গ্রামীণফোনের প্রথম বাংলাদেশি সিইও সুনামগঞ্জের ইয়াসির আজমান
  • জিয়াউর রহমানের জন্মদিনে জেলা বিএনপি’র আলোচনা সভা কাল
  • সিলেটে সংস্কার শেষে ইসকন শিব মন্দিরের উদ্বোধন
  • এক বছরে বিমানে লাভ ২৭৩ কোটি টাকা ---------------বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী
  • লালাদিঘীর পাড় ‘জামেয়া ইসলামীয়া দারুল আকরাম মাদ্রাসা’র ভিত্তিপ্রস্তর উদ্বোধন
  • বরইকান্দিতে ইছালে ছওয়াব ও তাফসির মাহফিল আজ
  • সুরঞ্জিত সেন গুপ্তের এপিএস কামরুল আর নেই
  • দু’দিনের সফরে আসছেন সাংবাদিকদের সাথে পররাষ্ট্রমন্ত্রীর মতবিনিময় আজ
  • দুই নারীসহ ৮ আসামীর বিভিন্ন মেয়াদে কারাদন্ড
  • জগন্নাথপুর পৌর মেয়র আব্দুল মনাফ’র লাশ দেশে এসেছে আজ দাফন
  • বহুমাত্রিক সামাজিক নিরাপত্তা সেবা নিশ্চিত করতে কাজ করতে হবে .... মোহাম্মদ জয়নুল বারী
  • আলীম ইন্ডাস্ট্রিজ লিমিটেডে শিল্প সচিব শিল্প রক্ষা ও বিকাশের স্বার্থে বর্তমান সরকার বদ্ধ পরিকর
  • আন্তরিকভাবে সেবা দিতে প্রশিক্ষণলব্ধ জ্ঞান কাজে লাগাতে হবে ..... সিনিয়র জেলা ও দায়রা জজ
  • Developed by: Sparkle IT