পাঁচ মিশালী

জীবন বাধা শুরু হচ্ছে ভবিষ্যৎ প্রযুক্তির হ্যাকাথন

প্রকাশিত হয়েছে: ১৮-০১-২০২০ ইং ০০:৪৪:০৮ | সংবাদটি ২৬৬ বার পঠিত
Image

এবার হ্যাকাথনের মাধ্যমে ১০টি আইডিয়া খুঁজে সেগুলোকে সফল স্টার্টআপ হিসেবে প্রতিষ্ঠিত করতে চাইছে সরকার। তথ্যপ্রযুক্তি বিভাগের আইডিয়া প্রকল্পের উদ্যোগে শুরু হতে যাওয়া এ হ্যাকাথনের নাম ‘ন্যাশনাল হ্যাকাথন অন ফ্রন্টিয়ার টেকনোলজিস’।
আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ব্লকচেইন, বিগডেটা, রোবোটিক্স, মেশিন লার্নিং, সাইবার সিকিউরিটি, ইন্টারনেট অব থিংকস প্রযুক্তি ব্যবহার করে দেশের ১০টি জনগুরুত্বপূর্ণ জাতীয় সমস্যার সমাধান করতে হবে এই হ্যাকাথনের মাধ্যমে। আর এই হ্যাকাথনে সেরা ১০ বিজয়ী দলের উদ্ভাবনী প্রকল্পগুলো পরিণত ও প্রতিষ্ঠিত করতে প্রয়োজনীয় বিনিয়োগের ব্যবস্থা করা হবে।
দলগুলোকে খ্যাতনামা তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান টেক মাহিন্দ্রার মেকারস ল্যাবে এক মাসের জন্য গবেষণা ও প্রযুক্তি সহায়তাসহ মেন্টরিং ও প্রশিক্ষণ দেওয়া হবে। উদ্ভাবনগুলো পরিণত হলে টেক মাহিন্দ্রা তাদের আওতাভুক্ত মার্কেটিং চ্যানেলের মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশে প্রচারণা করে এগুলোকে গ্রোথ পর্যায়ে নিয়ে আসতে কাজ করবে।
এছাড়া দলগুলোকে স্টার্টআপ বাংলাদেশ বা আইডিয়া প্রকল্পের মেন্টরিং ও গ্রুমিং করা হবে সবসময়। সনদ, ক্রেস্ট এগুলো তো থাকছেই।
আইডিয়া প্রকল্পের সিনিয়র কনসালট্যান্ট, রিসার্স অ্যান্ড ইনোভেশন স্পেশালিস্ট আরএইচএম আলাওল কবির জানান, এটি বিশেষ একটি হ্যাকাথন। কারণ এই হ্যাকাথনের মাধ্যমে উঠে আসা সেরা উদ্যোগগুলোর প্রতিষ্ঠার দায়িত্ব নেবে সরকারের আইডিয়া প্রকল্প। এছাড়া বিজয়ীরা পাবে আন্তর্জাতিক খ্যাতনামা প্রতিষ্ঠানের প্রশিক্ষণ ও গবেষণার সুযোগ।
‘অন্যদিকে ভবিষ্যতে আধিপত্য বিস্তার করতে যাওয়া প্রযুক্তি ব্যবহার করে কীভাবে নিজেদের সমস্যার সমাধান করা যায় সেখানেও হাতেকলমে অভিজ্ঞতা হবে’ বলছিলেন তিনি।
আবেদন করা যাবে যেভাবে : নির্ধারিত সময়ের মধ্যে http://www.startupbangladesh.gov.bd/ ওয়েবসাইটে গেলেই এই হ্যাকাথনের একটি পেইজ দেখা যাবে। এতে ‘অ্যাপ্লাই নাউ’ এ ক্লিক করে আবেদন করতে হবে।

 

শেয়ার করুন

Developed by:Sparkle IT