মহিলা সমাজ

শিম ভর্তা ও সাংহাই নুডলস

তানিজা ইসলাম প্রকাশিত হয়েছে: ২১-০১-২০২০ ইং ০০:১৭:৫৯ | সংবাদটি ৭৬ বার পঠিত

বাঙ্গালীর পাতে ভর্তার কদর কখনোই কমবে না। গরম গরম ভাতের সাথে ভর্তা, এটা যেন অমৃত। শীতের নানা রকম সবজি দিয়ে বিভিন্ন ভর্তার আইটেম করা হয়। শিম দিয়ে ভাজি বা ঝোল তো খেয়েই থাকেন। কিন্তু শিম দিয়ে তৈরি ভর্তাও কিন্তু দারুণ মুখরোচক। চলুন, আজ আমরা শিম ভর্তা বানানোর রেসিপিটি জেনে নেই!
শিম ভর্তা তৈরির পদ্ধতি
উপকরণ :
শিম- ৮-১০টি, রসুন- ৩-৪ কোঁয়া, কাঁচামরিচ- ৪-৫টি, সরিষার তেল- পরিমাণমতো, লবণ- স্বাদ অনুযায়ী, কালোজিরা- সামান্য, পেঁয়াজ কুঁচি- ১ চা চামচ।
প্রস্তুত প্রণালী :
১) প্রথমে অল্প পানি দিয়ে শিম সেদ্ধ করে নিন। চেষ্টা করবেন পানি টানিয়ে নিতে, এতে শিমের পুষ্টিগুণ পানির সাথে বেরিয়ে যেতে পারবে না।
২) অন্যদিকে শুকনো প্যানে রসুন ও কাঁচামরিচ টেলে নিন। এগুলো দিয়ে সেদ্ধ করা শিমগুলো মিক্সি অথবা শিলপাটায় বেটে নিন।
৩) তারপর কড়াইতে সরিষার তেল গরম করে তাতে সামান্য কালোজিরা ফোঁড়ন এবং পেঁয়াজ দিন।
৪) এবার হালকা ভেজে নিয়ে বেটে রাখা শিম দিয়ে দিন।
৫) পরিমাণমতো লবণ দিয়ে হালকা তাপে নাড়তে থাকুন। পানি পুরোপুরি শুঁকিয়ে গেলে চুলা বন্ধ করুন।
ব্যস, শিম ভর্তা রেডি। দেখলেন তো, খুব সহজেই ও অল্প উপকরণে এটা বানিয়ে নিতে পারেন! শিম ও শিমের বিচি প্রোটিন, ফাইবার, জিঙ্ক, ভিটামিনস ও নানা রকম খনিজ উপাদানে সমৃদ্ধ। তাই এটা একই সাথে সুস্বাদু ও স্বাস্থ্যকর।

সাংহাই নুডলস
সাংহাই নুডলস জনপ্রিয় একটি চাইনিজ স্ট্রিট ফুড। এর একটা বিশেষত্ব হচ্ছে রান্নার সময়ে বিভিন্ন রকম সস ব্যবহারের জন্য এটাতে বেশ জুসি ভাব থাকে। চাইনিজরা এই ডিশে নুডলসের সাথে ফ্রাইড মাংস, বাঁধাকপি আর পেঁয়াজের ব্যবহার করে। চাইনিজ রন্ধনশালার এই মজাদার পদটি দেশীয় স্টাইলে সহজেই বানিয়ে নেয়া যায়। প্রতিবার একইভাবে নুডলস না খেয়ে একটু ভিন্নভাবে তৈরি করে নিলে মুখেও রুচি আসবে। চলুন, হেলদি আর টেস্টি সাংহাই নুডলসের রেসিপিটি জেনে নেই।
সাংহাই নুডলস তৈরির পদ্ধতি
উপকরণ :
স্টিক নুডলস ১ প্যাকেট, তেল- ২ টেবিল চামচ, ডিম ১টি, হাড়ছাড়া চিকেন (ছোট করে কেটে রাখা) ৩০ গ্রাম, চিংড়ি- ২০ গ্রাম, রসুন কুঁচি- ১/২ চা চামচ, গোলমরিচ গুঁড়ো- ১/২ চা চামচ, টমেটো সস- ২ টেবিল চামচ, চিলি সস- ১ টেবিল চামচ, সয়াসস- ১ চা চামচ, ভিনেগার- ১/২ চা চামচ, পেঁয়াজ কুঁচি- ২ টেবিল চামচ, বেবি কর্ণের ফালি- ১/২ কাপ, গাজর সেদ্ধ করা- ১/২ কাপ, ব্রকোলি সেদ্ধ করা ১ কাপ, বাঁধাকপি কুঁচিয়ে সেদ্ধ করা ১ কাপ, কাঁচামরিচ কুঁচি ১ চা চামচ, লবণ -স্বাদ অনুযায়ী।
প্রস্তুত প্রণালী :
১) প্রথমে গরম পানিতে একটু তেল ও লবণ দিয়ে স্টিক নুডলস সেদ্ধ করে নিন। এক্সট্রা পানি ফেলে নুডলস ঝরিয়ে রাখুন।
২) ফ্রাই প্যানে তেল গরম করে তাতে রসুন কুঁচি, পেঁয়াজ কুঁচি, ছোট ছোট টুকরো করে রাখা চিকেন আর চিংড়ি দিয়ে হালকা তাপে নাড়াচাড়া করুন। ভাজা ভাজা হয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন।
৩) এবার ডিম দিয়ে ভালো করে ভেজে মিশিয়ে নিন।
৪) একে একে সয়াসস, টমেটো সস, চিলি সস, কাঁচামরিচ কুঁচি আর পরিমাণমতো লবণ দিয়ে দিন।
৫) তারপর সেদ্ধ করা বেবি কর্ণের ফালি, গাজর, ব্রকোলি, বাঁধাকপি ও নুডলস দিয়ে ভালো করে নেড়ে নিন।
৬) শেষে সামান্য ভিনেগার আর গোলমরিচের গুঁড়ো ছিটিয়ে দিয়ে নামিয়ে ফেলুন এবং গরম গরম পরিবেশন করুন।
তাহলে, জেনে নিলেন সাংহাই নুডলসের রেসিপি। হুটহাট ক্ষুধা মেটাতে তো বটেই, অফিসের লাঞ্চে কিংবা মেহমানদারীতে এটা অনায়াসে চলতে পারে। স্বাদ আর পুষ্টিতে ভরপুর এই রেসিপিটি আজই ট্রাই করেই দেখুন!

 

শেয়ার করুন

Developed by: Sparkle IT