শেষের পাতা শীতার্তদের পাশে বিভিন্ন সংগঠন

বিপদগ্রস্ত মানুষের সাহায্য ও সেবাই মানবধর্ম

প্রকাশিত হয়েছে: ২১-০১-২০২০ ইং ০২:৫৩:৫৬ | সংবাদটি ১৩৮ বার পঠিত

স্টাফ রিপোর্টার : সিলেটে বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক এবং পেশাজীবী মানুষের পক্ষ থেকে শীতবস্ত্র বিতরণ অব্যাহত রয়েছে। এ উপলক্ষে আয়োজিত পৃথক অনুষ্ঠানে বক্তারা বলেছেন, শীতার্ত মানুষের প্রতি সমাজের সামর্থ্যবান ও বিত্তশালীদের সাহায্য ও সহানুভূতির হাত প্রসারিত করা প্রয়োজন। পর্যাপ্ত পরিমাণে শীতবস্ত্র সরবরাহ করে সাধ্যমতো শীতার্তদের পাশে এসে দাঁড়ানো দরকার। নিঃস্বার্থভাবে বিপদগ্রস্ত মানুষের সাহায্য ও সেবা করাই মানবধর্ম।
৩ নম্বর ওয়ার্ড : প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে নগরীর ৩ নম্বর ওয়ার্ডে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল সোমবার নগরীর মুন্সিপাড়া এলাকায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই শীতবস্ত্র বিতরণ করেন, সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা মো. মাসুক উদ্দিন আহমদ।
এ সময় তিনি বলেন, জননেত্রী শেখ হাসিনা দেশের অসহায় ও শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ অব্যাহত রেখেছেন। তিনি সব সময় অসহায় মানুষের সাহায্যে কাজ করে যাচ্ছেন। তিনি বলেন, সরকারের পাশাপাশি সমাজের সুবিধা বঞ্চিত মানুষের সাহায্যে এগিয়ে আসার জন্য বেসরকারি প্রতিষ্ঠান ও বিত্তশালীদের এগিয়ে আসতে হবে । পাশাপাশি তিনি প্রধানমন্ত্রীর জন্য সুবিধা বঞ্চিতদের কাছে দোয়া কামনা করেছেন।
৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. আবুল কালাম আজাদ লায়েকের সভাপতিত্বে ও ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি কাজল আহমদ ও সাধারণ সম্পাদক মুরাদ আহমদ মুরনের যৌথ পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সিলেট জেলা প্রশাসকের প্রতিনিধি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহবুবুর রহমান। এ সময় অন্যান্যের মধ্যে ছিলেন- ওয়ার্ড আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুস সালাম লাকি, সাংগঠনিক সম্পাদক সোহেল আহমদ, প্রচার সম্পাদক কবির আহমদ, দপ্তর সম্পাদক জুবায়ের আহমদ, ওয়ার্ড যুবলীগের সাধারণ সম্পাদক আবির হাসান, আশু কুমার কর, সেলিম আহমদ, রাশেদ আহমদ প্রমুখ।
ইউনিয়ন ব্যাংক : ইউনিয়ন ব্যাংক লিমিটেড সিলেটের জিন্দাবাজার শাখার উদ্যোগে দুঃস্থ, অসহায় ও শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল সোমবার জৈন্তাপুর উপজেলার চিকনাগুল ইউনিয়নের হাবিবনগর টি এস্টেটে এ শীতবস্ত্র বিতরণ করা হয়।
শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংক সিলেটের নির্বাহী পরিচালক কাজী এনায়েত হোসেন বলেন, শীতে অসহায় দরিদ্র মানুষের কষ্টের সীমা থাকে না। বিত্তবানদের এসব অসহায় শীতার্ত মানুষের পাশে এসে দাঁড়াতে হবে। অসহায় মানুষের কষ্ট নিবারণে আমাদের সকলকে ঐক্যবদ্ধ প্রচেষ্টা চালিয়ে যেতে হবে । কারণ নিঃস্বার্থভাবে অসহায় দরিদ্র মানুষের সেবা করাই মানবধর্ম। তিনি বলেন, বাংলাদেশকে দারিদ্রমুক্ত ও সুখী দেশ হিসেবে গড়ে তুলতে সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানসমূহকে ঐক্যবদ্ধভাবে কাজ করে যেতে হবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংক সিলেটের জেনারেল ম্যানেজার মাকসুদা বেগম। এ সময় উপস্থিত ছিলেন ইউনিয়ন ব্যাংক লিমিটেড সিলেটের জিন্দাবাজার শাখা ম্যানেজার হুমায়ূন কবীর, আম্বরখানা শাখা ম্যানেজার মো. আজহারুল ইসলাম, ইসলামপুর শাখা ম্যানেজার উবায়দুর রহমান, জিন্দাবাজার শাখার অপারেশন ম্যানেজার ফাহাদ বিন আব্দুল কুদ্দুস, হাবিবনগর টি এস্টেটের ম্যানেজার এফজাল আহমদ চৌধুরী প্রমুখ।
লুতফা-মতিন ফাউন্ডেশন ॥ লুতফা-মতিন ফাউন্ডেশনের এর উদ্যোগে গতকাল সোমবার গোলাপগন্জ উপজেলার বুধবারি বাজার ইউনিয়নে শীতবস্ত্র বিতরণ করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন-সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বদরুল ইসলাম শোয়েব। বুধবারি বাজার ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মুসতাকুর রহমানের সভাপতিত্বে ও স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক জুনেদ আহমদ লিটনের পরিচালনায় এতে প্রধান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লুতফা-মতিন ফাউন্ডেশনের চেয়ারম্যান ও স্বেচ্ছাসেবকলীগের সদ্য সাবেক কার্য করি সদস্য আব্দুল ওহাব জোয়ারদার মছুফ, ট্রাস্টি মাসুদ আহমেদ জোয়ারদার, ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আফতার হোসেন , সহ-সভাপতি বাইস মিয়া। বক্তব্য রাখেন গোলাপগন্জ উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সহ সভাপতি আব্দুল কামাল আজাদ, উপজেলা যুবলীগ নেতা সামাদ আহমদ, ইউনিয়ন স্বেচ্ছাসেবকলীগের সভাপতি বেলাল আহমদ জয় প্রমুখ।
জিডিএফ ॥ গ্রীন ডিজএ্যাবলড ফাউন্ডেশন (জিডিএফ) এর উদ্যোগে প্রতিবন্ধীদের মধ্যে শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠান গতকাল সোমবার সকালে নগরীর জিন্দাবাজারস্থ জিডিএফ এর কার্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়।
জিডিএফ’র চেয়ারম্যান কবির আহমদের সভাপতিত্বে ও জিডিএফ’র ব্যবস্থাপক স্বপন মাহমুদের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেটের সভাপতি আমিনুল ইসলাম লিটন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন জিডিএফ’র উপদেষ্টা সাবেক ব্যাংকার নাজমা খাতুন চামেলী, সিলেট বুদ্ধিপ্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা সুরাইয়া নাসরিন।
জিডিএফ’র মহাসচিব-নির্বাহী পরিচালক মোঃ বায়জিদ খানের স্বাগত বক্তব্যের মাধ্যমে সূচিত শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি মোঃ দুলাল হোসেন, দিশারী প্রতিবন্ধী ফাউন্ডেশন বিশ^নাথের সভাপতি আবু লেইছ, প্রতিবন্ধী নাগরিক পরিষদের সিনিয়র সহ সভাপতি সৈয়দ আলমগীর হোসেন, জিডিএফ’র কোষাধ্যক্ষ মাসুম আহমদ চৌধুরী, সদস্য প্রমেশ দত্ত, দিদার আহমদ, শিক্ষিকা সাবিনা ইয়াসমিন, খালেদা আক্তার রিভা, তমালিকা দে, হিসাব রক্ষক নমিতা রাণী দে। অনুষ্ঠানে সিলেটের জেলা প্রশাসন প্রদত্ত দু’শটি কম্বল প্রতিবন্ধীদের মধ্যে বিতরণ করা হয়েছে।
গ্রেটার সিলেট কাউন্সিল ইউকে : হবিগঞ্জ প্রতিনিধি জানান, গ্রেটার সিলেট ডেভেলপমেন্ট এন্ড ওয়েলফেয়ার কাউন্সিল ইউকে’র উদ্যোগে শীতার্ত, দুঃস্থ ও অসহায়দের মধ্যে কম্বল বিতরণ করা হয়েছে। এ উপলক্ষে গত রোববার বিকেলে স্থানীয় প্রেসক্লাব মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জি.এস.সি হবিগঞ্জ জেলা শাখার সহ-সভাপতি রোটারিয়ান এডভোকেট পুণ্যব্রত চৌধুরী বিভু। এতে আমন্ত্রিত অতিথি ছিলেন জি.এস.সি ইউকে’র কেন্দ্রীয় কমিটির সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আব্দুল কাইয়ুম কয়সর, কেন্দ্রীয় সদস্য গোলাম আনিস চৌধুরী ও হবিগঞ্জ ডিস্ট্রিক্ট ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউকে’র সাবেক সাধারণ সম্পাদক মুকিত চৌধুরী।
আলোচনায় অংশ নেন, হবিগঞ্জ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি এডভোকেট মনসুর উদ্দিন আহমেদ ইকবাল, বর্তমান সভাপতি মো. ইসমাইল হোসেন, দৈনিক প্রথম আলো প্রতিনিধি হাফিজুর রহমান নিয়ন, বাপা সাধারণ সম্পাদক তোফাজ্জুল সোহেল, কলামিষ্ট এডভোকেট শরদিন্দু ভট্টাচার্য্য টুটুল। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন জি.এস.সি হবিগঞ্জ শাখার সাধারণ সম্পাদক এডভোকেট রুহুল হাসান শরীফ। এতে হবিগঞ্জ সংবাদপত্র হর্কাস সমিতির সদস্যসহ প্রায় ২শ’ নারী ও পুরুষের মধ্যে কম্বল বিতরণ করা হয়। সভায় গোলাম আনিস চৌধুরী ও মুকিত চৌধুরী সংবাদপত্র হকার্স সমিতির কল্যাণ তহবিলে ২০ ও ১০ হাজার টাকা অনুদান ঘোষণা করেন।

কিশোরগঞ্জ জেলা সমিতি সিলেট : সিলেটস্থ কিশোরগঞ্জ জেলা সমিতির উদ্যোগে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল সোমবার সন্ধ্যায় নগরীর ছড়ারপাড়, মাছিমপুর, কামালগড় এবং মেন্দিবাগ এলাকায় ৫ শতাধিক মানুষের মধ্যে এ শীতবস্ত্র বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন সিলেট সরকারি মহিলা কলেজের প্রফেসর ও সমিতির সিনিয়র সহ-সভাপতি জামালুর রহমান, সিলেট রেঞ্জ কার্যালয়ের পুলিশ সুপার (এসপি) নুরুল ইসলাম, সমিতির সহ-সভাপতি লুৎফর রহমান, ১৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর নজরুল ইসলাম মুনিম, সাধারণ সম্পাদক সাইফুল আলম পারভেজ, যুগ্ম-সাধারণ সম্পাদক ও সিলেট গণপূর্ত বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী মো. তোফাজ্জল হোসেন খান, সাংগঠনিক সম্পাদক সোহাগ ইবন নূর প্রমুখ।
জনতা ব্যাংক অফিসার্স ফোরাম : জনতা ব্যাংক রিটায়ার্ড এক্সিকিউটিভ এন্ড অফিসার্স ফোরাম সিলেটের উদ্যোগে গতকাল সোমবার সকালে নগরীর সুবিদবাজার এলাকায় গরীব অসহায়দের মধ্যে শীতবস্ত্র বিতরণ করা হয়। শীতবস্ত্র বিতরণকালে উপস্থিত ছিলেন, ফোরামের উপদেষ্টা মুক্তিযোদ্ধা অবসরপ্রাপ্ত মহাব্যবস্থাপক মাহমুদুল হক, সভাপতি অবসরপ্রাপ্ত মহাব্যবস্থাপক মোহাম্মদ রিয়াজুল ইসলাম, সদস্য অবসরপ্রাপ্ত সিনিয়র প্রিন্সিপাল অফিসার মোহাম্মদ আলী, অবসরপ্রাপ্ত সিনিয়র অফিসার মো. ইউনুছ আহমদ চৌধুরী, প্রিন্সিপাল অফিসার রঞ্জিত কুমার দে, প্রিন্সিপাল অফিসার গোলাপ মিয়া, প্রিন্সিপাল অফিসার কৃপেশ চন্দ্র দাস, মো. আতা এলাহী, এস এম আব্দুল হাই পীর, অফিসার মো. আব্দুল ওয়াদুদ, মো. আরব উল্লাহ, সৈয়দ মফিজুর রহমান, লোহিত বরণ পাল, মো. আব্দুস সাত্তার, মানিক লাল দাস, কবির আহমদ চৌধুরী, আতিকুর রহমান, মো. গিয়াস উদ্দিন আহমদ প্রমুখ।
ঢাকাদক্ষিণ : গোলাপগঞ্জ উপজেলার ঢাকাদক্ষিণে দুইশতাধিক অসহায় শীতার্তের মধ্যে শীতবস্ত্র কম্বল বিতরণ করা হয়েছে। ঢাকাদক্ষিণ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সমাজসেবক ও শিক্ষানুরাগী আব্দুল মজিদ রওশনের ব্যক্তিগত সহায়তায় গতকাল সোমবার বিকেলে এ কম্বল বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, ঢাকাদক্ষিণ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সমাজসেবক ও শিক্ষানুরাগী আব্দুল মজিদ রওশন, আওয়ামী লীগ নেতা ফজলুল হক, আব্দুল হান্নান, জেলা ছাত্রলীগের সাবেক বিভাগীয় উপ-সস্পাদক হোসেন আহমদ।
বিশ্বনাথ (সিলেট) থেকে নিজস্ব সংবাদদাতা জানান, বিশ্বনাথে গরীব ও অসহায় শীতার্ত মানুষের মাঝে কম্বল বিতরণ করেছেন সিলেট জেলা পরিষদ সদস্য মাওলানা সহল আল রাজী চৌধুরী। তিনি জেলা পরিষদের পক্ষ থেকে ২শ’ এবং ব্যক্তিগত পক্ষ হতে আরো ২ শতাধিক কম্বল বিতরণ করেন। উপজেলার বিভিন্ন এলাকায় এই কম্বল বিতরণ করা হয়। বিশ্বনাথ উপজেলা সদরে কম্বল বিতরণকালে উপস্থিত ছিলেন- বিশ্বনাথ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক প্রনঞ্জয় বৈদ্য অপু, যুগ্ম সম্পাদক এমদাদুর রহমান মিলাদ, সাংবাদিক আশিক আলী, কামাল মুন্না, বিশ্বনাথ পুরান বাজার বণিক সমিতির সাধারণ সম্পাদক জয়নাল আহমদ মিয়া প্রমুখ।
নবীগঞ্জ (হবিগঞ্জ) থেকে নিজস্ব সংবাদদাতা জানান, নবীগঞ্জ উপজেলার আউশকান্দি ইউনিয়নের বেতাপুর গ্রামের ফকির বাড়িতে মরহুম শাহ্ মসুদ আলীর (আখল মিয়া) পরিবারের পক্ষ থেকে বেতাপুর ও আমুকোনা গ্রামের গরীব অসহায়দের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গত রোববার বিকেলে বেতাপুর ফকির বাড়ির উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। শাহ্ মসকুর আলীর সভাপতিত্বে ও হবিগঞ্জ পল্লি বিদ্যুতের পরিচালক শাহ্ মোস্তাকিম আলী প্রিন্সের পরিচালনায় এতে উপস্থিত ছিলেন, শাহ্ জমশেদ আলী, শাহ্ ফরুক আলী, শাহ্ মোস্তাক আলী, শাহ্ মাহমুদ আলী, শাহ্ গুলজার আলী, মো. লতিফুর রহমান চৌধুরী, শাহ্ মাজলু আলী, শাহ্ দারা আলী, ময়না মিয়া, মুফাসসির চৌধুরী প্রমুখ। পরে অতিথিরা দুটি গ্রামের প্রায় একশ’ পরিবারের মাঝে শীতবস্ত্র বিতরণ করেন।

 

শেয়ার করুন

ফেসবুকে সিলেটের ডাক

শেষের পাতা এর আরো সংবাদ
  • জৈন্তাপুরে সর্বদলীয় খাদ্য ফান্ড গঠনের সিদ্ধান্ত
  • আজমিরীগঞ্জের হাওর অঞ্চলে চিকিৎসা সহায়তা
  • জৈন্তাপুরে ব্যবসায়ী জালাল উদ্দিনের পরিবারের উদ্যাগে খাদ্য সহায়তা বিতরণ
  • দিরাইয়ে সামছুল হক চৌধুরীর পক্ষে খাদ্য সামগ্রী বিতরণ
  • খাগড়াছড়িতে সেনাক্যাম্পে চিকিৎসা, আরও ৮ শিশু হাসপাতালে
  • ছবি
  • ছবি
  • ছবি
  • ছবি
  • করোনা ভাইরাস নিয়ন্ত্রণে দেশের সকল জেলায় সশস্ত্র বাহিনী মোতায়েন
  • সিলেটের চার জেলায় কোয়ারেন্টাইনে ২,১৭৬ জন
  • মহানগর আ’লীগের স্বাধীনতা দিবসের সকল অনুষ্ঠান স্থগিত
  • রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসকদের মধ্যে পিপিইসহ প্রয়োজনীয় সামগ্রী বিতরণ
  • সিলেটেও কাল থেকে বন্ধ থাকবে গণপরিবহন
  • চীনের উহান থেকে লকডাউন উঠছে ৮ এপ্রিল
  • দোকানপাট বন্ধ
  • নগরীর হাউজিং এস্টেটে হোম কোয়ারেন্টাইনে থাকা বৃদ্ধের মৃত্যু
  • ডাক্তার পাড়ায়ও নেই আগের কোলাহল
  • তিন সপ্তাহ ‘লকডাউনে’ যুক্তরাজ্য
  • ২১ দিনের জন্য লকডাউন পুরো ভারত
  • Developed by: Sparkle IT