শেষের পাতা সিলেটে স্কুল কেবিনেট নির্বাচন

শিশুরা গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল হতে পারছে

প্রকাশিত হয়েছে: ২৬-০১-২০২০ ইং ০৩:০৫:৪১ | সংবাদটি ১১৫ বার পঠিত
Image

স্টাফ রিপোর্টার : সারা দেশের মতো সিলেটেও অনুষ্ঠিত হয়ে গেলো স্কুল কেবিনেট নির্বাচন। গতকাল শনিবার বিভিন্ন স্কুলে পৃথক নির্বাচনে বক্তারা বলেছেন, খুদে শিক্ষার্থীদের সরাসরি ভোটে নেতা নির্বাচনের এ পদ্ধতির ভবিষ্যতে ইতিবাচক প্রভাব ফেলবে। তারা বলেন, জীবনে সব পর্যায়ে একজনকে দলনেতা মানতে হয়, শিক্ষার্থীরা বিদ্যালয়ে সেই জ্ঞানার্জন করতে পারছে। শিশুকাল থেকে গণতন্ত্রের চর্চা এবং গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল হতে পারছে। অন্যের মতের প্রতি সহিষ্ণুতা ও শ্রদ্ধা প্রদর্শন শিখছে শিশুরা। পুলিশ লাইন্স উচ্চ বিদ্যালয় : পুলিশ লাইন্স উচ্চ বিদ্যালয়ে শান্তিপূর্ণভাবে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত উৎসবমুখর পরিবেশে বিরতিহীনভাবে এ ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। নির্বাচন কার্যক্রম পরিদর্শন করেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার গোলাম রাব্বানী মজুমদার। নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন হওয়ায় তিনি সন্তোষ প্রকাশ করেন। বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. শাহ আলম ও সহকারি প্রধান শিক্ষক বিদ্যুৎ জ্যোতি চক্রবর্ত্তী নির্বাচন কমিশনের কর্মকর্তা ও শিক্ষকদের আন্তরিক ধন্যবাদ জানান। নির্বাচনটি পরিচালনার জন্য প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করে বিদ্যালয়ের দশম শ্রেণির ‘খ’ শাখার শিক্ষার্থী আমিনা বেগম শাম্মি। নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করে দশম শ্রেণির ‘ক’ শাখার ছাত্র অর্ক সাহা এবং নবম শ্রেণির ‘খ’ শাখার ছাত্রী মাহবুবা খানম সোহা। শিক্ষার্থীদের মধ্য থেকেই নির্বাচনে প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার ও আনসার হিসেবে সুষ্ঠ ও সুন্দরভাবে নিজ নিজ দায়িত্ব পালন করে। শিক্ষার্থীরা বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ভোটদান কার্যক্রমে অংশগ্রহণ করে। বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি ও পুলিশ কমিশনার গোলাম কিবরিয়া বিপিএম স্টুডেন্টস ক্যাবিনেট নির্বাচনে বিজয়ীদের অভিনন্দন জানান। নির্বাচনে মোট ভোটারের সংখ্যা ছিলো ১০৩০। তার মধ্যে ভোট প্রয়োগ হয় ৪৯৬টি। সেই হিসেবে উপস্থিত ভোটারের হার ৪৮.১৫%।
হাজী আব্দুস ছামাদ একাডেমি : সিলেট সদর উপজেলার হাজী আব্দুস ছামাদ মেমোরিয়্যাল একাডেমিতে উৎসবমুখর পরিবেশে গতকাল শনিবার স্টুডেন্ট কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ৯টা থেকে শুরু হয়ে বেলা ২টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলে। নির্বাচনে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভোট দিয়েছে শিক্ষার্থীরা। নির্বাচনে ৫টি শ্রেণীতে মোট ১৩ জন প্রার্থী প্রতিদ্ধন্ধিতা করে। ১৩ জন প্রার্থীর মধ্যে ৮ জন প্রার্থী নির্বাচনে জয়ী হয়। তারা হলো ১০ম শ্রেণীর ছাত্রী সোনিয়া আক্তার, ৯ম শ্রেণীর ছাত্র রেদোয়ান আহমদ, ৯ম শ্রেণীতে জান্নাতুর রহমান তাহসিন, ৮ম শ্রেণীতে সাকিয়া আক্তার, নাঈম আহমদ, ৭ম শ্রেণীতে রাকিব আহমদ, ৬ষ্ঠ শ্রেণীতে রজিবুল ইসলাম ও রেজওয়ান আফরিন।
দক্ষিণ সুনামগঞ্জ থেকে নিজস্ব সংবাদদাতা জানান, সারা দেশের মতো দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার জয়কলস উজানীগাঁও সরকারি রশিদিয়া উচ্চ বিদ্যালয় ও হাজী আক্রম আলী দাখিল মাদ্রাসায় স্টুডেন্ট কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার এ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে জয়কলস উজানীগাঁও সরকারি রশিদিয়া উচ্চ বিদ্যালয়ে ১৭ জন প্রার্থীর মধ্যে নির্বাচনে ষষ্ঠ শ্রেণিতে ২টি শাখায় নাজমুল হাসান নাইম ও জাকির হোসেন বিজয়ী হয়। সপ্তম শ্রেণিতে বিজয়ী হয় জান্নাতুন ফেরদৌস, অষ্টম শ্রেণিতে তামান্না বেগম, নবম শ্রেণির ২টি শাখাতে সাদিয়া মিলি হাজিরা ও অপু দাস বিজয়ী হয় এবং দশম শ্রেণিতে ২টি শাখায় বিজয়ী হয় আব্দুর রাজ্জাক ও চিন্ময় চক্রবর্তী।
এদিকে হাজী আক্রম আলী দাখিল মাদ্রাসায় ১শ’ ৯৩ জন ভোটারের মধ্যে প্রার্থী হয় ১৩ জন। এর মধ্যে ৬ষ্ঠ শেণি থেকে ৩ জন ছাত্রী, ৭ম শ্রেণি থেকে ১জন ছাত্র ও ২জন ছাত্রী, ৮ম শ্রেণি থেকে ২জন ছাত্র ও ১জন ছাত্রী, ৯ম শ্রেণি থেকে ২জন ছাত্রী এবং ১০ম শ্রেণি থেকে ২জন ছাত্র প্রতিদ্বন্দ্বীতা করে। নির্বাচনে ষষ্ঠ শ্রেণিতে ৭৮ভোট পেয়ে নাজুফা আক্তার সুরাইয়া বিজয়ী হয়। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কাজী জাকিয়া মমতাজ সাদিয়া পেয়েছে ৩৪ভোট। সপ্তম শ্রেণিতে ৬৫ভোট পেয়ে বিজয়ী হয়েছে নাহিদ খান। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মায়মুনা আক্তার পেয়েছে ৪৭ ভোট। অষ্টম শ্রেণিতে ১১৪ভোট পেয়ে বিজয়ী হয়েছে কাজী হুমায়রা মমতাজ মারিয়া। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মোশাররফ হোসেন পেয়েছে ৯১ভোট। নবম শ্রেণিতে ১৪৪ ভোট পেয়ে বিজয়ী হয়েছে তাছরিফা বেগম। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আরিফা আক্তার জলি পেয়েছে ১৩২ ভোট এবং দশম শ্রেণিতে বিন ইয়ামিন ১৬১ভোট পেয়ে বিজয়ী হয়। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী শাকিল আহমদ পেয়েছে ১১৫ভোট। এ ব্যাপারে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা একাডেমিক সুপার ভাইজার নূরে আলম সিদ্দিকী বলেন, শিশুদের এমন নির্বাচনের মধ্য দিয়ে আগামী দিনে জাতীয় ও স্থানীয় নির্বাচনসহ বিভিন্ন নির্বাচনে তারা অংশগ্রহণ করার শিক্ষা অর্জন করতে সক্ষম হবে।

শেয়ার করুন

ফেসবুকে সিলেটের ডাক

শেষের পাতা এর আরো সংবাদ
  • কতোয়ালী থানা পুলিশের পৃথক অভিযান
  • প্রাচীন স্থাপত্য শিল্পের নিদর্শন হবিগঞ্জের উচাইল শংকরপাশা শাহী জামে মসজিদ
  • করোনা ভাইরাস: সিলেট বিভাগে ৪ সপ্তাহের ব্যবধানে সুস্থতার হার ৫০.৩৫ থেকে ৭৯.২১ জেলায় ৩৩.৭৬ থেকে ৭৯. ২৩ এ উন্নিত
  • সিকৃবিতে বঙ্গবন্ধুর পরিকল্পিত অর্থনীতি শীর্ষক সেমিনার
  • দোয়ারাবাজারে প্রেমের টানে ভারতীয় তরুণী: অতপর জেলে
  • সিলেটে ওয়ার্ড আ’লীগ সভাপতি মিরণের সহধর্মিনীর মৃত্যুতে মহানগর আ’লীগের শোক
  • মাহি উদ্দিন সেলিমের শাশুড়ির মৃত্যুতে সিলেট জেলা ক্রীড়া সংস্থার শোক
  • মেয়র আরিফুল হক চৌধুরীর সুস্থতা কামনায় সিলেট জেলা বিএনপির দোয়া মাহফিল
  • চান্দাই মাঝপাড়ায় সন্ত্রাসী ঘটনা জড়িতদের গ্রেফতার করতে পারেনি পুলিশ
  • মহান শিক্ষা দিবস আজ
  • হরিপুরে রান্না করে পাখির মাংস বিক্রি ॥ রেস্টুরেন্ট মালিককে জরিমানা, ৮টি জীবিত বক উদ্ধার
  • গ্রীসে দুর্বৃত্তদের গুলিতে নবীগঞ্জের দুই প্রবাসী খুন
  • দেশে ফিরেছেন আ.লীগ নেতা শফিক চৌধুরী
  • দোয়ারাবাজারে একাদশ শ্রেণীর অতিরিক্ত ভর্তি ফি ফেরত দিতে নির্দেশ
  • কমলগঞ্জে পোল্ট্রি খামারে সাড়ে ৬শ’ সোনালী মোরগের মৃত্যু
  • শ্রীমঙ্গলে চা শ্রমিকদের মাঝে আর্থিক সহায়তা বিতরণ
  • কর কমিশনারের সাথে সিলেট চেম্বার নেতৃবৃন্দের মতবিনিময়
  • দেশে ২৪ ঘণ্টায় করোনায় আরও ২১ জনের প্রাণহানি, শনাক্ত ১৬১৫ দেড় মাসের মধ্যে করোনায় সর্বনিম্ন মৃত্যু
  • মাদক, জঙ্গিবাদ ও বাল্য বিবাহ প্রতিরোধে তরুণ সমাজকে সচেতন হতে হবে::আশফাক আহমদ
  • সুনামগঞ্জের হাওরে বাঁধ নির্মাণে দুর্নীতির মামলায় সাক্ষীদের দুদকের জিজ্ঞাসাবাদ
  • Image

    Developed by:Sparkle IT