শেষের পাতা পাইলগাঁও বিএন উচ্চ বিদ্যালয়ের শতবর্ষ উৎসব পালিত

‘বাংলাদেশের অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’

প্রকাশিত হয়েছে: ২৬-০১-২০২০ ইং ০৩:১৩:৫৮ | সংবাদটি ১৩২ বার পঠিত
Image

জগন্নাথপুর সুনামগঞ্জ থেকে নিজস্ব সংবাদদাতা : এসো মিলে প্রাণে প্রাণে শতবর্ষের জয়গানে এমন শ্লোগানে সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার পাইলগাঁও ইউনিয়নের পাইলগাঁও ব্রজনাথ উচ্চ বিদ্যালয়ের শতবর্ষ উৎসব গতকাল শনিবার আনন্দ উচ্ছ্বাস ও মিলনমেলার মধ্যে দিয়ে শেষ হয়েছে। উৎসবের মূল আকর্ষণ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা প্রয়াত জমিদার ব্রজেন্দ্র নারায়ণ চৌধুরী, উত্তরসুরীদের ভারত থেকে উক্ত অনুষ্ঠানে যোগদান। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। শতবর্ষ উৎসব উদযাপন কমিটির আহ্বায়ক উপজেলা পরিষদ চেয়ারম্যান আতাউর রহমান এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে এম এ মান্নান বলেন,জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজ থেকে ৫০ বছর আগে একটি স্বাধীন রাষ্ট্রের জন্য আলো জ্বালিয়েছিলেন। আর এ অঞ্চলের প্রয়াত জমিদার ব্রজেন্দ্র নারায়ণ চৌধুরী শিক্ষার জন্য উচ্চ বিদ্যালয় স্থাপন করে আলো জ্বালিয়েছিলেন সেই সব আলোয় বাংলাদেশ এখন আলোকিত। আলোয় জ্বলজ্বল করছে। আশপাশের অনেক দেশের চেয়ে অনেক ক্ষেত্রে বাংলাদেশ এখন এগিয়ে গেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা একটি আধুনিক, শিক্ষিত,সমৃদ্ধ অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে এগিয়ে যাচ্ছি। তিনি পৃথিবীর বিভিন্ন দেশে বসবাসকারী বাঙালিদের মধ্যে একমাত্র বাংলাদেশের বাঙ্গালিরা নিরাপদ আছে। বাংলাদেশের অগ্রগতি কেউ থামাতে পারবে না। তিনি পাইলগাঁও ব্রজনাথ উচ্চ বিদ্যালয়কে রুপান্তরিত করার ঘোষণা দেন।
অনুষ্ঠানে
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন কমনওয়েলথ জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি হাসান শাহরিয়ার প্রয়াত ব্রজেন্দ্র নারায়ণ চৌধুরীর দৌহিত্র বিশিষ্ট বিজ্ঞানী ড অপর্ণা বসু, আইসিএস এর অবসরপ্রাপ্ত কর্মকর্তা দীপংকর বুস, প্রয়াত ব্রজেন্দ্র নারায়ণ চৌধুরীর পৌত্র কেমিকেল ইঞ্জিনিয়ার প্রতাপ নারায়ণ চৌধুরী,
শুক্লা চৌধুরী, প্রয়াত ব্রজেন্দ্র নারায়ণ চৌধুরীর দৌহিত্রী অধ্যাপিকা ভাস্বতী চক্রবর্তী, টাইমস অব ইন্ডিয়া’র সাংবাদিক আশিস চক্রবর্তী, প্রয়াত ব্রজেন্দ্র নারায়ণ চৌধুরীর দৌহিত্রী নগর পরিকল্পনাবিদ মিতালী চৌধুরী,জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহ্ফুজুল আলম, সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগ সহ সভাপতি সিদ্দিক আহমদ, সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম এনামুল কবির ইমন, উপজেলা আওয়ামী লীগ সভাপতি আকমল হোসেন, সাধারণ সম্পাদক রেজাউল করিম,উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান বিজন কুমার দেব, বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মোজাহিদ গনি,উৎসব উদযাপন যুক্তরাজ্য কমিটির সভাপতি প্রবাসী সাংবাদিক মুহিব চৌধুরী, উৎসব উদযাপন কমিটির নেতা বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র মান্না রায় প্রমুখ
প্রসঙ্গত ১৯১৯ সালে পাইলগাঁও গ্রামের জমিদার ব্রজেন্দ্র নারায়ণ চৌধুরীর নামে বিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয়। উৎসবে শতাব্দীর আলো নামে একটি সংকলনের প্রকাশনা অনুষ্ঠান হয়।রাতে সিলেটের নৃত্যশৈলীর পরিবেশনায় মহাজনের নাও মঞ্চস্থ হয়।পরে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। উৎসবে সকাল থেকে শিক্ষার্থীরা সমবেত হয়ে নানা স্মৃতিচারণ করেন। এবং ভারত থেকে আগত অতিথিরা তাদের পূর্বপুরুষের বাড়ি ঘুরে দেখেন।
অনুষ্ঠানে ব্রজেন্দ্র নারায়ণ চৌধুরীর পরিবারের পক্ষ থেকে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান কে শুভেচ্ছা স্মারক ক্রেষ্ট প্রদান করে। এদিকে, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান গতকাল শনিবার বেলা আড়াইটায় নগরীর রিকাবী বাজারের মোহাম্মদ আলী জিমনেসিয়াম হলে পঞ্চমতম কম্পিউটার মেলা পরিদর্শন করেন। পরিদর্শনকালে তিনি বলেন, সিলেট সিটি কর্পোরেশনের (সিসিক) নির্ধারিত জায়গায় আইসিটি টাওয়ার নির্মাণের পদক্ষেপ নেওয়া হবে। সিলেটকে প্রযুক্তি ও দেশের প্রথম উন্নত স্মার্ট শহর গড়ার লক্ষে প্রযুক্তিবান্ধব কম্পিউটার মেলার এই উদ্যোগ নতুন প্রজন্মকে উদ্বুদ্ধ করবে।
মন্ত্রী সিলেটে আইসিটি টাওয়ার দ্রুত নির্মাণের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে আলোচনা করবেন বলেও জানান। পাশাপাশি নিজ উদ্যোগে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বারের সাথে আলোচনা করবেন বলেও আশ্বাস দেন তিনি।
এ সময় উপস্থিতি ছিলেন, বাংলাদেশ কম্পিউটার সমিতির সিলেট শাখার চেয়ারম্যান এনামুল কুদ্দুছ চৌধুরী, সেক্রেটারী  এ.এস. এম.জি কিবরিয়া, মেলা কমিটির আহবায়ক মুজিবুর রহমান প্রমুখ।
এদিকে, কম্পিউটার মেলার দ্বিতীয় অধিবেশন ‘উইমেন এন্ট্রেপ্রিনিয়র ইন আইসিটি’ সেমিনারে বাংলাদেশ কম্পিটটার সমিতির সভাপতি মো. শহীদুল মনিরের শুভেচ্ছা বক্তব্যে ও সিলেট উইমেন্স চেম্বার অব কমার্সের সভাপতি স্বর্ণলতা রায়ের পরিচালনায় বক্তব্য রাখেন, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি ও ই-কমার্স এসোসিয়েসন অফ বাংলাদেশ এর পরিচালক অভিনেত্রী শমী কায়সার, ই-কমার্স এসোসিয়েসন অব বাংলাদেশ এর যুগ্ম- সাধারণ সম্পাদক নাসিমা আক্তার নিশা, বাংলাদেশ উইমেন্স ইন টেকনোলজি এর সাধারণ সম্পাদক রেজওয়ানা খান, বাংলাদেশ কম্পিউটার সমিতির সিলেট শাখার চেয়ারম্যান এনামুল কুদ্দুছ চৌধুরী প্রমুখ।

শেয়ার করুন

ফেসবুকে সিলেটের ডাক

শেষের পাতা এর আরো সংবাদ
  • কতোয়ালী থানা পুলিশের পৃথক অভিযান
  • প্রাচীন স্থাপত্য শিল্পের নিদর্শন হবিগঞ্জের উচাইল শংকরপাশা শাহী জামে মসজিদ
  • করোনা ভাইরাস: সিলেট বিভাগে ৪ সপ্তাহের ব্যবধানে সুস্থতার হার ৫০.৩৫ থেকে ৭৯.২১ জেলায় ৩৩.৭৬ থেকে ৭৯. ২৩ এ উন্নিত
  • সিকৃবিতে বঙ্গবন্ধুর পরিকল্পিত অর্থনীতি শীর্ষক সেমিনার
  • দোয়ারাবাজারে প্রেমের টানে ভারতীয় তরুণী: অতপর জেলে
  • সিলেটে ওয়ার্ড আ’লীগ সভাপতি মিরণের সহধর্মিনীর মৃত্যুতে মহানগর আ’লীগের শোক
  • মাহি উদ্দিন সেলিমের শাশুড়ির মৃত্যুতে সিলেট জেলা ক্রীড়া সংস্থার শোক
  • মেয়র আরিফুল হক চৌধুরীর সুস্থতা কামনায় সিলেট জেলা বিএনপির দোয়া মাহফিল
  • চান্দাই মাঝপাড়ায় সন্ত্রাসী ঘটনা জড়িতদের গ্রেফতার করতে পারেনি পুলিশ
  • মহান শিক্ষা দিবস আজ
  • হরিপুরে রান্না করে পাখির মাংস বিক্রি ॥ রেস্টুরেন্ট মালিককে জরিমানা, ৮টি জীবিত বক উদ্ধার
  • গ্রীসে দুর্বৃত্তদের গুলিতে নবীগঞ্জের দুই প্রবাসী খুন
  • দেশে ফিরেছেন আ.লীগ নেতা শফিক চৌধুরী
  • দোয়ারাবাজারে একাদশ শ্রেণীর অতিরিক্ত ভর্তি ফি ফেরত দিতে নির্দেশ
  • কমলগঞ্জে পোল্ট্রি খামারে সাড়ে ৬শ’ সোনালী মোরগের মৃত্যু
  • শ্রীমঙ্গলে চা শ্রমিকদের মাঝে আর্থিক সহায়তা বিতরণ
  • কর কমিশনারের সাথে সিলেট চেম্বার নেতৃবৃন্দের মতবিনিময়
  • দেশে ২৪ ঘণ্টায় করোনায় আরও ২১ জনের প্রাণহানি, শনাক্ত ১৬১৫ দেড় মাসের মধ্যে করোনায় সর্বনিম্ন মৃত্যু
  • মাদক, জঙ্গিবাদ ও বাল্য বিবাহ প্রতিরোধে তরুণ সমাজকে সচেতন হতে হবে::আশফাক আহমদ
  • সুনামগঞ্জের হাওরে বাঁধ নির্মাণে দুর্নীতির মামলায় সাক্ষীদের দুদকের জিজ্ঞাসাবাদ
  • Image

    Developed by:Sparkle IT