মহিলা সমাজ

ফাগুন-বসন্ত সৌন্দর্যের ঋতু

সালেহা আফরিন বেবী প্রকাশিত হয়েছে: ১১-০২-২০২০ ইং ০০:৫০:১৪ | সংবাদটি ৪৯৬ বার পঠিত
Image

আবহ মান ঋতু বৈচিত্রের উল্লেখযোগ্য ঋতু বসন্ত। ঐ ঋতুকে বলা হয় ঋতুরাজ। বঙ্গাব্দের শেষ দুই মাস ফাল্গুন ও চৈত্র মিলিয়ে বসন্ত ঋতু।
বাংলার প্রকৃতি, আমাদের ভাষা সমাজ সংস্কৃতি ও সাহিত্যের বড় স্থান দখল করে আছে বসন্ত। এই বসন্ত মিলনের ঋতু আবার বিরহেরও ঋতু। শীতের জবুথবু প্রকৃতির অবসান ঘটিয়ে দক্ষিণ সমীরণের প্রবাহ শুরু হয় বসন্তে, এর সাথে দোলায়িত হয় মানুষের মন। জীবন রসায়নে যেন কী এক পরিবর্তন আসে। হৃদয়ে সৃষ্টি হয় প্রণোদনা, নাড়া দেয় এক অব্যক্ত আবহ।’
কেবল মানব মানবীর মনেই শুধু নয় বৃক্ষরাজি, পক্ষী ও প্রাণীকুলেও এ হাওয়া দোলা দেয়। কবির সেই চিরায়ত বাণী-
আহা আজি এ বসন্তে। এত ফুল ফোটে। এত বাঁশি বাজে। এত পাখি গায়। এ সময়েই শীতের জীর্ণতা সরিয়ে ফুলে ফুলে সেজে ওঠে প্রকৃতি।
গাছে গাছে নতুন পাতা, ¯িœগ্ধ সবুজ কচি পাতার ধীর গতিতে বাতাসের সাথে বয়ে চলা জানান দেয় নতুন কিছুর। এই বসন্ত নীল আকাশে সোনা ঝরা আলোকের মতই হৃদয় আন্দোলিত করে। নব পত্র পল্লবে প্রকৃতিতে সাজ সাজ রব, অশোকে অশ্বত্থে শিরিষে শালে পিয়ালে হাওয়ার নাচন। আলোর কাঁপন যখন তখন মাতা মাতির দিন এখন।
ঋতু রাজ বসন্তের দিনগুলো মধু রেণু মায়াবী এক আবেশে ঘিরে রেখেছে, বৃক্ষলতা পাখ-পাখালি আর মানুষকে।
সাগর নদী ভূ-ভাগ গ্রীষ্মের তাপ বাষ্পে নিঃশ্বাস নেবার আগে এই বসন্তে পায় পরিতৃপ্তি। নৈসর্গিক প্রকৃতি ফাল্গুনে পায় পরিতৃপ্তি। প্রকৃতি বাঙময় হয়ে উঠে বসন্তে। ফুল ফুটবার পুলকিত দিন বসন্ত। বন বনান্তে কাননে কাননে পারিজাতের রঙের কোলাহল আর বর্ণাঢ্য সমারোহ। ফুলের বনে যার কাছে যাই তারেই লাগে ভালো। বিশ্ব কবির এই পঙতিমালা বসন্তে সবার বেশি মনে পড়ে।
বিদ্রোহী কবি নজরুল কেবলই বিপ্লবী সুরে নয় মিষ্টি সুরের বাঁশি বাজিয়েও বসন্ত বন্দনা করেছেন। এলো বনান্তে পাগল বসন্ত অথবা আসে বসন্ত ফুল বনে। সাজে বনভূমি সুন্দরী।
আমাদের জীবনে বসন্তে উপস্থিতি সেই অনাদি কাল থেকেই। সাহিত্যের প্রাচীন নিদর্শনেও বসন্ত ঠাঁই পেয়েছে নানা অনুপ্রাস, উপমা উপেক্ষায় নানাভাবে বসন্তের আগমন নাড়া দেয় প্রকৃতি প্রেমীদের হৃদয়ে।
বসন্ত সমস্ত প্রকৃতি জুড়ে তার অপার সৌন্দর্য বিতরণ করতে ছড়িয়ে দিতে আজ আমাদের মাঝে উপস্থিত।
ফাগুন আর বসন্তের সৌন্দর্যে অভিভূত হয়ে কবি গেয়ে উঠেন- ওরে ভাই ফাগুন লেগেছে বনে বনে।

শেয়ার করুন

Developed by:Sparkle IT