প্রথম পাতা অকৃত্রিম ভালোবাসায় সিলেটের ৭ ভাষা সৈনিককে সম্মাননা প্রদান, এ আন্দোলন আমাদের ঐক্য ও সংহতির প্রতীক ॥ মোফাজ্জল করিম, একমাত্র জীবিত ভাষা সৈনিক হিসেবে সম্মাননা গ্রহণ করলেন এ এম এ মুহিত

ভাষা আন্দোলনের মাধ্যমেই বাঙালির রাজনৈতিক সচেতনতা সৃষ্টি হয় ॥ ড. জামিলুর রেজা চৌধুরী

প্রকাশিত হয়েছে: ১৭-০২-২০২০ ইং ০৪:০১:১৭ | সংবাদটি ৩১৯ বার পঠিত

স্টাফ রিপোর্টার ॥ অকৃত্রিম ভালোবাসায় সিলেটের ৭ ভাষা সৈনিককে সম্মাননা জানানো হয়েছে। দেশ ও জাতীয় জীবনে তাদের অসামান্য অবদানকে স্মরণ করতে সম্মিলন ঘটে সিলেটের সুধীজনের। তাদের সম্মাননা অনুষ্ঠানকে ঘিরে সৃষ্টি হয় এক আবেগঘন পরিবেশের।
গতকাল রোববার সন্ধ্যায় সিলেটের ৭ জন ভাষা সৈনিককে সম্মাননা জানাতে উপস্থিত হয়েছিলেন সিলেটের রাজনীতিবিদ, শিক্ষাবিদ, সাংবাদিক, আইনজীবী, ব্যবসায়ী, সাংস্কৃতিক ব্যক্তিত্বসহ সুধী সমাজের সকলে।
অনুষ্ঠানের শুরুতে বক্তব্য রাখেন-সিলেটের কৃতিসন্তান জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী এবং সাবেক সচিব ও রাষ্ট্রদূত কবি মোফাজ্জল করিম। এরপর ঘোষণা করা হয় ভাষা সৈনিকদের নাম। প্রথমেই ঘোষণা করা হয়-ভাষা সৈনিক সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার মরহুম ডা. হারিস আলীর নাম। মেডিকেল স্কুলের ছাত্র থাকা অবস্থায় তিনি ঢাকায় ভাষা আন্দোলনের সাথে যুক্ত ছিলেন এবং পরে মুক্তিযুদ্ধেও তিনি অসামান্য অবদান রাখেন। তার পক্ষে সম্মাননা গ্রহণ করেন তার ছেলে ডা. সালেহ আহমদ আলমগীর। নাম ঘোষণা করা হয় বালাগঞ্জের মরহুম কমরেড আসাদ্দর আলীর। আজীবন আপসহীন এই রাজনীতিবিদ সিলেটে ভাষা আন্দোলন সংগঠনে অনন্য অবদান রাখেন। তার পক্ষে সম্মাননা গ্রহণ করেন তার মেয়ে নাফিসা খানম আশা। সিলেটে ভাষা আন্দোলনে সক্রিয় অবদান রাখায় সম্মাননা প্রদান করা হয় গোলাপগঞ্জ উপজেলার মরহুম এডভোকেট মনির উদ্দিন আহমদকে। ভাষা আন্দোলনের শুরুতে ১৯৪৭ সাল থেকেই তিনি ভাষা আন্দোলনের সাথে যুক্ত ছিলেন। তার পক্ষে সম্মাননা গ্রহণ করেন তার ছেলে আবু সালেহ মো. নাইম। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র অবস্থায় ভাষা আন্দোলনে অংশ নেয়া শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর সাবেক ভিসি মরহুম প্রফেসর ড. সদর উদ্দিন আহমদ চৌধুরীর পক্ষে সম্মাননা গ্রহণ করেন তার কন্যা প্রফেসর ড. নাজিয়া চৌধুরী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন ছাত্র ভাষা আন্দোলনে ১৪৪ ধারা ভেঙ্গে মিছিলে অংশ নেয়ায় পুলিশের হাতে গ্রেফতার হয়ে কারাবরণকারী সাবেক অর্থমন্ত্রী মরহুম এম সাইফুর রহমনকে সম্মাননা প্রদান করা হয়। ভাষা আন্দোলনে অবদান রাখায় তিনি একুশে পদকেও ভূষিত হন। তার পক্ষে সম্মাননা গ্রহণ করেন মুক্তিযোদ্ধা এডভোকেট এম মুজিবুর রহমান। ছাত্রনেতা থেকে মন্ত্রী, ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ সকল আন্দোলনে অবদান রাখা বর্ণাঢ্য জীবনের অধিকারী জননেতা মরহুম আব্দুস সামাদ আজাদকে সম্মাননা দেয়া হয়। সম্মাননা গ্রহণ করেন তার ছেলে আজিজুস সামাদ ডন। ৭ জনের মধ্যে একমাত্র জীবিত ভাষা সৈনিক হিসেবে সম্মাননা গ্রহণ করেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বক্তব্যে অপর ৬ ভাষা সৈনিককে স্মরণ করে বলেন, তাদের প্রত্যেকের সাথে তাঁর সম্পর্ক ছিলো এবং তাদের মধ্যে সাইফুর রহমান ও সদর উদ্দিন আহমদ চৌধুরী তার সাথে বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন। তিনি বিশেষভাবে ডা. হারিস আলীর নাম উল্লেখ করে বলেন, তিনি সুনামগঞ্জে থাকলেও স্থানীয় বিভিন্ন দাবি আদায়ে সিলেট আসতেন। তিনি সকল দলীয় ভেদাভেদ ও সংকীর্ণতার উর্ধ্বে উঠে এ ধরণের অনুষ্ঠানের আয়োজন করায় সিটি মেয়রকে অভিনন্দন জানান। সিলেট সিটি কর্পোরেশন ও সিলেট টুডে টোয়ান্টিফোর ডটকম এর উদ্যোগে ভাষা সৈনিক সম্মাননা, ২০২০ প্রদান অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী ও সিলেটটুডে টোয়ান্টিফোর ডটকম এর প্রধান সম্পাদক কবির য়াহমদ।
অনুষ্ঠানে সাবেক সচিব মোফাজ্জল করিম বলেন, ভাষা আন্দোলন আমাদের ঐক্য ও সংহতির প্রতীক। এই আন্দোলনের মাধ্যমে আমরা দাবি ও অধিকার আদায়ে ঐক্যবদ্ধ হয়েছিলাম। আন্দোলন ভাষার জন্য শুরু হলেও তা ছিল-আমাদের সকল কিছু পাওয়ার আন্দোলন । ভাষা সংগ্রামের মধ্যে দিয়েই বাঙালি জাতি প্রথম জেগে উঠেছিল। তিনি বলেন, ভাষার জন্য আমাদের আতœত্যাগের ঘটনা স্মরণ করে শুধু দেশেই নয়, সারা বিশ্বে পালিত হচ্ছে ভাষা দিবস। পাকিস্তানী শাসক গোষ্ঠীর বিরুদ্ধে আমাদের সংগ্রাম সফল হয়েছিল স্বার্থহীন দেশপ্রেমের কারণে। বাংলাদেশকে আরো সামনের দিকে এগিয়ে নিতে আমাদের দরকার সেই ঐক্য ও দেশপ্রেম। তিনি সিলেটের ভাষা সৈনিকদের সম্মাননা প্রদান একটি অপূর্ব কাজ উল্লেখ করে বলেন, বহুদিন পরে হলেও সিলেটের ভাষা সৈনিকদের সম্মাননা জানাতে পেরে আমরা কিছুটা হলেও দায়মুক্তি পেয়েছি। তিনি বর্তমানে বাংলা ভাষা ব্যবহারে অনাচার ও অবহেলা এবং সর্বত্র বাংলা চালু না হওয়ায় দুঃখ প্রকাশ করেন।
অনুষ্ঠানে প্রফেসর ড. জামিলুর রেজা চৌধুরী বলেন, ভাষা আন্দোলনের সময় তাঁর বয়স ছিল ৭ বছর। জীবনের প্রথম মিছিল দেখে ছিলেন যার স্লোগান ছিলো ‘রাষ্ট্র ভাষা বাংলা চাই’। এই আন্দোলনের মাধ্যমেই বাঙালির রাজনৈতিক সচেতনতার সৃষ্টি হয়। অধিকার আদায়ের সাহস ও শক্তি লাভ করে। ছোট থাকায় ভাষা আন্দোলনে সরাসরি যুক্ত থাকতে না পারলেও কেন্দ্রীয় শহীদ মিনার পুন:নির্মাণে গঠিত কমিটির সদস্য হিসেবে নির্মাণ কাজে অংশ নিতে পারায় তিনি গর্ববোধ করেন।
তিনি বলেন, সিলেটের আরেকজন ভাষা সৈনিকের কথা কেউ বলেন না বা অজানা রয়ে গেছে। তিনি হলেন ঢাকা মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক ডা. কবির উদ্দিন আহমদ। বিভিন্ন বইয়ে তার নাম উল্লেখ রয়েছে। তিনি তৎকালীন সময়ে ঢাকা মেডিকেল কলেজের ছাত্র ছিলেন এবং ভাষা আন্দোলন সংগঠনে সক্রিয় ভাবে কাজ করেছেন। পরবর্তীতে তাঁর ব্যাপারে কাজ করার অনুরোধ জানান তিনি। ভাষা সৈনিকদের সম্মাননা প্রদান করা তিনি সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান। ভাষা সৈনিক রওশনারা বাচ্চুর মৃত্যুর পর তিনি সিলেটের লোক বলে অনেকে জানতে পেরেছে বলে জানান তিনি। ধন্যবাদ বক্তব্যে সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, এই সম্মাননা প্রদান অব্যাহত থাকবে এবং নতুন প্রজন্ম আমাদের গর্বের ইতিহাস সম্পর্কে জানতে পারবে।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সাবেক সচিব ড. এ কে আব্দুল মোবিন, সনাক সিলেটের প্রেসিডেন্ট ফারুক মাহমুদ চৌধুরী, সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন খান, সাবেক সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, মহানগর সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, সিলেট সরকারি মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ হায়াতুল ইসলাম আকঞ্জি, মদনমোহন কলেজের সাবেক অধ্যক্ষ ড. আবুল ফতেহ ফাত্তাহ, সিলেট চেম্বারের সভাপতি আবু তাহের শোয়েব, সিলেট প্রেসক্লাব সভাপতি ইকবাল সিদ্দিকী, সাবেক সভাপতি হারুনুজ্জামান চৌধুরী ও আহমেদ নুর, সিনিয়র সাংবাদিক আজিজ আহমদ সেলিম, রাজনীতিবিদ কাইয়ুম চৌধুরী, সিলেট বারের সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট হোসেন আহমদ ও এডভোকেট এমরান আহমদ চৌধুরী প্রমুখ।

শেয়ার করুন

ফেসবুকে সিলেটের ডাক

প্রথম পাতা এর আরো সংবাদ
  • দিরাই হাসপাতালে এমপি ড. জয়া সেনগুপ্তা’র পিপিই প্রদান
  • জগন্নাথপুরে ভুয়া লন্ডনী কন্যাসহ ৩ বোন গ্রেফতার
  • সিলেটে প্রথম করোনা ভাইরাসে  আক্রান্ত রোগী শনাক্ত
  • করোনার প্রাদুর্ভাব মোকাবিলায় ২৩ কোটি টাকা বরাদ্দ দিয়েছে সমাজকল্যাণ মন্ত্রণালয়
  • সিলেটে এক চিকিৎসক করোনা ভাইরাস আক্রান্ত
  • নারায়ণগঞ্জ লকডাউন, প্রয়োজনে কারফিউ দাবি আইভি ও শামীম ওসমানের
  • নিউজিল্যান্ডের বাংলাদেশ সফরও অনিশ্চিত
  • ছাতকে আইসোলেশন ইউনিট পরিদর্শন করলেন এমপি মানিক
  • পুরো রাজধানী লকডাউন, বাইরের সাথে যোগাযোগ বন্ধ
  • শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী
  • ফ্লাইট বন্ধের সময়ও বাড়লো
  • ঠিক ৫ টায় বন্ধ হয়ে গেল সিলেটের সকল দোকানপাট
  • সুনামগঞ্জে হিজরাদের মধ্যে খাদ্য সহায়তা বিতরণ
  • নগরীতে স্বামীকে ভিডিও কলে রেখে স্ত্রীর আত্মহত্যা
  • কোম্পানীগঞ্জে মেয়াদোত্তীর্ণ পণ্য রাখায় ৪৫ হাজার টাকা জরিমানা
  • লিডিং ইউনিভার্সিটির ব্যবস্থাপনায় রাগীব-রাবেয়া ফাউন্ডেশনের উদ্যোগে দুঃস্থদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ
  • জ্বর,সর্দি-কাশি,২৪ ঘন্টায় সিলেটে হোমকোয়ারেন্টাইনে ২৮২জন
  • মিরপুরে এক পরিবারের দুজন করোনা আক্রান্ত
  • সাধারণ ছুটি বাড়লো ১৪ এপ্রিল পর্যন্ত
  • সিলেটে ১০ টাকা দামে চাল ও ১৮ টাকা দামে আটা বিক্রি চলছে
  • Developed by: Sparkle IT