প্রথম পাতা ‘ওসমানী ছিলেন সৎ ও আদর্শিক রাজনীতির অগ্রপথিক’

নানা কর্মসূচির মধ্য দিয়ে মৃত্যুবার্ষিকী পালিত

প্রকাশিত হয়েছে: ১৭-০২-২০২০ ইং ০৪:০৫:১০ | সংবাদটি ১৪১ বার পঠিত

স্টাফ রিপোর্টার ॥ বর্ণাঢ্য রাজনৈতিক ও পেশাগত জীবনের অধিকারী মহান মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি, সাবেক এমএনএ, এমপি ও মন্ত্রী বঙ্গবীর জেনারেল এম এ জি ওসমানীর ৩৬তম মৃত্যুবার্ষিকী নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল রোববার দিনব্যাপী মরহুমের কবর জিয়ারত, পুষ্পস্তবক অর্পণ, কোরআন তেলাওয়াত, মিলাদ, দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। রাজধানী ঢাকায় ওসমানী স্মরণে কর্মসূচি পালন করা হয়েছে।
এদিকে, মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে বক্তারা বলেন, বঙ্গবীর ওসমানী ছিলেন সৎ ও আদর্শিক রাজনীতির অগ্রপথিক। তিনি ছিলেন গণতন্ত্রের আপোষহীন সৈনিক, আমৃত্যু গণতন্ত্রী ও নিঃস্বার্থ দেশপ্রেমিক। মহান মুক্তিযুদ্ধে প্রধান সেনাপতির দায়িত্ব পালন করে তিনি বাঙালির হাজার বছরের প্রত্যাশিত ভূ-খ- স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ বিনির্মাণে অসামান্য অবদান রেখেছেন। তাঁরা বলেন, দেশের বর্তমান প্রেক্ষাপটে বঙ্গবীর ওসমানীর মত দেশপ্রেমিক মানুষের খুবই প্রয়োজন ছিল। বক্তারা আরো বলেন, ওসমানীর জীবন ও আদর্শকে লালন করে আগামী প্রজন্মকে গড়ে তুলতে হবে। তারা মুক্তিযুদ্ধের চেতনায় সমৃদ্ধ দেশ গঠনেরও অঙ্গীকার করেন।
১৭ পদাতিক ডিভিশন সিলেট এরিয়া ॥ মহান মুক্তিযুদ্ধের কমান্ডার ইন চিফ জেনারেল এম এ জি ওসমানীর ৩৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ সেনাবাহিনী ১৭ পদাতিক ডিভিশন সিলেট এরিয়ার উদ্যোগে গতকাল রোববার বঙ্গবীরের সমাধিস্থলে পুস্পস্তবক অর্পণ করা হয়।
এরিয়া কমান্ডার মেজর জেনারেল মুহাম্মদ যুবায়ের সালেহীন এসইউপি এনডিইউ পিএসসি এর নেতৃত্বে একদল চৌকস দল গার্ড অব অনারের মাধ্যমে তাঁর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে। এ সময় বিউগলের সুরে জাতীয় পতাকা অর্ধনমিত ও পুনরায় উত্তোলন করা হয়। অনুষ্ঠান শেষে তাঁর রূহের মাগফেরাত এবং দেশ ও জাতির কল্যাণ কামনা করে মোনাজাত করা হয়। অনুষ্ঠানে সিলেট এরিয়ার সকল উর্ধ্বতন সামরিক কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
ওসমানী জাদুঘর: বঙ্গবীর জেনারেল এম এ জি ওসমানীর ৩৬তম মৃত্যুবার্ষিকীতে গতকাল বিকেল ৪টায় ওসমানী জাদুঘর প্রাঙ্গণে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট(এডিএম) মোহাম্মদ আবুল কালামের সভাপতিত্বে ও যুব সংগঠক মোহাম্মদ এহছানুল হক তাহের এবং কাজী জালাল উদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষিকা রুনা সুলতানার যৌথ পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোঃ ফজলুল কবীর, বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সেক্টর কমান্ডারস ফোরাম-মুক্তিযুদ্ধ’ ৭১ এর বিভাগীয় সভাপতি ও কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এডভোকেট সরওয়ার আহমদ চৌধুরী আবদাল, মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের সাবেক সহ-সাংগঠনিক সম্পাদক মো. রফিকুল হক, বাংলাদেশ মুক্তিযোদ্ধা ফাউন্ডেশন সিলেটের চেয়ারম্যান আলহাজ্ব এম. এ. মালেক খান।
অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ওসমানী জাদুঘরের সহকারী কীপার মো. জিয়ারত হোসেন খান।
এ সময় উপস্থিত ছিলেন, যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা মো. নূর হোসেন, বীর মুক্তিযোদ্ধা হাজী মো. সোয়েব আহমদ, বীর মুক্তিযোদ্ধা কাজী গোলাম মুর্তজা, বীর মুক্তিযোদ্ধা মন্টু দাস, বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাসিম, বীর মুক্তিযোদ্ধা মো. তোতা মিয়া, বীর মুক্তিযোদ্ধা মো. মনাফ খান, বীর মুক্তিযোদ্ধা মো. আউয়াল, বীর মুক্তিযোদ্ধা মো. হারুন অর রশীদ, বীর মুক্তিযোদ্ধা মো. গোলজার খান প্রমুখ। পরে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
বঙ্গবীর ওসমানী স্মৃতি সংসদ: যথাযথ মর্যাদার সাথে বঙ্গবীর জেনারেল এম এ জি ওসমানীর ৩৬তম মৃত্যুবার্ষিকী পালন করেছে বঙ্গবীর ওসমানী স্মৃতি সংসদ। তাঁর মৃত্যুবার্ষিকী উপলক্ষে গৃহীত কর্মসূচির ২য় দিনে গতকাল সকাল সাড়ে ৯টায় বঙ্গবীর ওসমানীর কবরে শ্রদ্ধা নিবেদন করা হয়। এরপর বেলা সাড়ে ১১ টায় নগরীর প্রবেশমুখে সিলেট সিটি কর্পোরেশন নির্মিত ‘ওসমানী স্মৃতি স্মরণী’তে পুষ্পস্তবক অর্পণ এবং প্রগতি উচ্চবিদ্যালয়ের ১০জন গরীব মেধাবী শিক্ষার্থীর মধ্যে শিক্ষা উপকরণ বিতরণ, হযরত শাহজালাল (রহ:) মাজার প্রাঙ্গণে সকাল ১০ টা হতে বেলা একটা পর্যন্ত খতমে কোরআনের আয়োজন করা হয়। বাদ জোহর হযরত শাহজালাল ( রহ:) মাজার মসজিদে মিলাদ মাহফিল ও দোয়া অনুষ্ঠিত হয়। পরে বঙ্গবীর এমএজি ওসমানীর কবর জিয়ারত করা হয়।
এসব কর্মসূচিতে উপস্থিত ছিলেন, বঙ্গবীর ওসমানী স্মৃতি সংসদ সিলেটের সভাপতি সৈয়ীদ আহমদ বহলুল, সাধারণ সম্পাদক মোহাম্মদ জুয়েল এডভোকেট, সাংবাদিক চৌধুরী দেলওয়ার হোসেন জিলন, মোঃ আমীরুল ইসলাম চৌধুরী, তেতলী ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যন মোঃ ফারুক মিয়া, রাজনীতিবিদ ও সমাজসেবক শিপলু মিয়া, মোঃ আকবর আলী, মোঃ রফিক আলী, মোঃ আলী হুসেন, মোঃ সিরাজুল ইসলাম, ইর্শাদ মিয়া।
মাওলানা হাফিজ ক্বারী আবু ইউছুফ চৌধুরীর পরিচালনায় মিলাদ মাহফিলে আরো উপস্থিত ছিলেন, কারী জমির উদ্দিন, হাফিজ হোসাইন আহমদ মাওলানা আবু ইউছুফ, কারী দেলওয়ার, হাফিজ আব্দুস সালাম, মোঃ ইছহাক, হোসাইন সিরাজ, জাহেদ আহমদ, হাবিবুর রহমান, আব্দুল নুর, বিল্লাল আহমদ, আলা উদ্দিন, মোঃ নুরুল ইসলাম, আবুল লেইছ, আব্দুল খালিক, হাফিজ আব্দুল মালিক, মোঃ ফারুক মিয়া প্রমুখ। মিলাদ শেষে বঙ্গবীর ওসমানীর রূহের মাগফেরাত, দেশ ও জাতির মঙ্গল কামনা করে হাফিজ মাওলানা সিরাজুল ইসলাম ও জিয়ারত শেষে মোনাজাত করেন হাফিজ আব্দুল মালিক।
সেক্টর কমান্ডারস্ ফোরাম ॥ বঙ্গবীর জেনারেল আতাউল গণি ওসমানীর ৩৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সেক্টর কমান্ডারস্ ফোরাম, মুক্তিযুদ্ধ-৭১ সিলেট বিভাগের উদ্যোগে গতকাল হযরত শাহজালাল (রহ.) এর মাজার সংলগ্ন বঙ্গবীরের কবর জিয়ারত ও শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।
সংগঠনের সভাপতি ও কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এডভোকেট সরওয়ার আহমদ চৌধুরী আবদালের নেতৃত্বে এ সময় উপস্থিত ছিলেন, বিভাগীয় কমিটির সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আকরাম আলী, জেলা কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ মহিউদ্দিন, বিভাগীয় কমিটির সাংগঠনিক সম্পাদক এডভোকেট এনআইএম মাছুম চৌধুরী, মহানগর কমিটির সাধারণ সম্পাদক এডভোকেট মুমিনুর রহমান টিটু, এডভোকেট মুহিতুল ইসলাম তালুকদার, এডভোকেট ছয়ফুল হোসেন, আব্দুল মালিক পুকন, বঙ্গবীর ওসমানী স্মৃতি সংসদ এর সভাপতি সৈয়ীদ আহমদ বহলুল, সেবুল আহমদ প্রমুখ।
ভাসানী-ওসমানী স্মৃতি সংসদ ॥ বঙ্গবীর জেনারেল এম এ জি ওসমানীর ৩৬তম মৃত্যুবার্ষিকী বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালন করা হয়। কর্মসূচির মধ্যে ছিল সকালে শাহজালাল দরগাহ প্রাঙ্গণের কবর স্থানে পুষ্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ ও কবর জিয়ারত, বিকালে সাহেব নগরস্থ সংসদের কার্যালয়ে ওসমানীর কর্মময় জীবনের উপর আলোচনা সভা ও দোয়া মাহফিল।
সংসদের উপদেষ্টা, সাবেক ইউপি চেয়ারম্যান মোঃ খলিলুর রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ইকবাল আহমদ সেলিমের পরিচালনায় আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, সংসদের প্রতিষ্ঠাতা সভাপতি মোঃ আমিনুল ইসলাম বকুল। বক্তব্য রাখেন, বীর মুক্তিযোদ্ধা কাজী গোলাম মর্তুজা, আলহাজ্ব মোঃ জাহাঙ্গীর আলম, জহির আলী, সুহেল আহমদ, হাবীব আলী মিঠু, রাকিব আলী, ফারুক আহমদ ও সুমন দাস প্রমুখ।
মুক্তিযুদ্ধের প্রজন্ম: মহান মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি এম এ জি ওসমানীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে মুক্তিযুদ্ধের প্রজন্ম এক আলোচনা সভার আয়োজন করে।
গতকাল সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে স্মরণ সভা ও দোয়া অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি ও বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া।
সংগঠনের সমন্বয়কারী আবদুল্লাহ আল মাসুমের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন, বাংলাদেশ ন্যাপ এর ভাইস চেয়ারম্যান স্বপন কুমার সাহা, যুগ্ম মহাসচিব মো. আতিকুর রহমান, এহসানুল হক জসিম, সাংগঠনিক সম্পাদক মো. কামাল ভুইয়া, ঢাকা মহানগর সভাপতি মো. শহীদুননবি ডাবলু, প্রজন্মের প্রতিষ্ঠাতা সাবেক সাধারণ সম্পাদক রানা সাহেদুর রহমান, সংগঠনের যুগ্ম সমন্বয়কারী গোলাম মোস্তাকিম ভুইয়া, স্বরজিৎ কুমার দ্বিপ, আবুল হোসেন, সীমা আক্তার প্রমুখ।
দক্ষিণ সুরমা যুব কল্যাণ পরিষদ ঃ দক্ষিণ সুরমা যুব কল্যাণ পরিষদের উদ্যোগে মহান মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক বঙ্গবীর জেনারেল এম.এ.জি ওসমানীর ৩৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বঙ্গবীর ওসমানর মাজার জিয়ারত শেষে এক আলোচনা গতকাল ১৬ ফেব্রুয়ারি বিকাল ৫টায় সংগঠনের কার্যালয়ে অনুষ্ঠিত হয়।
দক্ষিণ সুরমা যুব কল্যাণ পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি কামাল আহমদ তালুকদারের সভাপতিত্বে ও যুব সংগঠক শাহিন আহমদ তালুকদারের পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন ডাঃ সৈয়দ শাহানূর, আবুল কালাম, আজাদ, যুব সংগঠক সাংবাদিক সাহেদ আহমদ শান্ত, নূর মিয়া, এম.এ ছালাম, রুবেল আহমদ, জাহাঙ্গীর খান, সাজন আহমদ, লাহিন আহমদ, তুহিন আহমদ প্রমুখ।
সভাপতির বক্তব্যে কামাল আহমদ তালুকদার বলেন, বঙ্গবীর ওসমানীকে যারা অবমূল্যায়ন করে, ক্ষমতা লোভীদের তার দাসত্ব করে, বাংলার মানুষ ভালোই জানে। সভায় বক্তারা এই ক্ষণজন্মা বীর পুরুষ এর প্রতি সশ্রদ্ধা চিত্তে স্মরণ করে তাঁর আত্মার মাগফেরাত কামনা করেন। বিজ্ঞপ্তি
অপরদিকে, নবীগঞ্জ (হবিগঞ্জ) থেকে নিজস্ব সংবাদদাতা জানান, নবীগঞ্জে বঙ্গবীর জেনারেল আতাউল গণি ওসমনীর ৩৬ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ওসমানী স্মৃতি পরিষদের উদ্যোগে গতকাল বিকেলে আউশকান্দি রশিদিয়া পাবলিক উচ্চ বিদ্যালয় ও কলেজ প্রাঙ্গণে আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
সংগঠনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান বদরুজ্জামান ছানুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আহমদ মুছা পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, নবীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মোঃ সরওয়ার শিকদার, বিশেষ অতিথি ছিলেন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোঃ আলমগীর মিয়া, মুক্তিযোদ্ধা আশিক মিয়া, ওসমানী স্মৃতি পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক বুলবুল আহমদ, শামীম আহমদ প্রমুখ।
মিলাদ মাহফিল শেষে জেনারেল আতাউল গণি ওসমানীর রূহের মাগফিরাত কামনা করে মোনাজাত করেন আউশকান্দি রশিদিয়া পাবলিক উচ্চ বিদ্যালয় ও কলেজের প্রভাষক জিয়াউর রহমান মীর।
সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন, ওসমানী স্মৃতি পরিষদের সমাজ কল্যাণ সম্পাদক ওয়াহিদুজ্জামান।

শেয়ার করুন

ফেসবুকে সিলেটের ডাক

প্রথম পাতা এর আরো সংবাদ
  • গোলাপগঞ্জ পৌরসভার খাদ্য সামগ্রী বিতরণ শুরু
  • শাল্লা হাসপাতালে ড. জয়া সেনগুপ্তা’র পিপিই প্রদান
  • ছাতক-দোয়ারা হাসপাতালের ৩৭ কর্মচারীর মাঝে এমপি মানিকের চাল বিতরণ
  • ছাতক ও দোয়ারায় সাংবাদিকদের মাঝে এমপি মানিকের পিপিই বিতরণ
  • আসামিদের মুক্তি দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর
  • প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ১০ লাখ টাকার অনুদান প্রধান বিচারপতির
  • ইরাকে মার্কিন কম্পানির তেল স্থাপনার পাশে রকেট হামলা
  • চুনারুঘাটে শ্বাসকষ্টে বৃদ্ধের মৃত্যু ॥ মেডিকেল টিমের স্যাম্পল সংগ্রহ
  • দেশেই তৈরী হচ্ছে পরীক্ষামূলক ঔষধ
  • জগন্নাথপুরকে লকডাউন করার দাবি
  • বিয়ানীবাজারে শিশুসহ তিনজনের নমুনা সংগ্রহ
  • দক্ষিণ সুনামগঞ্জে অগ্নিকান্ডে ৬ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি
  • হাওরের ৭ জেলায় জরুরিভিত্তিতে ধান কাটার যন্ত্র বরাদ্দ
  • একাদশ জাতীয় সংসদের ৭ম অধিবেশন শুরু ১৮ এপ্রিল
  • বন্ধের মিছিলে এবার ইন্ডিপেন্ডেন্ট
  • সবাই ঐক্যবদ্ধ হয়ে জনগণের পাশে দাঁড়ান : ওবায়দুল কাদের
  • ঘরে নামাজ আদায়ের আহবান জানিয়েছেন আল্লামা শফি
  • মাধবপুরে নারীদের গোসলের দৃশ্য ধারণ, গ্রেফতার ৩
  • কোম্পানীগঞ্জে ৬ জনের নমুনা সংগ্রহ
  • মাধবপুরে বন্য শূকরের আক্রমণে আহত ১০
  • Developed by: Sparkle IT