প্রথম পাতা

অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বিভিন্ন সংগঠনের কর্মসূচী

প্রকাশিত হয়েছে: ২১-০২-২০২০ ইং ০৪:৪৩:৪৯ | সংবাদটি ১৯২ বার পঠিত

স্টাফ রিপোর্টার: মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযোগ্য মর্যাদায় পালনের লক্ষে সিলেটে জেলা প্রশাসন, আওয়ামী লীগ, বিএনপি, গণতন্ত্রী পার্টিসহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে। এরমধ্যে রয়েছে, শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, একুশের মিছিল, প্রভাতফেরী, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

সিলেট জেলা প্রশাসন ॥ সিলেট জেলা প্রশাসনের উদ্যোগে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার দিবাগত রাত ১২ টা ১ মিনিটে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। ২১ ফেব্রুয়ারি সকাল ১০ টায় জেলা প্রশাসকের কার্যালয় থেকে শহীদ মিনার পর্যন্ত একুশের মিছিল বের করা হবে। ঐদিন সন্ধ্যা ৬ টায় কবি নজরুল অডিটরিয়ামে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে প্রশাসনের পক্ষ থেকে সকলের উপস্থিতি কামনা করা হয়েছে।

জেলা ও মহানগর আওয়ামী লীগ: ২১ শে ফেব্রুয়ারী মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আজ শুক্রবার সকাল ৮টায় জিন্দাবাজারস্থ ওভারসিজ সেন্টার হতে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের উদ্যোগে প্রভাত ফেরী অনুষ্ঠিত হবে। এছাড়া বিকেল ৩ টায় জেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।
এসব কর্মসূচিতে আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীদের যথাসময়ে উপস্থিত হওয়ার আহ্বান জানিয়েছেন সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট লুৎফুর রহমান ও সাধারণ সম্পাদক এডভোকেট মো. নাসির উদ্দিন খান, মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ ও সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন।

জেলা ও মহানগর বিএনপি: মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করবে সিলেট জেলা ও মহানগর বিএনপি। এ উপলক্ষে আজ শুক্রবার সকাল ৯ টায় পূর্ব জিন্দাবাজারস্থ সহির প্লাজার সামনে দলের সর্বস্তরের নেতাকর্মীদের উপস্থিত হওয়ার অনুরোধ জানিয়েছেন সিলেট জেলা বিএনপির আহ্বায়ক কামরুল হুদা জায়গীরদার,মহানগর সভাপতি নাসিম হোসাইন, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এডভোকেট শামীম সিদ্দিকী।

জেলা গণতন্ত্রী পার্টি: মহান শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গণতন্ত্রী পার্টি, সিলেট জেলা শাখা বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। গৃহিত কর্মসূচির মধ্যে রয়েছে আজ শুক্রবার সকাল ৯ টায় চৌহাট্টাস্থ রেডক্রিসেন্ট সোসাইটি রক্তকেন্দ্রের প্রধান গেইট সংলগ্ন সড়কে জমায়েত। সকাল সাড়ে ৯টায় কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ। এরপরই র‌্যালি সহকারে তালতলাস্থ দলীয় কার্যালয়ে প্রত্যাবর্তন এবং সকাল ১০ টায় আলোচনা সভা অনুষ্ঠিত হবে।
এসব কর্মসূচিতে অংশগ্রহণের জন্য দলের সর্বস্তরের নেতাকর্মীদের প্রতি আহবান জানিয়েছেন গণতন্ত্রী পার্টির জেলা সভাপতি মোঃ আরিফ মিয়া ও সাধারণ সম্পাদক জুনেদুর রহমান চৌধুরী।

মহানগর স্বেচ্ছাসেবক লীগ: আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষে আজ শুক্রবার সকাল ৭টায় বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ সিলেট মহানগর শাখার উদ্যোগে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন করা হবে। এ কর্মসূচীতে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ সিলেট মহানগর শাখার কার্যনির্বাহী কমিটির নেতৃবৃন্দ, মহানগরের আওতাভুক্ত সকল থানা ও ওয়ার্ডের নেতৃবৃন্দকে যথাসময়ে জিন্দাবাজারস্থ মোতালেব ভিলার সম্মুখে উপস্থিত থাকার আহ্বান জানিয়েছেন আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ সিলেট মহানগর শাখার সভাপতি কাউন্সিলর আফতাব হোসেন খান ও সাধারণ সম্পাদক দেবাংশু দাস মিঠু।

জেলা যুবলীগ: মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কর্মসূচী গ্রহণ করেছে সিলেট জেলা যুবলীগ। আজ শুক্রবার সকাল ৮ টায় জিন্দাবাজারস্থ ওভারসিজ সেন্টার হতে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের উদ্যোগে প্রভাত ফেরীতে অংশগ্রহণ, পরে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পন করা হবে। বিকেল ৩টায় জেলা পরিষদ মিলনায়তনে আওয়ামী লীগের আলোচনা সভায় যোগ দেবে সিলেট জেলা যুবলীগ।
এসব কর্মসূচীতে সিলেট জেলা যুবলীগের সকল নেতাকর্মীকে যথাসময়ে উপস্থিত থাকার আহ্বান করেছেন জেলা যুবলীগের সভাপতি শামীম আহমদ ভিপি ও সাধারণ সম্পাদক শামীম আহমদ।

মহানগর যুবলীগ: আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সিলেট মহানগর যুবলীগের কর্মসূচি ঘোষণা করা হয়েছে। আজ শুক্রবার সকাল ৯ টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন ও বিকাল ৩ টায় সিলেট জেলা পরিষদ মিলনায়তনে জেলা ও মহানগর আওয়ামীলীগের আলোচনা সভায় যোগদান।
এসব কর্মসূচিতে অংশ নিতে যথাসময়ে ২৭টি ওয়ার্ড যুবলীগের সভাপতি, সাধারণ সম্পাদকসহ সিলেট মহানগর যুবলীগের সকল নেতাকর্মীকে উপস্থিত হওয়ার অনুরোধ জানিয়েছেন সিলেট মহানগর যুবলীগের সভাপতি আলম খান মুক্তি ও সাধারণ সম্পাদক মুশফিক জায়গীরদার।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়: শাবি প্রতিনিধি জানান, ২১ শে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রশাসন। গতকাল বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর থেকে এ তথ্য জানা যায়।
বিভিন্ন কর্মসূচির মধ্যে রয়েছে আজ শুক্রবার সকাল সাড়ে ৭টায় জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন, ৭ টা ৪০ মিনিটে প্রভাতফেরি ও বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, ৮টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, সাড়ে ৮টায় শিশু-কিশোরদের অংশগ্রহণে সাংস্কৃতিক প্রতিযোগিতা।
এছাড়া, সকাল সাড়ে ১০ টায় বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে মুক্ত আলোচনা এবং বিকেল ৩ টায় মুক্তমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এসব কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের সবাইকে অংশগ্রহণের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে অনুরোধ জানানো হয়েছে।

বিএনপি ঃ সিলেটে বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠনের উদ্যোগে মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গতকাল বৃহস্পতিবার বিকেল ৩টায় নগরীর মিরাবাজারস্থ একটি অভিজাত হলে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
সিলেট জেলা বিএনপির আহ্বায়ক কমিটির অন্যতম সদস্য বিশিষ্ট আইনজীবী এডভোকেট আশিক উদ্দিনের সভাপতিত্বে ও সিলেট জেলা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক প্রভাষক আজমল হোসেন রায়হানের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিএনপি কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহ-ক্ষুদ্র ঋণ বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক।
প্রধান অতিথির বক্তব্যে আব্দুর রাজ্জাক বলেন, পৃথিবীতে একমাত্র বাঙালি জাতি নিজের ভাষার জন্য জীবন দিয়েছে। এজন্য বাংলা ভাষা আন্তর্জাতিক মর্যাদা লাভ করে বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে। তিনি বলেন, সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া দীর্ঘ দুই বছর ধরে কারাগারে রয়েছেন। এ সরকার ক্ষমতা দীর্ঘায়িত করতে বিরোধী মতাবলম্বিদের উপর অমানবিক নির্যাতন ও হামলা মামলা অব্যাহত রেখেছে। তিনি গনতন্ত্রকে সমুন্নত রাখতে খালেদা জিয়ার মুক্তি ও তারেক রহমানের উপর থেকে মিথ্যা মামলা প্রত্যাহার করার আহ্বান জানান।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সিলেট জেলা বিএনপির আহ্বায়ক কমিটির অন্যতম সদস্য আব্দুল মান্নান, এমরান আহমদ চৌধুরী, আহমেদুর রহমান চৌধুরী মিলু ও নাজিম উদ্দিন লস্কর, জেলা জাসাসের সভাপতি জসিম উদ্দিন, জেলা তাঁতীদলের সাংগঠনিক সম্পাদক সৈয়দ জয়নুল হক, জেলা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক মওদুদুল হক মওদুদ, জেলা বিএনপির সাবেক সদস্য জসিম উদ্দিন, জেলা ছাত্রদলের সাবেক সহ সভাপতি মিফতাউল করিম মিফতা, মহানগর ছাত্রদলের সাবেক সিনিয়র যুগ্ম সম্পাদক আজিজুল হোসেন আজিজ, মহানগর বিএনপির সহ-স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক খালেদুর রশিদ ঝলক, এমসি কলেজ ছাত্রদলের আহ্বায়ক বদরুল আজাদ রানা, মহানগর স্বেচ্ছাসেবক দল নেতা লাহিন চৌধুরী, জেলা ছাত্রদলের যুগ্ম সম্পাদক আবুল হোসেন, এমসি কলেজ ছাত্রদলের সদস্য সচিব দেলওয়ার হোসেন চৌধুরী, মহানগর ছাত্রদলের সাবেক স্কুল বিষয়ক সম্পাদক ভুলন কান্তি তালুকদার, ছাত্রদল নেতা সেলিম আহমদ সাগর, সরকারি কলেজ ছাত্রদল নেতা তানভীর আহমদ খান প্রমুখ।
অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন জেলা ছাত্রদলের সাবেক সহ সভাপতি তছির আলী।

শেয়ার করুন

ফেসবুকে সিলেটের ডাক

প্রথম পাতা এর আরো সংবাদ
  • গোলাপগঞ্জ পৌরসভার খাদ্য সামগ্রী বিতরণ শুরু
  • শাল্লা হাসপাতালে ড. জয়া সেনগুপ্তা’র পিপিই প্রদান
  • ছাতক-দোয়ারা হাসপাতালের ৩৭ কর্মচারীর মাঝে এমপি মানিকের চাল বিতরণ
  • ছাতক ও দোয়ারায় সাংবাদিকদের মাঝে এমপি মানিকের পিপিই বিতরণ
  • আসামিদের মুক্তি দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর
  • প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ১০ লাখ টাকার অনুদান প্রধান বিচারপতির
  • ইরাকে মার্কিন কম্পানির তেল স্থাপনার পাশে রকেট হামলা
  • চুনারুঘাটে শ্বাসকষ্টে বৃদ্ধের মৃত্যু ॥ মেডিকেল টিমের স্যাম্পল সংগ্রহ
  • দেশেই তৈরী হচ্ছে পরীক্ষামূলক ঔষধ
  • জগন্নাথপুরকে লকডাউন করার দাবি
  • বিয়ানীবাজারে শিশুসহ তিনজনের নমুনা সংগ্রহ
  • দক্ষিণ সুনামগঞ্জে অগ্নিকান্ডে ৬ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি
  • হাওরের ৭ জেলায় জরুরিভিত্তিতে ধান কাটার যন্ত্র বরাদ্দ
  • একাদশ জাতীয় সংসদের ৭ম অধিবেশন শুরু ১৮ এপ্রিল
  • বন্ধের মিছিলে এবার ইন্ডিপেন্ডেন্ট
  • সবাই ঐক্যবদ্ধ হয়ে জনগণের পাশে দাঁড়ান : ওবায়দুল কাদের
  • ঘরে নামাজ আদায়ের আহবান জানিয়েছেন আল্লামা শফি
  • মাধবপুরে নারীদের গোসলের দৃশ্য ধারণ, গ্রেফতার ৩
  • কোম্পানীগঞ্জে ৬ জনের নমুনা সংগ্রহ
  • মাধবপুরে বন্য শূকরের আক্রমণে আহত ১০
  • Developed by: Sparkle IT