সম্পাদকীয় কোন লোক যতোখানি সুখী হতে চায়, ততোটাই সুখী হতে পারে। Ñলিংকন।

ফুটপাতে নির্মাণ সামগ্রী

প্রকাশিত হয়েছে: ১৬-০৩-২০২০ ইং ০০:৪১:০২ | সংবাদটি ১৪৮ বার পঠিত
Image

রাস্তায়-ফুটপাতে নির্মাণ সামগ্রী। অত্যন্ত পুরনো এই দৃশ্যটি। নগরীর বিভিন্ন এলাকায় সারা বছরই চলতে থাকে বিভিন্ন ধরণের নির্মাণ কাজ। ব্যক্তি মালিকানাধীন কিংবা সরকারি পর্যায়ে এইসব নির্মাণ কাজে ব্যবহৃত বিভিন্ন সামগ্রী রাখা হয় ফুটপাত ও রাস্তায়। এতে পথচারী ও যানবাহন চলাচলে বিঘেœর সৃষ্টি হয়। কমপক্ষে ৯৫ ভাগ ভবন নির্মাতাই তাদের নির্মাণ সামগ্রী ফেলে রাখে সড়ক বা ফুটপাতে। এতে যানবাহন ও পথচারী চলাচলে বিঘœ তো ঘটছেই, সেই সঙ্গে বাড়ছে দুর্ঘটনার ঝুঁকি। অথচ সরকারের ভবন নির্মাণ বিধিমালা তথা বিল্ডিং কোড ২০০৮-এ বলা হয়েছেÑ নির্মাণ সামগ্রী রাখতে হবে ভবন মালিকের নিজস্ব জায়গায়। কিন্তু এই বিধিমালার প্রতি তোয়াক্কা করছে না কেউ। সরকারের আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চোখের সামনেই ভঙ্গ করা হচ্ছে আইন। যা খুবই দুঃখজনক।
সিলেট মহানগরীতে এখন চলছে রাস্তাঘাট সম্প্রসারণসহ ফুটপাত নির্মাণ কাজ। ফলে অনেক রাস্তায়ই চলাচল রীতিমতো দুষ্কর হয়ে পড়েছে। [প্রধান প্রধান রাস্তার ওপরই ফেলে রাখা হয়েছে নির্মাণ সামগ্রী; মিক্সার মেশিন ইত্যাদি। ড্রেনের ময়লা-আবর্জনাও ওঠে এসেছে রাস্তায়। একদিকে রাস্তায় যানবাহনসহ পথচারী চলাচলে দুর্ভোগ পোহাতে হচ্ছে, অপরদিকে ময়লা আবর্জনার দুর্গন্ধ ও ধূলোবালিতে বাতাস দূষিত হয়ে পড়েছে। সব মিলিয়ে নগরবাসী ভবিষ্যতের সুন্দর নগরীর প্রত্যাশায় বর্তমানের সাময়িক দুর্ভোগ অনেকটাই মেনে নিচ্ছে, এমনটি বলা যায়।] তবে নগরীর সর্বত্র সারা বছরই চলতে থাকা নির্মাণ কাজে ব্যবহৃত ইট, বালু, পাথর, রড, সিমেন্ট ইত্যাদি রাস্তায় ফেলে রাখায় সৃষ্ট দুর্ভোগ থেকে বাঁচার উপায় কী, নগরবাসীর এটাই বড় প্রশ্ন। সত্যি বলতে কি, কর্তৃপক্ষের দায়িত্বে অবহেলা আর জবাবদিহিতার অভাবেই বছরের পর বছর এই অবস্থার উন্নতি হচ্ছে না। আবার অনেক সময় আইন প্রয়োগকারী সংস্থার লোকদের সহায়তায় নির্মাণ সামগ্রী রাস্তায় ফেলে রাখা হচ্ছে বলেও অভিযোগ রয়েছে।
রাস্তায় নির্মাণ সামগ্রী না রাখার জন্য ইতোপূর্বে হাইকোর্ট থেকেও নির্দেশনা দেয়া হয়েছিলো। তারও কোন বাস্তবায়ন নেই। আসল কথা হলো, দায়িত্ব সচেতনতা। যারা ভবন নির্মাণ করছে, তাদের বোঝা উচিত যে, রাস্তা-ফুটপাতে নির্মাণ সামগ্রী রেখে জনদুর্ভোগ সৃষ্টি করার অধিকার তাদের নেই। এক্ষেত্রে প্রচলিত আইন কার্যকর করার দায়িত্বও রয়েছে আইন প্রয়োগকারী সংস্থার লোকদের। বিশ্বের আদর্শ শহরগুলোতে পথচারীদের অগ্রাধিকার দিয়েই ফুটপাত নির্মাণ করা হয়। অনেক দেশেই রাস্তার সমান ফুটপাত নির্মাণ করা হয়। কিন্তু আমাদের দেশে নগর পরিকল্পনায় অগ্রাধিকার নয়, বরং অবহেলা করা হয় পথচারীদের। এই বৃত্ত থেকে বেরিয়ে আসতে হবে।

 

শেয়ার করুন

Developed by:Sparkle IT