সম্পাদকীয়

টিসিবি’র রমজান প্রস্তুতি

প্রকাশিত হয়েছে: ১৮-০৩-২০২০ ইং ০০:১৪:৫৪ | সংবাদটি ২২৬ বার পঠিত
Image

টিসিবি’র ব্যাপক প্রস্তুতি। উদ্দেশ্য মাহে রমজান। এখনও এক মাসের বেশি সময় বাকি রয়েছে রমজানের। আর এখনই বাজারমূল্য স্থিতিশীল রাখার জন্য মাঠে নেমেছে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ-টিসিবি। এই সরকারি প্রতিষ্ঠানটি প্রতি বছর রমজান মাসের প্রাক্কালে এই ধরণের উদ্যোগ নেয়। তারা নিত্য প্রয়োজনীয় কয়েকটি পণ্য বাজার থেকে কিনে বা আমদানী করে তা ন্যায্য মূল্যে বিক্রি করে সারা দেশে। এতে সরকারকে বিপুল পরিমাণ অর্থ ভর্তুকি দিতে হয়। টিসিবি এবারও তাদের প্রস্তুতি শুরু করেছে। সম্প্রতি বিভিন্ন পত্রিকায় প্রকাশিত খবরে জানা যায়Ñ [করোনাভাইরাসের প্রভাব মোকাবেলা করে মুজিববর্ষ আর রমজান মাসে পণ্যমূল্য স্থিতিশীল রাখতে টিসিবিকে ব্যাপক প্রস্তুতি নিতে বলা হয়েছে। আর ইতোমধ্যেই তারা কার্যক্রম শুরু করেছে। সব মিলিয়ে এবার রমজানের আগেই অন্যবারের চেয়ে প্রায় দশগুণ বেশি পণ্য নিয়ে মাঠে নামবে টিসিবি। সরকারের এই রকমই নির্দেশনা রয়েছে।]
বাজারে এমনিতেই নিত্য-প্রয়োজনীয় পণ্যের দামের কোন ঠিকঠিকানা নেই। কোন পণ্যের দাম কখন বাড়ে তার খবর কেউ জানে না। তার ওপর রমজান মাস হলে তো কথাই নেই। রমজানকে কেন্দ্র করে দাম বাড়বে এক দফা, এটা নিশ্চিত। আর এতে নাজেহাল হয়ে পড়ে সাধারণ মানুষ। সেই সঙ্গে এবার যুক্ত হয়েছে করোনাভাইরাস। এর জন্য ইতোমধ্যেই বিশ্বব্যাপী আমদানী-রফতানী বাণিজ্যে ধস নেমেছে। তাই আগামী রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম আকাশচুম্বি হতে পারে বলে বিশেষজ্ঞগণ আশঙ্কা করছেন। এই প্রেক্ষাপটে সরকারের পক্ষ থেকে নেয়া হচ্ছে সতর্কতামূলক ব্যবস্থা। গত সপ্তাহে প্রধানমন্ত্রী কার্যালয়ে রমজানে ভোগ্যপণ্যের বাজারদর নিয়ন্ত্রণে রাখার বিষয়ে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে নিত্যপণ্যের মজুদ, সরবরাহ ও ন্যায্যমূল্য নিশ্চিত করার ওপর গুরুত্ব আরোপ করা হয়। এর প্রেক্ষিতেই টিসিবি তাদের কার্যক্রম শুরু করেছে। সরকার আশা প্রকাশ করছে এবার রমজানে নিত্যপণ্যের দাম স্থিতিশীল থাকবে এবং সরবরাহেও কোনো ঘাটতি হবে না।
সরকারের এই উদ্যোগকে সাধুবাদ না জানানোর কারণ নেই। তবে এখানে একটা কথা আছে। ইতোপূর্বে টিসিবি’র বিরুদ্ধে নিম্নমানের পণ্য বিক্রিসহ নানা অনিয়মের অভিযোগ ওঠেছে। অভিযোগ ওঠেছে টিসিবি’র পণ্য চোরাই পথে বাজারে বিক্রি করারও। বিভিন্ন সময় অনিয়ম-দুর্নীতির দায়ে অনেক ডিলারকেও বাতিল করার ঘটনা ঘটেছে। সব মিলিয়ে টিসিবি’র ন্যায্যমূল্যে পণ্য বিক্রির কার্যক্রমের প্রতি সাধারণ মানুষের একটা বিরূপ ধারণা রয়েছে। এই ব্যাপারটির প্রতি নজর দেয়া জরুরি।

 

শেয়ার করুন

Developed by:Sparkle IT