প্রথম পাতা হাজার ছুঁই ছুঁই করোনায় আক্রান্তের সংখ্যা

কতটা প্রস্তুত সিলেট স্বাস্থ্য বিভাগ

নূর আহমদ প্রকাশিত হয়েছে: ০১-০৬-২০২০ ইং ০০:৩৭:০৩ | সংবাদটি ১৯৮ বার পঠিত
Image

সিলেট বিভাগে করোনাভাইরাস (কোভিড-১৯)-এ আক্রান্তের সংখ্যা হাজার ছুঁই ছুঁই। প্রতিদিনই বাড়ছে রোগীর সংখ্যা। এ নিয়ে আতঙ্ক ভর করেছে সিলেটেও। এবার প্রশ্ন উঠেছে মহামারি দেখা দিলে তা মোকাবেলায় কতটা প্রস্তুত সিলেটের স্বাস্থ্য বিভাগ। উদ্ভূত পরিস্থিতিতে একটি বেসরকারি হাসপাতাল আপাতত তিন মাসের জন্য ভাড়া নেয়ার কথা ভাবছে স্বাস্থ্য বিভাগ। এ নিয়ে চূড়ান্ত চিঠি চালাচালিও চলছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা পেলেই নর্থইস্ট মেডিকেল কলেজ হাসপাতালে করোনা চিকিৎসা চালু হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
দেশে করোনা রোগী শনাক্তের পর অনেকটা ঢাক ঢোল পিটিয়ে নিজেদের প্রস্তুতির কথা জানিয়েছিলো সিলেট স্বাস্থ্য বিভাগ।করোনা চিকিৎসার জন্য নির্ধারিত শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতাল ছাড়াও ২০ শয্যা বিশিষ্ট সিলেট সংক্রামক ব্যাধি হাসপাতাল ও শাহপরান এলাকায় নতুনভাবে স্থাপিত শাহপরান হাসপাতালকে প্রস্তুত রাখার কথা জানিয়েছিলেন তখন। কার্যত শহীদ শামসুদ্দিন ছাড়া অন্য দুটি হাসপাতাল করোনা রোগীদের চিকিৎসার জন্য উপযোগীই নয় বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। তারা বলেছেন, করোনায় আক্রান্ত রোগীর জন্য প্রয়োজন পর্যাপ্ত অক্সিজেন। সংক্রামক ব্যাধি হাসপাতালে অক্সিজেন সাপ্লাইয়ের ব্যবস্থাই নেই। আর শাহপরান হাসপাতালে পর্যাপ্ত জনবলও নেই।
অন্যদিকে, করোনা রোগীদের জন্য সিলেটের শহীদ ডা. শামসুদ্দিন হাসপাতালই একমাত্র ভরসা। বর্তমানে করোনা আইসোলেশন সেন্টার ঘোষণা করে এখানেই করোনা শনাক্ত হওয়া ও উপসর্গ থাকা রোগীদের চিকিৎসা প্রদান করা হচ্ছে। এদিকে, দিনদিন রোগীর সংখ্যা বাড়তে থাকায় হিমশিম খেতে হচ্ছে ১০০ শয্যার এই হাসপাতালটিকে। যদিও চিকিৎসা সেবা নিয়ে নানা অসন্তোষ রয়েছে রোগী ও তাদের স্বজনদের মাঝে।
বিশেষ করে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডাঃ মঈন উদ্দিন করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর পর প্রশ্ন উঠে শহীদ শামসুদ্দিন হাসপাতালে করোনা চিকিৎসার ব্যবস্থা নিয়ে। এনিয়ে দেশজুড়ে তোলপাড় শুরু হয়। যথাযথ চিকিৎসা সুবিধা না পাওয়াসহ করোনা মহামারি মোকাবেলার সক্ষমতা নিয়ে চলতে থাকে চুলচেরা আলোচনা- সমালোচনা। একইভাবে মৌলভীবাজারের সাবেক সিভিল সার্জন ডাঃ এম এ মতিনের মৃত্যুর পর চিকিৎসায় অবহেলার অভিযোগ উঠে। এ নিয়ে তাঁর চিকিৎসক মেয়ে ফেইসবুকে একটি স্ট্যাটাস দেন। তুলে ধরেন তার বাবাকে নিয়ে শামসুদ্দিন হাসপাতালে চিকিৎসা নিতে গিয়ে বঞ্চনার কথা। এ রকম নানা অভিযোগ এর মধ্য দিয়ে প্রশ্নবিদ্ধ হয় চিকিৎসা কার্যক্রম। আবার অনেকেই সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন শামসুদ্দিন হাসপাতাল থেকে। এর প্রশংসাও কুঁড়িয়েছেন চিকিৎসকসহ সংশ্লিষ্টরা।
অপরদিকে, কোভিড-১৯ রোগীর সংখ্যা যত বাড়ছে প্রশাসনিক তৎপরতাও বৃদ্ধি পাচ্ছে। নতুন করে সিলেটের একটি বেসরকরি হাসপাতালের সাথে চুক্তিতে যাচ্ছে স্বাস্থ্য মন্ত্রণালয়। দক্ষিণ সুরমার নর্থইস্ট মেডিকেল কলেজ হাসপাতালটি করোনা রোগীদের জন্য নিতে চায় স্বাস্থ্য বিভাগ। এর অগ্রগতিও অনেক এগিয়ে গেছে। হাসপাতাল কর্তৃপক্ষ ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের চুক্তি সম্পন্ন হলেই এই হাসপাতালে চিকিৎসা কার্যক্রম শুরু হবে।
সিলেটের বিভাগীয় কমিশনার মোঃ মশিউর রহমান এনডিসি জানিয়েছেন, পর্যাপ্ত নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) ও ভেন্টিলেটর থাকায় বেসরকারি নর্থইস্ট মেডিকেল কলেজ হাসপাতালের সাথে আলোচনা চলছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের। এ নিয়ে চিঠি চালাচালি চলছে কিছু দিন থেকে। সর্বশেষ ঐ হাসপাতালে সুযোগ সুবিধা কি আছে না আছে এ বিষয়ে জানতে চেয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। আমরা হাসপাতাল কর্তৃপক্ষের সাথে আলোচনা করে এর তালিকা পাঠিয়েছি। তিনি জানান, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্তের অপেক্ষা এখন। নির্দেশনা পেলেই নর্থইস্ট মেডিকেল কলেজ হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসা শুরু হবে।
নর্থইস্ট হাসপাতাল সূত্রে জানা যায়, অন্য রোগীদের সমস্যার কথা ভেবে করোনা রোগীদের চিকিৎসায় পরিচালকরা আপত্তি জানিয়েছিলেন। পরবর্তীতে সিলেটের বিভাগীয় কমিশনারের হস্তক্ষেপে ও সিলেট সিটি কর্পোরেশনের মেয়র ও সিলেট বিভাগীয় স্বাস্থ্য কর্মকর্তাদের অনুরোধে তারা হাসপাতালটি করোনা রোগীদের চিকিৎসার জন্য পরিচালনায় সম্মত হয়েছেন।
নর্থ ইস্ট মেডিকেল কলেজ হাসপাতাল এর ব্যবস্থাপনা পরিচালক ডা. শাহরিয়ার হোসেন চৌধুরী বলেন, গতকাল রোববার করোনা চিকিৎসা সংক্রান্ত কমিটি আমাদের হাসপাতাল করোনা রোগীদের জন্য নেয়ার সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন। আমাদের সাথে চুক্তি সম্পাদন হলেই হাসপাতালের দু’টি বিল্ডিং এর একটি বিল্ডিংয়ে করোনা রোগীদের চিকিৎসা কার্যক্রম শুরু হবে। অন্য বিল্ডিংয়ে সাধারণ রোগীদের চিকিৎসা সেবা যথারীতি চলবে বলে জানান তিনি।
করোনা মহামারি দেখা দিলে সিলেট কতটা প্রস্তুত জানতে চাইলে সিলেটের সিভিল সার্জন ডাঃ প্রেমানন্দ মন্ডল জানান, নতুন করে নর্থইস্ট মেডিকেল কলেজ হাসাপাতালের সাথে স্বাস্থ্য মন্ত্রণালয়ের আলোচনা চলছে। সিদ্ধান্ত হলে অল্পদিনের মধ্যে সেখানে করোনা রোগীদের চিকিৎসা শুরু হবে। শুরুর দিকে সংক্রামক ব্যাধি হাসপাতাল বা শাহপরান হাসপাতাল প্রস্তুত রাখা হয়েছে এমন ঘোষণার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে প্রেমানন্দ মন্ডল বলেন, ঐ হাসপাতাল দু’টি করোনা রোগীদের জন্য উপযোগী করে তুলতে হলে সময় লাগবে। এর জন্য বেসরকারি প্রতিষ্ঠান নর্থইস্ট মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষের সাথে আলোচনা হচ্ছে।
সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডাঃ হিমাংশু লাল রায় বলেন, শহীদ শামসুদ্দিন হাসপাতাল ১০০ শয্যার হাসপাতাল। সর্বোচ্চ ১০৫ জন রোগী ভর্তি করা সম্ভব হবে। এরই মধ্যে ওই হাসপাতালে ৯০ জন ভর্তি হয়েছেন। তিনি বলেন, রোগী যেভাবে বাড়ছে, এরজন্য নতুন করে ভাবতে হবে।
শহীদ শামসুদ্দিন হাসপাতালে বর্তমানে এক সাথে কতজন করোনা রোগী আইসিইউ সুবিধা পেতে পারেন এমন প্রশ্নের জবাবে ডাঃ হিমাংশু লাল রায় বলেন বর্তমানে ১১ জন রোগী এই সুবিধা পাচ্ছেন। তিনি পরিস্থিতি বুঝে ব্যবস্থা নেয়া হবে বলেও জানান।

শেয়ার করুন

ফেসবুকে সিলেটের ডাক

প্রথম পাতা এর আরো সংবাদ
  • জাফলংয়ে নিখোঁজ এক বালু শ্রমিকের লাশ উদ্ধার
  • বিদেশ যেতে লাগবে ‘করোনাভাইরাসমুক্ত’ সনদ
  • ডা. সাবরিনা সাময়িক বরখাস্ত, স্বাস্থ্যের ডিজিকে শোকজ
  • আলিয়া মাদরাসা মাঠে কোরবানির পশুর হাট না বসাতে লিগ্যাল নোটিশ
  • ঢাকায় নতুন ভারতীয় হাই কমিশনার হচ্ছেন বিক্রম দোরাইস্বামী
  • সিলেট ও সুনামগঞ্জসহ এগারোটি জেলায় বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে
  • সারাদেশে অধস্তন আদালতে ভার্চুয়ালী ৫৪৬৭৭ জন আসামির জামিন
  • সাহেদের বিদেশে পালিয়ে যাওয়ার সুযোগ নেই: স্বরাষ্ট্রমন্ত্রী
  • সঠিক ভাবে দায়িত্ব পালনের পাশাপাশি স্বাস্থ্যের প্রতি যত্নবান হতে হবে : এসএমপি কমিশনার
  • রিজেন্টের সাহেদের সিলেট কানেকশন !
  • ঈদুল আজহার জামাতও মসজিদে
  • কোভিড-১৯ মৃত্যু ও সুস্থতা :দেশের তুলনায় সিলেট জেলায় মৃত্যুর হার দ্বিগুণ ॥ সুস্থতা অর্ধেকের কম
  • ১৫ বছর ধরে বন্ধ টেংরাটিলায় উৎপাদনে যেতে চায় এসজিএফএল
  • সিলেট-সুনামগঞ্জে পানিতে ভাসছে গ্রাম-জনপদ
  • করোনায় ২৪ ঘণ্টায় সংক্রমিত ২৬৬৬, মৃত্যু ৪৭
  • চীনে করোনার উৎপত্তির বিষয়ে ডব্লিউএইচও’র তদন্তের সিদ্ধান্তকে যুক্তরাষ্ট্রের স্বাগত
  • করোনার মধ্যে উপ-নির্বাচনের সিদ্ধান্ত : সিইসি
  • সিঙ্গাপুরের সাধারণ নির্বাচনে ক্ষমতাসীন দলের জয়
  • ছাতকে করোনায় আক্রান্ত আ’লীগ নেতার মৃত্যু
  • পরিবার পরিকল্পনা অধিদপ্তরের কার্যক্রমে মাতৃ ও শিশু মৃত্যু হ্রাস পেয়েছে
  • Image

    Developed by:Sparkle IT