প্রথম পাতা

করোনায় সিলেট জেলায় এপর্যন্ত ১৩জনের প্রাণহানি

আহমাদ সেলিম প্রকাশিত হয়েছে: ০২-০৬-২০২০ ইং ১২:৫৪:১৩ | সংবাদটি ৩৬৫ বার পঠিত
Image

 

ভয়াল করোনা ভাইরাসে মৃত্যুর মিছিল দীর্ঘ হচ্ছে। বাড়ছে আক্রান্তের উদ্বেগজনক হার। সারা দেশের মতো সিলেটও করোনা মহাদুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। গত আড়াই মাসে শুধু সিলেট জেলাতেই ১৩ জন প্রাণ হারিয়েছেন।

দেশে চিকিৎসকদের মধ্যে করোনা ভাইরাস আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারী প্রথম ব্যক্তির নাম ডা. মঈন উদ্দিন আহমেদ। তিনি সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ছিলেন। গত ১৫ এপ্রিল ভোর সাড়ে ৪টার দিকে ঢাকার কুর্মিটোলা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো প্রায় ৫০ বছর।

এর আগে গেল ৫ এপ্রিল সিলেটে প্রথম করোনারোগী হিসেবে এই চিকিৎসকের রিপোর্ট পজিটিভ আসে। ওই রাতেই নগরীর হাউজিং এস্টেট এলাকায় চিকিৎসকের বাসা লকডাউন করে দেয় প্রশাসন। পরদিন ৬ এপ্রিল পুরো হাউজিং এস্টেট এলাকা লকডাউন করা হয়।

এরপর তার অবস্থার অবনতি হলে ৭ এপ্রিল রাত ১১টার দিকে তাকে নগরের শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে (সদর হাসপাতাল) ভর্তি করা হয়। ৮ এপ্রিল উন্নত চিকিৎসার জন্য তাকে ঢাকায় নেওয়া হয়। তিনি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের চিকিৎসক ছিলেন। তার চেম্বার ছিল নগরের সুবহানিঘাট ইবনে সিনা হাসপাতালে। তিনি দুই সন্তানের জনক।

পরে ২৪ মে সকালে সিলেটে করোনায় আক্রান্ত হয়ে আরো একজনের মৃত্যু হয়। মৃত ব্যক্তির নাম বাবুল খান। তিনি শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে করোনা আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসাধীন ছিলেন। মৃত বাবুল খান সিলেট নগরীর বাসিন্দা ছিলেন। হাসপাতাল সূত্রে জানা যায়, ১৯ মে করোনায় আক্রান্ত হয়ে তিনি শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে ভর্তি হন।

এদিকে, সিলেটে করোনা রোগীদের চিকিৎসা দিতে গিয়ে শহীদ ডা. শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালের নার্সিং কর্মকর্তা রুহুল আমিন মারা যান গত ২৯ মে রাত সোয়া দশটার দিকে। শামসুদ্দিন আহমদ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। ওসমানী হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ইউনুছুর রহমান বিষয়টি নিশ্চিত করেন।

গত ২২ এপ্রিল শহীদ শামছুদ্দিন আহমদ হাসপাতালে আইসোলেশনে থাকা যুক্তরাজ্য প্রবাসী এক নারী মারা যান। সিলেটের সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মন্ডল জানান, দিবাগত রাত সাড়ে ৩টার দিকে হাসপাতালে আইসোলেশনে থাকা অবস্থায় পঞ্চাশোর্ধ্ব বয়সী ওই নারী মারা যান। জ্বর, সর্দি, কাশি ও শ্বাসকষ্টজনিত সমস্যা নিয়ে তিনি হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে ভর্তি ছিলেন। মৃত্যুর পর পরীক্ষা শেষে তার করোনা নেগেটিভ আসে। তাঁর বাসা সিলেট নগরীর শামীমাবাদ আবাসিক এলাকায়।

এভাবে করোনা ভাইরাসের উপসর্গ নিয়ে সিলেট শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালের করোনা আইসোলেশন সেন্টারে দুজনের মৃত্যু হয়। এর মধ্যে নগরের দরগাহ মহল্লার বাসিন্দা সৈয়দ গোলাম মুহিত (৫৫) নামের এক ব্যক্তির মৃত্যু হয় ৩১ মে বিকেল ৫টার দিকে। তিনি শ্বাসকষ্ট ও হৃদরোগ নিয়ে হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

একইভাবে এ হাসপাতালে করোনাভাইরাসের উপসর্গ নিয়ে হুসাইন নুর নামের ৬৩ বছর বয়সী এক বৃদ্ধের মৃত্যু হয় ২৫ মে সকাল সাড়ে ৮ টার দিকে। তিনিও নগরীর দরগা মহল্লার বাসিন্দা বলে জানা গেছে।

দক্ষিণ সুরমা

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন দবির মিয়া (৬৫) নামে এক বিএনপি নেতা। ১৭ মে রাত সাড়ে ১০ টায় সিলেট শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

পেশায় ব্যবসায়ী দবির মিয়া সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার তেতলী নিশ্চিন্তপুরের বাসিন্দা ও ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ড বিএনপির সভাপতি ছিলেন। শহীদ ডা. শামসুদ্দিন আহমদ হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার সুশান্ত কুমার মহাপাত্র বলেন, দবির মিয়া ১৭ মে রাত ৯ টায় হাসপাতালে ভর্তি হন। এরপর রাত সাড়ে ১০ টার দিকে তিনি মারা যান।

জৈন্তাপুর

করোনা উপসর্গ নিয়ে মারা গেলেন জৈন্তাপুর উপজেলার ২ নম্বর নিজপাঠ ইউনিয়ন পরিষদের সচিব তরুণ সমাজসেবক আবুল হোসেন (৩৪)। ২০ মে দুপুর ১টায় শহীদ শামসুদ্দিন হাসপাতালে করোনা উপসর্গ নিয়ে তিনি মারা যান। বিয়য়টি নিশ্চিত করেছেন নিহত আবুল হোসেনের ভগ্নিপতি আবু তাহের নাজিম । তিনি জানান, গত কয়েকদিন ধরে আবুল হোসেন জ্বরে ভুগছিলেন। আগেরদিন রাতে তাকে হাসপাতালের ভর্তি করা হলে দুপুর একটার দিকে তিনি না ফেরার দেশে চলে যান। নিজপাট জসপুর গ্রামের সামসুল হকের পুত্র আবুল হোসেনের মাত্র দেড় বছরের এক পুত্র সন্তান রয়েছে ।

বিয়ানীবাজার

করোনায় আক্রান্ত হয়ে ৩১ মে সিলেটের বিয়ানীবাজারে তমছির আলী (৭৫) নামের এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। তাঁর বাড়ি উপজেলার মুড়িয়া ইউনিয়নের তাজপুর (মাজরপট্রি) গ্রামে। সকাল ১০ টার দিকে সিলেটের শহীদ শামসুদ্দিন হাসপাতালে তার মৃত্যু হয় বলে জানিয়েছেন শামসুদ্দিন হাসপাতালের আরএমও (আবাসিক মেডিকেল অফিসার) সুশান্ত মহাপাত্র।

পারিবারিক সূত্রে জানা যায়, তমছির আলীর শরীরে কয়েকদিন থেকে করোনার উপসর্গ দেখা যায়। ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তির পর রাত ১ টার দিকে তাঁর করোনার রিপোর্ট ‘পজিটিভ’ আসে। রিপোর্টপ্রাপ্তির পর তাকে সিলেট শহীদ শামছুদ্দিন হাসপাতালে নেওয়া হয়। কয়েক ঘন্টা পর তিনি সেখানে মারা যান।

কানাইঘাট

শহীদ শামসুদ্দিন হাসপাতালে কানাইঘাট পৌরসভার বায়মপুর গ্রামের মইন উদ্দিন ডালিম করোনাভাইরাস করোনা উপসর্গ নিয়ে ১৮ এপ্রিল সকাল ৭টায় মারা যান। পরে প্রশাসনের নিয়ম অনুযায়ী তাকে দাফন করা হয়। পরে করোনা আক্রান্ত হয়ে আহমদ হোসেন (৫৫) নামে সিলেট কেন্দ্রীয় কারাগারে অপর এক হাজতির মৃত্যু হয়। তিনি হত্যা মামলায় কারাভোগ করছিলেন। ১১ মে সিলেটের শহীদ শামসুদ্দিন হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। স্বাস্থ্য অধিদপ্তর সিলেটের সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান ও হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার (আরএমও) সুশান্ত কুমার মহাপাত্র এ তথ্য নিশ্চিত করেন। আহমদ হোসেন জেলার কানাইঘাট উপজেলার দক্ষিণ বাণীগ্রাম ইউপির ঘড়াইগ্রামের বাসিন্দা।

কারা সূত্রে জানা যায়, কানাইঘাট উপজেলায় একটি খুনের মামলায় ৫ মার্চ তাকে কারাগারে পাঠানো হয় আহমদ হোসেনকে। তিনি গত দুই মাস ধরে জেল-হাজতে ছিলেন। ৮ মে তার শরীরে করোনার উপসর্গ দেখা দিলে শহীদ ডা. শামসুদ্দিন আহমদ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন তিনি মারা যান। ওসমানী মেডিক্যাল কলেজের পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষায় তার করোনা পজিটিভ আসে।

গোয়াইনঘাট

গোয়াইনঘাট উপজেলায় করোনা উপসর্গ নিয়ে ২ ব্যক্তি মারা যান। গত ২৫ এগ্রিল দিবাগত রাত ১২ টায় চিকিৎসাধীন অবস্থায় নিজ বাড়ীতে আকলু মিয়া (৭৫) নামে একজনের মৃত্যু হয়। তিনি গোয়াইনঘাট উপজেলার পুর্ব আলীরগাঁও ইউনিয়নের ধর্মগ্রামর বাসিন্দা। তিনি মাস খানেক পুর্বে নমুনা পরীক্ষার জন্য সিওমেক হাসপাতালে দেন। ২ মে মেডিকেল রির্পোট পজিটিভ আসে।

এর পরে করোনা সন্দেহ অপর এক ব্যক্তির মৃত্যু হয়েছে। তিনি উপজেলা ডৌবাড়ি ইউনিয়নের খলার চটি গ্রামের বাসিন্ধা। ১৮ মে রাত সাড়ে ৯টার দিকে ওনার নিজ বাড়ীতে ইন্তেকাল করেন। নিহত ব্যক্তি শ্বাসকষ্ট, জ্বর ও সর্দি রোগ নিয়ে সিলেট উইমেন্স হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। কিন্তু তিনি সুস্থ না হয়ে বাড়ীতে চলে আসেন। এতে এলাকায় বিষয়টি নিয়ে আলোচনা শুরু হলে এক পর্যায় উপজেলা মেডিকেল টিম ওনার নমুনা সংগ্রহ করে এবং পরীক্ষার জন্য পাঠায়। তবে রিপোর্ট আসার আগেই তিনি মারা যান।

 

শেয়ার করুন

ফেসবুকে সিলেটের ডাক

প্রথম পাতা এর আরো সংবাদ
  • ছাতকে প্রতিপক্ষকে ফাঁসাতে গিয়ে ফেঁসে গেলেন যুবক
  • হুমায়ুন রশীদ চৌধুরীর মৃত্যুবার্ষিকী পালিত শ্রদ্ধাঞ্জলি অর্পণ ও দোয়া মাহফিল
  • জাফলংয়ে বাল্কহেডের ধাক্কায় বালুবোঝাই নৌকা ডুবিতে নিখোঁজ ২
  • নগরীর উন্মুক্ত ৩টি মাঠে বসছে কোরবানির পশুর হাট
  • সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুনের মৃত্যুতে পররাষ্ট্রমন্ত্রীর শোক প্রকাশ
  • বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে
  • সাহেদকে কোনোভাবেই ছাড় দেওয়া হবে না : স্বরাষ্ট্রমন্ত্রী
  • করোনায় বাতিল ট্রেনের টিকিটের মূল্য ফেরত পাবেন যাত্রীরা
  • বাংলাদেশসহ ১৩ দেশ থেকে ইতালি প্রবেশে নিষেধাজ্ঞা
  • সিলেট বিভাগে ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৫৯, মৃত্যু ২ ও সুস্থ ৬২ জন
  • করোনা জয় করলেন ৩৫ বিচারক
  • বিশ্ব জনসংখ্যা দিবস আজ
  • ভারতে করোনা শনাক্তে রেকর্ড একদিনে সাড়ে ২৬ হাজারের বেশি
  • দুবাই-আবুধাবি ফ্লাইট চালুর নতুন তারিখ নির্ধারণ
  • সরকারি অফিসে নতুন গাড়ি কেনা বন্ধ
  • কোরবানির চামড়া কিনতে অগ্রাধিকার ভিত্তিতে ঋণ দেওয়ার নির্দেশ
  • আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই
  • মাস্ক পরলে করোনার ঝুঁকি ৬৫ ভাগ কমে
  • ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৭, শনাক্ত ২৯৪৯
  • ভক্ত আশেকানদের মাজারে একত্রিত না হওয়ার অনুরোধ এসএমপির
  • Image

    Developed by:Sparkle IT