প্রথম পাতা নমুনা সংগ্রহের জন্য বুথ স্থাপনের দাবী জোরালো হচ্ছে

সিলেটে উর্ধ্বমুখী করোনার থাবা

আহমদ ইয়াসিন খান প্রকাশিত হয়েছে: ০৩-০৬-২০২০ ইং ০০:৩১:১৬ | সংবাদটি ২৬৯ বার পঠিত
Image

কোভিড-১৯ এর সংক্রমণ ছড়িয়েছে সারাদেশের সকল জেলায়। সিলেট বিভাগেও করোনাভাইরাসের সংক্রমণ দিন দিন বাড়ছে আশঙ্কাজনক হারে। এর মধ্যে সংক্রমিত নতুন রোগী ও মৃতের সংখ্যা সবচেয়ে বেশী সিলেট জেলায়। স্বাস্থ্য বিভাগের সিলেট বিভাগীয় কার্যালয়ের তথ্য অনুযায়ী, বিভাগে করোনা আক্রান্তের সংখ্যা হাজার ছাড়িয়েছে আগেই। গতকাল মঙ্গলবার সকাল পর্যন্ত আক্রান্তের সংখ্যা দাঁড়ায় ১ হাজার ৯৫ জনে। এর মধ্যে সিলেট জেলায় সর্বোচ্চ ৬০১ জন রয়েছেন। দ্বিতীয় সর্বোচ্চ হবিগঞ্জে ১৯২ জন কোভিড-১৯ পজিটিভ রোগী রয়েছেন। এছাড়া সুনামগঞ্জে রয়েছেন ১৭৪ ও মৌলভীবাজারে ১২৮ জন করোনা পজিটিভ রোগী রয়েছেন।
তথ্য অনুযায়ী গতকাল মঙ্গলবার সকাল পর্যন্ত বিভাগে করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে ২৩ জনের। এর মধ্যে সর্বোচ্চ সিলেট জেলায় ১৭ জন রয়েছেন। এছাড়া সুনামগঞ্জ ও হবিগঞ্জে একজন করে এবং মৌলভীবাজারে মারা গেছেন ৪জন। বিভাগে সুস্থ্য হয়ে বাড়ি ফিরেছেন ৩১৪ জন। হাসপাতালে চিকিৎসাধীন আছেন ২৬৭ জন। মঙ্গলবার সকাল পর্যন্ত ২৪ ঘন্টায় নতুন রোগী ভর্তি হয়েছেন ১৪ জন এবং সুস্থ্য হয়ে বাড়ী ফিরেছেন ৪৪ জন।
আক্রান্তদের মধ্যে জনপ্রতিনিধি, স্বাস্থ্যকর্মী ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যসহ বিভিন্ন শ্রেণী ও পেশার মানুষ রয়েছেন। গত ১৫ এপ্রিল মারা যান সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. মঈন উদ্দিন। তিনি সিলেটে প্রথম আক্রান্ত হন এবং করোনা আক্রান্ত হয়ে মারা যাওয়া দেশের প্রথম চিকিৎসক। এছাড়া নগরীর শামসুদ্দিন হাসপাতালের নার্সিং কর্মকর্তা রুহুল আমিন গত শুক্রবার মধ্যরাতে চিকিৎসাধীন মারা যান। করোনায় মারা যাওয়া দেশের প্রথম নার্স তিনি। তার মৃত্যুর পর সন্তানদের পড়াশুনার দায়িত্ব নেয়ার ঘোষণা দিয়েছেন সিলেট-১ আসনের সংসদ সদস্য ও পররাষ্ট্র মন্ত্রী এ কে এম এ মোমেন। অপরদিকে, সিলেটে আরও বেশ কয়েকজন চিকিৎসকসহ স্বাস্থ্যকর্মী করোনাভাইরাসে আক্রান্ত হন। তবে বেশিরভাগই সুস্থ হয়ে উঠেছেন।
এদিকে, করোনাভাইরাস সংক্রমণে আক্রান্ত হয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক (ময়মনসিংহ বিভাগ) শফিউল আলম চৌধুরী নাদেল ও সিলেট সিটি কর্পোরেশনের সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরানের স্ত্রী আওয়ামী লীগ নেত্রী আসমা কামরান, যুবলীগ নেতা ও সিটি কাউন্সিলর আজাদুর রহমান আজাদ। এর মধ্যে আজাদুর রহমান আজাদ শামসুদ্দিন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তাদের তিনজনের অবস্থা স্থিতিশীল বলে জানা গেছে।
সিলেট বিভাগে এ পর্যন্ত কোয়ারেন্টাইনে রয়েছেন ১৩০৮৬ জন এবং ছাড়পত্র পেয়েছেন ১১৪৯৪ জন। মঙ্গলবার সকাল পর্যন্ত তথ্য অনুযায়ী- কোয়ারেন্টাইনের আওতায় এসেছেন ২৫৩ জন এবং ছাড়পত্র পেয়েছেন ১০৫ জন। বিভাগে বর্তমানে আইসোলেশনে আছেন ৭০৯ জন এবং ছাড়পত্র পেয়েছেন ৪১০ জন।
বিভাগের চার জেলার জন্য রয়েছে মাত্র দু’টি ল্যাব। সিলেট ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতাল ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে স্থাপিত দুটি ল্যাবে এই পরীক্ষা কার্যক্রম চালু আছে। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় ও সিলেট ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে সিলেট ও সুনামগঞ্জ জেলার সন্দেহজনক রোগীদের করোনা পরীক্ষা করা হয়। শাবিতে স্থাপিত ল্যাবে সরাসরি নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয় না। এখানে স্থাপিত পিসিআর মেশিনে সিঙ্গেল সাইকেলে প্রতিদিন ৯৪ টি এবং ডাবল সাইকেলে ১৮৮টি নমুনা শনাক্ত করা যায়।
অপরদিকে, গত ৭ এপ্রিল থেকে শুরু হয় সিলেট ওসমানী মেডিকেল কলেজে স্থাপিত ল্যাবে করোনা ভাইরাস শনাক্তের পরীক্ষা। এখানেও প্রতিদিন দুই শিফটে ৯৪টি করে ১৮৮টি নমুনা পরীক্ষা করা সম্ভব।
এদিকে, নমুনা সংগ্রহ কার্যক্রম আরো সহজতর করতে সিলেট সিটি কর্পোরেশনের সহযোগিতায় শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে শিগগিরই আরো একটি বুথ স্থাপন করা হবে বলে জানিয়েছেন শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা সুশান্ত কুমার মহাপাত্র। তিনি জানান, সিলেট সিটি কর্পোরেশন এলাকা ও সদর উপজেলার নমুনা সংগ্রহ করা হয় শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে। জেলার বাকি সকল উপজেলা হাসপাতালে স্থানীয়দের নমুনা সংগ্রহ করা হয়। পরে তা পরীক্ষার জন্য নিয়ে আসা হয় সিলেট ওসমানী হাসপাতালের ল্যাবে। এ অবস্থায় গত কয়েক দিন ধরে শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে নমুনা জমা দিতে আসা মানুষের সংখ্যা বাড়ছে ক্রমশ। বর্তমানে প্রতিদিন শতাধিক লোক ভিড় করছেন। এতে করে সামাজিক দূরত্ব মানছেন না হাসপাতালে আসা মানুষজন। অনেকেই মুখে মাস্ক ও হাতে গ্লাভস ব্যবহার করছেন না। ফলে চরমভাবে ব্যহত হচ্ছে স্বাস্থ্যবিধি। হাসপাতালের চিকিৎসকরা জানান, নমুনা জমা দিতে আসা লোকজন সামাজিক দূরত্বসহ স্বাস্থ্যবিধি না মানায় করোনার সংক্রমণের ঝুঁকি বাড়ছে। এছাড়াও চিকিৎসাধীন রোগীর স্বজনরাও ভীড় করছেন হাসপাতাল প্রাঙ্গণে।
সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা জাহিদুর ইসলাম জানান, সিটি করপোরেশনের সহযোগিতায় শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে নমুনা সংগ্রহের জন্য আরেকটি বুথ স্থাপন করা হবে। নতুন বুথ স্থাপন করা গেলে প্রতিদিন শতাধিক নমুনা সংগ্রহ করা যাবে।
এদিকে, সাধারণ ছুটি শেষে কর্মস্থলে ফিরছেন মানুষজন। পাশপাশি খুলেছে ব্যবসা প্রতিষ্ঠান। চালু হয়েছে রেল ও বাস সার্ভিসসহ পরিবহন সেবা। যার ফলে জনসাধরণের চলাচল বৃদ্ধি পেয়েছে সর্বত্র। শর্তসাপেক্ষে সরকার এ ক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেয়া হলেও অনেক স্থানেই মানা হচ্ছে না তা। যার দরুন প্রতিদিন আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। নগরীর বন্দর বাজার, জিন্দাবাজার ও আম্বরখানাসহ বিভিন্ন বাজার ও পয়েন্ট ঘুরে দেখা যায়, রাস্তায় চলাচলকারী অনেকেই মাস্ক-গ্লাভস ব্যবহার করছেন না। এছাড়াও মানছেন না সামাজিক দূরত্ব। চরমভাবে ব্যহত হচ্ছে স্বাস্থ্যবিধি। তবে, জেলার অনেক স্থানে সচেতনতা বৃদ্ধি ও স্বাস্থ্যবিধি নিশ্চিতের লক্ষ্যে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হচ্ছে। এতে করে সাময়িকভাবে স্বাস্থ্যবিধি নিশ্চিত করা গেলেও স্থায়ীভাবে তা কার্যকর করা যাচ্ছে না।
বিশেষজ্ঞদের মতে, সিলেট বিভাগে করোনা সংক্রমণ ঠেকাতে এখনই প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা জরুরী। সামাজিক দূরত্ব নিশ্চিতের পাশপাশি স্বাস্থ্যবিধির সকল নিয়ম যেন সবাই মেনে চলে, সে ব্যাপারে কঠোর দৃষ্টি রাখতে হবে। পাশপাশি নমুনা সংগ্রহের জন্য বিভিন্ন স্থানে বুথ স্থাপন করা এখন সময়ের দাবি। এছাড়াও করোনা রোগীর চিকিৎসায় সরকারী হাসপাতালের পাশাপাশি বেসরকারী হাসপাতালগুলোকেও কাজে লাগাতে হবে।
স্বাস্থ্য বিভাগ, সিলেটের সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান জানান, সিলেট বিভাগে করোনা আক্রান্তের গ্রাফ ক্রমশ উর্ধ্বমুখী। এ অবস্থায় সকলকে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলার পরামর্শ দেন তিনি।
ডা. আনিসুর রহমান জানান, সিলেটের দুটি ল্যাবে বর্তমানে সিলেট ও সুনামগঞ্জ জেলা স্যাম্পল পরীক্ষা করা হয়। হবিগঞ্জ ও মৌলভীবাজারের স্যাম্পল গত কিছুদিন ধরে ঢাকায় পরীক্ষা করা হচ্ছে বলে জানান তিনি।

শেয়ার করুন

ফেসবুকে সিলেটের ডাক

প্রথম পাতা এর আরো সংবাদ
  • ছাতকে প্রতিপক্ষকে ফাঁসাতে গিয়ে ফেঁসে গেলেন যুবক
  • হুমায়ুন রশীদ চৌধুরীর মৃত্যুবার্ষিকী পালিত শ্রদ্ধাঞ্জলি অর্পণ ও দোয়া মাহফিল
  • জাফলংয়ে বাল্কহেডের ধাক্কায় বালুবোঝাই নৌকা ডুবিতে নিখোঁজ ২
  • নগরীর উন্মুক্ত ৩টি মাঠে বসছে কোরবানির পশুর হাট
  • সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুনের মৃত্যুতে পররাষ্ট্রমন্ত্রীর শোক প্রকাশ
  • বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে
  • সাহেদকে কোনোভাবেই ছাড় দেওয়া হবে না : স্বরাষ্ট্রমন্ত্রী
  • করোনায় বাতিল ট্রেনের টিকিটের মূল্য ফেরত পাবেন যাত্রীরা
  • বাংলাদেশসহ ১৩ দেশ থেকে ইতালি প্রবেশে নিষেধাজ্ঞা
  • সিলেট বিভাগে ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৫৯, মৃত্যু ২ ও সুস্থ ৬২ জন
  • করোনা জয় করলেন ৩৫ বিচারক
  • বিশ্ব জনসংখ্যা দিবস আজ
  • ভারতে করোনা শনাক্তে রেকর্ড একদিনে সাড়ে ২৬ হাজারের বেশি
  • দুবাই-আবুধাবি ফ্লাইট চালুর নতুন তারিখ নির্ধারণ
  • সরকারি অফিসে নতুন গাড়ি কেনা বন্ধ
  • কোরবানির চামড়া কিনতে অগ্রাধিকার ভিত্তিতে ঋণ দেওয়ার নির্দেশ
  • আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই
  • মাস্ক পরলে করোনার ঝুঁকি ৬৫ ভাগ কমে
  • ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৭, শনাক্ত ২৯৪৯
  • ভক্ত আশেকানদের মাজারে একত্রিত না হওয়ার অনুরোধ এসএমপির
  • Image

    Developed by:Sparkle IT