প্রথম পাতা বিশ্ব জনসংখ্যা দিবসের আলোচনা সভায় বিভাগীয় কমিশনার

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের কার্যক্রমে মাতৃ ও শিশু মৃত্যু হ্রাস পেয়েছে

ডাক ডেস্ক : প্রকাশিত হয়েছে: ১২-০৭-২০২০ ইং ০১:০৬:১৯ | সংবাদটি ৮২ বার পঠিত
Image

‘মহামারি কোভিড-১৯ কে প্রতিরোধ করি, নারী ও কিশোরীর সুস্বাস্থ্যের অধিকার নিশ্চিত করি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে গতকাল শনিবার সিলেটেও বিশ্ব জনসংখ্যা দিবস-২০২০ পালিত হয়েছে। এ উপলক্ষে আলমপুরস্থ বিভাগীয় কমিশনারের কার্যালয়ে আলোচনা সভা ও পুরস্কার বিতরণের আয়োজন করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিলেটের বিভাগীয় কমিশনার মো. মশিউর রহমান এনডিসি বলেছেন, পরিবার পরিকল্পনা অধিদপ্তর এখন কেবল জন্মনিয়ন্ত্রণেই নয়, মা-শিশু এবং কিশোর-কিশোরীদের স্বাস্থ্য সেবা নিয়েও কাজ করছে। ফলে, মাতৃমৃত্যু ও শিশুমৃত্যু হ্রাস পেয়েছে এবং মানুষের গড় আয়ু বেড়েছে। এক্ষেত্রে পরিবার পরিকল্পনা বিভাগের অবদান রয়েছে বলে উল্লেখ করেন তিনি। তিনি আরো বলেন, বাল্যবিবাহ নিয়ন্ত্রণে পরিবার পরিকল্পনা বিভাগ উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে। জনসচেতনতা বৃদ্ধিতে পরিবার পরিকল্পনা বিভাগের কার্যক্রম আরো জোরদারের আহবান জানান। পরিবার পরিকল্পনা বিভাগের কার্যক্রমের উন্নয়নে যে সকল জনপ্রতিনিধি বিবেকের তাড়নায় কাজ করেছেন তাদেরসহ পুরস্কার প্রাপ্ত পরিবার পরিকল্পনা বিভাগীয় কর্মকর্তা-কর্মচারীদের অভিনন্দন জানান বিভাগীয় কমিশনার।
পরিবার পরিকল্পনা সিলেট বিভাগীয় পরিচালক (যুগ্ম সচিব) মো. কুতুব উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সিলেট সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আবুল মনসুর আসজাদ।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে পরিবার পরিকল্পনা সিলেটের উপ-পরিচালক ডা. লুৎফুন্নাহার জেসমিন সিলেটে পরিবার পরিকল্পনা ও মা-শিশুস্বাস্থ্য সেবার বিগত এক বছরের কার্যক্রম তুলে ধরেন। চলমান মহামারি করোনা ভাইরাস পরিস্থিতি শুরু থেকে এ পর্যন্ত পরিবার পরিকল্পনা মা ও শিশু স্বাস্থ্য সেবা কার্যক্রম অব্যাহত রয়েছে বলে জানান তিনি। অনুষ্ঠানে প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিবৃন্দ বিভিন্ন ক্যাটাগরীতে পরিবার পরিকল্পনা বিভাগের পুরস্কার বিতরণ করেন।
সুনামগঞ্জ ঃ সুনামগঞ্জ জেলা প্রতিনিধি জানান, সুনামগঞ্জে ভার্চুয়াল পদ্ধতিতে বিশ^ জনসংখ্যা দিবস পালিত হয়েছে। গতকাল শনিবার দুপুর সাড়ে ১২ টায় ভার্চুয়াল পদ্ধতিতে দিবসটি উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বিদসটি উপলক্ষে মূলপ্রতিপাদ্য বিষয় তুলে ধরেন সুনামগঞ্জ পরিবার পরিবল্পনা বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ মোজাম্মেল হক । এতে স্বাগত বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনা বিভাগের সহকারি পরিচালক ডা. ননী ভূষণ তারুকদার।
অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ শরীফুল ইসলামের সভাপতিত্বে নিজ নিজ অফিস থেকে অতিথি হিসেবে ভার্চুয়াল আলোচনায় সংযুক্ত হন পুলিশ সুপার মো. মিজানুর রহমান বিপিএম, সিভিল সার্জনের প্রতিনিধি ডা. সজীব কবির, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান খায়রুল হুদা চপল, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আরিফ আদনান।
সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা বিশ^জিৎকৃষ্ণ চক্রবর্তীর পরিচালনায় আলোচনায় আরও সংযুক্ত হন, ইউএনএফপিএ’র ফিল্ড অফিসার ডা. শাহীন আখতার, কেয়ার জিএসকে’র সঙ্গীতা বৈদ্য, সূর্যের হাসি ক্লিনিকের ম্যানেজার পান্না দে, মাঠকর্মীদের পক্ষে সংযুক্ত হন দিরাই সিএমএইচ ইউনিটের হেপী সরকার। এছাড়াও সংযুক্ত হন সুনামগঞ্জ রিপোর্টার্স ইউনিটির সভাপতি লতিফুর রহমান রাজু, সহ-সভাপতি শাহজাহান চৌধুরী, গৌরারং ইউপি চেয়ারম্যান মো. ফুল মিয়া প্রমুখ। ভার্চুয়াল সভার টেকনিক্যাল সমন্বয় করেন, পরিবার পরিকল্পনা ফেসিলিটেটর সামছুল।
দিবসটি উপলক্ষে ১০টি ক্যাটাগরিতে ৬টি প্রতিষ্ঠান ও ৪ জনকর্মীকে জেলায় শ্রেষ্ঠ ঘোষাণা করা হয়। শ্রেষ্ঠ প্রতিষ্ঠানগুলো হচ্ছে, উপজেলা পরিষদগুলোর মধ্যে শ্রেষ্ঠ উপজেলা হচ্ছে সুনামগঞ্জ সদর উপজেলা, ইউনিয়ন পরিষদগুলোর মধ্যে সদর উপজেলার গৌরারং ইউনিয়ন পরিষদ, সুনামগঞ্জ সদর উপজেলা মা ও শিশু কল্যাণ কেন্দ্র, ছাতক উপজেলার ছৈলা আফজলাবাদ ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র, বেসরকারি সেবাদানকারি প্রতিষ্ঠান হচ্ছে, সূর্য্যরে হাসি ক্লিনিক, কেয়ার জিএসকে।
সেবাদানকর্মীদের মধ্যে শ্রেষ্ঠ হয়েছেন, দোয়ারাবাজর উপজেলার লক্ষ্মীপুর ইউনিয়নের পরিবার কল্যাণ সহকারি মরিয়ম আক্তার, ছাতক উপজেলার জাউয়াবাজার ইউনিয়ন পরিদর্শিকা জুবেরা বেগম, দোয়ারাবাজার উপজেলার পা-ারগাঁও ইউনিয়ন পরিদর্শক রেদওয়ানুর রহমান ও একই উপজেলার বাংলাবাজার ইউনিয়ন উপসহকারি মেডিকেল অফিসার সুলতানা জাহান সুমনা।
দক্ষিণ সুনামগঞ্জ ঃ দক্ষিণ সুনামগঞ্জ থেকে নিজস্ব সংবাদদাতা জানান, বিশ^ জনসংখ্যা দিবস উপলক্ষে সারা দেশের ন্যায় দক্ষিণ সুনামগঞ্জে ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১১ টায় উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে নির্বাহী অফিসার জেবুন নাহার শাম্মীর সভাপতিত্বে ও পরিাবার পরিকল্পনা কর্মকর্তা শামীম চন্দ্র তালুকদারের পরিচালনায় ভার্চুয়াল সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: জসিম উদ্দিন, দক্ষিণ সুনামগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো: নুরুল হক। এ সময় আরও বক্তব্য রাখেন পশ্চিম পাগলা ইউনিয়নের পরিবার পরিকল্পনা পরিদর্শক বিপ্রেশ ভট্্রাচার্য্য, পশ্চিম পাগলা ইউনিয়নের পরিবার কল্যাণ পরিদর্শিকা শাহীনা আক্তার,শিমুলবাঁক ইউনিয়নের পরিবার কল্যাণ পরিদর্শিকা গুলশানারা বেগম, পরিবার কল্যাণ সহকারী শীলা রানী দাস, পাথারিয়া ইউনিয়নের স্বেচ্ছাসেবী পলি রানী দাস প্রমুখ। ভার্চুয়াল সভায় উপজেলার শ্রেষ্ট পরিবার কল্যাণ পরিদর্শিকা হিসেবে শাহীনা আক্তার, শ্রেষ্ট পরিবার কল্যাণ সহকারী হিসেবে শীলা রানী দাস, শ্রেষ্ট পরিবার পরিকল্পনা পরিদর্শক হিসেবে বিপ্রেশ ভট্্রাচার্য্য, শ্রেষ্ট উপসহকারী মেডিকেল অফিসার হিসেবে মো: হাবিবুর রহমান, শ্রেষ্ট ইউনিয়ন পরিষদ হিসেবে পশ্চিম পাগলা ইউনিয়ন পরিষদ এবং শ্রেষ্ট স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র হিসেবে পশ্চিম পাগলা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রকে ঘোষণা করা হয়। এছাড়া স্বাস্থ্য সেবায় সম্মুখে থেকে অগ্রনী ভূমিকা রাখায় স্বেচ্ছাসেবী লিলি রানী দাস ও পিসিএসবিএ শ্যামলী রানী বৈঞ্চবের নাম উল্লেখ করা হয়।

শেয়ার করুন

ফেসবুকে সিলেটের ডাক

প্রথম পাতা এর আরো সংবাদ
  • ভাদ্র মাসে দীর্ঘস্থায়ী বন্যার শঙ্কা, প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর
  • জাতীয় শোক দিবসে জেলা আ’লীগের কর্মসূচি
  • ভার্চুয়াল ও শারীরিক উপস্থিতি দু’ভাবেই চলবে হাইকোর্ট
  • মাস্ক পরা নিশ্চিত করতে ভ্রাম্যমাণ আদালত
  • লন্ডন থেকে ফের বিমানের সরাসরি ফ্লাইট সিলেটে
  • ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উৎসব শুরু আজ
  • বিশ্বনাথে আইন-শৃঙ্খলা কমিটির সভায় প্রবেশের পথে এমপি মোকাব্বির খানের গাড়িতে হামলা
  • আয়তন বাড়ছে সিলেট সিটি কর্পোরেশনের
  • আয়তন বাড়ছে সিলেট সিটি কর্পোরেশনের
  • আয়তন বাড়ছে সিলেট সিটি কর্পোরেশনের
  • আয়তন বাড়ছে সিলেট সিটি কর্পোরেশনের
  • আয়তন বাড়ছে সিলেট সিটি কর্পোরেশনের
  • ৬ মাসের মধ্যে কাজ শুরুর আশাবাদ
  • ওসমানীনগরের দু’ইউনিয়নে নিকাহ রেজিস্ট্রার দু’বছরেও নিয়োগ হয়নি ॥ অর্ধশত প্রার্থী বিপাকে
  • সুরকার আলাউদ্দিন আলী মারা গেছেন
  • ১৫ অগাস্টের পর ‘পর্যায়ক্রমে চালু হবে’ সব আন্ত:নগর ট্রেন
  • জাতির পিতার রচনা পাঠ কার্যক্রমকে সারাদেশে ছড়িয়ে দেয়া হবে : সংস্কৃতি প্রতিমন্ত্রী
  • ওসি প্রদীপের ২২ মাসে ১৪৪ ক্রসফায়ার
  • শিল্পী এসএম সুলতানের ৯৬তম জন্মবার্ষিকী আজ
  • মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী মামলার আসামি সুনামগঞ্জের জোবায়ের মনিরের জামিন বাতিল
  • Image

    Developed by:Sparkle IT