প্রথম পাতা বোমা তৈরির সরঞ্জাম উদ্ধার :: ভেস্তে গেছে বড় ধরনের নাশকতার পরিকল্পনা :: আলোচনায় শাহ ভিলা ও লোহানী হাউস :: ৫ জঙ্গি সাতদিনের রিমান্ডে

সিলেটে পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের অভিযান :: টিলাগড়ের শাপলাবাগে আবারো জঙ্গি আস্তানা গড়ার চেষ্টা

নূর আহমদ : প্রকাশিত হয়েছে: ১৩-০৮-২০২০ ইং ০৫:৫৯:৪৯ | সংবাদটি ২৪৮ বার পঠিত
Image

‘সূর্য দীঘল বাড়ি’ সিলেটের একটি আলোচিত নাম। এ বাড়িতেই আস্তানা গেড়েছিলো জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি)-এর শীর্ষ জঙ্গি শায়খ আবদুর রহমান। এই বাড়িটির অবস্থান নগরীর টিলাগড়ের শাপলাবাগে। দেশের জঙ্গি দমন অভিযান হলেই ঘুরে ফিরে আসে ‘শাপলাবাগ’ ও ‘সূর্য দীঘল বাড়ি’র নাম। এবারো আলোচনায় সিলেট নগরীর ‘শাপলাবাগ’। ওই এলাকারই ‘শাহ ভিলা’য় আস্তানা গড়ার চেষ্টা করছিলো নব্য জেএমবির সদস্যরা। অবশ্য, আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর কঠোর নজরদারির ফলে ধরা পড়ে গেছে ৫ জঙ্গি। ভেস্তে গেছে নাশকতার সকল পরিকল্পনা। তাদের বাসা থেকে উদ্ধার করা হয়েছে বোমা তৈরীর সরঞ্জামও। ফলে বড় ধরনের নাশকতা থেকে রক্ষা পেয়েছে পুণ্যভূমি সিলেট।
যেভাবে খোঁজ মিলল নব্য জেএমবির ঃ চলতি বছরের ২৬ জুলাই রাত পৌনে ৯টার দিকে ঢাকার বঙ্গবন্ধু স্কয়ারে ট্রাফিক পুলিশের এক সার্জেন্ট নিজের মোটরসাইকেলের কাছে গিয়ে একটি পলিথিন ব্যাগ ঝুলতে দেখেন। ভেতরে ‘গ্রেনেড সদৃশ’ একটি বস্তু দেখে তিনি দ্রুত পুলিশ বক্সে খবর দেন। এর আগের দিন একই সময়ে পল্টন মোড়ে বিস্ফোরণের ঘটনা ঘটে। ওই ঘটনায় দায়ের করা মামলার তদন্ত করতে গিয়ে সিলেটে নব্য জেএমবি সংগঠিত হওয়ার খবরটি সামনে আসে। এরপর গত শনিবার রাত থেকে গত মঙ্গলবার ভোর পর্যন্ত নগরী ও এর আশপাশ এলাকায় অভিযান চালিয়ে নব্য জেএমবির আঞ্চলিক প্রধানসহ ৫ জঙ্গিকে গ্রেফতার করে পুলিশের কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট।
আটক জঙ্গিদের পরিচয় ঃ পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের একটি টিম সিলেটে অবস্থান করে আটককৃতদের উপর নজর রাখছিলো। এরপর একে একে ৫ জনকে আটক করে। আটককৃতরা হচ্ছে- শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নাইমুজ্জামান, একই বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী সানাউল ইসলাম সাদি, মদনমোহন কলেজের শিক্ষার্থী মির্জা সায়েম, সিএনজি চালক জুয়েল ও রুবেল। অভিযোগ রয়েছে, আটক নাইমুজ্জামান নব্য জেএমবির সিলেটের আঞ্চলিক প্রধান।
জানা গেছে, নাইমুজ্জামানের বাবা আমিরুজ্জামান সিলেট ইসলামী ব্যাংকের সিনিয়র প্রিন্সিপাল অফিসার। নগরীর মিরাবাজারের উদ্দীপন ৫১ নম্বর বাসা থেকে গ্রেফতার করা হয় তাকে। সাদিকে গ্রেফতার করা হয় নগরীর জালালাবাদ এলাকার লোহানী হাউস ৪৫/১০ থেকে । তার বাবার নাম মঈনুল ইসলাম। নগরীর বারখলা এলাকার রূপালী-১১ নম্বর বাসা থেকে সায়েমকে গ্রেফতার করা হয়। এছাড়া দক্ষিণ সুরমার বাইপাস এলাকা থেকে সিএনজি অটোরিকশা চালক জুয়েল এবং মদিনা মার্কেট এলাকা থেকে রুবেলকে গ্রেফতার করা হয়।
‘অপারেশন শাহ ভিলা’ ও ‘লোহানী হাউস’ ঃ গ্রেফতারকৃত ৫ জঙ্গিকে নিয়ে গত মঙ্গলবার রাত সাড়ে ৮টায় নগরীর জালালাবাদ এলাকার ৪৫/১০ ‘লোহানী হাউসে’ অভিযান পরিচালনা করা হয়। বোমা তৈরির সরঞ্জামসহ একটি শক্তিশালী আইইডি (ইমপ্রোভাইসড এক্সপ্লসিভস ডিভাইস) উদ্ধার করে সিটিটিসি। প্রত্যক্ষদর্শী সিলেট সিটি কর্পোরেশনের ৭নং ওয়ার্ড কাউন্সিল আফতাব হোসেন খান অভিযানের পরপরই গণমাধ্যমকে এ তথ্যটি জানান। তবে অভিযানে অংশ নেয়া কর্মকর্তারা তাৎক্ষণিক কিছু জানাননি।
অন্যদিকে, রাত ৯টায় টিলাগড়ের শাপলাবাগের ৪০/এ ‘শাহ ভিলা’য় অভিযান চালায় পুলিশ। ‘শাহ ভিলা’র মালিক শাহ মো. শামদ আলী। তিনি গণমাধ্যমকে জানান, কম্পিউটার প্রশিক্ষণ সেন্টার খোলার কথা বলে বাসাটি দুই মাস আগে ভাড়া নিয়েছিলো নাইম ও সায়েম। ওই সময় তারা এক মাসের ভাড়া অগ্রিম দিয়ে দেয়। চুক্তিপত্র রেডি করে কয়েকদিন পরে আসবে বলেও জানিয়ে যায়। কিন্তু মাসখানেক তারা আর আমার সঙ্গে যোগাযোগ করেননি। হঠাৎ গত মাসের ২ তারিখে তারা এসে আরও একমাসের ভাড়া দিয়ে যায়।’
শামদ আলী আরও জানান, ‘শাহ ভিলা’ নতুন বাসা। প্রায় সব ফ্ল্যাটই খালি। প্রথম আলোচনায় তারা বলে- ৪-৫ জন এমসি কলেজের শিক্ষার্থী মিলে একটি কম্পিউটার প্রশিক্ষণ সেন্টার খুলবে। এ কথা বলেই চারতলা বাসার এক তলায় একটি ইউনিট ভাড়া নেয় জঙ্গি নাইম ও সায়েম। শামদ আলী দাবি করেন, অগ্রিম ভাড়া দিয়ে হয়তো বিশ্বস্ততা অর্জন করতে চেয়েছিলো। তবে, এর আগেই ধরা পড়ে গেছে।
অপরদিকে, প্রায় ১৪ বছর পর এলাকায় জঙ্গিরা আস্তানা গড়ার খবর পেয়ে অনেকটা উদ্বিগ্ন হয়ে উঠেন এলাকাবাসী। টিলাগড়ের এই শাপলাবাগেরই ‘সূর্য দীঘল বাড়ি’ দেশজুড়ে উদ্বেগ-উৎকণ্ঠার কারণ হয়ে দেখা দিয়েছিলো। ২০০৬ সালের ২ মার্চ বিভিন্ন বাহিনীর অভিযানে ৩১ ঘণ্টার মধ্যে তৎকালীন শীর্ষ জঙ্গি শায়খ আবদুর রহমানকে দুই সহযোগীসহ গ্রেফতার করা হয়েছিল। ২০০৬ সালের ২২ সেপ্টেম্বর আলোচিত সেই ‘স্বপ্নের সূর্যদীঘল বাড়ির’ বিস্ফোরক মামলায় জঙ্গি নেতা শায়খ আব্দুর রহমানের সহযোগী মাজেদুল ইসলাম হৃদয় ও আবদুল আজিজকে ৩০ বছর করে কারাদন্ডাদেশ দেন সিলেট অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালত। এ মামলায় শায়খ আব্দুর রহমানও ছিলেন। তবে ২০০৭ সালের ২৯ মার্চ ঝালকাঠিতে দুই বিচারক হত্যা মামলায় তার ফাঁসি কার্যকর হয়। নতুন করে গত মঙ্গলবার শাপলাবাগে সিটিটিসি’র অভিযান পরিচালনার পর আলোচনায় আসে ‘শাপলাবাগ’।
নাশকতার যত পরিকল্পনা ঃ পুলিশের অপর একটি সূত্রের দাবি, আটককৃতরা কথিত আইএসের মতাদর্শে উদ্বুদ্ধ হয়ে ‘বেঙ্গল উলায়াত’ ঘোষণার লক্ষ্যে কাজ করছিল। এ জন্য সিলেটের হযরত শাহজালাল (রহ.)-এর মাজারে হামলা করে নিজেদের অবস্থান জানান দেয়ার পরিকল্পনা করছিল। পাঁচজনেরই সিলেটে নিজের বাসা থাকা সত্ত্বেও নগরীর টিলাগড় এলাকায় বাসা ভাড়া নিয়েছিল তারা। গ্রেফতার পাঁচজনের মোবাইল ফোন ঘাঁটাঘাঁটি করে এমন তথ্য পেয়েছে আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী। সিলেটে হযরত শাহজালাল (রহ.) মাজারে ব্রিটিশ হাইকমিশনারের ওপর যে হামলা হয়েছিল তার চেয়েও বড় ধরনের হামলার পরিকল্পনা ছিল তাদের। তারা হামলা করে আইএসের ঘোষিত ‘বেঙ্গল উলায়াত’র জানান দিতে চেয়েছিল।
৫ জঙ্গি সাতদিনের রিমান্ডে ঃ রাজধানীর পল্টনে বোমা বিস্ফোরণের ঘটনায় সিলেট থেকে গ্রেফতার জঙ্গি সংগঠন ‘নব্য জেএমবি’র পাঁচ সদস্যের সাত দিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। বুধবার পল্টন থানায় দায়ের করা মামলায় আসামিদের আদালতে হাজির করে দশ দিনের রিমান্ড আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জসিম রিমান্ডের আদেশ দেন।
রিমান্ডে যাওয়া আসামিরা হলেন- শেখ সুলতান মোহাম্মদ নাইমুজ্জামান (২৬), সানাউল ইসলাম সাদি (২৮), রুবেল আহমেদ (২৮), আব্দুর রহিম জুয়েল (৩০) ও সায়েম মির্জা (২৪)। এর আগে মঙ্গলবার সিলেট থেকে এই পাঁচজনকে আটক করে পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট। রাতে তাদের নিয়ে দুটি বাসায় অভিযান পরিচালনা করা হয়
গত ২৪ জুলাই রাত পৌনে ১০টার দিকে পল্টনে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। বিস্ফোরণস্থল থেকে ২০০ গজ দূরে পল্টন থানা পুলিশের একটি চেকপোস্ট ছিল। এ ঘটনায় পল্টন থানায় বিস্ফোরক আইনে মামলা দায়ের করা হয়।


শেয়ার করুন

ফেসবুকে সিলেটের ডাক

প্রথম পাতা এর আরো সংবাদ
  • এই দিন দিন না, সামনে আরো দিন আছে : রিজভী
  • আজও বর্ষণ অব্যাহত থাকবে
  • কার্যকর প্রতিষেধক আসলেও মাস্ক পরতেই হবে
  • প্রধানমন্ত্রী জাতিসংঘে ভাষণ দেবেন আজ
  • সুনামগঞ্জে বাড়ছে নদ-নদীর পানি
  • দেশের ব্যবসা-বাণিজ্য জোরদারে অর্থনৈতিক কূটনীতির প্রতি প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ
  • শীতে করোনার ঝুঁকি বেশী সচেতনতার দৃশ্যতঃ প্রস্তুতি নেই
  • পাইকারির চেয়ে খুচরা বাজারে পেঁয়াজ কেজিতে ১০ টাকা বেশি!
  • ভিসা থাকলে ছুটিতে আসা সবাই সৌদি আরবে যেতে পারবেন : পররাষ্ট্রমন্ত্রী
  • অবৈধপথে ক্ষমতায় আসতে চোরা গলি খুঁজছে বিএনপি : সেতুমন্ত্রী
  • ক্রেডিট কার্ডে ২০ শতাংশের বেশি সুদ নয়
  • ২০৩০ সালের মধ্যে সব মাধ্যমিক বিদ্যালয় হবে ডিজিটাল
  • ১ অক্টোবর থেকে সৌদিগামী সব ফ্লাইট চালু হবে : পররাষ্ট্রমন্ত্রী
  • কক্সবাজারের ৩৪ পুলিশ পরিদর্শক বদলি
  • গোটা দেশটাকে কারাগারে পরিণত করেছে সরকার : মির্জা ফখরুল
  • ভ্যাকসিন আসছে ভেবে অনেকের মধ্যে গা-ছাড়া ভাব : ওবায়দুল কাদের
  • ‘অটো প্রমোশন’ নয় মূল্যায়ন করেই নবম শ্রেণিতে উত্তীর্ণ হবে শিক্ষার্থীরা
  • সিলেট বিভাগে আক্রান্তের চেয়ে সুস্থতা দ্বিগুণ
  • প্রচণ্ড গরমের পর জেঁকে বসেছে বৃষ্টি
  • ছাতক সিমেন্ট কারখানার আধুনিকায়ন ২০২১ সালে সম্পন্ন হবে : উপাধ্যক্ষ আব্দুস শহীদ এমপি
  • Image

    Developed by:Sparkle IT