সম্পাদকীয় এই তিনটিকে পবিত্র রাখুন- শরীর, পোষাক ও আত্মা। -মাওলানা নোমানী

রেমিট্যান্সের যথাযথ ব্যবহার

প্রকাশিত হয়েছে: ১৩-১০-২০২০ ইং ০৩:০১:৪৪ | সংবাদটি ৬৫ বার পঠিত
Image

প্রবাসীদের কষ্টার্জিত আয় সরাসরি উৎপাদনশীল খাতে ব্যয় হচ্ছে না। এই অর্থের বেশির ভাগই ব্যয় হচ্ছে ঘরবাড়ি তৈরি ও জমি কেনায়। অপরদিকে দেশে যে পরিমাণ রেমিট্যান্স আসে তার উল্লেখযোগ্য অংশই আসে অবৈধ পথে। সরকারি প্রতিষ্ঠানের জরিপের তথ্য হচ্ছে শিল্প স্থাপন, ব্যবসা ও দোকান স্থাপনে মাত্র পাঁচ শতাংশ প্রবাস আয় বিনিয়োগ হয়। আর আয়ের ৭৫ শতাংশই বিনিয়োগ হচ্ছে পাকা, আধা পাকা ও কাঁচা ঘরবাড়ি নির্মাণে। জমি কিনতে ব্যয় হয় প্রায় দশ শতাংশ আয়। প্রবাস আয় যথাযথভাবে উৎপাদনশীল খাতে ব্যয় করার জন্য পরিকল্পনা গ্রহণ জরুরি।
প্রবাসে বিপুল পরিমাণ বাঙালি বসবাস করছেন। যারা নিরলস পরিশ্রম করে অর্থ উপার্জন করে পাঠাচ্ছেন বাংলাদেশে। বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশী অভিবাসীর সংখ্যা সোয়া এক কোটির কম নয়। এর মধ্যে সবচেয়ে বেশি বাঙালি অবস্থান করছেন এমন দেশগুলোর মধ্যে রয়েছে- সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য, মালয়েশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, কুয়েত, কাতার, ইতালী প্রভৃতি। এই প্রবাসীরা দেশে যে অর্থ পাটাচ্ছেন তার ওপর নির্ভর করে টিকে আছে আমাদের অর্থনীতি। বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়ানোর বড় কৃতিত্ব প্রবাসী আয়ের। রেমিট্যান্স বা প্রবাসী আয়ের দিক থেকে বিশ্ব অর্থনীতিতে বাংলাদেশের অবস্থান বহু বছর ধরে যথেষ্ট শক্তিশালী। তাছাড়া, প্রতিনিয়ত বেড়ে চলেছে প্রবাসী আয়ের পরিমাণ। আর সাম্প্রতিক করোনা পরিস্থিতিতে রেমিট্যান্সের পরিমাণ বেড়েছে অন্য যেকোন সময়ের তুলনায় বেশি। কিন্তু এই প্রবাসীদের প্রেরিত অর্থ ব্যয় হচ্ছে ‘অনুৎপাদনশীল খাতে’। অর্থাৎ ঘরবাড়ি নির্মাণের কাজে ব্যয় হচ্ছে তিন চতুর্থাংশ প্রবাসী আয়।
প্রবাসীদের কষ্টার্জিত অর্থ তাদের পারিবারিক নানা প্রয়োজনে ব্যয় হবে, সমৃদ্ধি আসবে জীবনযাত্রায়, এটাই স্বাভাবিক। প্রত্যেকের ব্যক্তি বা পারিবারিক জীবনে সমৃদ্ধি ফিরে এলে পক্ষান্তরে গোটা দেশের জন্যই তা ইতিবাচক। তবে বিনা প্রয়োজনে ঘরবাড়ি নির্মাণসহ অন্যান্য অবকাঠামো নির্মাণের একটা প্রবণতা রয়েছে আমাদের দেশে। দেশের অনেকেই রেমিট্যান্স হিসেবে প্রাপ্ত ‘অতিরিক্ত’ অর্থ দিয়ে প্রয়োজন না থাকা সত্ত্বেও নির্মাণ করছেন আলীশান বাড়ি। প্রবাসীদের অর্থ যাতে উৎপাদনশীল খাতে ব্যয় হয়, সে জন্য প্রয়োজনে নীতিমালা করা দরকার।

শেয়ার করুন

Developed by:Sparkle IT