মহিলা সমাজ

রেসিপি

কেকা ফেরদৌসী প্রকাশিত হয়েছে: ১৯-১২-২০১৭ ইং ০১:২৫:০৪ | সংবাদটি ৮৬ বার পঠিত

লাউয়ের মালাই কারিউপকরণ : লাউ কিউব করা ৩০০ গ্রাম, আলু কিউব করে কাটা ২টি, পিয়াজ কুঁচি দেড় কাপ, ঘি ৪ টেবিল চামচ, শুকনা মরিচ ৫টা, মরিচ গুঁড়া ১ চা চামচ, লবণ ১ চা চামচ, এলাচ-দারুচিনি ৬টি, নারকেল দুধ ২৫০ মিলি লিটার, কাঁচা মরিচ ৬টা, লেবুর রস ২ টেবিল চামচ, বেরেস্তা ১ টেবিল চামচ।প্রণালি : প্রথমে চুলায় একটি কড়াই দিন, কড়াইয়ে ঘি দিন। ঘি গরম হলে শুকনা মরিচ, পিয়াজ কুঁচি সামান্য ভেঁজে মরিচ গুঁড়া, আলু কিউব, লবণ দিয়ে নাড়াচাড়া করে ৫ মিনিট ঢাকনা দিয়ে ঢেকে সেদ্ধ করে ঢাকনা খুলে লাউ কিউব দিয়ে নাড়াচাড়া করে কষিয়ে এলাচ-দারুচিনি, নারকেল দুধ দিয়ে নাড়াচাড়া করে ঢাকনা দিয়ে ঢেকে ৮ মিনিট রান্না করতে হবে। ঢাকনা খুলে কাঁচা মরিচ ও লেবুর রস, বেরেস্তা দিয়ে নাড়াচাড়া করে মাখামাখা করে নামিয়ে নিতে হবে। তৈরি হয়ে গেল লাউয়ের মালাই কারি। টমেটোর ফুল দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।ঢেঁকি শাক দিয়ে চিংড়ি
উপকরণ : ঢেঁকি শাক ৫০০ গ্রাম, ছোট চিংড়ি ২০০ গ্রাম, পিয়াজ কুচি আধা কাপ, রসুন কুচি ২ টেবিল চামচ, লবণ আধা কাপ, কাঁচামরিচ বাটা ১ চা চামচ, নারিকেল বাটা ১ চা চামচ, জিরা বাটা আধা চা চামচ, কাঁচামরিচ ফালি ২টি, বেরেস্তা ১ টেবিল চামচ।প্রণালি : প্রথমে চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে পিয়াজ কুচি হালকা ভেজে রসুন কুচি, চিংড়ি মাছ, লবণ, শুকনা মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, পানি দিয়ে নাড়াচাড়া করে কষিয়ে নিন। কষানো হলে ঁকাঁচামরিচ বাটা, নারিকেল বাটা, জিরা বাটা ও ঢেঁকি শাক দিয়ে নাড়াচাড়া করে ৫ মিনিট রান্না করুন। ৫ মিনিট পর কাঁচামরিচ ফালি, বেরেস্তা দিয়ে নামিয়ে নিন।
তৈরি হয়ে গেল ঢেঁকি শাক দিয়ে চিংড়ি। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

মুলা শাক দিয়ে পাঁচমিশালী মাছউপকরণ : পাঁচ মিশালী মাছ ৫০০ গ্রাম, মুলা লম্বা করে কাটা ২টি, টমেটো লম্বা করে কাটা ২টি, সয়াবিন তেল ২ টেবিল চামচ, পিয়াজ কুচি আধা কাপ, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, লবণ ১ চা চামচ, কাঁচা মরিচ ৮টা।প্রণালী : প্রথমে চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে পিয়াজ কুচি, হলুদ গুঁড়া, মরিচ গুড়া ও একটু পানি দিয়ে মসলা কষিয়ে নিন। মসলা কষানো হলে মুলা দিয়ে ঢেকে রাখুন। এবার ঢাকনা তুলে নাড়াচাড়া করে পাঁচ মিশালী মাছ, লবণ, টমেটো, কাঁচামরিচ ও একটু পানি দিয়ে ঢেকে ৩ মিনিট রান্না করুন। ৩ মিনিট পর ঢাকনা তুলে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে মুলা দিয়ে পাঁচ মিশালী মাছ। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।কলাপাতা কাবাবউপকরণ : গরুর মাংসের কিমা ১ কেজি, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, কাবাব মসলা ১ চা চামচ, গরম মসলা ১ চা চামচ, কাঁচামরিচ কুচি ৫টি, পিয়াজ কুচি আধা কাপ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, লবণ ১ চা চামচ, চিনি আধা চা চামচ, লেবুর রস ২ চা চামচ, ঘি ২ চা চামচ।প্রণালি : একটি বাটিতে মাংসের কিমা, আদা-রসুন বাটা, জিরা ও মরিচ গুঁড়া, কাবাব মসলা, গরম মসলা গুঁড়া, কাঁচামরিচ কুচি, ধনেপাতা কুচি, লবণ, চিনি, লেবুর রস ও ঘি দিয়ে ভালো করে মাখিয়ে চ্যাপ্টা করে কাবাব আকারে তৈরি করে কলাপাতা পেঁচিয়ে টুথপিক দিয়ে আটকে নিন। এবার চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে তৈরি করা কাবাবগুলো এপিঠ-ওপিঠ ভালো করে ভেজে তুলে নিন। তৈরি হয়ে যাবে কলাপাতা কাবাব। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

শেয়ার করুন

Developed by: Sparkle IT