স্বাস্থ্য কুশল

চোখে লেন্স ব্যবহারে দৃষ্টিশক্তি হারানোর শংকা

ডা. মোহাম্মদ শীশ রহমান প্রকাশিত হয়েছে: ০১-০১-২০১৮ ইং ০২:১৪:৪৫ | সংবাদটি ১৪৫ বার পঠিত


চেহারায় সৌন্দর্য বাড়াতে বিশেষ করে মেয়েরা বর্তমানে অহরহই ব্যবহার করেন কন্টাক্ট লেন্স। আপনার হাতের কাছের যে কোনো কসমেটিক্সের দোকানে হাত বাড়ালেই পাবেন কন্টাক্ট লেন্স।এই লেন্স ব্যবহারের ফলে চোখ ও চেহারার সৌন্দর্য বাড়লেও নিয়ম না মেনে এই লেন্স ব্যবহারে রয়েছে নানা বিপদ।
অনেকে চোখের সমস্যার কারণে পাওয়ার লেন্স ব্যবহার করে থাকেন। তারা ডাক্তারের পরামর্শ অনুযায়ী ব্যবহার করে থাকেন বলে তাদের ক্ষেত্রে তেমন বিপত্তির হওয়ার শঙ্কা নেই। তবে যারা সৌন্দর্য বর্ধনের জন্য লেন্স ব্যবহার করেন তাদের ক্ষেত্রে ক্ষতির শঙ্কা রয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।
কেউ কেউ নিজের চেহারায় সৌন্দর্য বাড়াতে লেন্স ব্যবহার করে থাকেন। তারুণ্যের উদ্যামতার বশে ব্যবহার করা এ লেন্স নিয়ে আনতে পারে আপনার জন্য সমূহ বিপদ। চোখে ইনফেকশন, এলার্জিসহ বিভিন্ন রোগেও আক্রান্ত হতে পারে আপনার মূল্যবান চোখ।
আর ইনফেকশন হলে যদি কেউ দীর্ঘদিন চিকিৎসা না নেন তবে সেক্ষেত্রে অন্ধ হয়ে যাওয়ার মতো ঝুঁকিও রয়েছে।
এজন্য সৌন্দর্য বাড়াতে যে সব লেন্স ব্যবহার করা হয় তা ৪ থেকে ৬ ঘন্টার বেশি ব্যবহার করা উচিত নয়। তবে লেন্স ব্যবহার না করাই সবচেয়ে ভালো।
কিভাবে ইনফেকশন হয় :
কনট্যাক্ট লেন্স বা কৃত্রিম লেন্স ব্যবহারের কারণে চোখে ব্যাকটেরিয়ার সংক্রমণ হওয়ার আশঙ্কা রয়েছে। যারা কনট্যাক্ট লেন্স বেশি ব্যবহার করেন, তাদের এই সংক্রমণে আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে। ব্যাকটেরিয়া হতে পারে লেন্স পরার সময় চোখে আঙুলের স্পর্শ লাগার কারণে।এছাড়া লেন্স পরার সময়ে সরাসরি চাপ সৃষ্টি হয়, চোখের ওপর প্রভাব ফেলে। আর ব্যাকটেরিয়া থেকে হতে পারে ইনফেকশন।
আসুন জেনে নিই কন্টাক্ট লেন্স ব্যবহারের ফলে আপনি কী কী ধরনের বিপদে পড়তে পারেন সেসব বিষয়।
এলার্জি, ইনফেকশন :
চেহারা সৌন্দর্য বাড়াতে চোখে লেন্স ব্যবহার করেন। কিন্তু চোখে কোনো লেন্স ব্যবহার না করাই ভাল।লেন্স ব্যবহারে চোখে এলার্জি ও ইনফেকশন হতে পারে। কন্টাক্ট লেন্স ব্যবহারের নিয়ম যারা মেনে চলেন না তাদের প্রায় ৯৯ শতাংশই চোখের নানা সমস্যায় আক্রান্ত হন।
৬ ঘন্টার অধিক ব্যবহার নয় :
কন্টাক্ট লেন্স ৬ ঘন্টার অধিক ব্যবহার না করাই ভাল।দীর্ঘ সময় ব্যবহারের ফলে চোখের কালো মণিতে পানি জমে, পরবর্তীতে ঘা-ও হতে পারে। এছাড়া নষ্ট হয়ে যেতে পারে চোখের দৃষ্টি শক্তি।
স্থায়ী দৃষ্টি স্বল্পতা :
নিয়ম না মেনে কন্টাক্ট লেন্সের চাপে চোখে স্থায়ী দৃষ্টি স্বল্পতা হতে পারে।এছাড়া লেন্স ঘোলা হয়ে নষ্ট হয়ে যেতে পারে। আর কখনোই কড়া রোদ অথবা তাপে না যাওয়ারও পরামর্শ দেন ডাক্তাররা।
ঘুমানোর সময় :
দীর্ঘ সময় কন্টাক্ট লেন্স ব্যবহারে চোখের ক্ষতি হতে পারে। আর ঘুমানোর সময় অবশ্যই লেন্স ব্যবহার করা উচিত নয়।

শেয়ার করুন

Developed by: Sparkle IT