অ্যাপ তৈরিতে ৯০ কোটি টাকা ব্যয়ের তথ্য সম্পূর্ণ ভিত্তিহীন: অধিদপ্তর

ডাক ডেস্ক :
দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) ভ্যাকসিন প্রয়োগের আগে নিবন্ধনের জন্য তৈরি করা মোবাইল অ্যাপ ‘সুরক্ষা’ তৈরিতে ৯০ কোটি টাকা খরচ হওয়ার তথ্য সম্পূর্ণ ভিত্তিহীন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। গতকাল মঙ্গলবার এক বিবৃতিতে স্বাস্থ্য অধিদপ্তরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস) শাখার পরিচালক ডা. মিজানুর রহমান এ তথ্য জানান। এতে বলা হয়, ১১ জানুয়ারি কোভিড-১৯ ভ্যাকসিন নিবন্ধন অ্যাপ সংক্রান্ত সংবাদ আমাদের দৃষ্টি আকর্ষণ করেছে। প্রকাশিত খবরের এমআইএস বিভাগের পরিচালক হাবিবুর রহমানের নাম উল্লেখ করে বলা হয়েছে, ‘কোভিড-১৯ ভ্যাকসিন নিবন্ধন অ্যাপ তৈরিতে প্রায় ৯০ কোটি টাকা ব্যয় হচ্ছে’। প্রকৃতপক্ষে সংবাদটি ভুলভাবে উপস্থাপিত হয়েছে। এমআইএস, স্বাস্থ্য অধিদপ্তর এ সংবাদের প্রতিবাদ জানাচ্ছে।
অ্যাপ নিয়ে ‘প্রকৃত তথ্য’ জানিয়ে বিবৃতিতে বলা হয়, কোভিড-১৯ ভ্যাকসিন নিবন্ধন অ্যাপটি সরকারের আইসিটি বিভাগ ও স্বাস্থ্য অধিদপ্তরের নিজস্ব উদ্যোগে নিজস্ব জনবলের মাধ্যমে তৈরি হচ্ছে। যেখানে অর্থের কোনো সংশ্লিষ্টতা নেই। অ্যাপ তৈরিতে ৯০ কোটি টাকার বিষয়টি সম্পূর্ণ ভিত্তিহীন।
তারা জানায়, অ্যাপটি পরিচালনার জন্য হোস্টিং খরচ, এনআইডি ভেরিফিকেশন ও মাস্কিংসহ এসএমএস পাঠাতে এক বছরে আনুমানিক ৯০ কোটি টাকা খরচ হতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হয়েছে। এতে আরো জানানো হয়েছে, এনআইডি ভেরিফিকেশন ও এসএমএস সরকারেরই অন্য বিভাগ পরিচালনা করা ব্যয় সংকোচনের সুযোগ রয়েছে। এ বিষয়ে আলোচনা চলমান আছে।