ছোট ও মাঝারি শিল্পখাত দেশের অর্থনীতির প্রাণ : পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এমপি

ডাক ডেস্ক :
পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এমপি বলেছেন, কুটির, ক্ষুদ্র,ছোট এবং মাঝারি শিল্পখাত দেশের অর্থনীতির প্রাণ। এক সময় সিলেট অঞ্চল অনেকটা অনুন্নত থাকলেও বর্তমানে এখানে প্রতিনিয়ত উন্নয়ন হচ্ছে। এই অঞ্চলকে শিল্পায়ন খাতেও এগিয়ে নিতে হবে। গত মঙ্গলবার ‘বাংলাদেশে সিএমএসএমইস জার্নি, চ্যালেঞ্জেস এন্ড ফিউচার ডিরেকশন’ শীর্ষক সিলেট বিভাগীয় ওয়েবিনার এর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনোভেশন, ক্রিয়েটিভিটি এন্ড এন্ট্রাপ্রেনিউরশীপ (আইসিই) সেন্টার এবং ইউএনডিপি বাংলাদেশের যৌথ উদ্যোগে গৃহীত ‘রিভাইভ’ প্রকল্পের অংশ হিসেবে ভার্চ্যুয়াল মাধ্যমে এ সভা অনুষ্ঠিত হয়। আইসিই সেন্টারের ভাইস-চেয়ারম্যান ড খন্দকার বজলুল হকের সভাপতিত্বে মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের চেয়ারম্যান ড কাজী খলীকুজ্জমান আহমদ। সঞ্চালনা করেন আইসিই সেন্টারের নির্বাহী পরিচালক মোঃ রাশেদুর রহমান।
সভায় ড কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, কুটির, ক্ষুদ্র, ছোট এবং মাঝারি শিল্পকে একীভূত করে চিন্তা না করে বরং প্রতিটির জন্য আলাদা ভাবে পরিকল্পনা করতে হবে। সিলেটের সম্ভাবনাময় পর্যটন শিল্পের কথা উল্লেখ করে তিনি বলেন, সম্ভাবনাকে কাজে লাগাতে গিয়ে কোনোভাবেই যেন প্রাকৃতিক ভারসাম্য নষ্ট না হয় সেদিকে আমাদের লক্ষ্য রাখতে হবে। তার মতে সিলেট অঞ্চলে মানুষের মধ্যে আয়ের ব্যবধান টা বেশি। ধনী-দরিদ্রের এই আয় বৈষম্য দূর করতে সবার একসাথে কাজ করার বিষয়ে তিনি গুরুত্বারোপ করেন।
সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মোঃ খুরশিদ আলম,সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি আবু তাহের মোহাম্মদ শোয়েব এবং সিলেট উইমেন চেম্বার অব কমার্স এর সভাপতি স্বর্ণলতা রায়।