যুক্তরাজ্য ফেরতদের কোয়ারেন্টাইনের জন্য সিলেটে ৯ হোটেল প্রস্তুত

ওসমানীতে ফ্লাইট আসছে কাল

মোহাম্মদ সিরাজুল ইসলাম::
যুক্তরাজ্য ফেরতদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের জন্য সিলেট নগরীর ৯টি হোটেল প্রস্তুত করা হয়েছে। সিলেট জেলা প্রশাসন স্থানীয় হোটেল মালিকদের সহযোগিতায় এ ৯টি হোটেল প্রস্তুত করেছে। হোটেল ৯টি হচ্ছে-আম্বরখানার হোটেল ব্রিটানিয়া, ধোপাদীঘিরপারের হোটেল অনুরাগ, মিরের ময়দানস্থ লা রোজ, দরগাগেইটস্থ হোটেল হলি সাইড, মিরাবাজারস্থ হোটেল সুপ্রীম, মেন্দিবাগস্থ হোটেল গার্ডেন ইন, দরগা গেইটস্থ হোটেল স্টার প্যাসিফিক, হোটেল হলি গেইট ও সোবহানীঘাটস্থ হোটেল ভ্যালি গার্ডেন। এসোসিয়েশন অব ট্রাভেলস এজেন্টস অব বাংলাদেশ(আটাব) সিলেট-অঞ্চলের সাবেক সভাপতি ও যাত্রিক ট্রাভেলসের স্বত্বাধিকারী আব্দুল জব্বার জলিল সিলেটের ডাককে এ তথ্য নিশ্চিত করেন। জেলা প্রশাসকের সাথে সমন্বয় করে এ তালিকা প্রস্তুত করা হয়েছে বলে জানান তিনি। এ সব হোটেলে প্রায় ৫৯০ জনের আবাসনের ব্যবস্থা করা হয়েছে বলে জানান তিনি।
এর আগে গত শুক্রবার এক অনুষ্ঠানে সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম প্রবাসীদের জন্য হোটেল চূড়ান্ত করার বিষয়টি নিশ্চিত করে বলেন, সব মিলিয়ে ৬০০ জনকে কোয়ারেন্টাইনে রাখার মতো ব্যবস্থা করা হবে। যুক্তরাজ্য থেকে আসা প্রবাসীদের এসব হোটেলে নিজ খরচে কোয়ারেন্টাইনে থাকতে হবে।
সরকারের নির্দেশনা অনুযায়ী, শুক্রবার থেকে যুক্তরাজ্যফেরত যাত্রীদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন বাধ্যতামূলক হয়েছে। এদিন ঢাকায় লন্ডন থেকে আসা কয়েকজন যাত্রীকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠানো হয়। সম্প্রতি সিলেটের বিভাগীয় কমিশনার মশিউর রহমান এনডিসি জানান, এটি সরকারের সিদ্ধান্ত। লন্ডন থেকে যারা সিলেটে আসবেন-তাদেরকে অবশ্যই সরকারের এ সিদ্ধান্ত মানতে হবে।
যুক্তরাজ্যের লন্ডন থেকে সপ্তাহের প্রতি সোম ও বৃহস্পতিবার সরাসরি বিমানের দুটি ফ্লাইট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। এই হিসাবে আগামী সোমবার যেসব যাত্রী লন্ডন থেকে ওসমানীতে আসবেন, তাদের নির্ধারিত হোটেলে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে।
জানা গেছে, যাত্রীদের কোয়ারেন্টিনে রাখার বিষয়ে গত ২৯ ডিসেম্বর সিলেটের বিভাগীয় কমিশনারের কার্যালয়ে একটি সভা হয়। সভায় সেনাবাহিনীর নিয়ন্ত্রণাধীন বিআরডিটিআই ক্যাম্প এবং যাত্রীদের আর্থিক অবস্থা অনুযায়ী বিভিন্ন হোটেলে ১৪ দিন কোয়ারেন্টিনে রাখার সিদ্ধান্ত হয়। যারা কোয়ারেন্টিনের খরচ দিতে পারবেন না তারা থাকবেন সেনাবাহিনীর তত্ত্বাবধানে থাকা সিলেটের শাহপরাণ এলাকার বিআরডিটিআই ক্যাম্পে। যারা টাকা দিয়ে মোটামুটি মানের হোটেলে থাকতে চাইবেন তাদের জন্য সে রকম ব্যবস্থা করা হবে এবং যারা ভালো হোটেলে থাকতে চাইবেন তাদের জন্য ভালো হোটেলের ব্যবস্থা করা হবে।
নতুন ধরনের করোনার সংক্রমণ ঠেকাতে যুক্তরাজ্য বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে যোগাযোগ বন্ধ করলেও বাংলাদেশের সঙ্গে তা অব্যাহত রয়েছে। প্রবাসী অধ্যুষিত সিলেটে দুই সপ্তাহে পাঁচ শতাধিক যুক্তরাজ্য প্রবাসী এসেছেন; যাদের সরকারি নির্দেশনা অনুযায়ী হোম কোয়ারেন্টাইনে থাকতে হচ্ছে।