সার্ভিসলেনসহ ঢাকা-সিলেট ৬ লেন নির্মাণে পিডিএল, চুক্তি সই
সিলেটের ডাক প্রকাশিত হয়েছে : ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ৬:৪৩:৪৫ অপরাহ্ন

ডাক ডেস্ক : সাউথ এশিয়া সাব রিজিওনাল ইকোনমিক কোঅপারেশনের (সাসেক) ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন প্রকল্পের ডিএস-৫ এর আওতায় সরাইল ইন্টারসেকশন থেকে বুধন্তী বাসস্ট্যান্ড পর্যন্ত সার্ভিসলেনসহ ছয়লেন সড়ক নির্মাণে চুক্তি সই হয়েছে।
সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তরের ‘সাসেক ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন’ এ প্রকল্পের উব্লিউপি-৩ প্যাকেজের লট নম্বর ডিএস-৬ এর নির্মাণকাজ যৌথ উদ্যোগে চীন ও বাংলাদেশের তিনটি কোম্পানি বাস্তবায়ন করবে। এর মধ্যে চীনের কোম্পানি দুইটি হলো- চেসিইটিস ও এসএলজিসি এবং বাংলাদেশের প্রপার্টি ডেভেলপমেন্ট লিমিটেড (পিডিএল)। এতে খরচ ধরা হয়েছে এক হাজার ৮৫ কোটি ৩৪ লাখ ৭৬ হাজার ৮৩০ টাকা। পিডিএল দেশের অন্যতম বৃহৎ শিল্পগ্রুপ প্রাণ-আরএফএলের অঙ্গ প্রতিষ্ঠান।
গতকাল বুধবার নগরীর সোনারগাঁও হোটেলে সাসেক ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন প্রকল্পের আওতায় ওয়ার্ক প্যাকেজ-৩ এর চুক্তি সই হয়েছে। প্রকল্পের পরিচালক এ কে মোহাম্মদ ফজলুল করিম, সডক ও জনপথ বিভাগের (সওজ) অতিরিক্ত প্রধান প্রকৌশলী (কুমিল্লা জোন) আবু হেনা মোহাম্মদ তারেক ইকবাল উপস্থিত ছিলেন। এসময় হিগো-মীর আক্তারের (চীনের হিগো ও বাংলাদেশের মীর) পক্ষে লিউ শাওমিই ও চেসিইটিসএসএলজিসি-পিডিএলের পক্ষে জাং লিয়াং স্ব স্ব পক্ষে চুত্তিতে সই করেন।
এসময় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বেগম রওশন আরা মান্নান এমপি, দেশের শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আহসান খান চৌধুরী, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নুরী, এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) বাংলাদেশ কার্যালয়ের নতুন কান্ট্রি ডিরেক্টর এডিমন জিনটিং, জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. ইসহাক উপস্থিত ছিলেন। চুক্তি সই অনুষ্ঠান উপস্থাপনা করেন অতিরিক্ত প্রকল্প পরিচালক মো. মাছুম সারওয়ার।
উব্লিউপি-৩ প্যাকেজের লট নম্বর ডিএস-৬ এর আওতায় বুধন্তী বাসস্ট্যান্ড থেকে এস এম স্পিনিং মিল পর্যন্ত ১৯ দশমিক ১ ফ্লেক্সিবল পেভমেন্ট নির্মাণ করা হবে। এর চুক্তিমূল্য ১ হাজার ৮৫ কোটি ৩৪ লাখ টাকা। কাজটি যৌথভাবে বাস্তবায়ন করবে বাংলাদেশের পিডিএল ও চীনের দুটি প্রতিষ্ঠান। এ লটে ১৫৫ মিটারের ২৫টি কালভার্ট, ৩৪৭ দশমিক ৫৩ মিটার দৈর্ঘের সাতটি সেতু, ৩ দশমিক ৮৮৩ কিলোমিটার ড্রেন, ১ হাজার ১২০ বর্গ মিটারের বাস বে ও সার্ভিস লেনের রিজিড পেভমেন্ট নির্মাণ করা হবে। এছাড়া দুটি ফুটওভার ব্রিজ নির্মাণ করা হবে।
ডিএস-৫ এর আওতায় সরাইল ইন্টারসেকশন থেকে বুধন্তী বাসস্ট্যান্ড পর্যন্ত ১৫ দশমিক ৭ কিলোমিটার ফ্লেক্সিবল পেভমেন্ট নির্মাণ করা হবে। এর চুক্তিমূল্য ১ হাজার ২৩২ কোটি ৯৫ লাখ টাকা। এর আওতায় ১১টি কালভার্ট, ১১টি সেতু, একটি ওভার পাস, বাস বে ও সার্ভিস লেনে রিজিড পেভমেন্ট ইত্যাদি নির্মিত হবে। এছাড়া দুটি ফুটওভার ব্রিজও নির্মাণ করা হবে।
সওজ জানায়, ঢাকা-সিলেট জাতীয় মহাসড়কটি রাজধানী ঢাকা, বন্দরনগরী চট্টগ্রাম ও দেশের অন্যান্য অংশের সঙ্গে বৃহত্তর সিলেট বিভাগের সড়ক যোগাযোগের একমাত্র মাধ্যম। সিলেট বিভাগে তেল, গ্যাস, খনিজ সম্পদ, বন, চা-বাগান, পাহাড়, হাওর ইত্যাদি প্রাকৃতিক সম্পদে ভরপুর যা বৃহত্তর সিলেট বিভাগের ৪টি জেলাকেই পর্যটন সমৃদ্ধ করে গড়ে তুলেছে যেখানে প্রতি বছর লাখ লাখ দেশি বিদেশি পর্যটক ভ্রমণ করেন।