সম্পাদকীয় নতুন দিনই নতুন চাহিদা এবং নতুন দৃষ্টিভঙ্গির জন্ম দেয়। -জন নিভাগেট

ভূমির শ্রেণী পরিবর্তন

প্রকাশিত হয়েছে: ২৩-১০-২০২০ ইং ০৩:৪০:৩২ | সংবাদটি ২২৮ বার পঠিত

ভূমির শ্রেণী পরিবর্তন সংক্রান্ত জটিলতায় প্রতি বছর সরকার হারাচ্ছে বিপুল পরিমাণ রাজস্ব। ভূমির শ্রেণী পরিবর্তন হচ্ছে প্রতিনিয়ত। পুকুর, ডোবা, জলাভূমি ভরাট করে গড়ে উঠছে ভবন অট্টালিকা। আবার বনভূমি উজাড় করে তৈরি করা হচ্ছে ঘরবাড়ি, অথবা এই জমিকে কৃষি জমিতে পরিণত করা হচ্ছে। কৃষি জমিতেও তৈরি হচ্ছে বসত বাড়ি, বাণিজ্যিক ভবন। সব মিলিয়ে ভূমির শ্রেণী পরিবর্তন অব্যাহত আছে সারা বছরই। অথচ সরকারি রেজিস্ট্রারে এই শ্রেণী পরিবর্তন হালনাগাদ করা হচ্ছে না। তাই ভূমির শ্রেণী পরিবর্তন জনিত কারণে অনেক ক্ষেত্রে খাজনার পরিমাণ বেড়ে যাওয়া সত্ত্বেও সরকার সেটা পাচ্ছে না, বরং পুরনো শ্রেণীর হিসেবেই খাজনা পরিশোধ করছেন ভূমির মালিক। এতে বছরে বিপুল পরিমাণ রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে সরকার।
ভূমি ব্যবস্থাপনা ম্যানুয়েল অনুসারে মাঠ প্রশাসনে কর্মরত কর্মকর্তা-কর্মচারীরা সরেজমিন পরিদর্শন করে জমির পরিবর্তিত শ্রেণী রেজিস্টারভুক্ত করার কথা। একই সঙ্গে শ্রেণী পরিবর্তনের কারণে জমিটি যে শ্রেণীর অন্তর্ভূক্ত হয়েছে, সেই শ্রেণীর রেকর্ডভুক্ত করে খাজনা নির্ধারণ করে উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করে তা আদায় করারও নির্দেশনা রয়েছে মাঠ প্রশাসনে কর্মরত কর্মচারীদের ওপর। ভূমি রাজস্বের হার শ্রেণী ভেদে ভিন্ন ভিন্ন হওয়ায় এই ধরনের ব্যবস্থা গ্রহণ অপরিহার্য্য। কিন্তু মাঠ পর্যায়ে কর্মরত কর্মচারীরা তা আমলেই নিচ্ছেন না। এমন কি, সরকারি খাস জমিও অনেক সময় রেকর্ডভুক্ত করা হয় না। সবচেয়ে আশ্চর্য্যরে বিষয় হলো, এইসব বিষয়ে নিরীক্ষা করার জন্য যে ভূমি নিরীক্ষা বিভাগ রয়েছে, তারাও নীরব। বরং তাদেরকে নিরীক্ষা কার্যক্রম পরিচালনা করতেও দেয়া হচ্ছে না। এতে সরকার প্রতি বছর হাজার কোটি টাকা রাজস্ব হারাচ্ছে, অপরদিকে দেশে হাজার হাজার একর সরকারি জমি ব্যক্তি বিশেষের নামে রেকর্ডভুক্ত হয়ে যাচ্ছে।
ভূমি ব্যবস্থাপনা আধুনিকায়ন হচ্ছে। এই লক্ষে দীর্ঘ দিন ধরে কাজ করে যাচ্ছে সরকার। জমি বিকিকিনি, রেকর্ড ইত্যাদি সব ক্ষেত্রেই অতীত থেকেই যে অনিয়ম, অব্যবস্থাপনা, হয়রানী চলে আসছে, তার অবসান ঘটাতে ভূমি ব্যবস্থাপনা ডিজিটালাইজেশন করার পরিকল্পনা বাস্তবায়ন করছে সরকার। এই কাজে অনেকটা অগ্রগতি হয়েছে বলে দাবী করা হচ্ছে। কিন্তু ভূমি বিভাগের বিভিন্ন স্তরের দুর্নীতিবাজ কর্মচারীর কারণে সরকারের এই উদ্যোগের সুফল পাচ্ছে না মানুষ। যার প্রকৃষ্ট উদাহরণ হচ্ছে ভূমির শ্রেণী পরিবর্তন সংক্রান্ত জটিলতা। এই বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করা উচিত।

শেয়ার করুন

Developed by: Sparkle IT