প্রথম পাতা সিলেটে বিভিন্ন ইসলামী সংগঠনের বিক্ষোভ মিছিল

‘ফ্রান্স ব্যঙ্গচিত্র প্রদর্শন করে রাসূলের (সা.) অবমাননায় চরম ধৃষ্টতা দেখিয়েছে’

স্টাফ রিপোর্টার : প্রকাশিত হয়েছে: ২৭-১০-২০২০ ইং ০২:০১:১৫ | সংবাদটি ১৮৫ বার পঠিত

ফ্রান্সে রাষ্ট্রীয় ‘মদদে’ মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর ব্যাঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে সিলেটসহ বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার অনুষ্ঠিত সমাবেশে বক্তারা বলেন, যে নবীকে আমরা জীবনের চেয়ে বেশি ভালোবাসি। সে নবী (সা.) কে কাফের কুফ্ফাররা ধারাবাহিকভাবে অবমাননা করে যাচ্ছে। ফ্রান্স ব্যাঙ্গচিত্র বানিয়ে তাদের সরকারি অফিসগুলোর সামনে প্রদর্শন করে রাসুলকে (সা.) অবমাননায় চরম ধৃষ্টতা দেখিয়েছে। তাদের এমন কাজে বিশ্বের সকল মুসলিম জনতা চরম ক্ষুব্ধ এবং মর্মাহত। বক্তারা ফ্রান্সের সকল পণ্য বাংলাদেশে বর্জনের আহ্বান জানিয়ে বলেন, ফ্রান্স সরকার বিতর্কিত এ কার্টুন সরিয়ে ক্ষমা না চাইলে তাদেরকে ভয়াবহ পরিণতি ভোগ করতে হবে।
সিলেটে তালামীযে ইসলামিয়া: ফ্রান্সে হযরত মুহাম্মদ (সা.) এর ব্যাঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে সিলেটে বিক্ষোভ মিছিল-সমাবশে করেছে বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়া সিলেট জেলা ও মাহানগর।
গতকাল সোমবার বাদ জোহর মিছিলটি নগরীর সোবহানীঘাটস্থ হাজী নওয়াব আলী জামে মসজিদ প্রাঙ্গণ থেকে বের হয়ে কোর্ট পয়েন্টে সমাবেশে মিলিত হয়।
সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে সংগঠনের কেন্দ্রীয় সভাপতি আখতার হোসাইন জাহেদ বলেন, আজ আমাদের অন্তর ক্ষতবিক্ষত, হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে। ফ্রান্সে কাফের কুফ্ফাররা তাদের সরকারি অফিসগুলোর সামনে রাসুল (সা.) এর ব্যাঙ্গচিত্র বানিয়ে চরম ধৃষ্টতা দেখিয়েছে। তাদের এমন কাজে আজ বিশ্ব মুসলিম ক্ষুব্ধ এবং মর্মাহত। তিনি ফ্রান্সের প্রধানমন্ত্রী ম্যাক্রোর উদ্দেশ্যে বলেন, আপনি ফ্রিডম অব স্পিচ এর কথা বলছেন অথচ আপনিই কিছুদিন আগে হিজাব নিষিদ্ধ করে ফ্রিডম
অব স্পিচ লঙ্ঘন করেছেন। সুতরাং আপনার এ কথা উদ্দেশ্য প্রণোদিত ও ইসলাম বিদ্বেষী। তিনি বাংলাদেশ সরকারের প্রতি আহবান জানিয়ে বলেন, আমরা ইসলাম বিদ্বেষী ফ্রান্সের পণ্য বাংলাদেশের বাজারে আর দেখতে চাইনা। সরকারিভাবে ফ্রান্সকে বয়কট ঘোষণা করা হোক, ফ্রান্সকে নিন্দা প্রস্তাব পাঠানো হোক। তিনি বাংলাদেশের নব্য নাস্তিকদের উদ্দেশ্যে হুশিয়ারি উচ্চারণ করে বলেন, মুসলমানদের এ দেশে আর কোনো নাস্তিকতা প্রদর্শন করলে এর পরিণাম ভালো হবে না।
সংগঠনের সিলেট মহানগরী সভাপতি মো. জাহেদুর রহমানের সভাপতিত্বে ও সিলেট পশ্চিম জেলা সভাপতি শেখ আলী হায়দার এবং সিলেট মহানগরী সাধারণ সম্পাদক এস এম মনোওয়ার হোসেনের যৌথ পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন, বাংলাদেশ আনজুমানে আল ইসলাহ সিলেট মহানগরীর সাধারণ সম্পাদক মাওলানা আজির উদ্দিন পাশা, তালামীযে ইসলামিয়ার সাবেক কেন্দ্রীয় সভাপতি মুফতী বেলাল আহমদ, তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় সহ সাধারণ সম্পাদক মুহাম্মদ উসমান গণি ও সাংগঠনিক সম্পাদক মোজতবা হাসান চৌধুরী নুমান।
বিপুল সংখ্যক রাসুল প্রেমিক জনতার অংশগ্রহণে বিক্ষোভ মিছিল-সমাবেশে উপস্থিত ছিলেন আনজুমানে আল ইসলাহর সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ মাওলানা মঈনুল ইসলাম পারভেজ, অর্থ সম্পাদক উপাধ্যক্ষ মাওলানা আবু ছালেহ মো: কুতবুল আলম, তালামীযে ইসলামিয়ার সাবেক কেন্দ্রীয় সভাপতি মাওলানা নজীর আহমদ হেলাল, মাওলানা রেদওয়ান আহমদ চৌধুরী, সাবেক কেন্দ্রীয় সহ-সভাপতি মাওলানা আতাউর রহমান, তায়্যিবাহ ফাউন্ডেশনের পরিচালক মাওলানা মারজান আহমদ চৌধুরী, তালামীযের কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা সম্পাদক সৈয়দ আহমদ আল জামিল, অফিস সম্পাদক আব্দুল মুহিত রাসেল, সহ-অফিস সম্পাদক তৌরিছ আলী, প্রশিক্ষণ সম্পাদক সুলতান আহমদ, শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক মাহবুবুর রহমান ফরহাদ।
মিছিল সমাবেশে আরো উপস্থিত ছিলেন, দক্ষিণ সুরমা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. মাহবুবুর রহমান, সিলেট পূর্ব জেলা সভাপতি কামাল উদ্দিন, সুনামগঞ্জ জেলা সভাপতি আবদুল কাইয়ূম, প্রাইভেট ইউনিভার্সিটি জোন সভাপতি মাসরুর হাসান জাফরী, হবিগঞ্জ জেলা সহ-সভাপতি সাদেকুর রহমান, সিলেট পশ্চিম জেলার সাধারণ সম্পাদক কবির আহমদ, সিলেট মহানগরীর সাংগঠনিক সম্পাদক মারুফ আহমদ, সিলেট পশ্চিম জেলার সাংগঠনিক সম্পাদক কুতুব আল ফরহাদ ও পূর্ব জেলার সাংগঠনিক সম্পাদক শাহজাহান সাদি প্রমুখ।
‘সচেতন আলেম সমাজ’র মিছিল-মানববন্ধন: ফ্রান্সে রাষ্ট্রীয় ‘মদদে’ মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে সিলেটে মিছিল ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে ‘সচেতন আলেম সমাজ’। গতকাল সোমবার বিকাল সাড়ে ৪টায় নগরীর বন্দরবাজারে কালেক্টরেট মসজিদের সামনে এ কর্মসূচি পালন করা হয়। মানববন্ধনের শুরুতে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন শেখ জামিল আহমদ, পরে বিপ্লবী সংগীত পরিবেশন করেন মুশাহিদ আল বাহার।
আম্বরখানা জামে মসজিদের পেশ ইমাম মুফতি জিয়াউর রহমানের সভাপতিত্বে এবং মাওলানা লোকমান হাকিম ও মুফতি আহমদ যাকারিয়ার যৌথ পরিচালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন বিশিষ্ট রাজনীতিবিদ মাওলানা তাজুল ইসলাম হাসান, বিশিষ্ট আলেম মাওলানা আহমদ সগীর, মাওলানা মনজুরে মাওলা, মাওলানা এহতেশাম কাসেমী, মাওলানা আব্দুর রহমান কফিল, ব্যবসায়ী হাফেজ মাওলানা এনামুল হক, মাওলানা নিয়ামত উল্লাহ, মাওলানা মুশফিকুর রহমান মামুন, মুফতি রশিদ আহমদ, মাওলানা আহমদ কবির খলিল, মুফতি ইশফাক শাফে কাসেমী, মাওলানা আব্দুল্লাহ আল মনসুর, রাজনীতিবিদ হাফিজ শিব্বির রাজি, মাওলানা ফাহাদ আমান, মুফতি জুবায়ের আহমদ, মাওলানা আলী আকবর, ছাত্রনেতা মাহদি হাসান জামাল, ছাত্রলীগ নেতা রাহাত তরফদার, যুবদল নেতা মকসুদ আহমদ, ছাত্রদল নেতা আবুবকর সিদ্দিক, ব্যবসায়ী মাওলানা ইনাম বিন সিদ্দিক, লেখক মাওলানা সাদিকুর রাহমান, মাওলানা সাইফ রাহমান, মাওলানা আদিব আহমদ ও সংস্কৃতিকর্মী সুফিয়ান বিন এনাম প্রমুখ।
মানববন্ধনে বক্তারা বলেন, ‘আজ আমাদের হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে, বুকটা ঝাঁঝরা হয়ে গেছে। বক্তারা বাংলাদেশ সরকারের প্রতি ৭ দফা দাবি উত্থাপন করেন। দাবিগুলো হচ্ছে, ফরাসি সকল পণ্য বর্জন করা, সরকারিভাবে রাসুল সা.-এর অবমাননার প্রতিবাদ জানানো, সরকারের পক্ষ থেকে ফ্রান্সের রাষ্ট্রদূতকে জরুরি তলব করে সে দেশের ন্যাক্কারজনক কর্মকাণ্ড বন্ধের জন্য চাপ প্রয়োগ করা, অন্যথায় বাংলাদেশ থেকে তাদের দূতাবাস তুলে দেয়া, বাংলাদেশ সরকারের পক্ষ থেকে আন্তর্জাতিক আদালতে ফ্রান্সের বিরুদ্ধে মামলা দায়ের করা, ফ্রান্সের সাথে বাংলাদেশ সরকারসহ সারা মুসলিম বিশ্বের সকল কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করা, সাংবিধানিকভাবে শাতিমে রাসুলের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের আইন পাশ করা এবং ফ্রান্সের সঙ্গে বাংলাদেশের কোনো অর্থনৈতিক বা প্রকল্পচুক্তি থাকলে তা বাতিল করা।’ মানববন্ধন শেষে এক বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে চৌহাট্টা পয়েন্টে গিয়ে শেষ হয়।
বিয়ানীবাজারে তাওহিদী জনতা: ফ্রান্সে রাষ্ট্রীয় মদদে রাসূল (সা.) এর ব্যাঙ্গাত্মক কার্টুন প্রদর্শনের প্রতিবাদে বিয়ানীবাজারে তাওহিদী জনতার ব্যানারে এক বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল েেসামবার বাদ আসর বিয়ানীবাজার কেন্দ্রীয় মসজিদের সামনে থেকে মিছিলটি শুরু হয়ে মেইন রোড প্রদক্ষিণ শেষে মধ্যবাজারস্থ সাত্তার শপিংয়ের সামনে এক পথসভায় মিলিত হয়। মিছিলে সকল শ্রেণীপেশার বিপুল সংখ্যক নবীপ্রেমি জনতা অংশগ্রহণ করেন।
মুরাদগঞ্জ মাদ্রাসার মুহতামিম মাওলানা আতিকুর রহমানের সভাপতিত্বে ও মাওলানা রায়হান আহমদের পরিচালনায় এতে বক্তব্য রাখেন রাজনীতিবিদ আলহাজ্ব শামসুদ্দিন, মেওয়া মাদ্রাসার সিনিয়র শিক্ষক মাওলানা আব্দুশ শহিদ, আঙ্গুরা মোহাম্মদপুর মাদ্রাসার শিক্ষক মাওলানা ফরহাদ আহমদ।
পথসভায় বক্তারা বলেন, প্রিয় নবীজীর ইজ্জত প্রতিটি মুসলমানের কাছে তাঁর নিজের জীবনের চেয়েও দামি। ফ্রান্সের ক্রুসেডবাদী সরকার বিশ্বনবীর ব্যাঙ্গাত্মক কার্টুন প্রদর্শন করে বিশ্বের দুইশো কোটি মুসলমানের কলিজায় আগুন ধরিয়ে দিয়েছে। ফ্রান্স সরকার বিতর্কিত এ কার্টুন সরিয়ে ক্ষমা না চাইলে তাদেরকে ভয়াবহ পরিণতি ভোগ করতে হবে।
এ সময় উপস্থিত ছিলেন, মাথিউরা মাদ্রাসার শিক্ষক মাওলানা তুফায়েল আহমদ, মুরাদগঞ্জ মাদ্রাসার শিক্ষক মাওলানা কালিমুল্লাহ ফাহাদ, মাওলানা আব্দুশ সাকুর, এম এ হাসান, সাহেদ আহমদ, জামিয়া আঙ্গুরার শিক্ষক মাওলানা রুহুল আমিন, ব্যবসায়ী দিলাওয়ার হুসাইন, নওশাদ আহমদ, মুফতি শরিফ আল হাসান, মাওলানা আবু সাইদ, লুকমান আহমদ, দুলাল আহমদ, মাহবুব আহমদ, আজহারুল ইসলাম, মকবুল আহমদ, সুহাইল আহমদ, রায়হান আহমদ, তারেক আহমদ, ফয়সল আহমদ, আবু সুফিয়ান মাজহার, ছাত্রনেতা আবুল কালাম, মাসুম আহমদ, জাহেদ আহমদ, আব্দুল কাদির রিপন, জাফর আহমদ, ফয়সল আহমদ, হাফিজ সালাহ উদ্দিন, আব্দুল্লাহ সাইদ, রেদওয়ান আহমদ, তৌকির আহমদ, মামুন খান প্রমুখ। সভাশেষে দোয়া পরিচালনা করেন দারুল উলুম দেউলগ্রাম মাদ্রাসার সহকারী শিক্ষাসচিব মাওলানা আলি আহমদ।
খেলাফত মজলিস: খেলাফত মজলিস সিলেট মহানগর শাখার জরুরী নির্বাহী সভা গতকাল সোমবার অনুষ্ঠিত হয়েছে। নগর সভাপতি অধ্যাপক মুহাম্মদ বজলুর রহমানের সভাপতিত্বে ও সহ সাধারণ সম্পাদক ডা: ফয়যুল হকের পরিচালনায় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সহ সাংগঠনিক সম্পাদক এ. এ. তাওসিফ। বক্তব্য রাখেন নগর সহ সভাপতি মাওলানা শাহ আশিকুর রহমান, অধ্যক্ষ মুহাম্মদ আব্দুল হান্নান, একরামুল হক, অধ্যক্ষ মাওলানা রওনক আহমদ, হাফিজ মাওলানা তাজুল ইসলাম হাসান, সাংগঠনিক ও বায়তুমাল সম্পাদক জাবেদুল ইসলাম চৌধুরী, শ্রম সম্পাদক মাওলানা মাশুক আহমদ, উলামা সম্পাদক মাওলানা খায়রুল ইসলাম, সহ প্রচার সম্পাদক তৌফিকুল ইসলাম ছাবির প্রমুখ।
সভায় ফ্রান্স কর্তৃক রাসুল (সা:) কটুক্তির প্রতিবাদে আগামী বৃহস্পতিবার বাদ আছর নগরীর কালক্টরেট জামে মসজিদ হতে এক বিক্ষোভ মিছিল বের করা হবে। এছাড়া খেলাফত মজলিসের কেন্দ্রীয় উপদেষ্টা পরিষদ সদস্য আলহাজ সৈয়দ আতাউর রহমান (রহ:) স্মরণে জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভা এবং দোয়া মাহফিল আগামী ৫ নভেম্বর নগরীর শহীদ সোলেমান হলে অনুষ্ঠিত হবে।



শেয়ার করুন
প্রথম পাতা এর আরো সংবাদ
  • সামাজিক অবক্ষয় রোধে ইসলামি সংস্কৃতির ভূমিকা গুরুত্বপূর্ণ:: দানবীর ড. রাগীব আলী
  • ক্রীড়া সংগঠক আব্দুল মালিক রাজার ইন্তেকাল
  • সিলেটের অর্থনীতিকে এগিয়ে নিতে সকলকে একযোগে কাজ করতে হবে ॥ শাবি ভিসি
  • হাউজিং এস্টেটে একই রাতে তিন বাসায় চুরি
  • দু’দশক ধরে জীর্ণ কুটিরে চলছে বড়লেখা পৌরসভার কার্যক্রম!
  • দিরাই ও শায়েস্তাগঞ্জে নৌকার নতুন মাঝি
  • বিশ্বনাথে সুরমা নদীর তীর সংরক্ষণ প্রকল্পের কাজ শুরু
  • পদ্মা সেতুর ৩৯তম স্প্যান স্থাপন, দৃশ্যমান ৫ দশমিক ৮৫০ কিলোমিটার
  • চট্টগ্রামে মাহফিলে যাননি মাওলানা মামুনুল হক
  • গোলাপগঞ্জ উপজেলা বিএনপি নেতা উজ্জল গ্রেফতার
  • চালিবন্দরে গুদামে অগ্নিকান্ড ৫ লক্ষাধিক টাকার ক্ষতি
  • সিলেটে আটক মানব পাচারকারী বাবুলকে সিআইডির কাছে হস্তান্তর
  • বিশ্বম্ভরপুরে পল্লী বিদ্যুতের ট্রান্সফরমার চুরি
  • দরবস্তে ‘অবৈধ’ রয়েলিটি আদায় করতে না পেরে ট্রাকের বালু ফেলে দেওয়া হচ্ছে
  • পররাষ্ট্রমন্ত্রীর সুস্থতা কামনায় জেলা ও মহানগর আ’লীগের দোয়া মাহফিল
  • মাত্র ১ জন চিকিৎসক দিয়ে চলছে শায়েস্তাগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স
  • দিরাই পৌরসভা নির্বাচনে বিএনপি প্রার্থী ইকবাল হোসেন চৌধুরী
  • লিডিং ইউনিভার্সিটিতে শেক্সপিয়ার বিষয়ক সেমিনার অনুষ্ঠিত
  • বরেণ্য অভিনেতা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব আলী যাকের আর নেই
  • ছাতকের পল্লীতে দু’পক্ষের সংঘর্ষে আহত অর্ধশতাধিক
  • Developed by: Sparkle IT