লিডিং ইউনিভার্সিটিতে অফিস ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালা
‘ফলপ্রসূ শিক্ষাদানে সহযোগিতায় দক্ষ অফিস ব্যবস্থাপনা গুরুত্বপূর্ণ’
সিলেটের ডাক প্রকাশিত হয়েছে : ০১ জুলাই ২০২৫, ৪:৫৫:২৭ অপরাহ্ন

ডাক ডেস্ক : লিডিং ইউনিভার্সিটির কোয়ালিটি অ্যাসিউরেন্স সেলের উদ্যোগে অফিস ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের গ্যালারী-১ এ ইউনিভার্সিটির বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও সহকারি কর্মকর্তাদের অংশগ্রহণে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান দানবীর ড. রাগীব আলী। লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ তাজ উদ্দিনের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের ভাইস চেয়ারম্যান আব্দুল হাই।
লিডিং ইউনিভার্সিটির কোয়ালিটি অ্যাসিউরেন্স সেলের পরিচালক ড. মো. রেজাউল করিমের উপস্থাপনায় কর্মশালায় রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কোয়ালিটি অ্যাসিউরেন্স সেলের অতিরিক্ত পরিচালক ও ব্যবসায় প্রশাসন বিভাগের প্রফেসর ড. মো. আব্দুল হামিদ এবং বিশ্ববিদ্যালয়ের অতিরিক্ত রেজিস্ট্রার ড. আবুল ফজল মো. সালাউদ্দিন।
কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে আবহাওয়ার প্রতিকূল অবস্থায় সবার সুস্বাস্থ্য কামনা করে দানবীর ড. রাগীব আলী বলেন, বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রমকে সুন্দরভাবে পরিচালিত করতে সার্বিক সহযোগিতায় সব সময় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন। তাই, শিক্ষকদের ফলপ্রসূ শিক্ষা দানে সহযোগিতা করতে একটি দক্ষ অফিস ব্যবস্থাপনার প্রয়োজন। আজকের এই কর্মশালার মধ্যদিয়ে অভিজ্ঞদের পরামর্শে লিডিং ইউনিভার্সিটির প্রশাসনিক কার্যক্রমে অফিস ব্যবস্থাপনার আরো উন্নতি হবে বলে তিনি আশা প্রকাশ করেন এবং রিসোর্স পারসনদেরকে ধন্যবাদ জ্ঞাপন করেন।
কর্মশালায় সভাপতির বক্তব্যে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ তাজ উদ্দিন বলেন, বিশ্ববিদ্যালয় হলো সার্ভিস প্রদানকারী একটি প্রতিষ্ঠান।
বিশ্ববিদ্যালয়ের প্রশাসন, শিক্ষার্থী এবং অভিভাবকদেরকে প্রয়োজনীয় বিষয়ে তাৎক্ষণিক সহযোগিতা করে থাকে, যাতে সুষ্ঠু পাঠদান ও শিক্ষাগ্রহণ সম্ভব হয়।
সরকারি বিশ্ববিদ্যালয় থেকে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা একটু আলাদা উল্লেখ করে তিনি বলেন, এখানে যখন যাকে যে কাজ দেওয়া হয়, তখনই তা করে ফেলা হয় এবং নিজস্ব দপ্তরের বাইরে প্রয়োজনে অন্যান্য দপ্তরের কাজেও সহযোগিতা করতে হয়। অফিসের নথিপত্রের গোপনীয়তা যেমন রক্ষা করতে হয়, তেমনি যারা সার্ভিস নিতে আসেন, তাদেরকে সন্তুষ্টি করার বিষয়েও সজাগ থাকতে হয় প্রতিটি দপ্তরকে। লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা উপমহাদেশের প্রখ্যাত দানবীর ড. রাগীব আলীর সঠিক পরামর্শ ও পৃষ্ঠপোষকতায় দক্ষ মানব সম্পদ তৈরি করতে লিডিং ইউনিভার্সিটি এগিয়ে যাচ্ছে উল্লেখ করে তিনি এ কর্মশালার আয়োজন করার জন্য লিডিং ইউনিভার্সিটির কোয়ালিটি অ্যাসিউরেন্স সেলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।
অফিস ব্যবস্থাপনার বিভিন্ন ধাপ নিয়ে আলোচনাপর্বে রিসোর্স পারসনগণ বলেন, সেবা প্রদানকারীকে মানবিক ও সদাচরণের মাধ্যমে সেবা প্রদানের উপর গুরুত্বারোপ করে কার্যকর যোগাযোগ স্থাপন, সময়ের সঠিক ব্যবস্থাপনা, বিবেক দিয়ে সমাধান দেওয়া এবং কাজের গুরুত্ব অনুযায়ী উপরের লেভেলের সিদ্ধান্তকে গুরুত্ব দিয়ে কাজ সম্পাদন করা- যাতে কোন সমস্যা না হয়, সে ব্যবস্থা করা, সমস্যা হলে যথাযথভাবে পদক্ষেপ নেওয়া ও তার সমাধানের জন্য যোগাযোগের মাধ্যমে সঠিক সমাধান প্রদানই হলো কার্যকর অফিস ব্যবস্থাপনা।
লিডিং ইউনিভার্সিটির কোয়ালিটি অ্যাসিউরেন্স সেলের অতিরিক্ত পরিচালক ড. মোহাম্মদ শাহানশাহ মোল্লার সার্বিক সহযোগিতায় কর্মশালায় স্বাগত বক্তব্য প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. মফিজুল ইসলাম। এতে আরো বক্তব্য রাখেন ট্রাস্টি বোর্ডের সচিব ইঞ্জিনিয়ার মো. লুৎফর রহমান এবং পরিচালক অর্থ ও হিসাব মোহাম্মদ কবির আহমেদ।