নদ-নদীর ‘মৃত্যু সংবাদ’
সিলেটের ডাক প্রকাশিত হয়েছে : ০৫ সেপ্টেম্বর ২০২৩, ১:৪১:৫৫ অপরাহ্ন
আমাকে ভালোবাসতে হলে আমার গুণকে যেমন ভালোবাসবে তেমনি দোষত্রুটিগুলোকেও ধৈর্য্যরে সঙ্গে সংশোধন করতে সাহায্য করবে। -এনড্রিট মার্ভেল।
দেশের নদীগুলো নাব্যতা হারাচ্ছে। প্রতিনিয়ত কমছে নৌপথের দৈর্ঘ্য। হাজার নদী খাল বিলের এই দেশের নদীগুলো হারিয়ে যাচ্ছে। বর্তমানে দেশে নদ-নদীর সংখ্যা কতো, এ নিয়ে বিভিন্ন সময় বিভিন্ন তথ্য পাওয়া যায়। সম্প্রতি জাতীয় নদী রক্ষা কমিশন বলেছে, দেশে এখন নদ-নতীর সংখ্যা ৯০৭টি। অবশ্য তারা বলছে, এই তালিকায় থাকা সব নদী জীবন্ত, অর্থাৎ এসব নদী মরে যায়নি। বর্ষায় এসব নদীতে পানি থাকে। কিছু নদী শুষ্ক মৌসুমে শুকিয়ে যায়। তবে একেবারে অস্তিত্ব নেই বা হারিয়ে গেছে- এমন কোন নদী তাদের তালিকায় নেই।
নদীর সংখ্যা নিয়ে বিভ্রান্তিকর তথ্য দিচ্ছেন অনেকে। নদী রক্ষা কমিশন দিচ্ছে এক তথ্য। আবার পানি উন্নয়ন বোর্ড সূত্রে বলা হচ্ছে দেশে নদ-নদীর সংখ্যা ৭০০-এর বেশি। আবার নদী গবেষকদের কেউ কেউ দাবি করেন, দেশে নদীর সংখ্যা হাজারের ওপরে। বর্তমানে নদ-নদীর প্রকৃত সংখ্যা যা-ই হোক, আমাদের নদীগুলো হারিয়ে যাচ্ছে। হারিয়ে যাচ্ছে নৌপথ। নদীমাতৃক দেশে এটা একটি দুঃসংবাদ। সারা বিশ্বে বেশিরভাগ পণ্য পরিবহন হচ্ছে নৌপথে। কিন্তু আমাদের উল্টো চিত্র। দেশে নৌপথে প্রতিনিয়ত পণ্য ও যাত্রি পরিবহন কমছে। সড়কের প্রতি আগ্রহ বাড়ছে মানুষের। বিভিন্ন সূত্রে প্রাপ্ত তথ্য হচ্ছে- ১৯৭৫ সাল পর্যন্ত বাংলাদেশে নৌপথ ছিল ২৪ হাজার কিলোমিটার। ১৯৭৬ সাল থেকে বিভিন্ন নৌপথের নাব্যতা কমতে থাকে। সেই নৌপথ কমতে কমতে এখন প্রায় ৬ হাজার কিলোমিটারে নেমেছে। পলি ও বালু পড়ে নদীর নাব্যতা কমে যাওয়া এবং দূষণ ও দখলের কারণে প্রায় ১৮ হাজার কিলোমিটার নৌপথ বন্ধ হয়েছে। শুকনো মৌসুমে আরও কমে হয় ৩ হাজার ৮’শ কিলোমিটার। আসল কথা হলো, আমাদের নৌপথকে অবহেলিত রাখা হয়েছে। অথচ পণ্য পরিবহনের জন্য নৌপথ হচ্ছে সবচেয়ে সাশ্রয়ি। অনেকটা নিরাপদও। তাছাড়া অতীতে যাত্রি ও পণ্য পরিবহনে নৌপথই ছিলো মানুষের প্রথম পছন্দ। কিন্তু সময়ের পরিক্রমায় দিনে দিনে সংকোচিত হচ্ছে নৌপথ। অপরদিকে সম্প্রসারিত হচ্ছে সড়কপথ। বাধ্য হয়েই মানুষ ভ্রমণে সড়কপথের ওপর নির্ভর করছে। তারপরেও বর্তমানে শুধুমাত্র অভ্যন্তরীণ নৌ চলাচল ব্যবস্থার ওপর দেশের ৩০ শতাংশ মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে নির্ভরশীল।
বাস্তবতা হচ্ছে, নৌ পরিবহন ব্যবস্থা প্রকৃতি নির্ভর হওয়ায় এর রক্ষণাবেক্ষণ খরচ কম। বিশেষজ্ঞগণ বলেন, প্রতি কিলোমিটার সড়ক ও রেল পথের সংরক্ষণে ব্যয় হয় কমপক্ষে ছয় লাখ টাকা। যেখানে নৌপথ সংরক্ষণে ব্যয় হয় এক লাখ টাকা। পাশাপাশি সড়ক পথ প্রতিনিয়তই আমাদের কৃষি জমির পরিমাণ কমিয়ে দিচ্ছে। কিন্তু নৌপথ জমির পরিমাণ না কমিয়ে জমির উর্বরতা বাড়িয়ে দিচ্ছে। পণ্য কিংবা যাত্রি পরিবহনে নৌপথের জুড়ি নেই। আর তাই নদীমাতৃক এই দেশের নৌপথের ঐতিহ্য ফিরিয়ে আনতেই হবে।